/ / জুলাই এমপিও আপডেট ২০২০: এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদ্রাসা, কারিগরি

জুলাই এমপিও আপডেট ২০২০: এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদ্রাসা, কারিগরি

জুলাই মাসের এমপিও আপডেট ২০২০

জুলাই মাসের এমপিও আপডেট ২০২০: এমপিওভুক্ত বেসরকারী স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠানের জুলাই মাসের বেতন-ভাতার আপডেট তথ্য দেখুন।

জুলাই মাসের বেতন-ভাতার এমপিও আপডেট ২০২০: July MPO Update 2020

বাংলাদেশের এমপিওভুক্ত বেসরকারী স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠানের জুলাই মাসের বেতন-ভাতা প্রদানের লক্ষ্যে, অধিদপ্তর সমূহে এমপিও প্রক্রিয়া প্রায় শেষের পথে। শিক্ষক-কর্মচারীদের এমপিও আবেদন সকল পর্যায়ে নিস্পত্তি শেষে অধিদপ্তরের জমা হয়েছে।

এরই মধ্যে ২০/০৭/২০২০ খ্রিষ্টাব্দ তারিখে মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরে এমপিও সভা অনুষ্ঠিত হয়েছে। ইতোমধ্যে জুলাই মাসের এমপিও সীট প্রকাশ ও বেতন-ভাতার চেক ব্যাংকে হস্তান্তর করা হয়েছে। বেতনভাতা ছাড়ের তথ্য দেখতে নিচের লিংকে ক্লিক করুন।

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরেও জুলাই মাসের এমপিওভুক্তি ও বেতন-ভাতা ছাড়ের লক্ষ্যে ২১/০৭/২০২০ খ্রিষ্টাব্দ তারিখে এমপিও সভা অনুষ্ঠিত হয়েছে।

তবে এই প্রতিবেদন আপডেট করা পর্যন্ত, কারিগরি অধিদপ্তরে এমপিও সভা আহ্নবানের নিশ্চিত তথ্য পাওয়া যায় নি। তথ্য পেলেই আমরা এই প্রতিবেদনে দ্রুত তা প্রকাশ করবো। অবশ্য এর আগেও এমপিও সভার বিজ্ঞপ্তি অনলাইনে প্রকাশ হতে আমরা দেখি নি।

এদিকে, এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরির জুলাই মাসের বেতন-ভাতার চেক ইতোমধ্যে ব্যাংকে হস্তান্তর করা হয়েছে।

এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীর জুন মাসের বেতন-ভাতার বিস্তারিত তথ্য জানতে নিচের লিংকে ক্লিক করুন।

এছা্ড়াও, ঈদুল আযহার স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরির উৎসব বোনাসের চেক ছাড় হয়েছে। ঈদুল আযহার উৎসব বোনাসের তথ্য দেখুন এখান থেকে

মাদ্রাসা শিক্ষক-কর্মচারীর জুলাই মাসের এমপিওভুক্তিতে এমপিও সভা অনুষ্ঠিত

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর এর অধিন শিক্ষক-কর্মচারীদের জুলাই মাসের এমপিওভুক্তি ও বেতন-ভাতার চেক ছাড়ের লক্ষ্যে, এমপিও সভা অনুষ্ঠিত হয়েছে।

অধিদপ্তর এর মহাপরিচালক সফিউদ্দিন আহমদ এর সভাপতিত্বে, জুম ক্লাউড মিটিং অ্যাপস ব্যবহার করে অনলাইনে এই সভা ২১/০৭/২০২০ খ্রিষ্টাব্দ তারিখে বেলা ১১:৩০ ঘটিকায় অনুষ্ঠিত হয়।

এরপর মন্ত্রনালয় এর জি’ও জারির পর, জুলাই বেতন-ভাতার চেক অনুদান বণ্টনকারী ব্যাংক সমূহে হস্তান্তর করা হবে।

সভায় ইনডেক্সধারী শিক্ষক-কর্মচারীর বকেয়াসহ জুলাই মাসের বেতন-ভাতা প্রদানের বিষয়ে আলোচনা করা হয়।

