সরকারি স্কুলে ভর্তি লটারি ২০২৩: ১ম-৯ম শ্রেণির ভর্তি রেজাল্ট দেখুন

সরকারি স্কুলে ভর্তি লটারি ২০২৩: মাধ্যমিক বিদ্যালয়ের ১ম থেকে ৯ম শ্রেণিতে ভর্তির অনলাইন আবেদন ফরম ১৬ নভেম্বর থেকে ৬ ডিসেম্বর ২০২২ পর্যন্ত গ্রহণ করা হয়েছে।

১২ ডিসেম্বর সোমবার বিকেল ৪টার সময় ভর্তি লটারির রেজাল্ট প্রকাশ করা হয়েছে বলে নিশ্চিত করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।।

এ বছরের ২৮ ডিসেম্বরের মধ্যে ভর্তির সকল প্রক্রিয়া সম্পন্ন হবে। আগামী বছরের জানুয়ারি মাসের ১ তারিখ হতে ভর্তিকৃত শিক্ষার্থীদের ক্লাস শুরু হবে।

সদ্য সংবাদ: সরকারি-বেসরকারি স্কুলের ভর্তিতে লটারিতে চান্স প্রাপ্ত শিক্ষার্থীদের ভর্তি তারিখ প্রকাশ করা হয়েছে। এ বিষয়ে বিস্তারিত জানতে নিচের প্রতিবেদন পড়ুন।

একই সাথে দেশের নির্বাচিত বেসরকারি স্কুলের ভর্তি প্রক্রিয়া চলমান আছে। বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ভর্তি সম্পর্কে বিস্তারিত জানতে নিচের প্রতিবেদন পড়ুন।

সরকারি স্কুলে ভর্তি লটারি ২০২৩: ১ম-৯ম শ্রেণির ভর্তি লটারির রেজাল্ট দেখুন

২০২৩ সালের সরকারি মাধ্যমিক স্কুলে ১ম থেকে ৯ম শ্রেণি পর্যন্ত ভর্তি প্রক্রিয়া, লটারির প্রক্রিয়ার মাধ্যমে সম্পন্ন করবে শিক্ষা মন্ত্রণালয়।

বিগত সালের মত এবারও লটারির ফলাফলের মাধ্যমে, শিক্ষার্থীদের নির্বাচন করে মাধ্যমিক স্কুলের বিভিন্ন শ্রেণিতে ভর্তি করা হবে।

নতুন শিক্ষাক্রম অনুসারে প্রাথমিক ও মাধ্যমিক স্কুলের শিক্ষার্থীদের ভর্তির জন্য পরীক্ষা দিতে হবে না। শুধু ভর্তির আবেদন ফরম অনলাইনে পূরণ করতে হয়েছে। আবেদনকৃত শিক্ষার্থীদের মধ্য হতে লটারির রেজাল্টের মাধ্যমে নির্বাচিতদের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে ভর্তি করা হবে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ইতোমধ্যে সরকারি স্কুলে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ ও অনলাইনে আবেদন ফরম পূরণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে।

২০২৩ সেশনের মাধ্যমিক স্কুলের ভর্তি আবেদন ১৬ নভেম্বর থেকে শুরু হয়। আবেদন করা গেছে ৬ ডিসেম্বর ২০২২ খ্রি. তারিখ পর্যন্ত।

অনলাইন নির্বাচিত শিক্ষার্থীদের লটারির রেজাল্ট ১২ ডিসেম্বর ২০২২ খ্রি. তারিখে প্রকাশ করা হয়েছে। মেধা ও অপেক্ষমান-দুই তালিকা প্রকাশ করা হবে।

২৮ ডিসেম্বরের মধ্যে মাধ্যমিকের ভর্তির সকল প্রক্রিয়া সম্পন্ন হবে। নতুন বছরের প্রথম দিন থেকে নতুন বই প্রদান সহ শ্রেণি শিক্ষা-কার্যক্রম শুরু হবে।

