/ / প্রাথমিক-ইবতেদায়ী শিক্ষা সমাপনী (পিইসি-ইবিটি) পরীক্ষা ২০২১ হচ্ছে না

প্রাথমিক-ইবতেদায়ী শিক্ষা সমাপনী (পিইসি-ইবিটি) পরীক্ষা ২০২১ হচ্ছে না

২০২১ সালের প্রাথমিক-ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা হচ্ছে না। স্কুল কর্তৃক মূল্যায়ন মাধ্যমে পিইসি-ইবিটি শিক্ষার্থীদের পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ করা হবে।

এদিকে প্রাথমিকের সমাপনী পরীক্ষা গ্রহণের জন্য বোর্ড গঠনের প্রক্রিয়া শুরু করেছে মন্ত্রণালয়। ইতোমধ্যে প্রাথমিক শিক্ষা বোর্ড এর আইনের খসড়া প্রকাশ করা হয়েছে। এবিষয়ে বিস্তারিত জানুন নিচের প্রতিবেদন থেকে।

প্রাথমিক-ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা বাতিল, শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক মূল্যায়ন

চলতি বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী (ইবিটি) পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে না।

প্রাথমিক ও ইবতেদায়ী ৫ম শ্রেণির শিক্ষার্থীদের, নিজ নিজ প্রতিষ্ঠানের মূল্যায়নের মাধ্যমে ৬ষ্ঠ শ্রেণিতে উন্নীত করার সিদ্ধান্ত গ্রহণ করেছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে পরীক্ষা দুটি বাতিল করার অনুমোদন চেয়ে, প্রধানমন্ত্রীর দপ্তরে চিঠি দেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

প্রধানমন্ত্রীর দপ্তর থেকে বিষয়টিতে সম্মতি জানান হলে, পরীক্ষা দুটি আর অনুষ্ঠিত হচ্ছে না বলে জানিয়েছেন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা।

প্রাথমিকের ২০২১ সালের পিইসি ও ইবিটি পরীক্ষা বাতিল করে খুব শীঘ্রই বিজ্ঞপ্তি জারি করবে মন্ত্রনালয়।

আরো পড়ুন:

মাদ্রাসা শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা নিতে অধিদপ্তরের নির্দেশ

স্কুল বার্ষিক পরীক্ষার রুটিন ২০২১ (৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি)

স্কুল অ্যাসাইনমেন্ট (মাধ্যমিক ৬ষ্ঠ-৯ম শ্রেণি) High School Assignment

প্রাথমিক ও ইবতেদায়ি পিইসি-ইবিটি শিক্ষা সমাপনী পরীক্ষা হচ্ছে কী?

করোনার কারণে শেষ পর্যন্ত এবারের প্রাথমিক বিদ্যালয় ও মাদ্রাসার পঞ্চম শ্রেণি শেষে অনুষ্ঠিত পিইসি-ইবিটি শিক্ষা সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে না।

এমন কি পঞ্চম শ্রেণির বাষিক পরীক্ষাও হচ্ছে না। শিক্ষার্থীদের শ্রেণি মূল্যায়নের মাধ্যমে মূল্যায়ন করা হবে। আর এই মূল্যায়নের ভিত্তিতে শিক্ষার্থীদের পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ করা হবে।

এবছরের অষ্টম শ্রেণির জেএসসি ও জেডিসি পরীক্ষাও অনুষ্ঠিত হবে না বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি এমপি।

জেএসসি পরীক্ষায় বার্ষিক পরীক্ষা ও অ্যাসাইনমেন্ট নম্বর যুক্ত করে ফলাফল প্রকাশ করা হবে। আর সে কারণে জেএসসির ফরম পূরণের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এবিষয়ে বিস্তারিত জানুন নিচের প্রতিবেদন থেকে।

এসএসসি ও এইচএসসি সমমান পরীক্ষা অনুষ্ঠিত হলেও, বিষয় ও সময় কমিয়ে কেবলমাত্র নৈর্বাচনিক তিন বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে এবারের প্রাথমিক সমাপনী পরীক্ষা না নেওয়ার প্রস্তাব প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠানো হলে, প্রধানমন্ত্রী সম্মতি জানিয়েছেন।

প্রাথমিকের পরীক্ষা বাতিল বিষয়ে সম্প্রতি (১৭ অক্টোবর, রোববার), প্রধানমন্ত্রীর অনুমোদন সংক্রান্ত নথি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে এসে পৌঁছেছে। শিগগিরই এ বিষয়ে বিজ্ঞপ্তি জারি করবে মন্ত্রণালয়।

নিম্ন-মাধ্যমিকের জেএসসি ও প্রাথমিকের সমাপনী কোনো পাবলিক পরীক্ষা নয়। এই পরীক্ষা দুটি সরকারের নির্বাহী আদেশে নেওয়া হয়। আর এই দুটি পরীক্ষা অনুষ্ঠানের বিষয়ে প্রধানমন্ত্রীর অনুমোদন নিতে হয়।

তবে এবছর প্রাথমিকের সমাপনী পরীক্ষা না নিতে প্রস্তাব পাঠিয়েছিল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। আর তাতে সম্মতি জানিয়েছেন প্রধানমন্ত্রীর দপ্তর।

উল্লেখ্য, প্রাথমিকের পঞ্চম শ্রেণি সহ অন্য সকল শ্রেণির সংক্ষিপ্ত সিলেবাস ইতোমধ্যে প্রকাশ করা হয়েছে। এই সিলেবাস অনুসরণ করে প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো। কিন্তু বর্তমান বাস্তবতায় প্রাথমিকের বার্ষিক পরীক্ষাও অনুষ্ঠিত হচ্ছে না।

প্রাথমিক-ইবতেদায়ী সমাপনী পরীক্ষা বাতিলের বিজ্ঞপ্তি মন্ত্রণালয়ে প্রকাশিত হলে, আমরা এই প্রতিবেদনে তা যুক্ত করবো। প্রাথমিক পরীক্ষার আপডেট তথ্য পেতে প্রতিবেদনটিতে যুক্ত থাকুন।

আরো দেখুন:

প্রাথমিক ক্লাস রুটিন ২০২১: DPE Primary School Class Routine 2021

মাদ্রাসার ক্লাস রুটিন ২০২১ (এবতেদায়ী ও দাখিল শ্রেণির)

DPE PSC Result Teletalk BD-পিএসসি ও ইবতেদায়ী ফলাফল

তথ্যসূত্র:

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়

সবশেষ আপডেট: ১৪/১১/২০২১ খ্রি. তারিখ ০৪:৫৫ অপরাহ্ন।

Share This:

One Comment

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।