স্কুল-কলেজ বন্ধের নোটিশ: মাউশি অধিদপ্তরের ১১ দফা নির্দেশনা

স্কুল-কলেজ বন্ধের নোটিশ: মাউশি অধিদপ্তর ২১ ফেব্রুয়ারি পর্যন্ত প্রতিষ্ঠান বন্ধ সহ সামগ্রিক কার্যক্রম পরিচালনায় ১১ দফা নির্দেশনা দিয়েছে।

লক্ষ্য করুন: স্কুল-কলেজের শিক্ষকদের অনলাইন ক্লাস জোরদার ও গ্রহণকৃত ক্লাস এমএসসি ড্যাশবোর্ডে ক্লাস এন্ট্রির নির্দেশ দিয়েছে শিক্ষা অধিদপ্তর।

এবিষয়ে বিস্তারিত জানুন নিচের প্রতিবেদন থেকে।

মাউশি অধিদপ্তরের স্কুল-কলেজ বন্ধের নোটিশ ২০২২: প্রতিষ্ঠান পরিচালনায় ১১দফা নির্দেশনা

কোভিড-১৯ সংক্রমণ বেড়ে যাওয়ার কারণে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছে। মন্ত্রীপরিষদ বিভাগ থেকে প্রকাশিত এক প্রজ্ঞাপনের ভিত্তিতে ২১ জানুয়ারি থেকে সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়।

মন্ত্রীপরিষদ বিভাগের জারি করা দ্বিতয় প্রজ্ঞাপন অনুসারে, স্কুল-কলেজ ও সমপর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠান ২১ ফেব্রুয়ারি ২০২২ খ্রি. তারিখ পর্যন্ত বন্ধ থাকবে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) এর অধিন স্কুল-কলেজের সশরীরে শ্রেণি কার্যক্রম এসময় বন্ধ থাকবে। তবে স্কুল-কলেজের সামগ্রিক কার্যক্রম পরিচালনা করতে ১১ দফা নির্দেশনা দিয়েছে মাউশি।

আরো জানুন:

শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ২১ ফেব্রুয়ারি পর্যন্ত (স্কুল-কলেজ বন্ধের নোটিশ)

স্কুল-কলেজ ক্লাস রুটিন ২০২২ (৬ষ্ঠ থেকে এসএসসি-এইচএসসি পরীক্ষার্থী)

স্কুল-কলেজ বন্ধে মাউশির ১১ দফা নির্দেশনা

স্কুল-কলেজের প্রতিষ্ঠান প্রধান ও শিক্ষক-কর্মচারীদের নিম্নোক্ত বিষয় গুলি মেনে চলতে নির্দেশনা দেওয়া হয়েছে।

১। আগামী ২১ ফেব্রুয়ারি, ২০২২ পর্যন্ত সশরীরে শ্রেণি কার্যক্রম বন্ধ থাকবে।

২। এ সময়ে শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃপক্ষ বাস্তবতার ভিত্তিতে অনলাইন/ভার্চুয়াল প্ল্যাট ফরমে শিখন-শেখানো কার্যক্রম অব্যাহত রাখবে।

৩। যথাযথ স্বাস্থ্যবিধি মেনে ১২-১৭ বছর বয়সী শিক্ষার্থীদের কোভিড-১৯ ভ্যাকসিনেশন কার্যক্রম চলমান থাকবে।

এ ক্ষেত্রে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আঞ্চলিক অফিস, জেলা শিক্ষা অফিস ও উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা অফিস স্থানীয় প্রশাসন ও সিভিল সার্জনের সাথে সমন্বয় অব্যাহত রাখবে।

৪। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধকালীন শ্রেণি কক্ষ, গ্রন্থাগার, গবেষণাগারসহ প্রতিষ্ঠানের সকল বিদ্যুৎ, টেলিফোন, ইন্টারনেট,পানি এবং গ্যাস সংযোগ নিরবচ্ছিন্ন ও নিরাপদ রাখতে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে হবে।

৫। এ সময্‌ শিক্ষা প্রতিষ্ঠানের সকল সম্পদ রক্ষণাবেক্ষণ ও সামগ্রিক নিরাপত্তার বিষয়টির প্রতি বিশেষ গুরুত্ব দিতে হবে।

৬| শিক্ষা প্রতিষ্ঠান প্রধান প্রতিষ্ঠানের জরুরি প্রয়োজনে স্বাস্থ্য বিধি প্রতিপালন পূর্বক শিক্ষক ও কর্মচারীদের দায়িত্বে নিয়োজিত রাখতে পারবেন।

৭। যে সকল শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রবাস/ছাত্রীনিবাসে বৈধ আবাসিক শিক্ষার্থীরা অবস্থান করছে তাদের সুবিধার্থে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ছাত্রাবাস/ছাত্রীনিবাস সমূহ খোলা থাকবে। তবে সংশ্লিষ্ট সকলকে যথাযথ স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে চলতে হবে।

৮। অধিদপ্তরের অধীন সকল দপ্তর ও শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত সকল কর্মকর্তা, শিক্ষক ও কর্মচারীর অবশ্যই টিকা সনদ গ্রহণ করতে হবে।

৯। শিক্ষা প্রতিষ্ঠানের কার্যালয় যথারীতি চালু থাকবে; সেখানে স্বাস্থ্যবিধি মেনে দৈনন্দিন কার্যক্রম পরিচালিত হবে।

১০। জাতীয় স্কুল, মাদ্রাসা ও কারিগরি ক্রীড়া সমিতির আয়োজনে দেশের বিভিন্ন অঞ্চলে চলমান ক্রীড়া প্রতিযোগিতা পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত স্থগিত থাকবে।

১১। শিক্ষা প্রতিষ্ঠানে নিয়মিত পরিষ্কার পরিচ্ছন্ন কার্যক্রম অব্যাহত রাখতে হবে।

এবিষয়ে বিস্তারিত জানুন নিচের মাউশি অধিদপ্তরের বিজ্ঞপ্তি থেকে।

স্কুল-কলেজ বন্ধের মাউশি অধিদপ্তরের নোটিশ ২০২২

কেভিড১৯ সংক্রমণ রোধে সরকার ঘোষিত সকল স্বাস্থ্য বিধি ও অন্যান্য বিধি নিষেধ যথাযথভাবে প্রতিপালন পূর্বক পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত, উপযুক্ত নির্দেশনাসমূহ বাস্তবায়নের জন্য মাউশি অধিদপ্তর সকলকে অনুরোধ জানিয়েছেন।

আরো দেখুন:

২০২২ সালের কলেজ ছুটির তালিকা (সরকারি-বেসরকারি কলেজ)

স্কুল ছুটির তালিকা ২০২২: সরকারি-বেসরকারি মাধ্যমিক স্কুলের শিক্ষাপঞ্জি

তথ্যসূত্র:

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর

সবশেষ আপডেট: ০৪/০২/২০২২ খ্রি. তারিখ ১২:৫৫ অপরাহ্ন।

BD Educator এর খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

মন্তব্য করুন