স্কুল ছুটির তালিকা ২০২২: সরকারি-বেসরকারি মাধ্যমিক স্কুলের শিক্ষাপঞ্জি

স্কুল ছুটির তালিকা ২০২২: সরকারি-বেসরকারি নিম্ন-মাধ্যমিক ও মাধ্যমিক স্কুলের ৬ষ্ঠ-১০ম শ্রেণির শিক্ষাপঞ্জি প্রকাশ করেছে মাউশি অধিদপ্তর।

২০২২ সালের স্কুল ছুটির তালিকা PDF (সরকারি-বেসরকারি নিম্ন-মাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষাপঞ্জি)

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) এর সরকারি-বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জি শিক্ষা মন্ত্রণালয় অনুমোদন করেছে।

মাউশি অধিদপ্তর প্রস্তাবিত ২০২২ সালের স্কুল ছুটির তালিকা, শিক্ষা মন্ত্রণালয়ের কাছে চুড়ান্ত অনুমোদনের জন্য প্রেরণ করলে মন্ত্রণালয় তা অনুমোদন করে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ ৬ ডিসেম্বর ২০২১ খ্রি. তারিখে মাধ্যমিক স্কুল ছুটির তালিকায় অনুমোদন দেন।

শিক্ষা মন্ত্রণালয়ের চুড়ান্ত অনুমোদনের পর, শিক্ষা অধিদপ্তরের অধীনস্ত মাধ্যমিক বিদ্যালয়ের ছুটির তালিকা অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

২০২২ সালের অনুমোদিত স্কুল ছুটির তালিকায় মোট ৮৫ দিন ছুটি রাখা হয়েছে। এর মধ্যে স্কুলের প্রধান শিক্ষকের হাতে সংরক্ষিত ছুটি থাকবে ৩ দিন।

স্কুল ছুটির তালিকার পাশাপাশি স্কুলের ক্লাস পরীক্ষার সময়সূচি নির্ধারণ করে দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এবিষয়ে বিস্তারিত জানুন নিচের অনুচ্ছেদে যুক্ত ছুটির তালিকা হতে।

আরো জানুন:

স্কুল-কলেজ ক্লাস রুটিন ২০২২ (৬ষ্ঠ থেকে এসএসসি-এইচএসসি পরীক্ষার্থী)

শিক্ষা মন্ত্রণালয় অনুদান ২০২২: (শিক্ষক-শিক্ষার্থী ও প্রতিষ্ঠান)

এসএসসি পরীক্ষা ২০২২: নির্ধারিত সময়ে পরীক্ষা হচ্ছে না

২০২২ সালের সরকারি-বেসরকারি মাধ্যমিক পর্যায়ের স্কুলের উল্লেখযোগ্য ছুটি সমূহ

দেশের নিম্ন-মাধ্যমিক ও মাধ্যমিক পর্যায়ের স্কুল সমূহে পবিত্র রমজান, ঈদ, পূজা ও জাতীয় দিবসে উল্লেখযোগ্য দিন ও তারিখে একটানা ছুটি থাকবে। যেমন-

পবিত্র রমজান, বৈসাবি, বাংলা নববর্ষ, ইস্টার সানডে, শব-ই-কদর, জুমাতুল বিদা, মে দিবস ও ঈদ-উল-ফিতর উপলক্ষে একটানা ৩১ দিন স্কুল ছুটি থাকবে। এই ছুটি চলবে ০৩ এপ্রিল থেকে ০৮ মে ২০২২ খ্রি. তারিখ পর্যন্ত।

পবিত্র ঈদ-উল-আযহা ও গ্রীষ্মকালীন অবকাশ জনিত ছুটি থাকবে ১৫ দিন। এই ছুটি চলবে ৩ জুলাই থেকে ১৯ জুলাই ২০২২ খ্রি. তারিখ পর্যন্ত।

দূর্গাপূজা, ঈদ-ই-মিলাদুন্নবী (সাঃ), শ্রী শ্রী লক্ষ্মীপূজা ও প্রবারণা পূর্ণিমা উপলক্ষে একটানা ৮ দিন স্কুল বন্ধ থাকবে। এই ছুটি ১ অক্টোবর থেকে ৯ অক্টোবর পর্যন্ত চলমান থাকবে।

