Home » একাদশ শ্রেণিতে ভর্তি রেজাল্ট দেখার নিয়ম (৪র্থ মেধাতালিকা)

একাদশ শ্রেণিতে ভর্তি রেজাল্ট দেখার নিয়ম (৪র্থ মেধাতালিকা)

একাদশ শ্রেণিতে ভর্তি রেজাল্ট দেখার নিয়ম ২০২৩

২০২৩ সালের একাদশ শ্রেণিতে ৪র্থ দফায় মেধাতালিকার ভর্তি রেজাল্ট ১১ অক্টোবর ২০২৩ খ্রি. তারিখ সন্ধার দিকে প্রকাশ করা হবে।

একাদশ ভর্তির xiclassadmission.gov.bd ওয়েবসাইট ও মোবাইল এসএমএস-এর মাধ্যমে একাদশের ভর্তির চতুর্থ মেধাতালিকার রেজাল্ট দেখা যাবে।

একাদশ শ্রেণিতে ভর্তি রেজাল্ট দেখার নিয়ম (৪র্থ মেধাতালিকা ফলাফল)

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির ৪র্থ দফার ভর্তি রেজাল্ট প্রকাশ করা হবে ১১ অক্টোবর ২০২৩ তারিখ রাত ৮টার সময়।

অনলাইনে ভর্তির দাপ্তরিক ওয়েবসাইট ও মোবাইল এসএমএস-এর মাধ্যমে চতুর্থ দফার মেধা তালিকার ভর্তি রেজাল্ট দেখা যাবে।

একাদশের ৪র্থ দফার ভর্তি রেজাল্টে নির্বাচিতদের কলেজ নিশ্চায়ন করতে হবে ১২ থেকে ১৩ অক্টোবর ২০২৩ খ্রি. তারিখের মধ্যে। ৩৩৮/= টাকা দিয়ে এই কলেজ নিশ্চায়ন করতে হবে।

আরো জানুন:

একাদশ শ্রেণিতে ভর্তি আবেদন ও রেজাল্ট প্রকাশের তারিখ ২০২৩

একাদশ শ্রেণির কলেজ ভর্তির ৩য় অটো মাইগ্রেশন রেজাল্ট দেখার নিয়ম

একাদশ শ্রেণিতে কলেজ ভর্তি ফি ২০২৩ (সরকারি, এমপিও, নন-এমপিও)

একাদশ শ্রেণিতে ভর্তি রেজাল্ট ২০২৩ দেখার নিয়ম (৪র্থ দফা মেধা তালিকার ফলাফল)

একাদশের ৪র্থ দফার ভর্তি রেজাল্ট মোবাইল এসএমএস-(SMS)এর মাধ্যমে শিক্ষার্থীদের জানিয়ে দেওয়া হবে। তাই আবেদনে সময ব্যবহৃত মোবাইল ফোনটি সচল রাখুন।

মোবাইল এসএমএস-এ একটি গোপনীয় কোড প্রদান করা হবে। ভর্তি নিশ্চায়ন করতে এটার প্রয়োজন হতে পারে।

এছাড়া রেজাল্ট প্রকাশের পর অনলাইনে ভর্তি ওয়েবসাইট থেকে প্রথম দফার ভর্তি ফল পাওয়া যাবে।

আর নিচের ঠিকানা থেকে অনলাইনে একাদশের ভর্তি ফলাফল দেখা যাবে।

http://xiapp4.xiclassadmission.gov.bd/board/viewResult23_24

উপরোক্ত ঠিকানায় দিয়ে শিক্ষার্থীর এসএসসি সমমান পরীক্ষার তথ্য দিয়ে একাদশের ভর্তি রেজাল্ট জানা যাবে।

৪র্থ দফার একাদশ শ্রেণিতে ভর্তি ফলাফল ও নিশ্চায়নের তারিখ

সতর্কতা: একাদশের ৪র্থ দফা ভর্তির রেজাল্টে নির্বাচিতদের কলেজ নিশ্চায়ন খুবই গুরুত্বপূর্ণ। কলেজ নিশ্চায়ন না করলে ভর্তি সিলেকশন বাতিল হয়ে যাবে এবং নতুন করে আবেদন করা যাবে না।

৪র্থ দফার ভর্তি রেজাল্ট প্রকাশের পর নির্বাচিত শিক্ষার্থীদের কলেজ নিশ্চায়ন করতে হবে। ১২ থেকে ১৩ অক্টোবরের মধ্যে নিশ্চায়ন করতে হবে। নিশ্চায়ন ফি সর্বমোট ৩৩৮/= টাকা।

