Home » এমপিও শিক্ষকদের আচরণ বিধিমালা: লঙ্ঘনে থাকবে শাস্তির ব্যবস্থা

এমপিও শিক্ষকদের আচরণ বিধিমালা: লঙ্ঘনে থাকবে শাস্তির ব্যবস্থা

এমপিও শিক্ষকদের আচরণ বিধিমালা

এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের আচরণ বিধিমালার খসড়া প্রণয়নে সভা ডেকেছে শিক্ষা মন্ত্রণালয়। এমপিওভুক্ত স্কুল-কলেজ মাদ্রাসা ও কারিগরির শিক্ষকগণ প্রণীত আচরণবিধি লঙ্ঘন করলে শাস্তির মুখোমুখি হতে হবে।

এমপিও শিক্ষক-কর্মচারীদের আচরণ বিধিমালা: লঙ্ঘনে থাকবে শাস্তির ব্যবস্থা

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের আওতাধীন বেসরকারি এমপিওভুক্ত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষক ও কর্মচারীদের জন্য আচরণ বিধিমালা প্রণয়ন করতে যাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়।

এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের আচরণবিধির খসড়া নির্ধারণ করতে সভা ডাকা হয়েছে। এই সভায় এমপিও শিক্ষক-কর্মচারীগণ কোন কোন কাজ ও আচরণ করতে পারবেন না তা নির্ধারণ করা হবে।

৩১ আগস্ট ২০২৩ খ্রি. তারিখে আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউট এর সভাকক্ষে এই সভা অনুষ্ঠিত হবে। শিক্ষা মন্ত্রণালয়-এর অতিরিক্ত সচিব (মাধ্যমিক-২) জনাব মো: রবিউল ইসলাম সভার সভাপতিত্ব করবেন।

শিক্ষা মন্ত্রণালয়ের সভায় শিক্ষক আচরণ বিধিমালার খসড়া প্রণয়ন করা হবে। এরপর শিক্ষা মন্ত্রণালয়ের চুড়ান্ত যাচাই-বাছাই শেষে তা জারি করবে মন্ত্রণালয়।

আরো জানুন:

মাধ্যমিক স্কুলের ছুটির তালিকা ২০২৩ pdf (সরকারি-বেসরকারি)

কলেজ ছুটির তালিকা ২০২৩ pdf ক্যালেন্ডার (সরকারি-বেসরকারি)

শিক্ষক আচরণবিধি প্রণয়নে যেসব বিষয় থাকবে

সবশেষ সংশোধিত এমপিও নীতিমালায় শিক্ষক-কর্মচারীদের শিক্ষকতা ব্যতিত অন্য কোন লাভজনক পদ বা পেশায় অংশগ্রহণ করতে মানা করা হয়েছে।

কোন শিক্ষক এমপিও নীতিমালা লংঘন করে লাভজনক পেশায় জড়িত থাকলে তার এমপিও বাতিল করার বিধান রাখা আছে। এছাড়া এমপিও শিক্ষকদের সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের জন্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে নির্দেশিকা প্রকাশ করা আছে।

কিন্তু অনেক শিক্ষক-কর্মচারী সংবাদপত্রে কার্ড বানিয়ে কথিত সাংবাদিকতা করছে বা রাজনৈতিক দলের লেজুড়বৃত্তি করছেন।  অনেকে আবার ঠিকাদারি ও নিজ ব্যবসা প্রতিষ্ঠানে দোকানদারি সহ বিবিধ পেশায় লিপ্ত আছেন।

অনেকে আবার যুদ্ধাপরাধীদের পক্ষে ফেসবুক ভিত্তিক নানা অপকর্মে লিপ্ত রয়েছেন। এছাড়াও বিভিন্ন পেশার মানুষদের সম্পর্কে ফেসবুক সহ বিভিন্ন মাধ্যমে বাজে কথা ছড়িয়ে থাকেন।

শিক্ষক-কর্মচারীদের এহেন আচরণ নিয়ন্ত্রণ করতে, এমপিও শিক্ষকদের আচরণ বিধিমালা প্রণয়ন করা হচ্ছে বলে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

শিক্ষা মন্ত্রণালয়ের শিক্ষক আচরণ বিধিমালার খসড়া প্রণয়নের সভা আহ্বানের নোটিশ দেখুন।

এমপিও শিক্ষকদের আচরণ বিধিমালার নোটিশ ২০২৩

এমপিও শিক্ষকদের আচরণ বিধিমালা সম্পর্কো কোন প্রশ্ন থাকলে লিখুন।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

মাদ্রাসার ছুটির তালিকা ২০২৩ pdf (সরকারি-বেসরকারি মাদ্রাসা)

কারিগরি ছুটির তালিকা ২০২৩ (বিএম, ভোকেশনাল, ডিপ্লোমা ইন কমার্স)

ভোকেশনাল ছুটির তালিকা ২০২৩ (জেএসসি এসএসসি দাখিল শিক্ষাপঞ্জি)

তথ্যসূত্র-

শিক্ষা মন্ত্রণালয়

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Scroll to Top