১৪ নভেম্বর তারিখে শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে মাধ্যমিক স্কুলের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। একই সাথে বেসরকারি স্কুলের ভর্তি প্রক্রিয়া চলমান আছে।

আরো জানুন:

প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক পরীক্ষা ২০২২: শিক্ষার্থীদের মূল্যায়ন পদ্ধতি

সরকারি ছুটির তালিকা ২০২২: জনপ্রশাসন মন্ত্রণালয়ের ছুটির প্রজ্ঞাপন

২০২৩ সালের সরকারি স্কুলে ভর্তি লটারি রেজাল্ট দেখা যাবে যেভাবে

শিক্ষা অধিদপ্তরে নির্দেশনা মত অনলাইনে সরকারি স্কুলের ভর্তির লটারি অনুষ্ঠিত হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে অনলাইনে এই লটারি প্রক্রিয়ার রেজাল্ট ১২ ডিসেম্বর তারিখ সোমবার বিকাল ৪টায় প্রকাশ করা হয়েছে।

ভর্তি লটারি রেজাল্ট প্রকাশ করার পর হতে http://gsa.teletalk.com.bd ওয়েবসাইট হতে, স্কুলে ভর্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা দেখা যাচ্ছে।

ভর্তিচ্ছু শিক্ষার্থী, অভিভাবক ও প্রতিষ্ঠান প্রধান ভর্তি ওয়েবসাইটে হতে রেজাল্ট জানতে পারবেন। এক্ষেত্রে নির্ধারিত ইউজার আইডি ব্যবহার করে ভর্তি ওয়েবসাইট থেকে নির্বাচিত শিক্ষার্থীদের রেজাল্ট জানা যাবে।

বর্তমানে মেধা তালিকার ভর্তি রেজাল্ট দেখা যাচ্ছে। নিচের লিংক থেকে ভর্তি লটারির মেধাতালিকার রেজাল্ট দেখুন।

https://gsa.teletalk.com.bd/gov/student/lottery-result/search-result.php?result=Merit

উপরের লিংক কপি করে ব্রাউজারে পেস্ট করে ব্রাউজ করুন। নিচের ছবির মত রেজাল্ট সার্চ পাতা পাবেন।

সরকারি স্কুলে ভর্তি রেজাল্ট ২০২২

উপরের ছবির মত রেজাল্ট সার্চ পাতায় শিক্ষার্থীর ইউজার আইডি দিয়ে সাবমিট বাটনে ক্লিক করুন। কিছু সময়ের মধ্যে রেজাল্ট দেখা যাবে।

আরো মোবাইল এসএমএস-এর মাধ্যমে রেজাল্ট দেখতে নিচের ফরম্যাটে মেসেজ লিখে 16222 নম্বর পাঠিয়ে দিন।

মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে GSA লিখে স্পেস দিয়ে RESULT লিখে স্পেস দিয়ে, ভর্তিচ্ছু শিক্ষার্থীর USERID লিখে 16222 নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানা যাবে।

কেবলমাত্র টেলিটক মোবাইল থেকে ভর্তি রেজাল্টের জন্য এসএমএস প্রেরণ করা যাবে।

২০২৩ সালের সরকারি স্কুল ভর্তি লটারি রেজাল্ট প্রকাশের তারিখ

২০২৩ শিক্ষাবর্ষের সরকারি-বেসরকারি মাধ্যমিক স্কুলে শিক্ষার্থী ভর্তি বরাবরের মত লটারিতে করা হবে। চলতি বছরের ভর্তি বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

প্রথম থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের, ১৬ নভেম্বর সকাল ১১:০০টা হতে অনলাইনে ফরম পূরণ শুরু হয়েছিলো। ফরম পূরণ করা গেছে ৬ ডিসেম্বর ২০২২ খ্রি. তারিখ বিকাল ৫:০০টা পর্যন্ত।