২০২৩ সালের একাদশ শ্রেণিতে ৪র্থ দফার ভর্তি রেজাল্ট পেতে সমস্যা হলে, আমাদের লিখে জানান।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

একাদশে কলেজ ভর্তি নিশ্চয়ন ও বোর্ড রেজিস্ট্রেশন যাচাই পদ্ধতি

একাদশ শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩: ভর্তি রেজাল্ট ১১ অক্টোবর

HSC XI Class Online Admission 2023: একাদশ শ্রেণির ভর্তি ২০২৩

তথ্যসূত্র:

xiclassadmission.gov.bd.

সবশেষ আপডেট: ০৯/১০/২০২৩ খ্রি. তারিখ ১২:১০ অপরাহ্ন।

93 thoughts on “একাদশ শ্রেণিতে ভর্তি রেজাল্ট দেখার নিয়ম (৪র্থ মেধাতালিকা)”

    1. আসসালামু আলাইকুম ভাই একটা বিপদে পরচি আমার অনুমতি ছাড়া মাদ্রাসা রা আবেদন করে পেলেছে এখন আমি তাদের কাছে গলেছিলাম মোবাইল নম্বর আর কোড চাই ছি এবং আমি তাদের অনেক রিকুয়েষ্টকরচি তারা দিতে চায় না তো আপনার কাছে আসছি ভাই আমাকে দয়া করে Help করেন ভাই করলে আমি আপনার কাছে ধন্য হয়ে থাকবো🙏🙏🙏

    2. আপনার সমস্যার বিষয়ে সংশ্লিষ্ট মাদ্রাসা সাহায্য করতে পারবে। এছাড়া আপনার অনুমতি না নিয়ে আবেদন করার কারণে আপনি স্থানীয় প্রশাসনে অভিযোগ করতে পারেন

  1. ভাই আমার ১ম আবেদনের message টি ডিলেট হয়ে গেছে.. সিকিউরিটি কোড কিভাবে উদ্ধার করবো? transaction no টাও জানা নেই..
    ভর্তি আবেদন প্রক্রিয়া পুনরায় নতুন করে কি করা যাবে??

    1. সিকিউরিটি কোন পুনরুদ্ধারের অপশনটি এখন আর ভর্তি ওয়েবসাইটে নেই। তবে আপনা ভর্তি ওয়েবসাইটের হেল্প নম্বরে যোগাযোগ করে দেখতে পারেন। ধন্যবাদ।

    2. স্যার আমি একাদশ শ্রেনীর প্রথম ধাপে ভর্তির আবেদন করেছি লাম,কিন্তু কোন এসএমএস আসেনি, এখন আমি লিখে করতে পারি?

  2. প্রথম ধাপে নিশ্চায়ন করেছি। এখন সেই কলেজে ভর্তি হতে চাই না। ৩য় ধাপে আবেদন করা যাবে কি?
    আর কিভাবে আবেদন করতে হবে? প্রথম ধাপের নিশ্চায়ন ক্যান্সেল কিভাবে করবো?

    1. আমি ভুল বসতো আবেদন করছি না বুঝে
      এখন ওকানে পডতে চাইনা
      আমার পয়েন আছে ফেনী কলেজে টিকবো কিন্তু কি ভাবেএ আববেদন করবো

      পুর্বের প্রতিষ্টানেে পডতে চাইনা

    2. আগের নির্বাচিত কলেজে ভর্তি না হয়ে থাকলে, নতুন করে চতুর্থ দফার ভর্তি আবেদন করতে পারবেন। ২৭ ফেব্রুয়ারি চতুর্থ দফার আবেদন শেষ হবে। তবে আগের প্রতিষ্ঠানে ভর্তি হয়ে থাকলে, নতুন করে আর ভর্তি আবেদন করতে পারবেন না। ধন্যবাদ।

    3. আমি পাঁচবার আবেদন করছি কিন্তু আমার পছন্দের কলেজ পায় নায় তাই আমি এখন ও ভর্তি হয় নাই। এখন কি ম্যানুয়ালী ভর্তি চালু হবে আর আমি কি ভর্তি হতে পারব

      জানাবেন প্লিজ

  3. ভাই আমি ৩য় পর্যায়েও কেনো কলেজে সিলেকশন হই নি। আমি জিপিএ ৫ পেয়েছি, কিন্তু তারপরও রেজাল্ট আসে নি। এখন আমার করণীয় কী?