এছাড়াও, এমপিওভুক্ত মাদ্রাসা শিক্ষক-কর্মচারীর টাইমস্কেল/সিলেকশন গ্রেড, বিএড স্কেল, সহকারী অধ্যাপক স্কেল, সহকারী লাইব্রেরিয়ান এর এমপিওভুক্তি সহ বিবিধ বিষয় নিয়ে আলোচনা করা হয়।

আশা করা যাচ্ছে, ঈদের ছুটির পর মাদ্রাসা শিক্ষক-কর্মচারীর জুলাই মাসের বেতন-ভাতা হস্তান্তর ও এমপিও প্রকাশ করা হবে।

মাদ্রাসার এমপিও সভার বিজ্ঞপ্তি দেখুন এখানে থেকে

স্কুল-কলেজ শিক্ষক-কর্মচারীর জুলাই মাসের এমপিওভুক্তিতে এমপিও সভা অনুষ্ঠিত

স্কুল-কলেজ এর শিক্ষক-কর্মচারীদের জুলাই মাসের বেতন-ভাতা প্রদানের লক্ষ্যে, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর এমপিও সভা অনুষ্ঠিত হয়েছে।

করোনা ভাইরাস জনিত কারণে এই সভা ভিডিও কনফারেন্স এর মাধ্যমে ২০/০৭/২০২০ খ্রিষ্টাব্দ তারিখ সকাল ১১:০০ ঘটিকার সময় এই সভা অনুষ্ঠিত হয়।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এর মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মোঃ গোলাম ফারুক এর সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

জুলাই মাসের এমপিও সভায়, ইনডেক্সধারী শিক্ষক-কর্মচারীর বকেয়াসহ বেতন-ভাতার এমপিও নিয়ে আলোচনা করা হয়।

এছাড়া, স্কুল কলেজের এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীর উচ্চতর স্কেল, বিএড/কামিল স্কেল, সহকারী অধ্যাপক স্কেল, লাইব্রেরিয়ান এর এমপিওভুক্তি সহ প্রতিষ্ঠান প্রধানদের অভিজ্ঞতার স্কেল প্রদানের বিষয়ে আলোচনা হয়।

এমপিও সভা শেষে এখন জুলাই মাসের বেতন-ভাতা হস্তান্তরের লক্ষ্যে, মন্ত্রণালয়ে জি’ও জারির প্রক্রিয়া শুরু হবে।

আশা করা যাচ্ছে, ঈদের ছুটির পরেই স্কুল-কলেজের শিক্ষক-কর্মচারীর জুলাই মাসের বেতন-ভাতা অনুদান বণ্টনকারী ব্যাংক সমুহ থেকে উত্তোলন করতে পারবেন।।

স্কুল-কলেজ এর এমপিও সভার বিজ্ঞপ্তি দেখতে এখানে ক্লিক করুন

তথ্যসূত্র:

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর

সবশেষ আপডেট: ৩০/০৭/২০২০ খ্রিষ্টাব্দ তারিখ ০২:৫৪ পূর্বাহ্ন।

Share This:

58 Comments

    1. এ বিষয়ে সিদ্ধান্ত পেতে আরো কিছুদিন অপেক্ষা করতে হবে। কারণ আপনার উল্লেখিত বিষয়ে এখনো কোথাও কোনো নিশ্চিত ও তথ্য প্রকাশ হতে আমরা দেখি নি।

    1. মে মাসের এমপিওভুক্তিতে বাদ পড়া শিক্ষক-কর্মচারীর নতুন করে এমপিওভুক্তির নিশ্চিত তথ্য আমাদের হাতে নেই। এ বিষয়ে নতুন কোনো তথ্য প্রকাশ পেলে আমরা দ্রুত তা জানানোর চেষ্টা করবো।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।

  1. আমার স্কুলে বাংলা ম্যাডামের এম পি ও আবেদন পুনরায় গত ১৬/৭/২০২০ তারিখে পাঠানো হয়েছে। আগষ্ট মাসে এম পি ও হবে কি?