অনলাইন ভর্তি আবেদন ফি ছিলো ১১০/= টাকা। শুধুমাত্র টেলিটক মোবাইল এসএমএস এর মাধ্যমে ফি পরিশোধ করা গেছে।

সরাসরি অনলাইন লটারির মধ্যমে শিক্ষার্থীদের নির্বাচন করে, সরকারি মাধ্যমিক স্কুলের ভর্তি রেজাল্ট প্রকাশ করা হবে ১২ ডিসেম্বর তারিখ সোমবারে।

২৮ ডিসেম্বরের মধ্যে স্কুল ভর্তির সকল প্রক্রিয়া সম্পন্ন হবে। ১লা জানুয়ারি থেকে বই উৎসবের মধ্য দিয়ে ভর্তিকৃত শিক্ষার্থীদের নতুন শ্রেণির ক্লাস শুরু হবে।

অনলাইনে স্কুল ভর্তির লটারি রেজাল্ট জানার ঠিকানা: http://gsa.teletalk.com.bd

আরো পড়ুন:

জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনলাইন প্রশিক্ষণ করার নিয়ম

মানসিক স্বাস্থ্য সেবা বিষয়ক ফাস্ট এইড পার্ট-১ প্রশিক্ষণ করার নিয়ম

সরকারি মাধ্যমিক স্কুলের ১ম-৯ম শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তি PDF ২০২৩

সরকারি-বেসরকারি স্কুলের ভর্তি বিজ্ঞপ্তির পিডিএফ কপি ১৪ নভেম্বর ২০২২ খ্রি. তারিখে প্রকাশ করা হয়েছে। সাথে ভর্তির নীতিমালা প্রকাশ করা হয়।

সকল শ্রেণিতে ভর্তিযোগ্য শিক্ষার্থী লটারির মাধ্যমে নির্বাচন করা হবে, তাই কোন শিক্ষার্থীকে ভর্তির জন্য কোন পরীক্ষায় অংশ গ্রহণ করতে হবে না।

সরকারি স্কুলে ভর্তির জন্য বিগত বছরের ন্যায় এবারও শিক্ষার্থীদের কেবলমাত্র অনলাইনে আবেদন করে ভাগ্যের উপর নির্ভর করতে হবে।

এক্ষেত্রে শিক্ষার্থীর সঠিক তথ্য দিয়ে অনলাইনে আবেদন করে লটারির ফলাফলের জন্য অপেক্ষা করতে হবে।

২০২৩ সালের সংশোধিত ভর্তি নীতিমালায়, শিক্ষার্থীর ভর্তির সময়ে শিক্ষার্থীর ন্যূনতম বয়স কত হবে সে বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে। এ বিষয়ে বিস্তারিত জানতে নিচের প্রতিবেদনটি পড়ুন।

শিক্ষা অধিদপ্তরের অধিন সরকারি মাধ্যমিক স্কুল ভর্তি প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত জানুন নিচের বিজ্ঞপ্তি থেকে।

সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

সরকারি মাধ্যমিক স্কুল ভর্তির অনলাইন আবেদন ফরম পূরণের নিয়ম

সরকারি স্কুল সমূহে অনলাইনে ভর্তির জন্য, শিক্ষা মন্ত্রণালয় নির্ধারিত টেলিটকের ওয়েবসাইটে গিয়ে আবেদন ফরম পূরণ করতে হবে।

এরপর টেলিটক প্রি-পেইড মোবাইল এসএমএস এর মাধ্যমে ১১০/= টাকা আবেদন ফি পরিশোধ করতে হবে।

অনলাইনে আবেদন ফরম পূরণের ঠিকানা: http://gsa.teletalk.com.bd

উপরোক্ত ঠিকানায় গিয়ে শিক্ষার্থীর সঠিক তথ্য দিয়ে ফরম পূরণ করে সাবমিট করতে হবে। আবেদন সাবমিট করার পর ইউজার আইডি পাওয়া যাবে।

