/ / স্কুল-কলেজ অ্যাসাইনমেন্ট নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের জরুরি নির্দেশনা

স্কুল-কলেজ অ্যাসাইনমেন্ট নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের জরুরি নির্দেশনা

স্কুল-কলেজ অ্যাসাইনমেন্ট

স্কুল-কলেজ অ্যাসাইনমেন্ট নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের জরুরি নির্দেশনা জারি। ৬ষ্ঠ-৯ম শ্রেণি ও ২০২২ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট স্থগিত ঘোষণা।

৬ষ্ঠ-৯ম শ্রেণি ও ২০২২ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট স্থগিত

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) পরিচালিত ২০২২ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম সাময়িক সময়ের জন্য স্থগিত করা হয়েছে।

এর সাথে মাধ্যমিক স্কুলের ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির অ্যাসাইনমেন্ট কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত ঘোষণা করা হয়।

কোভিড-১৯ মহামারীর কারণে, চলমান স্কুল-কলেজের অ্যাসাইনমেন্ট সাময়িকভাবে স্থগিত ঘোষণা করা হয়।

এর আগে একই কারণে, স্কুল-কলেজ শিক্ষার্থীদের জন্য প্রণীত অ্যাসাইনমেন্ট বিতরণ ও জমাদান কার্যক্রম, ১৪ জুলাই পর্যন্ত স্থগিত ঘোষণা করা হয়েছিল।

এরপর ১৫ জুলাই থেকে চলমান স্কুল-কলেজের সকল অ্যাসাইনমেন্ট পুনরায় শুরু হয়। কিন্তু ২৩ জুলাই থেকে চলমান ‘কঠোরতম লকডাউন’- এর কারণে, ২৪ জুলাই থেকে ২০২২ সালের এইচএসসি পরীক্ষার অ্যাসাইনমেন্ট স্থগিত করা হয়।

২৫ জুন রাতে প্রকাশিত আরেকটি বিজ্ঞপ্তিতে, ৬ষ্ঠ-৯ম শ্রেণি ও ২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট স্থগিত করা হয়।

তবে চলমান ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম সম্পর্কে এই বিজ্ঞপ্তিতে কিছুই বলা হয়নি। এর থেকে ধারণা করা হচ্ছে, ২০২১ সালের এসএসসি পরীক্ষার অ্যাসাইনমেন্ট চলমান থাকবে।

শিক্ষা অধিদপ্তরের প্রকাশিত পৃথক দুই বিজ্ঞপ্তির মাধ্যমে, ২০২২ সালের চলমান এসএসসি, এইচএসসি ও ৬ষ্ঠ-৯ম শ্রেণির চলমান অ্যাসাইনমেন্ট স্থগিত ঘোষণা করা হয়।

শিক্ষা অধিদপ্তরের দাপ্তরিক ওয়েবসাইটে ২৪/০৭/২০২১ খ্রি. তারিখে, ২০২১ সালের এইচএসসি পরীক্ষার অ্যাসাইনমেন্ট কার্যক্রম সাময়িক বন্ধের এক বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

২৫/০৭/২০২১ খ্রি. তারিখে প্রকাশিত আরেক বিজ্ঞপ্তিতে, ২০২২ সালের এসএসসি ও ষষ্ঠ-নবম শ্রেণির অ্যাসাইনমেন্ট স্থগিত করা হয়।

মাউশি’র পরিচালক (মাধ্যমিক) প্রফেসর মোহাম্মদ বেলাল হোসাইন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে, অ্যাসাইনমেন্ট কার্যক্রম সাময়িক স্থগিতের ঘোষণা দেওয়া হয়।

বিষয়টি শিক্ষক-শিক্ষার্থী ও শিক্ষা সংশ্লিষ্ট সকলকে অবহিত করার জন্য বিজ্ঞপ্তিতে বলা হয়। (অ্যাসাইনমেন্ট স্থগিতের বিজ্ঞপ্তি নিচের অনুচ্ছেদে দেখুন)।

বর্তমানে ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণি এবং ২০২২ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের জন্য সপ্তাহ ভিত্তিক অ্যাসাইনমেন্ট কার্যক্রম চলমান আছে।

এর সাথে ১৮ জুলাই, ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য নতুন করে অ্যাসাইনমেন্ট কার্যক্রম চালু করা হয়েছে। ২৬ জুলাই থেকে একই সালের এইচএসসি পরীক্ষার অ্যাসাইনমেন্ট চালু হচ্ছে।

বিডি এডুকেটর কর্তৃপক্ষ, ২০২১ সালের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষার্থীদের জন্য প্রকাশিত অ্যাসাইনমেন্ট কপি সরবরাহ করবে।

আরো জানুন:

SSC Exam 2021 Assignment: ২০২১ সালের এসএসসি পরীক্ষার অ্যাসাইনমেন্ট

এসএসসি ও এইচএসসি পরীক্ষা ২০২১ অনুষ্ঠানের হালনাগাদ তথ্য

স্কুল-কলেজ এখনই খুলছে না, শিক্ষা প্রতিষ্ঠান ছুটি থাকবে ৩১ জুলাই পর্যন্ত

স্কুল-কলেজ অ্যাসাইনমেন্ট: ৬ষ্ঠ-৯ম শ্রেণি ও ২০২২ সালের এসএসসি-এইচএসসি অ্যাসাইনমেন্ট স্থগিতের নোটিশ

শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে, ২০২২ সালের এসএসসি ও এইচএসসি এবং ৬ষ্ঠ -৯ম শ্রেণির অ্যাসাইনমেন্ট স্থগিতাদেশের দুটি নোটিশ প্রকাশ করা হয়েছে।  নিচের প্রকাশিত দুটি নোটিশ দেখুন।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক এইচএসসি’র অ্যাসাইনমেন্ট স্থগিতের নোটিশ

মাউশি এইচএসসি অ্যাসাইনমেন্ট স্থগিতের নোটিশ

আরো জানুন:

স্কুল অ্যাসাইনমেন্ট (মাধ্যমিক ৬ষ্ঠ-৯ম শ্রেণি) High School Assignment

SSC Assignment: ২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের এ্যাসাইনমেন্ট

College HSC Assignment: ২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীদের এ্যাসাইনমেন্ট

এদিকে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর পরিচালিত অ্যাসাইনমেন্ট কার্যক্রম চলমান আছে। এই প্রতিবেদন আপডেট করা পর্যন্ত অ্যাসাইনমেন্ট স্থগিতের কোন তথ্য আমরা পাওয়া যায়নি।

স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরির চলমান অ্যাসাইনমেন্ট বিষয়ে হালনাগাদ তথ্য পেতে, আমাদের কাছে লিখে জানাতে পারেন।

আর তথ্যটি সকলকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করতে পারেন।

তথ্যসূত্র:

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর

সবশেষ আপডেট: ২৫ জুলাই ২০২১ খ্রিস্টাব্দ তারিখ ০২:২২ পূর্বাহ্ন।

Share This:

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

four × 3 =