Sylhet Education Board (BISE) Notice: সিলেট শিক্ষা বোর্ড নোটিশ

Sylhet Education Board (BISE): SSC HSC Exam Notice, School-College Administrative Order- সিলেট শিক্ষা বোর্ড নোটিশ দেখুন sylhetboard.gov.bd ওয়েবসাইটে।

সদ্য সংবাদ: সিলেট বোর্ড সহ সকল বোর্ডের এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২৬ নভেম্বর তারিখ সকাল ১১টার সময় প্রকাশ করা হবে। প্রকাশিত রেজাল্ট দেখতে নিচের প্রতিবেদনটি পড়ুন।

Sylhet Education Board (BISE) Notice: সিলেট বোর্ড নোটিশ দেখার নিয়ম

সিলেট শিক্ষা বোর্ড এর দৈনন্দিন কার্যক্রমের সকল প্রকার নোটিশ ও তথ্য প্রকাশিত হয় বোর্ডের দাপ্তরিক ওয়েবসাইটে। দেশ ও বিদেশের যে কোন স্থানে বসে অনলাইনে বোর্ডের সকল তথ্য দেখা ও প্রয়োজনে তা সংরক্ষণ করা যায়।

এই প্রতিবেদনে কীভাবে বোর্ডের নোটিশ দেখা ও তা সংরক্ষণ করা যাবে, তার প্রয়োজনীয় তথ্য ও সচিত্র নির্দেশনা দেওয়া হবে। যাতে করে খুব সহজে বোর্ডের তথ্য ও নোটিশ সমূহ আপনার খুঁজে পান।

Sylhet Education Board (BISE) সিলেট শিক্ষা বোর্ড: সংক্ষিপ্ত পরিচিতি

বাংলাদেশের শিক্ষা নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান হিসাবে সিলেট শিক্ষা বোর্ড অন্যতম। দেশের সাধারণ শিক্ষা ব্যবস্থায় সিলেট বিভাগের নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানের নিয়ন্ত্রকারী প্রতিষ্ঠান হিসাবে কাজ করে।

সিলেট শিক্ষা বোর্ড ১৯৯৯ খ্রিষ্টাব্দে প্রতিষ্ঠিত হয়। এর সদর দপ্তর আলমপুর, দক্ষিণ সুরমা, সিলেটে অবস্থিত। বোর্ডের অধিভূক্ত জেলা সমূহ হলো, সিলেট অঞ্চলের সিলেট, মৌলভীবাজার, সুনামগঞ্জ ও হবিগঞ্জ জেলা।

সিলেট বিভাগের শিক্ষা প্রতিষ্ঠানের জেএসসি, এসএসসি, এইচএসসি পরীক্ষা সমূহ গ্রহণের লক্ষ্যে পাঠ্যসূচী প্রণয়ন, পরীক্ষা গ্রহণ ও ফলাফল প্রকাশ করা এর প্রধান কাজ।

এছাড়াও, বোর্ডের অধিভুক্ত অঞ্চলের স্কুল-কলেজ এর মঞ্জুরী, অ্যাকাডেমিক স্বীকৃতি প্রদান, প্রতিষ্ঠানের পরিচালনা কমিটির অনুমোদন সহ বিবিধ শিক্ষা কার্যক্রম পরিচালিত হয়।

আর বোর্ডের সকল কার্যক্রমের গৃহীত তথ্য ও নোটিশ, বোর্ডের দাপ্তরিক ওয়েবসাইটে প্রকাশ করা হয়। তাই বোর্ডে সরাসরি উপস্থিত না হলেও সকল তথ্য অনলাইনে ঘরে বসেই পাওয়া যায়।

  • বোর্ডের ওয়েবসাইটের ঠিকানা: www.sylhetboard.gov.bd
  • ইমেইল ঠিকানা: chairmanbisesyl@gmail.com

Sylhet Board Notice: সিলেট শিক্ষা বোর্ড নোটিশ দেখার নির্দেশনা

সিলেট শিক্ষা বোর্ড প্রকাশিত নোটিশ দেখতে, বোর্ডের দাপ্তরিক ওয়েবসাইটের নোটিশ বোর্ডে যেতে হবে।