এই ইউজার আইডি ব্যাবহার করে আবেদন ফি মোবাইল এসএমএস এর মাধ্যমে জমা দিতে হবে।

২০২৩ শিক্ষাবর্ষের স্কুল ভর্তি আবেদন (একসঙ্গে ৫টি স্কুল) ফি ধরা হয়েছে ১১০/ (এক শত দশ) টাকা।

আবেদনের প্রক্রিয়া ও ফি জমাদানের বিষয়ে বিস্তারিত জানুন, নিচের যুক্ত অনলাইনে আবেদন ফরম পূরণের নির্দেশাবলী থেকে।

অনলাইনে স্কুলের ভর্তি আবেদন করার নিয়ম ২০২৩

সরকারি স্কুল ভর্তি আবেদনের নিয়মাবলী ২০২৩

স্কুল ভর্তির নির্দেশাবলী সম্বলিত বিজ্ঞপ্তি ভালোভাবে পড়ে, সঠিক তথ্য ও ডকুমেন্ট সংযুক্ত করে আবেদন করুন।

কোন বিষয় বুঝতে সমস্যা হলে আমাদের প্রশ্ন করুন।

বিডি এডুকেটর কর্তৃপক্ষ, ২০২৩ সালের স্কুল ভর্তি লটারি রেজাল্ট প্রক্রিয়া সম্পর্কে নতুন কোন তথ্য পেলে প্রতিবেদনটিতে যুক্ত করবে।

তাই মাধ্যমিক স্কুল ভর্তির বিষয়ের আপডেট খবর পেতে প্রতিবেদনটিতে যুক্ত থাকুন।

আরো দেখুন:

শিক্ষার্থীর ইউনিক আইডি অনলাইন ফরম পূরণের নিয়ম ২০২২

প্রাথমিক-ইবতেদায়ী শিক্ষা সমাপনী (পিইসি-ইবিটি) পরীক্ষা হচ্ছে না

তথ্যসূত্র:

শিক্ষা মন্ত্রণালয়

সবশেষ আপডেট: ০৭/১২/২০২২ খ্রি. তারিখ ১২:৪৫ অপরাহ্ন।

Share This:

59 Comments

  1. সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরিক্ষা নিলে ভাল হতো । স্কুলে যেহেতু পরিক্ষা হচ্ছে সেহেতু ভর্তি পরিক্ষা নিলে কর্তৃরক্ষের কি সমস্যা হতো বুঝলাম না । দয়া করে বলবেন কি ?

  2. আমার বাচ্চা ডিসে: ৬ তারিখে বয়স হয় ১২ বছর ১১মাস এতে কি সে অষ্টম শ্রেণীতে সরকারি স্কুলে ভর্তি হতে পারবে??

    1. একজন স্টুডেন্ট কি শুধু একটা ক্লাসটার এ আবেদন করতে পারবে নাকি অন্য ক্লাসটার এও আবেদন করতে পারবে আলাদা আলাদা ফি দিয়ে???

  3. অামার ছেলের জন্য ৬ষ্ট শ্রেনীতে আবেদন করেছি আমার বাড়ির কাছে লাটারী না বেধে যদি দূরের স্কালে বাধে তাহলে কি বাড়ির কাছের স্কুলে ভর্তি করতে পারবা?

    1. খুব সম্ভবত না। সরকারি কর্মকর্তাদের বেলায় এক জেলা থেকে বদলি জনিত কারণে অন্য জেলার বিদ্যালয় পরিবর্তন করতে পারবে। ধন্যবাদ।

    1. আবেদনের সময় দুই ভার্সন করা গেলে সমস্যা হওয়ার কথা না। সমস্যা হলে সফটওয়ার বলে দিবে। যদিও এবিষয়ে আমরা নিশ্চিত করে বলতে পারছি না। আপনি প্রতিষ্ঠানে যোগাযোগ করে নিশ্চিত তথ্য নিতে পারেন। ধন্যবাদ।

    2. একজন স্টুডেন্ট কি শুধু একটা ক্লাসটার এ আবেদন করতে পারবে নাকি অন্য ক্লাসটার এও আবেদন করতে পারবে আলাদা আলাদা ফি দিয়ে???