    1. যদি বোর্ড থেকে পরবর্তীতে কোন সিদ্ধান্ত আসে ম্যানুয়ালি ভর্তির, তাহলে ভর্তি হতে পারবেন। আপনি সংশ্লিষ্ট বোর্ড ও যে কলেজে ভর্তি হতে চান সে কলেজে যোগাযোগ করুন। সেখানে সিট খালি থাকলে আর বোর্ড থেকে ভর্তির সুযোগ থাকলে ভর্তি হওয়ার সম্ভাবনা আছে। ধন্যবাদ।

  4. আমি ৩য় মেরিটে আবেদন করছি কিন্তু এসএমএস এখনো আসতেছে না।যদি না আসে তাহলে আমি কি আর ভর্তি হতে পারবো না। প্লিজ ভাই জানাভাইবেন

    1. বোর্ডের ভর্তি ওয়েবসাইটে গিয়ে আগে রেজাল্ট দেখুন। যদি না থাকে তাহলে সংশ্লিষ্ট বোর্ড ও যে কলেজে ভর্তি হতে চান সেখানে যোগাযোগ করুন। ধন্যবাদ।

  5. আচ্ছালামুআলাইকুম ভাই আমি একটা বিপদে পরছি আমাকে না জানিয়ে আমাদের পাসের একটা মাদ্রাসায় কিভাবে যেন এডমিডের রেজিস্টেসন ও রোল নাম্বার নিয়ে তারা এ্যাপলাই করছে এবং ভর্তি ও কনফার্ম করছে কিন্তু এখানে ভর্তি হবো না. আমি যখন প্রথম ধাপে অন্য কলেজে আবেদন করতে যাই তখন তারা বলে তোমার এ্যাপলাই হয়ে গেছে।ভাই এখন কি সেখান থেকে ট্রান্সেফার করে অন্য কলেজে ভর্তি হওয়া যাবে। প্লিজ ভাই একটু জানাবেন

    1. এখন পরবর্তী বোর্ডের নির্দেশনার জন্য অপেক্ষা করতে হবে। আপনি কোন একটি কলেজে যোগাযোগ করুন। তারা আপনাকে সঠিক পরামর্শ দিতে পারবে। ধন্যবাদ।

  6. আচ্ছা আমি যদি ১৯ থেকে ২৪ তারিখ এর ভিতর এ কন কারনে ভর্তি হতে না পারি, তাহলে আমার কি পরে আর কোন সুযোগ হবে অন্য কোথাও ভর্তি হওয়ার

    1. ভাইয়া একাদশ শ্রেণীতে চতুর্থ ধাপের তো ভর্তির সুযোগ তো পার হয়ে গেছে পরবর্তী পঞ্চম ধাপে কি কোন সুযোগ পাবো , ভর্তি হওয়ার কি আর কোন উপায় আছে যেহেতু তো চতুর্থ দফা পার হয়ে গেছে যদি একটু বলতেন ভাইয়া ,বা শিক্ষা বোর্ডে গিয়ে কি কিছু করা যাবে প্লিজ ভাইয়া একটু বলেন ।

  7. উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে যারা পাশ করেছে তাদের জন্যে ম্যানুয়ালি ভর্তির কি কোনও সুযোগ আছে?

    1. উন্মুক্তর জন্য চতুর্থ ধাপের ভর্তি নেওয়া হয়েছে। যদি চতুর্থ ধাপের ভর্তির আবেদনে বাদ পড়ে থাকেন তাহলে বোর্ডে যোগাযোগ করে দেখতে পারেন। ধন্যবাদ।

    2. ভাইয়া আমার ৪র্থ দার পার হয়ে গেছে এখন কি করবো, ৫ ম বারের মতো কি কোনো সুযেগ আছে, নাকি যেই কলেজে ভর্তি হতে চায়, সেখানে গিয়ে সরাসরি ভর্তি হতে পরবো নাকি,, একটু জানায়েন প্লিজ ভাইয়া, প্লিজ

  8. ভাইয়া আমি এবং আমার বোন ৪র্থ ধাপেও ভর্তি হতে পারি নাই। পঞ্চম ধাপে আবেদনের সুযোগ দিবেন না। বা কিভাবে ভর্তি হওয়ার যাবে

    1. ৫ম দফায় ভর্তির বিষয়ে এখনো কোন তথ্য প্রকাশ করেনি বোর্ড। আপনি বোর্ডে অথবা শিক্ষা প্রতিষ্ঠানে যোগাযোগ করে দেখতে পারেন।