    1. এমপিও আবেদন এর সকল কাগজপত্র সঠিক থাকলে এবং সকল দপ্তরে সঠিক সময়ে আবেদন নিষ্পত্তি হলে, এমপিওভুক্ত হতে বাধা নেই।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।

    1. বিষয়টি স্পষ্ট করতে এমপিও নীতিমালা ২০১৮ দেখুন। এছাড়া, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এর নিকট থেকে এ বিষয়ে সুনির্দিষ্ট তথ্য জেনে নিতে পারবেন।
      ধন্যবাদ।

  2. নতুন এমপিও ভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের তৃতীয় ধাপের আবেদন কবে শুরু হবে প্লিজ জানাবেন।

    1. এ বিষয়ে নিশ্চিত তথ্য পেতে আরো কিছু সময় আমাদের অপেক্ষা করতে হবে। এখন জুলাই মাসের এমপিওভুক্তির কাজ চলছে। এরপর আপনার উল্লিখিত বিষয়ে সিদ্ধান্ত কি হয়, তা জানা যাবে।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।

    1. অফলাইনে এমপিওভুক্তি সম্ভবত বিশেষ কোনো কারণে যারা অনলাইনে আবেদন করতে অক্ষম এমন ব্যক্তির এমপিও আবেদন।

  3. নতুন শিক্ষক কর্মচারীদের জূলাই মাসের নতুন এম পিও জুলাই মাসের মধ্যে জিও পাবার সম্ভাবনা আছে কি।

    1. জুলাই মাসের এমপিও সভা অনুষ্ঠিত হয়েছে। জিও জারি হতে আর কোন বাঁধা নেই। কিন্তু সামনের ঈদের ছুটি যদি বাধা না হয় তাহলে জিও জারি হতে পারে।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।

  4. ভাই, নতুন এমপিও প্রতিষ্ঠানের শিক্ষক হিসেবে চলতি জুলাই মাসে এমপিওর আবেদন করেছি। আমরা কি জুলাইয়ের এমপিও পাবো?

    1. এমপিওভুক্তিতে যে বিষয়গুলি লক্ষ্য করা প্রয়োজন, এমপিও আবেদন সঠিক সময়ে নিস্পত্তি হয়ে সংশ্লিষ্ট অধিদপ্তরে এমপিও সভার আগে পৌঁছানো, সংশ্লিষ্ট এমপিও’তে উক্ত শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্তি করা বা না ইত্যাদির উপর নির্ভর করে।
      জুলাই মাসের এমপিও সভায় কোন কোন শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্তি করার ঘোষণা আছে তা জেনে নিন।
      যদি নতুন শিক্ষকের এমপিওভুক্তির ঘোষণা থাকে আর নির্ধারিত সময়ের মধ্যে আপনার আবেদন পৌঁছায়, তাহলে আপনার এমপিওভুক্তির সম্ভাবনা আছে।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।

  5. আমার নতুন mpo প্রতিষ্ঠান,২০/০৭/২০২০ তারিখে আমার ইনডেক্স নাম্বার হয়,আমার প্রশ্ন হল আমি কি বকেয়া সহ বেতন পাব?

    1. এমপিও সম্পর্কে আগাম তথ্য বা আনুমানিক তথ্য দেওয়া বিডি এডুকেটর এর নীতি বিরুদ্ধ। তবুও বলি, সংশ্লিষ্ট এমপিও সভায় বকেয়াসহ বেতন-ভাতা দেওয়ার এজেন্ডা থাকলে বা নতুন প্রতিষ্ঠান হিসাবে অন্যদের মত আপনারও বকেয়া সহ বেতন-ভাতা পাওয়ার কথা। বিষয়টি নিশ্চিত হবেন তখনই, যখন জুলাই মাসের বেতন-ভাতার এমপিও সীট প্রকাশ করা হবে।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।

  6. জূলাই মাসের নতুন ইনডেক্স ধারি শিক্ষক কর্মচারী দের জুলাই মাসের জিও বা সারক আসার সম্ভাবনা আছে কি । জানতে চাই।

    1. জুলাই মাসের এমপিও’র জিও জারির বিষয়ে আমাদের আরো কিছু সময় অপেক্ষা করতে হতে পারে। এখনো এ বিষয়ে নিশ্চিত কোন তথ্য পাওয়া যায় নি। প্রশ্নের জন্য ধন্যবাদ।

