/ / EFT EMIS MPO Form Fill-up | স্কুল-কলেজ ইএফটি এমপিও ফরম ফিলাপ

EFT EMIS MPO Form Fill-up | স্কুল-কলেজ ইএফটি এমপিও ফরম ফিলাপ

EFT EMIS Teacher MPO Form Fill-up

EFT EMIS MPO Form Fill-up (School-College) বেসরকারি স্কুল-কলেজ ইএফটি এমপিও ফরম ফিলাপ শুরু হয়েছে। শিক্ষক-কর্মচারীদের ইএফটি ফরম পূরণের নিয়ম জানুন।

School-College EFT EMIS MPO Form Fill-up: এমপিওভুক্ত স্কুল কলেজ ইএফটি ফরম পূরণ

এমপিওভুক্ত বেসরকারি স্কুল-কলেজ শিক্ষক কর্মচারীদের ইএফটি এমপিও ফরম পূরণ ১২/০২/২০২১ খ্রিষ্টাব্দ তারিখে শুরু হয়।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এর পরিচালক প্রফেসর মোঃ শাহেদুল খবির চৌধুরী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে, ইএফটি ফরম পূরণের তথ্যটি নিশ্চিত করা হয়েছিলো।

এমপিওভুক্ত স্কুল-কলেজের শিক্ষক-কর্মচারীদের তথ্য, অনলাইনে হালনাগাদ করে ২২/০২/২০২১ খ্রিষ্টাব্দ তারিখের মধ্যে  জমা দেওয়া হয়েছে।

প্রতিষ্ঠান প্রধানের ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে, শিক্ষক-কর্মচারীরা তার নিজ নিজ ফরম পূরণ করে জমা দিয়েছেন।

ইএফটি ফরম ফিলাপ এর জন্য শিক্ষক-কর্মচারীদের ব্যক্তিগত বাড়তি কিছু তথ্য সংযোজন করা হয়েছে।

যেমন- শিক্ষক-কর্মচারীদের ছবি, জাতীয় পরিচয়পত্রের নম্বর, ব্যাংক হিসাব নম্বর সহ আরো কিছু তথ্য।

আগের এমপিও শিটের তথ্যের পাশাপাশি, নতুন কিছু তথ্য সংযোজিত করে ইএফটি ফরম উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট সাবমিট করা হয়েছে।

এখন হালনাগাদকৃত তথ্য যাচাই পূর্বক নিষ্পত্তি করে ইএমআইএস ডেটাবেজে সংরক্ষণ করা হবে।

বিশেষ ঘোষণা: এরই মধ্যে ইএফটি হালনাগাদে ভুল তথ্য দেওয়া প্রতিষ্ঠানের তথ্য চেয়েছে অধিদপ্তর। বিষয়টি সম্পর্কে বিস্তারিত জানতে নিচের লিংকে ক্লিক করুন।

ইএফটি তথ্য সংশোধন করতে স্কুল-কলেজ শিক্ষকদের মাউশির নির্দেশনা

February School-College EFT MPO 2021 | ফেব্রুয়ারি এমপিও ২০২১

ইএফটি তথ্য হালনাগাদের বিজ্ঞপ্তি দেখুন

EFT Teacher MPO Notice

নিচে অনুচ্ছেদে ইএফটি ফরম পূরণের সচিত্র নির্দেশনা দেখুন

এমপিওভুক্ত স্কুল-কলেজ ইএমআইএস ইএফটি এমপিও ফরম পূরণের জন্য লগইন নির্দেশনা

স্কুল-কলেজের শিক্ষক-কর্মচারীদের ইএফটি ফরম পুরণ করতে হলে, EMIS Cell এর সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ড্যাশবোর্ডে প্রবেশ করতে হবে। এক্ষেত্রে প্রয়োজন হবে প্রতিষ্ঠান প্রধানের সংরক্ষিত ইউজার আইডি ও পাসওয়ার্ড।

ইএমআইএস ড্যাশবোর্ড সরাসরি প্রবেশ করতে, নিচের ঠিকানাটি ব্রাউজারের অ্যাড্রেসবারে লিখুন। অথবা কপি করে ব্রাউজারের অ্যাড্রেসবারে পেস্ট করে ব্রাউজ করুন।

http://emis.gov.bd/SSO/Account/Login

Welcome to EMIS single sign-on লেখা লগইন পেজ ওপেন হলে, সেখানে Username (Login Id) লেখা টেক্সটবক্সে প্রতিষ্ঠানের লগইন আইডি লিখুন।

এরপর Password লেখা বক্সে, প্রতিষ্ঠানের জন্য সংরক্ষিত পাসওয়ার্ড সঠিকভাবে লিখুন।

উপরেক্ত ইউজারনেম ও পাসওয়ার্ড সঠিকভাবে লিখে নিচের Sign In বাটনে ক্লিক করুন।

লগইন সফল হলে, নিচের ছবির মত প্রতিষ্ঠানের ড্যাশবোর্ড দেখতে পাবেন।

EMIS EFT MPO Form

আরো পড়ুন:

স্কুল ছুটির তালিকা ২০২১ প্রকাশ (সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান)

কলেজ ছুটির তালিকা ২০২১ প্রকাশ (সরকারি-বেসরকারি কলেজ)

স্কুল-কলেজ খুলছে না, শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আবারো বাড়ানো হয়েছে

Non Govt Teacher EFT EMIS MPO Form Fill-up: স্কুল-কলেজ ইএফটি ফরম পূরণের নির্দেশনা