কোন একটি ওয়েব ব্রাউজার ওপেন করে, অ্যাড্রেসবারে www.sylhetboard.gov.bd ঠিকানাটি লিখে, বোর্ডের ওয়েবসাইটের হোমপেজ ব্রাউজ করুন।

বোর্ডের হোমপেজ ব্রাউজারে ওপেন হলে ওয়েবসাইটের মাঝামাঝি অংশে, নিচের ছবির মত Notices and Orders লেখা অপশন লক্ষ্য করুন।

এখানে ক্যাটাগরি ভিত্তিক বোর্ডের সকল নোটিশ ও প্রশাসনিক আদেশ সহজে দেখা ও প্রয়োজনে ডাউনলোড করা যাবে।
Sylhet Education Board BISE Notice Board Imageআশা করি আপনারা বোর্ডের ওয়েবসাইটের হোমপেজে উপরের ছবির মত নোটিশ ও অর্ডার প্রকাশের স্থানটি খুঁজে পেয়েছেন।

লক্ষ্য করুন, এখানে বিষয় ভিত্তিক নোটিশ দেখার ব্যবস্থা আছে। যেমন- JSC Corner, SSC Corner, HSC Corner, School Order, College Order, Administrative Order ইত্যাদি।

এখন আপনার কাঙ্খিত নোটিশ দেখতে হলে, উল্লেখিত নোটিশ ক্যাটাগরির যে কোন একটি লিংকে ক্লিক করুন।

যেমন- প্রথমেই JSC Corner-এ জেএসসি সম্বন্ধীয় প্রকাশিত নোটিশ দেখা যাবে, কোন কিছুতেই ক্লিক না করেই। কারণ এটা ওপেন আছে।

আপনার কাঙ্খিত নোটিশ যদি পরবর্তী কোন অপশনে থাকে, তাহলে সে নোটিশ লিংকে ক্লিক করুন।

যেমন- আপনি যদি School Order এর সকল নোটিশ দেখতে চান, তাহলে নোটিশ বোর্ডের উপরে দিকে School Order এর লিংকে ক্লিক করুন।

কোন একটি নোটিশ ক্যাটাগরি লিংকে ক্লিক করলে, ওই ক্যাটাগরির সম্প্রতি প্রকাশিত ১০টির মত নোটিশ এর শিরোনাম সহ লিংক দেখা যাবে।

যদি নোটিশটি আরো পুরানো হয় তাহলে নিচের দিকে নোটিশ পাতার নেভিগেশন লিংকে ক্লিক করলে পরবর্তী পাতার নোটিশ পাওয়া যাবে।

BISE Notice Download: সিলেট শিক্ষা বোর্ডের নোটিশ ডাউনলোড

এবারে নোটিশ কীভাবে দেখা ও ডাউনলোড করা যাবে তা বর্ণনা করা হবে। আশা করি, উপরোক্ত প্রক্রিয়ার মধ্য দিয়ে আপনারা কাঙ্খিত নোটিশ খুঁজে পেয়েছেন।

উপরের ছবিতে তীর চিহ্নিত প্রথম নোটিশটি লক্ষ্য করুন। কোন একটি নোটিশের শিরোনামে নোটিশের বিষয়বস্তু উল্লেখ করা হয়। যাতে নোটিশটি কোন বিষয়ের তা সকলে বুঝতে পারে।

নোটিশ শিরোনামের লিংকে ক্লিক করলে, পরবর্তী পাতায় নোটিশটি সরাসরি বোর্ডের ওয়েবসাইট হতে দেখা যাবে।

আর ডাউনলোড করতে চাইলে, নোটিশ শিরোনামের নিচে ডাউনলোড আইকনে ক্লিক করলে, সরাসরি আপনার মোবাইল/কম্পিউটারে নোটিশটি ডাউনলোড হয়ে যাবে।

বোর্ডের নোটিশ সমূহ সাধারণত পিডিএফ ফরম্যাটে প্রকাশিত হয়। আপনার কম্পিউটার/মোবাইলে পিডিএফ রিডার বা অনুরূপ সফটওয়ার/অ্যাপস না থাকলে নোটিশ দেখতে সমস্যা হতে পারে।

এ সফটওয়ার গুলো বিনামূল্যে ডাউনলোড করা যায়। অ্যান্ড্রয়েড মোবাইল এর জন্য  গুগল প্লে সেন্টারে PDF Reader লিখে সার্চ করলে, প্রয়োজনীয় অ্যাপস পেয়ে যাবেন।