  4. আমার মেয়ে টা ক্লাস ৫ তার বয়স ১১বছর ৮ মাস কিন্তু বারো প্লাস হয়নি ৬স্ঠ শ্রেনিতে কি উঠতে পারবে কিনা লটারির মাধ্যমে, এমতাবস্থায় আমার মেয়েটা লটারি তে হয়নি, না, সে বয়সের কারনে আগেই বাদ পড়ে গেছে তা জানার আমার খুব ইচ্ছে, আমি কিভাবে সাহায্য পেতে পারি তা জানালে একটা শিশুর কস্ট কিছু টা লাঘব হয়, আরেকটু জানিয়ে রাখি এ ব্যাপারে আমাদের কিছুই জানায় নি ।

    1. ১ম শ্রেণিতে ভর্তির যোগ্যতা হলো, শিক্ষার্থীকে ৬+ বছর বয়স হতে হবে। এর কম হলে হবে না। তবে বয়স নাকি লটারিতে বাদ পড়েছে তা জানার বোধ হয় কোন উপায় নেই। ধন্যবাদ।

  5. আমি ভাগ্নিকে চতুর্থ শ্রণিতে ভর্তির জন্য সরকারি স্কুলে আবেদন করেছি কিন্তু কোন রেজাল্ট আসে না।
    এটার কারণ কি??
    না টিকলেও তো ওয়েটিং লিষ্টটে থাকবে, তাও নাই।
    এই বিষয়ে একটু জানালে ভালো হতো।

    1. মেধা তালিকা ও ওয়েটিং লিস্টে নাম থাকতে লটারিতে নাম উঠতে হবে। আপনার ভাগ্নির নাম কোথাও নেই মানে মেধা ও অপেক্ষমান কোথাও চান্স পায়নি। ধন্যবাদ।

  6. আমার সন্তানের বয়স ৩০/১২/২০২১ তারিখে ৮ বছর পূর্ন হবে, সে কি ২০২২ শিক্ষাবর্ষে তৃতীয় শ্রেণিতে ভর্তি হতে পারবে? সে এ বছর লটারিতে বিজয়ী হয়েছে।

  7. যশোর জেলা ইস্কুলে কি ২য় শ্রেণীতে লটারির মাধ্যমে ২০২২সালে ভর্তি নেবে ৷জন্ম নিবন্ধন করা আছে৷এটাকি ডিজিটাল করা লাগবে৷ জানাবেন প্লিজ৷
    বাচ্চার বয়স ৭+

  8. আমার মেয়ে আগামী বছর ৫ম শ্রেনীতে উঠবে।তার বয়স হবে ৯ বছর ৯মাস।সে কি ৫ম শ্রেনীতে ভর্তি হতে পারবে?নিয়ম অনুযায়ী যদি সে ভর্তি হতে না পারে, তাহলে আমরাতো মেয়েকে সরকারী প্রাথমিক বিদ্যালয়ে পড়াব।দুই ক্ষেত্রেইতো সরকারী স্কুল।তাহলে নিয়মের যথার্থতা রইল কোথায়?

  9. অনেকে নাকি একই বিদ্যালয়ে দুই শিফটের জন্য দুই বার আলাদা করে আবেদন করেছে। এ বিষয়ে একটু জানালে উপকৃত হব। ধন্যবাদ ।

    1. আপনি নিশ্চিত হয়ে নিন। যদি হয়, তাহলে আপনিও আবেদন করুন। তবে এটা বৈধ না হলে আবেদনপত্র বাতিলও হতে পারে। তাই নিজ দায়িত্বে আবেদন করুন।

