শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ২১ ফেব্রুয়ারি পর্যন্ত (স্কুল-কলেজ বন্ধের নোটিশ)

শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে ২১ ফেব্রুয়ারি ২০২২ খ্রি. তারিখ পর্যন্ত। স্কুল-কলেজ ও সমপর্যায়ের প্রতিষ্ঠানে দ্বিতীয় দফায় ছুটি ঘোষণা করেছে মন্ত্রীপরিষদ বিভাগ।

স্কুল-কলেজ ও সমপর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান ২১ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধের নোটিশ (প্রজ্ঞাপন)

বাংলাদেশের স্কুল-কলেজ ও সমপর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান দ্বিতীয় দফায় বন্ধ ঘোষণা করে প্রজ্ঞাপন প্রকাশ করেছে মন্ত্রীপরিষদ বিভাগ। দেশের বিশ্ববিদ্যালয় গুলোকে নিজ নিজ ব্যবস্থা গ্রহণের জন্য বলা হয়েছে।

মন্ত্রীপরিষদ বিভাগের মাঠ প্রশাসন সমন্বয় অধিশাখার উপসচিব মোহাম্মদ সাইফুল ইসলাম ভূইয়া স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে স্কুল-কলেজ বন্ধের ঘোষণা দেওয়া হয়।

স্কুল-কলেজ বন্ধের দ্বিতীয় দফার প্রজ্ঞাপনটি, ৩ ফেব্রুয়ারি জানুয়ারি ২০২২ খ্রি. তারিখে মন্ত্রীপরিষদ বিভাগের দাপ্তরিক ওয়েবসাইটে প্রকাশিত হয়।

করোনা ভাইরাস জনিত রোগ কোভিড-১৯ প্রতিরোধকল্পে স্কুল-কলেজ বন্ধ সহ জনসাধারণের সার্বিক কার্যাবলী ও চলাচলে বিধি-নিষেধ আরোপ করা হয়।

৩ জানুয়ারি জারি করা প্রজ্ঞাপনে, ২১ ফেব্রুয়ারি ২০২২ খ্রি. তারিখ পর্যন্ত স্কুল-কলেজ বন্ধ সহ জনসাধারণের চলাচলে বিধি-নিষেধ আরোপ করা হয়।

আরো জানুন:

HSC 2021 Result Published Date: এইচএসসি-আলিম রেজাল্ট প্রকাশের তারিখ

এইচএসসি-আলিম ভর্তি ২০২২: একাদশ শ্রেণির ভর্তি রেজাল্ট ও মাইগ্রেশন

শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ: যে সব বিষয়ে বিধি-নিষেধ আরোপ করা হয়েছে

৩ ফেব্রুয়ারি জারি করা নতুন প্রজ্ঞাপনে, ২১ জানুয়ারির জারি করা প্রজ্ঞাপনে উল্লেখিত বিধিনিষেধের কিছু বিষয় সংশোধন করা হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগের জেলা ও মাঠ প্রশাসন অধিশাখার প্রজ্ঞাপনে ২১ ফেব্রুয়ারি ২০২২ পর্যন্ত কী কী বন্ধ থাকবে, তা উল্লেখ করা হয়েছে

উন্মুক্ত স্থানে ও ভবন অভ্যন্তরে সামাজিক/রাজনৈতিক/ধর্মীয়/রাষ্ট্রীয় অনুষ্ঠানে ১০০-র বেশি জনসমাবেশ করা যাবে না।। এসব ক্ষেত্রে যারা যোগদান করবেন তাদের অবশ্যই টিকা সনদ বা ২৪ ঘণ্টার মধ্যে পিসিআর সার্টিফিকেট আনতে হবে।

সরকারি/বেসরকারি অফিস, শিল্প-কারখানাগুলোতে কর্মকর্তা বা কর্মচারীদের টিকা সনদ গ্রহণ করতে হবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ বিষয়ে দায়িত্ব বহন করবেন।

বাজার, শপিং মল, মসজিদ, বাসস্ট্যান্ড, লঞ্চঘাট, রেল স্টেশনসহ সব ধরনের জনসমাবেশে মাস্ক ব্যবহারসহ যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে।

এবিষয়ে আরো জানুন নিচের প্রজ্ঞাপন থেকে।

স্কুল-কলেজ বন্ধের প্রজ্ঞাপন ২০২২

 

উল্লেখ্য, করোনা সংক্রমণের কারণে ২০২০ সালের ১৭ মার্চ থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। করোনা পরিস্থিতির কিছুটা উন্নতি হলে দীর্ঘ ১৮ মাস পর ১২ সেপ্টেম্বর ২০২১ খ্রি. শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হয়।

তবে করোনার নতুন ভ্যারিয়ান্ট ওমিক্রণের সংক্রমণের কারণে আবারো শিক্ষা প্রতিষ্ঠান দুই সপ্তাহের জন্য বন্ধ ঘোষণ করা হলো।

আরো দেখুন:

স্কুল ছুটির তালিকা ২০২২: সরকারি-বেসরকারি মাধ্যমিক স্কুলের শিক্ষাপঞ্জি

২০২২ সালের কলেজ ছুটির তালিকা (সরকারি-বেসরকারি কলেজ)

মাদ্রাসার ছুটির তালিকা ২০২২ (সরকারি ও বেসরকারি মাদ্রাসা)

তথ্যসূত্র:

শিক্ষা মন্ত্রণালয়।

সবশেষ আপডেট: ০৩/০২/২০২২ খ্রি. তারিখ ০৮:০৫ অপরাহ্ন।

BD Educator এর খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

মন্তব্য করুন