আর কম্পিউটারে Adobe Reder নামক সফটওয়ার এর মাধ্যমে পিডিএফ নোটিশ সহজে দেখতে পারবেন। এটিও বিনামূল্যে ডাউনলোড করা যাবে অনলাইন থেকে।

সিলেট শিক্ষা বোর্ড এর কোন নোটিশ খুঁজে না পেলে মন্তব্য করে আমাদের জানাতে পারেন।

আর লেখাটি অন্যকে জানাতে সামাজিক গণমাধ্যমে শেয়ার করে সকলকে জানাতে পারেন।

আরো জানতে পড়ুন:

BD Education Board Address: শিক্ষা বোর্ড ওয়েবসাইট, ইমেইল, ফোন নম্বর

JSC Result with Number Sheet: জেএসসি রেজাল্ট মার্কসীটসহ দেখুন All Board

SSC Result 2020 with Marksheet: মার্কসীটসহ এসএসসি সমমান ফলাফল দেখুন

তথ্যসূত্র:

BISE, Sylhet

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, সিলেট, উইকিপিডিযা

“Sylhet Education Board (BISE) Notice: সিলেট শিক্ষা বোর্ড নোটিশ”-এ 36-টি মন্তব্য

  1. ২০২০-২০২১ শিক্ষাবর্ষে যারা একাদশ শ্রেণিতে ভর্তি হতে পারিনি তাদের জন্য কি ম্যানুয়াল ভর্তির নোটিশ দিবেনা।কুমিল্লা বোর্ডের ওয়েবসাইটে ম্যানুয়ালি ভর্তির নোটিশ ৪|১০|২০২০ এ প্রকাশিত হয়েছে।আর কোনো বোর্ডের ওয়েবসাইটে এই নোটিশ প্রকাশিত হয়নি।আশা করি আমার প্রশ্নের উওর দিবেন।

    জবাব
    • কুমিল্লা বোর্ডের মত অন্য বোর্ডও ম্যানুয়ালি ভর্তির বিষয়ে নোটিশ দিতে পারে। সম্ভব হলে বোর্ডে সরাসরি যোগাযোগ করে এ বিষয়ে জানার চেষ্টা করুন। আর সেটা সম্ভব না হলে সংশ্লিষ্ট বোর্ডর ওয়েবসাইটের নোটিশবোর্ডে চোখ রাখুন। ধন্যবাদ।

  2. এইমাত্র এখন দিনাজপুর বোর্ডে ম্যানুয়ালি ভর্তির নোটিশ প্রকাশ হয়েছে।নোটিশ দেওয়ার হলে তো সব বোর্ডে একসাথে দেওয়ার কথা।কুমিল্লা বোর্ডের ওয়েবসাইটে ঢুকে দেখি নোটিশ নাই।এটার কারন কি ।আশা করি সঠিক উওর পাব।

    জবাব
    • অনলাইনে ভর্তি একসাথে হলেও, ম্যানুয়ালি ভর্তি সংশ্লিষ্ট বোর্ডের নিজস্ব এখতিয়ার। আপনি প্রতিনিয়ত বোর্ডের ওয়েবসাইটের নোটিশ বোর্ডে চোখ রাখুন। অন্যান্য বোর্ডের মত আপনার বোর্ডেও, ম্যানুয়ালি ভর্তির নোটিশ দিতে পারে। ধন্যবাদ।

  3. অন্যান্য বোর্ডের মতো আমাদের সিলেট বোর্ডে দিবে তো অবশ্যই!! ম্যানুয়াল নোটিশের জন্য ভর্তি হতে পারতেছিনা।কবে যে আমাদের সিলেট বোর্ডে নোটিশ দিবে।স্যার নোটিশ এর বিষয়ে কোনো কিছু জানলে অবশ্যই জানাবেন।

    জবাব
  4. আসসালামু আলাইকুম স্যার আমাদের সিলেট বোর্ডে ম্যানুয়ালি নোটিশ কখন দিবে সেটা কি আপনি বলতে পারেন।অনেক চিন্তায় আছি আমরা নোটিশের জন্য ভর্তি হতে পারতাছিনা।আশা করি আপনি জবাব দিবেন।