  10. যে বাচ্চার পিতা অনেক বৎসর যাবত বিদেশ থাকে,পিতার NID নাম্বার নাই বা NID কার্ড নাই ,সে বাচ্চা কি পিতার পাসপোর্ট নাম্বার দিয়ে আবেদন করতে পারবে? কিন্তু আবেদন ফর্মে পাসপোর্ট নাম্বারের কোন অপশন নাই। জানালে খুশী হব। ধন্যবাদ ।

  11. ঢাকা মহানগরীর সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে গুলো কে তিনটি গ্রুপে ভাগ করা হয়েছে।আমার প্রশ্ন, একজন শিক্ষার্থী কি আলাদা আলাদা করে তিনটি গ্রুপ থেকেই তিনটি ফর্মে বিদ্যালয় পছন্দ করে ভর্তির আবেদন করতে পারবে।

    1. আবেদন করতে শিক্ষার্থীর ছবি সহ বাবা-মা ও তার কিছু তথ্যের প্রয়োজন হবে। ভর্তির সময় প্রতিষ্ঠানে ডকুমেন্ট দিয়ে ভর্তি হতে হবে।

  12. ভর্তির আবেদন কপি ও প্রয়োজনীয় কাগজপত্র কি লটারির আগেই স্কুলে জমা দিতে হবে নাকি লটারিতে মনোনীত হওয়ার পর জমা দিতে হবে?

  13. আসসালামু আলাইকুম। আমার ছেলের ৩য় শ্রেণিতে ভর্তির জন্য অনলাইনে আবেদন করেছি । আবেদনের প্রেক্ষিতে সফল ম্যাসেজ ও পেয়েছি। ওর জন্ম তারিখ ২৪/১২/২০১৪। সে অনুযায়ী আগামী ২৪/১২/২০২২ তার বয়স ৮ বছর পূর্ণ হবে। এখন আমার প্রশ্ন হচ্ছে, ভর্তির জন্য বয়স কোন তারিখ কে ধরে আট বছর গণনা করা হবে? আবেদনের তারিখ থেকে নাকি ০১/০১/২০২৩ তারিখ ধরে ? দয়া করে জানালে বিশেষ ভাবে উপকৃত হবো।
    “ধন্যবাদ“

  14. সরকারি স্কুলে ভর্তি হওয়ার পরে এক জেলা থেকে অন্য জেলায় স্কুল পরিবর্তন করতে পারবে কিনা।
    যেমন আমার মেয়ে লালমনিরহাট সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় পড়ালেখা করেন, সে এখন সিরাজগঞ্জ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ভর্তি হতে ইচ্ছুক ।

  15. আমার বাচ্চা ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তি হবে। তার বয়স ০১/০১/২০২৩ তারিখে ১১+ হতে ২৩ দিন কম থাকবে। তদপ্রেক্ষিতে জন্ম নিবন্ধন সংশোধনের উদ্যোগ নেই। আমার ছোট ভাই একজন শিক্ষক তার কাছে বিষয়টি পরামর্শ করলে সে বলল যে, এ বিষয়ে ২০২০ সালে হাইকোর্টে একটি রিট হয়েছে তারপর থেকে বয়সের বিষয়টি স্থগিত রয়েছে। অনলাইনে আবেদনের সময়ও দেখলাম যে, সঠিকভাবে সাবমিট হয়েছে। এ আইনটি যদি কার্যকরই থাকতো তাহলেতো অনলাইনে সাবমিটের সময় বয়সের ঘরে রেড কালার দিয়ে নির্দেশনা দিয়ে দিতো। Educator Desks এর কাছে হাইকোর্টের রিট সম্পর্কে জানতে চাই। বিস্তারিত বললে কৃতার্থ হবো।

    1. এই বিষয়টিতে নতুন করে প্রকাশিত ভর্তি নীতিমালায় আবারো বলা হয়েছে, ভর্তির বয়স ছয় বছরের বেশি হতে হবে। তবে কি বোঝা যাবে ভর্তির সময়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

13 − eight =