শীতকালীন অবকাশ, বিজয় দিবস ও যীশু খ্রিষ্টের জন্মদিন উপলক্ষে ১৩ দিন ছুটি থাকবে। মাধ্যমিক বিদ্যালয়ে এইু ছুটি  থাকবে ১৫ ডিসেম্বর থেকে ২৯ ডিসেম্বর ২০২২ খ্রি. তারিখ পর্যন্ত।

এখানে উল্লেখ্য যে, ছুটির তালিকার তারকা চিহ্নিত ছুটিগুলো চাঁদ দেখার উপর নির্ভরশীল। তাই এসব ছুটির দিন-তারিক পরিবর্তন হতে পারে।

উপরের উল্লেখিত ছুটি ছাড়াও বিভিন্ন জাতীয় ও আর্ন্তজাতিক দিবসে স্কুল বন্ধ থাকবে। নিচের যুক্ত ছুটির তালিকা হতে বিস্তারিত জানুন।

এছাড়া ২০২২ সালের ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির অর্ধ-বার্ষিক, নির্বাচনী ও বার্ষিক পরীক্ষার সম্ভাব্য দিন-তারিখ প্রকাশ করা হয়েছে।

আরো পড়ুন:

সরকারি ছুটির তালিকা ২০২২: জনপ্রশাসন মন্ত্রণালয়ের ছুটির প্রজ্ঞাপন

প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২২ (পরীক্ষার সময়সূচি ও শিক্ষাপঞ্জি)

২০২২ সালের ব্যাংক ছুটির তালিকা (সরকারি-বেসরকারি বাণিজ্যিক ব্যাংক)

২০২২ সালের স্কুলের ৬ষ্ঠ-১০ শ্রেণির পরীক্ষার সময়সূচি (শিক্ষাপঞ্জি)

দেশের মাধ্যমিক বিদ্যালয়ের ছুটির তালিকার পাশাপাশি, পরীক্ষার সময়সূচি প্রকাশ করেছে শিক্ষা অধিদপ্তর।

স্কুলের অর্ধ-বার্ষিক ও প্রাক-নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে ২ জুন থেকে ১৫ জুন ২০২২ খ্রি. তারিখ পর্যন্ত। এসব পরীক্ষার ফলাফল প্রকাশ করতে হবে ২ জুলাই।

স্কুলের ১০ম শ্রেণির এসএসসির নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে ১২ অক্টোবর হতে ২৬ অক্টোবর ২০২২ খ্রি. তারিখ পর্যন্ত। নির্বাচনী পরীক্ষা ফলাফল প্রকাশিত হবে ৫ নভেম্বর।

স্কুলের বার্ষিক পরীক্ষা ২৮ নভেম্বর থেকে ১১ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে। বার্ষিক পরীক্ষার ফলাফল প্রকাশ করতে হবে ৩১ ডিসেম্বর ২০২২ খ্রি. তারিখে।

এ বিষয়ে নিচের যুক্ত শিক্ষা মন্ত্রণলায় অনুমোদিত স্কুল ছুটির তালিকা হতে বিস্তারিত জানুন।

সরকারি-বেসরকারি মাধ্যমিক স্কুল ছুটির তালিকা ২০২২

 

২০২২ সালের স্কুলের ৬ষ্ঠ-১০ শ্রেণির ছুটির তালিকা ও পরীক্ষার সময়সূচি

২০২২ সালের স্কুল ছুটির তালিকা সম্পর্কে কোন কিছু জানার থাকলে আমাদের কাছে লিখে জানাতে পারেন।

মাধ্যমিক স্কুল ছুটির তালিকা সংরক্ষণ করতে, আপনার ব্রাউজারের বুকমার্কে সেভ করে রাখতে রাখুন।

আর তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

ফরম ফিলাপের যত টাকা ফেরত পাচ্ছেন এসএসসি-দাখিলের পরীক্ষার্থীরা

Education Board SSC Result BD 2021: এসএসসি বোর্ড রেজাল্ট ২০২১

তথ্যসূত্র:

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর

সবশেষ আপডেট: ০৫/০১/২০২২ খ্রি. তারিখ ১০:৩০ অপরাহ্ন।

Share This:

9 Comments

    1. এটা স্কুল ছুটির প্রস্তাবিত তালিকা। চুড়ান্ত তালিকা এখনো শিক্ষা অধিদপ্তরে প্রকাশ করা হয়নি। তবে প্রস্তাবিত তালিকায় চুড়ান্ত তালিকা হিসাবে অনুমোদিত হয়। ধন্যবাদ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।