    জবাব
    • এ বিষয়ে অগ্রীম তথ্য দেওয়া সম্ভব নয়। নোটিশ প্রকাশ হলে নিশ্চয় জানতে পারবেন। ধন্যবাদ।

  5. নোটিশ নিয়ে কোনো সিদ্ধান্ত হইছে কিনা এখনো কি নোটিশ নিয়ে কোনো কথা হয়নাই নাকি।আমরা আর কত অপেক্ষা করব কিছুই বুজতেছিনা।প্লীজ আপনি কি নোটিশ সম্পর্কে কোনো কিছু বলতে পারবেন।

    জবাব
    • সিলেট বোর্ড ওয়েবসাইটে এখনো এ বিষয়ে কোন নোটিশ প্রকাশিত হয় নি। আপনি পারলে বোর্ডে যোগাযোগ করে এ বিষয়ে নিশ্চিত তথ্য জেনে নিতে পারেন। ধন্যবাদ।

  6. কোথায় যোগাযোগ করলে আমি ভালো একটা সংবাদ শুনব দয়া করে বলেন।আমাদের পড়ালেখার অনেক ক্ষতি হইতাছে।

    জবাব
    • সিলেট বোর্ড এর ওয়েবসাইটে কোথাও কোন যোগাযোগের ফোন নম্বর পাওয়া যায় নি। তবে এই নম্বরে টাই করে দেখতে পারেন। ফোন: ০৮২১-৮৪০০৮৫ (অফিস চলাকালীন সময়ে)। তবে স্বশরীরে যোগাযোগ করে আপনার সমস্যার কথা বলুন। দেরি হলে হয়তো ভর্তি প্রক্রিয়া শেষ হয়ে যেতে পারে। ধন্যবাদ।

    • দ্বাদশ শ্রেনীর বোর্ড ট্রান্সফার (কলেজ পরিবর্তন) অন্য বোর্ড গুলাতে শুরু হলেও সিলেট বোর্ডে এখনও শুরু হচ্ছেনা কেন???

  7. আমাদের বোর্ডের সচিব এর নাম্বারটা কি দেওয়া যাবে দয়া করে।

    জবাব
    • অনলাইনে খুঁজে একটি নম্বরই পাওয়া গেছে।

  8. আজকে চট্রগ্রাম বোর্ডে ম্যানুয়ালি ভর্তির নোর্টিশ দিছে ।এইভাবে একদির পর এক সপ্তাহ পর নোটিশ দিলে তো বছরই শেষ হয়ে যাবে স্যার।

    জবাব
    • অপেক্ষা করুন। সিলেট বোর্ডও ম্যানুয়ালি ভর্তির নোটিশ দিবে। ধন্যবাদ।

  9. আশা করে বসে আছি নোটিশ পাবো কিন্তু কখন যে দিবে সেটা নিয়ে চিন্তিত।আমাদের অনেক পড়া লেখা ক্ষতি হচ্ছে।

    জবাব
  10. HSCম্যানুয়াল বতী কত তারিখ থেকে

    জবাব
    • বোর্ডের ওয়েবসাইটের নোটিশ বোর্ডে চোখ রাখুন। ধন্যবাদ।

  11. এইচ এস সি ২০২০-২০২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের কী বিভাগ পরিবর্তনের সুযোগ দেওয়া হবে ? এবং যদি দেওয়া হয়, কবে দেওয়া হবে ?

    জবাব
    • সংশ্লিষ্ট বোর্ডের নোটিশ বোর্ডে চোখ রাখুন। আর আপনি যে কলেজে ভর্তি হয়েছেন, সে কলেজের অধ্যক্ষের সাথে যোগাযোগ করুন। ধন্যবাদ।

  12. দিনাজপুর বোর্ডের অনলাইনে নাম সংশোধন কবে হবে ঢাকা বোর্ডের মতো করে…?

    জবাব
    • দিনাজপুর বোর্ডের নাম সংশোধন সংক্রান্ত তথ্য পেতে বোর্ডের ওয়েবসাইটে সংযুক্ত যোগাযোগ নম্বরে (অফিস চলাকালীন সময়ে) ফোন করে বিষয়টি সম্পর্কে জানতে পারেন। আর বোর্ডের নাম সংশোধনের ফরম ডাউনলোড করুন এখান থেকে। ধন্যবাদ।

  13. ২০২০ সালে এইচএসসি পরীক্ষায় পাস হয়েছি। উচ্চ শিক্ষায় যাওয়ার জন্য প্রবিসনাল সার্টিফিকেট প্রয়োজন। কিভাবে পাওয়া যাবে?

