উপবৃত্তি আবেদন ফরম পূরণ ৩০ ডিসেম্বর ২০২৩ পর্যন্ত

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের সমন্বিত উপবৃত্তির আওতায় স্কুল-কলেজের ষষ্ঠ ও একাদশ শ্রেণির উপবৃত্তি আবেদন ফরম পূরণের নির্দেশ দিয়েছে শিক্ষা অধিদপ্তর।

HSP MIS-এ উপবৃত্তির তথ্য এন্ট্রি বা আবেদন ফরম পূরণ করা যাবে ৩০ ডিসেম্বর ২০২৩ খ্রি. তারিখ পর্যন্ত (বর্ধিত সময়)।

উপবৃত্তি আবেদন ফরম পূরণ ৩০ ডিসেম্বর ২০২৩ পর্যন্ত [স্কুল-কলেজ ষষ্ঠ-একাদশ শ্রেণি]

সমন্বিত উপবৃত্তি কর্মসূচির আওতায় ২০২৪ সালের ভর্তিকৃত ষষ্ঠ শ্রেণি এবং ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির উপবৃত্তি প্রাপ্তির যোগ্য শিক্ষার্থী তথ্য এন্ট্রির নির্দেশ দিয়েছে শিক্ষা অধিদপ্তর।

সমন্বিত উপবৃত্তি কর্মসূচির আওতায় মাধ্যমিক স্কুল ও কলেজের ষষ্ঠ ও একাদশ শ্রেণির শিক্ষার্থীদের তথ্য বর্ধিত সময়ে এন্ট্রি করা যাবে ৩০ ডিসেম্বর ২০২৩ খ্রি. তারিখ পর্যন্ত।

১১ ডিসেম্বর তারিখে, উপবৃত্তি আবেদনের তথ্য এন্ট্রির তারিখ বর্ধিত করে এক নোটিশ প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর।

প্রতিষ্ঠান কর্তৃক উপবৃত্তি যোগ্য শিক্ষার্থীদের তথ্য সংগ্রহ ও যাচাই শেষে, নির্বাচিত শিক্ষার্থীর উপবৃত্তির তথ্য HSP MIS-এ এন্ট্রি করতে হবে।

নির্ধারিত সময়ের মধ্য শিক্ষার্থীদের তথ্য নির্ভুলভাবে এন্ট্রি করে সফটওয়্যারের নির্ধারিত অপশন ব্যবহার করে, উপজেলা/থানা শিক্ষা কর্মকর্তার নিকট প্রেরণ করতে হবে।

উল্লেখ্য, সমন্বিত উপবৃত্তি কর্মসূচির ম্যানুয়াল অনুযায়ী ৬ষ্ঠ এবং একাদশ শ্রেণির শিক্ষার্থীদের তথ্য সংগ্রহ, যাচাই ও নির্বাচিতদের তথ্য এন্ট্রি করতে হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অধীনে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের আওতায় এই উপবৃত্তি কর্মসূচি বাস্তবায়ক করা হবে।

আরো জানুন:

মাধ্যমিক স্কুলের ছুটির তালিকা ২০২৪ pdf (সরকারি-বেসরকারি)

কলেজ ছুটির তালিকা ২০২৪ pdf ক্যালেন্ডার (সরকারি-বেসরকারি)

HSP MIS-এ উপবৃত্তি আবেদনের তথ্য এন্ট্রির শেষ তারিখ

২০২৪ সালের ৬ষ্ঠ, ৯ম (শর্ত সাপেক্ষে) এবং ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের ১১শ শ্রেণির শিক্ষার্থীরা উপবৃত্তির জন্য আবেদন করতে পারবে।

এসব শ্রেণির শিক্ষার্থীদের মধ্যে উপবৃত্তির জন্য আবেদন ফরম বিতরণ, শিক্ষার্থী কর্তৃক যথা নিয়মে আবেদন ফরম পূরণ করে শিক্ষা প্রতিষ্ঠানে জমা দিতে হবে।

HSP ম্যানুয়াল মোতাবেক প্রতিষ্ঠান পর্যায়ে গঠিত কমিটির মাধ্যমে শিক্ষার্থীর তথ্য যাচাই-বাছাই করে তালিকা প্রণয়ন এবং তালিকা মোতাবেক শিক্ষার্থীদের তথ্য এন্ট্রি করতে হবে।

শিক্ষার্থীদের তথ্য ৩০/১২/২০২৩ তারিখের মধ্যে HSP MIS-এ নির্ভুলভাবে এন্ট্রি করে সফটওয়্যারের নির্ধারিত অপশন ব্যবহার করে উপজেলা/থানা শিক্ষা কর্মকর্তার নিকট প্রেরণ করতে হবে।

শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক HSP MIS-এ তথ্য এন্ট্রি এবং প্রেরণ সুবিধাটি, ৩০/১২/২০২৩ তারিখ রাত ১২ টায় স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে।

সকল উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা উপজেলা/থানা পর্যায়ে গঠিত কমিটির মাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক এন্ট্রিকৃত তথ্যাদি যাচাই-বাছাই করবেন।

উপজেলা হতে উপবৃত্তির তথ্য ১১/০১/২০২৪ তারিখের মধ্যে সফটওয়্যারের নির্ধারিত অপশন ব্যবহার করে HSP/PMEAT-এ প্রেরণ করতে হবে।

অনলাইনে স্কুল-কলেজের ৬ষ্ঠ ও একাদশ শ্রেণির উপবৃত্তি আবেদন করার নিয়ম জানতে নিচের প্রতিবেদনটি পড়ুন।

