প্রাথমিক-ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা ২০২২ হচ্ছে না (পিইসি-ইবিটি)

২০২২ সালের প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে না। স্কুল কর্তৃক ক্লাস মূল্যায়নের মাধ্যমে পিইসি-ইবিটি শিক্ষার্থীদের পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ করা হবে বলে জানিয়েছেন মন্ত্রণালয়ের এক উর্ধ্বতন কর্মকর্তা।

২০২২ সালের প্রাথমিক-ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা বাতিল, শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক মূল্যায়ন

২০২২ সালের স্কুলের প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও মাদ্রাসার ইবতেদায়ী শিক্ষা সমাপনী (ইবিটি) পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে না।

প্রাথমিক ও ইবতেদায়ী ৫ম শ্রেণির শিক্ষার্থীদের, নিজ প্রতিষ্ঠানের মূল্যায়নের মাধ্যমে ৬ষ্ঠ শ্রেণিতে উন্নীত করার সিদ্ধান্ত গ্রহণ করেছে মন্ত্রণালয়।

৬ জুলাই প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মো. আমিনুল ইসলাম খান পরীক্ষা দুটি না হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, “করোনার কারণে সৃষ্ট শিখন ঘাটতি পূরণে গুরুত্ব দেওয়া হচ্ছে। তাই চলতি বছর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা এবং ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা নেওয়া হবে না।”

প্রাথমিক বিদ্যালয়ের ২০২২ সালের পিইসি ও ইবিটি পরীক্ষা বাতিল করে খুব শীঘ্রই বিজ্ঞপ্তি জারি করবে মন্ত্রনালয়। পরবর্তীতে প্রাথমিকের পরীক্ষা দুটি আর কখনো নেওয়া হবে না বলে জানা গেছে। কারণ প্রাথমিকের নতুন কারিকুলামে এসব পরীক্ষা রাখা হয় নি।

আরো পড়ুন:

প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২২ (২০ এপ্রিল সংশোধিত)

২০২২ সালের জেএসসি-জেডিসি পরীক্ষা হবে না (JSC-JDC 2022)

২০২২ সালের প্রাথমিক ও ইবতেদায়ী (পিইসি-ইবিটি) শিক্ষা সমাপনী পরীক্ষা হবে কী?

এবারের প্রাথমিক বিদ্যালয় ও মাদ্রাসার পঞ্চম শ্রেণি শেষে অনুষ্ঠিত পিইসি-ইবিটি শিক্ষা সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে না। শিক্ষার্থীদের শ্রেণি মূল্যায়নের মাধ্যমে শিক্ষার্থীদের পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ করা হবে।

চলতি বছরের অষ্টম শ্রেণির জেএসসি ও জেডিসি পরীক্ষাও অনুষ্ঠিত হবে না বলে সম্প্রতি জানিয়েছেন শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি এমপি। নতুন কারিকুলামে এসব পরীক্ষা আর না থাকায়, পরবর্তী বছরগুলোতে জেএসসি-জেডিসি পরীক্ষা আর অনুষ্ঠিত হবে না।

আরো দেখুন:

DPE Notice (www.dpe.gov.bd) Primary Notice দেখুন

DPEd Board NAPE Notice: নেপ ডিপিএড বোর্ড পিটিআই ফলাফল

তথ্যসূত্র:

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়

সবশেষ আপডেট: ০৭/০৬/২০২২ খ্রি. তারিখ ০৫:৩৫ অপরাহ্ন।

Share This:

One Comment

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।