  7. আমি জুলাই মাসে কলেজ শিক্ষক হিসাবে ইনডেকস ভুক্ত হই ।আমি কি এ মাসে বোনাস সহ বেতন পাবার আসা করতে পারি।

    1. এ বিষয়ে নিশ্চিত হতে বেতন-ভাতার এমপিও সীট প্রকাশ করা পর্যন্ত অপেক্ষা করুন্। আর নতুন প্রতিষ্ঠানের শিক্ষক হলে, বকেয়াসহ সকল বেতন-ভাতা পাওয়ার কথা। ধন্যবাদ।

  8. আমি এ মাসে নতুন প্রতিষ্ঠানে নতুন এমপিও ভুক্ত হয়েছি,আমাকে বকেয়া বেতনের জন্য আবার এপ্লাই করতে হবে,নাকি অটু পাবো জানাবেন, ধন্যবাদ

    1. নতুন এমপিওভুক্ত প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের বকেয়া সহ বেতন-ভাতা পাওয়ার কথা। তবে বিষয়টি নিশ্চিত হতে এমপিও সীট প্রকাশ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।

    1. বিডি এডুকেটর আপনার মতামতের সাথে সহমত পোষণ করে। বিষয়টি নিয়ে যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি। ধন্যবাদ।

  9. বিএড স্কেল হতে আমার চাকুরির বয়স ১২ বছর। শিক্ষা মন্ত্রনালয়ের নির্দেশনা অনুযায়ী উচ্চতর গ্রেডের জন্য কত তারিখের মধ্যে আবেদন করতে হবে এবং কি কি কাগজ লাগবে দয়া করে বলবেন?

    1. উচ্চতর স্কেল প্রাপ্তিতে যোগ্যতা অর্জনের পরেই emis এ আবেদন করা যাবে। আর এমপিও আবেদনের মতই উচ্চতর স্কেল প্রাপ্তিতে সকল কাগজপত্র প্রয়োজন হবে। এছাড়া ১০ বছর পূর্তির রেজুলেশন ইত্যাদির প্রয়োজন হবে। এ বিষয়ে আপনার উপজেলার মাধ্যমিক শিক্ষা অফিসার এর সাথে যোগাযোগ করে পরামর্শ নিতে পারেন।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।

  10. আমি জুলাই মাসে এক নতূন ইনডেস জারি কমচারী কলেজটি বকেয়া বেতন-ভাতা দেবার রায় রয়েছে । এবং মাওশীর চূড়ান্ত সভার সিদ্ধান্ত রয়েছে।আমরা বকেয়া বেতন ভাতা এমাসের এমপিওতে পেতে পারি কি।পেলে কখন পেতে পারি।জানালে উপকৃত হতাম। ধন্যবাদ।

    1. মানে আপনারা আদালতের রায়ে বেতন-ভাতা প্রাপ্ত হচ্ছেন। আপনারা বকেয়াসহ বেতন-ভাতা পাচ্ছেন কী-না, তা জুলাই মাসের বেতন-ভাতার এমপিও সীট প্রকাশ হলেই নিশ্চিতভাবে জানতে পারবেন। সে পর্যন্ত অপেক্ষা করুন।ধন্যবাদ।

  11. জুলাই এমপিওতে একজন অফলাইনে অাবেদন কারি অাছেন। অামি অফলাইনে অাবেদন করেছিলাম। এখন কিভাবে নিশ্চিত হব যে এটা অামার কি না?

    1. আপনার সমস্যাটি নিয়ে মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার সাথে যোগাযোগ করে পরামর্শ নিতে পারেন। মাদ্রাসা থেকে স্কুলে আসা শিক্ষকগণের আবেদন কখন শুরু হবে, সে বিষয়ে তিনি তথ্য দিতে পারবেন। আর মাউশীতে কোন তথ্য প্রকাশ পেলে আমরা তা জানানোর চেষ্টা করবো। ধন্যবাদ।

  12. আমি ,মে ২০২০ এ ,এম পি ও ভুক্ত হই। বর্তমানে এম পি ও,এবং ইনডেক্স হওয়ার পর , পরবর্তী যে কোন সময়ে পুর্বের বিএড সনদ দিয়ে আবেদন করলে বিএড স্কেলে বেতন হবে কি?