    1. ৫ম ধাপের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করবে বলে মনে হচ্ছে না। আপনি এবিষয়ে বোর্ড অথবা শিক্ষা প্রতিষ্ঠানে যোগাযোগ করে দেখতে পারেন। ধন্যবাদ।

    1. ৫ম দফার আবেদনের সুযোগ বোধ হয় দেওয়া হবে না। কারণ ৪র্থ দফা ছিলো অতিরিক্ত আবেদন। এরপরে আর কোন আবেদন নেওয়া হবে না বলে সবশেষ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছিলো। তারপরেও অপেক্ষা করে দেখতে পারেন। ধন্যবাদ।

    2. স্যার যেদিন একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন ফলাফল প্রকাশ হবে সেদি কি নিশ্চয়ন করতে হবে ,দয়া করে জানাবেন স্যার

  9. স্যার একাদশ শ্রেণীতে ভর্তি রেজাল্ট 24 তারিখের রেজাল্ট দেওয়ার কথা আছে তো যদি বোর্ড কর্তৃপক্ষ যদিও অনেক সময় দেখা যায় যে এসএমএস আসে না তো তাহলে যদি রেজাল্ট যদি না আসে তাহলে কি করনীয় থাকবে স্যার ,দয়া করে জানাবেন স্যার

  10. একাদশ শ্রেণীতে ভর্তির আবেদনের রেজাল্ট দেওয়া কথা আজ এখনো তো মোবাইলে এসএমএস এলো না । স্যার এখন করোনিও কী যদি দয়া করে বলতেন ।

  11. ভাই অনেক বড় একটা সমস্যার সম্মুখীন হয়েছি_একটা মাদ্রাসায় পড়ি কিন্তু তাড়া ছাড়পত্র দিচ্ছে না কোনো ছাত্রছাত্রীকে এমতাবস্থায় আমি অন্য কোনো কলেজে আবেদন করতে পারি নি।গত ২৮ তারিখ মাদ্রাসায় উপস্থিত হলে স্যাররা জানান যে আমার ভর্তি সম্পুর্ন হয় নি এই বছর আমি পড়তে পারবো না।এখন আমি কোথাও আবেদনটাও করতে পারি নি।অনেক চেষ্টা করতেছি কিন্তু কোনো কিছুতেই লাভ হচ্ছে না ভাই অনেক বড় একটা উপকার হবো যদি কেউ কিছু করতে পারো বা কি করতে পারি আমি এখন এটা আমার লাইফের বিষয় ভাই দয়া করে কি করলে হবে একটু জানাবেন।

    1. আসলে ভর্তির সকল প্রক্রিয়া ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। বোর্ডে গিয়ে কাজ না হলে, সম্ভবত এই বছর আর আপনি ভর্তি হতে পারবেন না।

  12. ভাই আমি খুব বিপদে পরছি আমি ৩ য় পযায়ে আবেদন করেছিলাম কিন্তু নিবাচিত হতে পারি নাই এখন কি করবো ৪ থ পযায়ে আবেদন করা যাবে কি

  13. আমি ১ম পর্যায়ে চান্স পেয়েছিলা এখন করনিও কি? কিন্তু ভর্তি নিশ্চিত করছিলাম না। এখন কি করবো? ভাইয়া একটু বলবে দয়া করে।

  14. কোনো এক কারণে আমি একাদশ শ্রেণিতে ভর্তির তৃতীয় ধাপের আবেদন করতে পারি নাই, এখন আমি কিভাবে ভর্তি হতে পারি নাকি আমার ভর্তি হওয়ার আর কোনো উপায় নেই? যদি আবেদন করার কোনো পদ্ধতি থাকে তাহলে দয়া করে জানাবেন।

    বিঃ দ্র: একাদশের কোনো ধাপে এপলাই করা হয় নাই

  15. আমি একাদশ শ্রেণিতে ভর্তির তৃতীয় ধাপের আবেদন করতে পারি নাই, এখন আমি কিভাবে ভর্তি হতে পারি নাকি আমার ভর্তি হওয়ার আর কোনো উপায় নেই, চতুর্থ ধাপের সুযোগ কি দেয়া হবে, সুযোগ দিলে আমি জানবো কিভাবে?

    বিঃ দ্র: একাদশের কোনো ধাপে এপলাই করা হয় নাই

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Scroll to Top