সমন্বিত উপবৃত্তি কর্মসূচির আওতাধীন এলাকা

দেশের সকল ভৌগোলিক এলাকার (মেট্রোপলিটন ও পৌর এলাকাসহ) মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড এবং বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের আওতাধীন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সকল স্কুল-কলেজ এবং মাদ্রাসা এই কর্মসূচির আওতাভুক্ত হবে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এবং বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ভর্তিকৃত শিক্ষার্থীরা এ উপবৃত্তি কর্মসূচির আওতাভুক্ত হবে না।

উপবৃত্তির জন্য শিক্ষার্থী নির্বাচন প্রক্রিয়া

দারিদ্র্য ও প্রক্সি মিন্স টেস্টিং যৌথ পদ্ধতির মাধ্যমে প্রাতিষ্ঠানিক পর্যায়ে তথ্যাদি যাচাই বাছাই এবং একটি বিশেষায়িত সফটওয়্যারের মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন করা হবে।

শুধুমাত্র ৬ষ্ঠ এবং ১১শ শ্রেণির শিক্ষার্থীরা এ কর্মসূচির আওতায় উপবৃত্তি প্রাপ্তির আবেদন করতে পারবে।

তবে ৯ম শ্রেণির শিক্ষার্থীরা যারা উপবৃত্তি কর্মসূচি বহির্ভূত শিক্ষা প্রতিষ্ঠান থেকে ৮ম শ্রেণি পাস করে নতুন ভর্তি হয়েছে তারা উপবৃত্তির জন্য আবেদন করতে পারবে।

তবে নিজ শিক্ষা প্রতিষ্ঠানে ৯ম শ্রেণির কোন শিক্ষার্থী উপবৃত্তির জন্য আবেদন করতে পারবে না।

শিক্ষার্থী অন্য কোনো সরকারি উৎস থেকে উপবৃত্তি অথবা অভিভাবক কর্তৃক শিক্ষাভাতা গ্রহণ করলে উপবৃত্তির জন্য যোগ্য বলে বিবেচিত হবে না।

এছাড়াও, শিক্ষা বোর্ড কর্তৃক মেধা/সাধারণ বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থী উপবৃত্তি প্রাপ্তির জন্য অযোগ্য বলে বিবেচিত হবে।

যে সব উপজেলার শতভাগ শিক্ষার্থী উপবৃত্তির জন্য নির্বাচিত হবেন

দেশের ১০টি উপজেলার শতভাগ শিক্ষার্থী উপবৃত্তির জন্য নির্বাচিত হবে। উপজেলাগুলো হলো-

নাইক্ষ্যাংছড়ি, আলিকদম, কুড়িগ্রাম সদর, চর রাজিবপুর, চিলমারী, উলিপুর, ভুরুঙ্গামারী, কাহারোল, খানসামা ও কুলিয়ারচর উপজেলা।

উপবৃত্তি আবেদন ফরম ডাউনলোড ২০২৪ pdf

স্কুল-কলেজের ৬ষ্ঠ ও একাদশ শ্রেণির শিক্ষার্থীদের উপবৃত্তির জন্য প্রতিষ্ঠান প্রধানের বরাবরে আবেদন করতে হবে। উপবৃত্তির নির্ধারিত ফরম তথ্য পূরণ করে এই আবেদন পত্র প্রতিষ্ঠানে জমা দিতে হবে।

উপবৃত্তির পিডিএফ ফরম অনলাইন থেকে ডাউনলোড করে তা প্রিন্ট করে তথ্য পূরণ করে প্রতিষ্ঠানে জমা দিতে হবে। নিচের ঠিকানা থেকে উপবৃত্তির আবেদন ফরম ডাউনলোড করা যাবে। এ বিষয়ে বিস্তারিত জানতে নিচের প্রতিবেদনটি পড়ুন।

উপবৃত্তি আবেদন ফরম পূরণ ও তথ্য এন্ট্রির নোটিশ ২০২৪

সমন্বিত উপবৃত্তি কর্মসূচির আওতায় ২০২৪ সালের ভর্তিকৃত ৬ষ্ঠ শ্রেণি এবং ২০২৩-২৪ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির উপবৃত্তি আবেদন ফরম পূরণ নোটিশ দেখুন। উপবৃত্তির এই নোটিশ থেকে এর যাবতীয় তথ্য জানা যাবে।

উপবৃত্তি আবেদন করার তারিখ ২০২৪

২০২৪ সালের স্কুল-কলেজের ষষ্ঠ ও একাদশ শ্রেণির উপবৃত্তি আবেদন ফরম পূরণ করতে সমস্যা হলে আমাদের লিখে জানান।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

ভর্তি সহায়তা অনলাইন আবেদন ফরম পূরণের নিয়ম (মাদ্রাসা একাদশ)

সরকারি ছুটির তালিকা ২০২৪ (বাংলাদেশের ছুটির ক্যালেন্ডার pdf)

ব্যাংক ছুটির তালিকা ২০২৪ (সকল তফসিলি ব্যাংকের বন্ধের দিন)

তথ্যসূত্র-

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর

“উপবৃত্তি আবেদন ফরম পূরণ ৩০ ডিসেম্বর ২০২৩ পর্যন্ত”-এ 2-টি মন্তব্য

  1. আমি নতুন একাদশ ছাত্র

    জবাব
    • আমার বাবার অসুস্থ হইয়ে পড়ার কারনে কলেজ লেখহা পড়ার খরছ চালাতে অনেক অসুবিদা হয়।
      খাদ্য পৃণ্য দাম ভেড়ে জাইয়া পরি বারে আনেক সমস্যা হয়

মন্তব্য করুন