    1. বিএড সনদ থাকলে এমপিওভুক্তির সময় তা দাখিল করলে, এমপিওভুক্তির সাথে সাথে বিএড স্কেল পেতেন। এখনও পাবেন কিন্তু নতুন নিয়ম অনুযায়ী এটা একটি উচ্চতর স্কেল হিসাবে বিবেচনা করা হবে। মানে চাকুরি জীবনে একটি উচ্চতর স্কেল কমে যাবে।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।

  13. অামি অফলাইনে অাবেদন করেছিলাম। জেনেছি ফাইলটা এখন সেকশন অফিসারের দপ্তরে অাছে। তাহলে কি ধরে নিব যে এটা অনুমোদিত ?

    1. এটা নিশ্চিত করে বলা যাবে তখনই যখন আপনি এমপিওভুক্ত হবেন। এটা অনলাইনে জানার কোন ব্যবস্থা নেই। তবে সেকশন দপ্তরে যেহেতু আছে সেহেতু এমপিওভুক্তির আশা করতে পারেন। ধন্যবাদ।

    1. জুলাই/২০২০ মাসে ঘোষিত এমপিও’তে বিএড স্কেল এর এমপিও হয়েছে। আগামী এমপিও’তে বিএড স্কেলের জন্য আবেদন করতে পারবেন।
      আর হ্যাঁ, এমপিওভুক্তির নতুন সময়সূচী ঘোষনা করা হয়েছে। সময়সূচী জানতে এখানে ক্লিক করুন
      প্রশ্নের জন্য ধন্যবাদ।

  14. স্যার,উচ্চতর স্কেল কর্মচারীরা টাইম স্কেল প্রাপ্তির ১০ বছর পরে না কি চাকুরীকাল ১০ বছর পু্র্তিতে প্রাপ্য হবে জানাবেন।

    1. বর্তমান এমপিও নীতিমালা ২০১৮ অনুসারে চাকুরী কালের ১০ বছর পূর্তিতে ও ১৬ বছর পূর্তিতে উচ্চতর গ্রেড প্রাপ্তির কথা বলা হয়েছে। বর্তমানে বিএড স্কেলকে উচ্চতর গ্রেড হিসাবে বিবেচনা করা হবে। বিষয়টি বেশ জটিল। এটা একেক জনে জন্য একেকভাবে প্রযোজ্য হবে।
      আপনি এ বিষয়ে সঠিক নির্দেশনার জন্য উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এর সাথে যোগাযোগ করে সঠিক পরামর্শ পেতে পারেন।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।

  15. কামিল স্কেল এর ব্যাপারে খবর কি জানতে চাই।২০০৭সালের কামিল পাশদের কামিল স্কেল হবে কি।জানালে খুব খুশি হতাম।

    1. আপনার জানতে চাওয়া বিষয়ের নিশ্চিত কোন তথ্য আমাদের কাছে নেই। আপনি আপনার তথ্যের জন্য উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এর সাথে যোগাযোগ করতে পারেন। ধন্যবাদ।

  16. আমি,, মে ২০২০ বিশেষ এম পি ও তে, ১১তম গ্রেড়ে এম পি ও ভুক্ত হই ,পুর্বের বিএড সনদ দাখিল করে ১০ম গ্রেড়ে আবেদন করলে নতুন কোন রেজুলেশন লাগবে কি? তা জানাবেন ।

    1. বিএড স্কেল তথা উচ্চতর স্কেল প্রাপ্তির জন্য এমপিও আবেদনের মত আবারো কাগজপত্র দিয়ে এমপিও আবেদন করতে হবে। বিস্তারিত তথ্যের জন্য আপনার উপজেলার মাধ্যমিক শিক্ষা অফিসার এর সাথে যোগাযোগ করে বিস্তারিত তথ্য জানতে পারবেন।
      ধন্যবাদ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

18 − sixteen =