স্কুল-কলেজ খুলছে না, শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আবারো বাড়ানো হয়েছে

স্কুল-কলেজ এখনই খুলছে না। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ২১ ফেব্রুয়ারি পর্যন্ত। করোনা সংক্রমণ উর্ধ্বগতি থাকায় ছুটি আবারো বাড়ানো হয়েছে।

ব্রেকিং নিউজ: শিক্ষা প্রতিষ্ঠান আবারো ২২ ফেব্রুযারি ২০২২ খ্রি. তারিখ থেকে খুলছে। এবিষয়ে বিস্তারিত জানতে নিচের প্রতিবেদনটি পড়ুন।

বাংলাদেশের সরকারি-বেসরকারি স্কুল-কলেজ, বিশ্ববিদ্যায়, মাদ্রাসা, কারিগরি প্রতিষ্ঠান, কোচিং সেন্টার সহ সকল প্রকার শিক্ষা প্রতিষ্ঠান এখনই খুলছে না।

এদিকে নতুন করে করোনা সংক্রমণ বাড়ায়, ২১ ফেব্রুয়ারি ২০২২ খ্রি. তারিখ পর্যন্ত দেশের স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে।

৩ ফেব্রুয়ারি মন্ত্রীপরিষদ বিভাগের জারি করা নতুন এক প্রজ্ঞাপনে, শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আরো ২ সপ্তাহ বাড়ানো হয়েছে।

ইতোমধ্যে ২০২২ সালের এসএসসি ও এইচএসসি সমমান পরীক্ষার অ্যাসাইনমেন্ট শুরু হয়েছে। অ্যাসাইনমেন্টের কপি সংগ্রহ করা যাবে নিচের প্রতিবেদন থেকে।

দেশের স্কুল-কলেজ খুলছে না, শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ২১ ফেব্রুয়ারি পর্যন্ত

করোনা ভাইরাসের উর্ধ্বগতি অব্যাহত থাকায়, শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আরো ২ সপ্তাহ বাড়িয়ে নতুন প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রীপরিষদ বিভাগ।

মন্ত্রীপরিষদ বিভাগের ৩ ফেব্রুয়ারি জারি করা নতুন প্রজ্ঞাপনে, শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বাড়িয়ে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত বর্ধিত করা হয়েছে।

এর আগে করোনা সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে, শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আবারো বাড়ানো হতে পারে বলে স্বাস্থ্য ও শিক্ষা মন্ত্রণালয় থেকে আভাষ দেওয়া হয়েছিলো।

৩০ জানুয়ারি দুপুরে রাজধানীর বিসিপিএস সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন,”সরকার শিক্ষার্থীদের সুরক্ষিত রেখে শিক্ষাপ্রতিষ্ঠান চালু করতে চাইলেও সব কিছু করোনা পরিস্থিতির ওপর নির্ভর করছে।”

২৯ জানুয়ারি গণমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে শিক্ষামন্ত্রী বলেন, “সরকার এ গতিবিধি পর্যবেক্ষণ করছে। করোনা পরিস্থিতির উপর ভিত্তি করেই শিক্ষাপ্রতিষ্ঠানে সশরীরে পাঠদান কার্যক্রম শুরুর সিদ্ধান্ত নেবো।”

শিক্ষা মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা জানিয়েছেন, সরকার করোনা পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। পরিস্থিতি উন্নতি না হলে আগের মতো এবারও ধাপে ধাপে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়বে।

অর্থাৎ পরিস্থিতি পর্যবেক্ষণ করে নির্ধারণ করা হবে ছুটি। সংক্রমণ নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হবে।

করোনা মহামারির কারণে, দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের ২১ জানুয়ারি থেকে বন্ধ আছে। এই ছুটি চলবে ২১ ফেব্রুয়ারি ২০২২ খ্রি. তারিখ পর্যন্ত।

উল্লেখ্য, এর আগে একই কারণে দেশের শিক্ষা প্রতিষ্ঠান ২০২০ খ্রিষ্টাব্দের ১৭ মার্চ থেকে ২০২১ খ্রিষ্টাব্দের ১১ সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ ছিলো।