    জবাব
  14. আমার ছেলে সিলেট শিক্ষাবোর্ড এর অধীন একটি কলেজ হতে এবারের এইচএসসি পরীক্ষার্থী। আমার চাকরীর বদলীজনিত কারনে চট্টগ্রাম চলে যেতে হচ্ছে। আমি ভর্তি বাতিল করতে চাই। যাতে চট্টগ্রামে গিয়ে ছেলেকে ভর্তি করাতে পারি। একটু পরামর্শ দেবেন,প্লিজ।

    জবাব
    • এটা সম্ভব। তবে কিছু প্রক্রিয়া অবলম্বন করতে হবে। আপনি এই বিষয়ে প্রথমে বর্তমানের পঠিত প্রতিষ্ঠান ও পরবর্তীতে যে প্রতিষ্ঠানে ভর্তি করতে চান, সে প্রতিষ্ঠানের প্রধানের সাথে কথা বলুন। উভয় প্রতিষ্ঠানের প্রধান একমত হলে সংশ্লিষ্ট বোর্ডে যোগাযোগ করুন। ধন্যবাদ।

  15. আমার বোন ২০২১ সালের এস এস সি পরিক্ষার্থী।রেজিস্ট্রেশন কার্ডে মায়ের নাম ভুল তুলা হয়েছে।এখন আমি এটা কিভাবে সংশোধন করব।তাছাড়া করোনা ভাইরাসের কারণে শিক্ষা বোর্ড খোলা কি না তাও জানিনা।

    জবাব
    • সংশ্লিষ্ট বোর্ডে নিবন্ধন কার্ড সংশোধনের আবেদন করতে হবে। করোনার বিধিনিষেধ শেষ হলে বোর্ডে যোগাযোগ করুন। ধন্যবাদ।

  16. আমি HSC -21 Exam দিয়েছিলাম,কিন্তু আমি আমার রেজিষ্ট্রেশন আর এডমিট কার্ড হারিয়ে পেলেছি,নতুন রেজিষ্ট্রেশন কার্ড কি পাওয়া যাবে ০২-১০-২০২১ তারিখ এর আগে?
    ০২ তারিখ আমার ঢাকা ইউনিভার্সিটি পরিক্ষা তে লাগবে এইটা,,
    plz কেউ হেপ্ল করেন

    জবাব
    • সংশ্লিষ্ট বোর্ডে যোগাযোগ করুন। ধন্যবাদ।

  17. আজকে ২০ অক্টোবর শিক্ষা বোর্ড খোলা থাকবে কি না

    জবাব
    • আজ ছুটি থাকার কথা।

  18. আমি একাদ্বশ শ্রেনীর ছাএ( দাদ্বশ শ্রেনীতে ভর্তি হয়েছি না)।এখন কলেজ থেকে T.C. নিতে চাই।T.C. কি নেওয়া যাবে

    জবাব
    • এবিষয়ে সঠিক পরামর্শ পেতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান অথবা বোর্ডে যোগাযোগ করুন। ধন্যবাদ।

  19. 16 ডিসেম্বর 2012 সালে, উদয়ন নিম্ন মাধ্যমিক বিদ্যালয়টি প্রতিষ্টিত হয়ে বর্তমানে প্রায় 10 বছর চলছে। 2015 সালে অষ্টম শ্রেণির পাঠদান অনুমতি পেয়েছি। বিদ্যালয়টি একটি অধ্যষিত চা বাগানের মধ্যে অবস্থিত। সমস্যা খুবই জর্জরিত। এখন স্বীকৃতি ও এমপিও এর জন্য কি কি করতে হবে। পরামর্শ চাই।

    জবাব
    • স্বীকৃতির জন্য বোর্ডের যেসকল শর্ত আছে সেগুলো আগে পূরণ করে একাডেমিক স্বীকৃতি নিন। এরপর এমপিও নীতিমালার শর্ত পূরণ করে এমপিও’র জন্য আবেদন করুন।

মন্তব্য করুন