এরপর ১২ সেপ্টেম্বর শিক্ষাপ্রতিষ্ঠান খুললে সীমিত আকারে শ্রেণি শিক্ষা কার্যক্রম চালু ছিলো। এই সময়ের মধ্যে ২০২২ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষা বিষয় ও সময় কমিয়ে অনুষ্ঠিত হয়।

তবে প্রতিষ্ঠান কয়েকমাস চলে আবারো ২১ ফেব্রুয়ারি থেকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছে। এতে করে ২০২২ সালে অনুষ্ঠিতব্য সকল পাবলিক পরীক্ষা অনুষ্ঠান অনিশ্চিত হয়ে পড়েছে।

৩ ফেব্রুয়ারির শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ সংক্রান্ত প্রজ্ঞাপন

শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ সংক্রান্ত প্রজ্ঞাপন ২০২২

২০২২ সালের এসএসসি-এইচএসসি সমমানের পরীক্ষার অ্যাসাইনমেন্ট শুরু

এর মধ্যে চলতি ২০২২ সালের এসএসসি/দাখিল, এইচএসসি/আলিম সমমান পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম শুরু হয়েছে।

আর স্কুল/মাদ্রাসার ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির অ্যাসাইনমেন্ট কার্যক্রম শীঘ্রই পুনরায় চালু করার কথা ভাবছে সরকার।

শিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট অধিদপ্তর নিয়মিতভাবে সপ্তাহ ভিত্তিক স্কুল-কলেজ ও মাদ্রাসা অ্যাসাইনমেন্ট প্রকাশ করছে।

এছাড়া শিক্ষার্থীদের শিখন কার্যক্রমে যুক্ত রাখার জন্য অনলাইন ক্লাসে যুক্ত থাকার জন্য বলা হয়েছে।

প্রকাশিত অ্যাসাইনমেন্ট কপি সংগ্রহ করতে নিচের লিংকে ক্লিক করুন।

২০২২ সালের এইচএসসি পরীক্ষার এ্যাসাইনমেন্

২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের এ্যাসাইনমেন্ট

স্কুল অ্যাসাইনমেন্ট (মাধ্যমিক ৬ষ্ঠ-৯ম শ্রেণি)

২০২২ সালের দাখিল পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট প্রকাশ

২০২২ সালের আলিম পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট প্রকাশ

বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠান খুলবে কবে?

বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠান কবে খুলবে- প্রশ্নটি এখন শিক্ষা সংশ্লিষ্ট সবার মুখে-মুখে। কিন্তু এই প্রশ্নের সঠিক উত্তর কারো জানা নেই।

তবে চলমান করোনা সংক্রমন নির্ধারিত মাত্রায় কমে না আসলে, স্কুল-কলেজ খুলছে না। এবার ২১ ফেব্রুয়ারি পর্যন্ত দ্বিতীয় দফায় শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বাড়ানো হয়েছে।

এরপরেও প্রতিষ্ঠান খোলা নিয়ে সংশয় রয়েছে। কারণ করোনা সংক্রমণের উর্ধ্বগতি ও বিধিনিষেধের মধ্যে স্কুল-কলেজ খুলছে না-এমনটা ধারণা করা হচ্ছে।

সম্প্রতি সংবাদ সম্মেলনে, করোনা বাড়লে শিক্ষা প্রতিষ্ঠান খোলার সিদ্ধান্তটি পুনঃ বিবেচনা করা হতে পারে বলে আগেই জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী। অর্থাৎ করোনা বাড়লে ছুটি আবারো বাড়ানো হতে পারে বলে তিনি ইঙ্গিত করেছিলেন।

তবে প্রতিষ্ঠান না খুললে, আদৌ বলা যাবে না প্রতিষ্ঠান খুলেছে। কারণ আগের বন্ধের সময় বার বার ঘোষণা দিয়ে ছুটি বাড়ানো হয়েছিলো।

শিক্ষা প্রতিষ্ঠান খোলা নির্ভর করছে করোনা মহামারী নিয়ন্ত্রণের উপর। করোনা ভাইরাস নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত দেশের শিক্ষা প্রতিষ্ঠান খুলছে না।

করোনার তৃতীয় ঢেউয়ের কারণে, নতুন করে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ আছে। জনসাধারণের চলাফেরায় বিধিনিষেধ আরোপ করা হয়েছে।।

তবে কবে নাগাদ শিক্ষা প্রতিষ্ঠান খুলবে, সে সম্পর্কেও আগাম মন্তব্য করা সম্ভব হচ্ছে না।

আরো জানুন: এইচএসসি ২০২১ রেজাল্ট প্রকাশের হালনাগাদ তথ্য

এসএসসি-এইচএসসি ও সমমান পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস সংগ্রহ করতে চাইলে নিচের প্রতিবেদন দেখুন।

SSC-HSC Short Syllabus 2022: এসএসসি-এইচএসসি পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচী

Dakhil-Alim Short Syllabus 2022: পুনর্বিন্যাসকৃত দাখিল-আলিম সিলেবাস

তথ্যসূত্র:

শিক্ষা মন্ত্রণালয়

সবশেষ আপডেট: ০৩/০২/২০২২ খ্রিষ্টাব্দ তারিখ ০৯:৩৭ অপরাহ্ণ।

Share This:

22 Comments

  1. একবার বলেছেন ২৯ শে মে আরেকবার১২ জুন এখন ১৬ জুন এইভাবে আর কত দিন আমাদের এভাবে ধোকাঁ দিবেন আমরা বাসায় বসে থেকে আমরা ভুর হয়ে গেছি হাতজুর করে বলছি please,,please,please,স্কুল মাদরাসা খুলে ফেলেন please

    1. দেশের অর্থনীতির জন্য কল-কারখানা খোলা প্রয়োজন। তবে টিকাদান করে দ্রুত শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া দরকার বলে আমরা মনে করি। মতামতের জন্য ধন্যবাদ।

  2. শিক্ষা প্রতিষ্ঠান যদি না খুলে তাহলে আমরা কোন একটা কাজ শিখতে পারি আর না হলে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিন আর না হলে ঘরে বসে পড়ালেখা করি।

  3. শিক্ষা মন্ত্রী কে আর কতদিন আমাদেরকে ধোকা দিবেন শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিন এখানে স্কুল ছেলেরা ফ্রি ফায়ার গেম নিয়ে বরবাদ হয়ে যাচ্ছে।

  4. প্রতিষ্ঠান বন্ধ থাকা কালীন, শিক্ষকবৃন্দ কি প্রতিদিন শিক্ষাপ্রতিষ্ঠানে যেতে বাধ্য? যদি এই বিষয়ে কোন নীতিমালা থাকে জানালে কৃতার্থ হবো।

    1. এ বিষয়ে নিশ্চিত কোন তথ্য আমাদের কাছে নেই। সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের অধিদপ্তরের ওয়েবসাইটে খোঁজ নিতে পারেন। এছাড়া উপজেলা শিক্ষা কর্মকর্তার অফিস থেকে বিষয়টি সম্পর্কে জানা যেতে পারে। ধন্যবাদ।

  5. স্কুল না খুলতে পারলে এস এস সি পরিক্ষার অটো পাস দিন অথবা পরিক্ষা নিন।
    একটা সঠিক পরামর্শ দিলে খুশি হব
    কোনো কাজ শিখলে আমাদের ভালো হবে

  6. শিক্ষা মন্ত্রী কে আর কতদিন আমাদেরকে ধোকা দিবেন শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিন এখানে স্কুল ছেলেরা ফ্রি ফায়ার গেম নিয়ে বরবাদ হয়ে যাচ্ছে।

    জবাব

    1. খুব সম্ভবত সামনের মাসের দিকে প্রতিষ্ঠান খুলতে পারে। এমনই সংবাদ গণমাধ্যমে প্রকাশিত হতে দেখা গেছে। তবে সবকিছু নির্ভর করবে টিকাদান ও করোনা পরিস্থিতির উপর। ধন্যবাদ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।