আশা করি উপরের ছবির মত প্রতিষ্ঠানের ড্যাশবোর্ডে সফলভাবে লগইন করতে পেরেছেন। এবার তীর চিহ্নিত MPO লেখা অপশনে ক্লিক করে প্রতিষ্ঠানের এমপিও সংক্রান্ত তথ্যের অপশনে যান।

নতুন পাতাটি ব্রাউজারে ওপেন হলে, নিচের ছবির মত Monthly Payment Order (MPO) Online Application লেখা পাতাটি দেখতে পাবেন।

Non Govt Teacher EFT EMIS MPO Form Fill-up

উপরের ছবির মত পাতাটির নিচের দিকে ভালোভাবে লক্ষ্য করুন। হলুদ রং এর তিনটি নতুন অপশন দেখা যাবে।

(1) EFT Information Update, (2) EFT Information Update (Inbox) (3) EFT Information Update (Archive)

শিক্ষক-কর্মচারীদের ইএফটি এমপিও তথ্য হালনাগাদের জন্য, এবার তীর নির্দেশীত প্রথম অপশনটিতে ক্লিক করুন।

কিছু সময়ের মধ্যে প্রতিষ্ঠানের ইএফটি তথ্য পূরণের জন্য ব্রাউজারে, নিচের ছবির মত ইএফটি তথ্য হালনাগাদ নামে একটি পাতা ওপেন হবে।

স্কুল কলেজ ইএফটি এমপিও ফরম ফিলাপ

উপরের ছবির মত পাতা ওপেন হলে, ডানে এমপিও প্রতিষ্ঠানের নাম লেখা অংশে ক্লিক করলে, প্রতিষ্ঠানের নাম দেখা যাবে। এবার প্রতিষ্ঠানের নামের উপর ক্লিক করুন।

প্রতিষ্ঠান সিলেক্ট করা হলে, সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের এমপিওভুক্ত সকল শিক্ষক-কর্মচারীদের নাম সহ অন্যান্য তথ্যের তালিকা দেখা যাবে।

কোন একজন শিক্ষক-কর্মচারীর ইএফটি ফরমের তথ্য হালনাগাদ করতে হলে, শিক্ষক-কর্মচারীর নামের বাম পাশের Open লেখা লিংকে ক্লিক করুন।

নিচের ছবির মত, নতুন পাতায় সংশ্লিষ্ট শিক্ষকের এমপিও শিটের তথ্যের পাশাপাশি ইএফটি ফরমের তথ্য দেখা যাবে।

Online EFT EMIS Teacher MPO Form Fill-up

উপরের ছবির মত পাতায় স্কুল-কলেজের শিক্ষক-কর্মচারীদের ইএফটি ফরম এর তথ্য হালনাগাদ করতে হবে।

এখানে বাম পাশে আছে এমপিও শিটের তথ্য, আর ডান পাশের আছে ইএফটি হালনাগাদের তথ্য।

এমপিও শিটের তথ্য সংশোধন করা যাবে না। তবে ইএফটি ফরমের তথ্যে নতুন কিছু তথ্য দিয়ে হালনাগাদ করতে হবে।

ডানের ইএফটি ফরমের সকল প্রয়োজনীয় তথ্য হালনাগাদ করে, পাতার উপরের Save as Draft বাটনে ক্লিক করে, তা ড্রাফট হিসাবে সংরক্ষণ করুন।

সকল শিক্ষক-কর্মচারীর তথ্য হালনাগাদ করা হলে, পূর্বের ইএফটি তথ্য হালনাগাদ পাতায় গিয়ে, সকলের তথ্য Submit বাটনে ক্লিক করে তা কর্তৃপক্ষের নিকট প্রেরণ করতে হবে।

স্কুল-কলেজ শিক্ষক-কর্মচারীদের ইএফটি এমপিও ফরম পূরণ এর ক্ষেত্রে সতর্কতা

ইএফটি তথ্য হালনাগাদের ক্ষেত্রে, এমপিও শিটে শিক্ষক-কর্মচারীর নাম, জাতীয় পরিচয় পত্রের নাম ও ব্যাংক অ্যাকাউন্টের নাম একই হতে হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে।

ব্যাংকের নাম,  হিসাব নম্বর ও শাখার নাম সতর্কতার সাথে নির্বাচন করুন। নামের অমিল বা ভুল তথ্য দিলে, শিক্ষক-কর্মচারীদের ব্যাংক অ্যাকাউন্টের বেতন-ভাতার অর্থ আসবে না বলে কর্তৃপক্ষ আগেই সতর্ক করেছে।

ইএফটি অনলাইন ফরম পূরণ করতে গিয়ে, কোন বিষয়ে সংশয় দেখা দিলে প্রতিষ্ঠান প্রধান এর কাছ থেকে তথ্য নিন।

এরপরেও কোন তথ্যের ব্যাপারে সন্দেহ থাকলে, আপনার উপজেলার মাধ্যমিক শিক্ষা অফিসার এর কাছ থেকে পরামর্শ গ্রহণ করুন।

আরো জানুন: EFT (স্কুল-কলেজ) ফরমে প্রয়োজনীয় তথ্য পূরণের নির্দেশনা

EFT EMIS MPO Form Fill-up: স্কুল-কলেজ ইএফটি ফরম পূরণ সংক্রান্ত সমস্যা হলে আমাদের লিখে জানান।

প্রতিবেদনটির তথ্য অন্যকে জানাতে, সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

তথ্যসূত্র:

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর

সবশেষ আপডেট: ১০/০৩/২০২১ খ্রিষ্টাব্দ তারিখ ১০:৫৮ অপরাহ্ণ।

Share This:

74 Comments

  1. আমার সব কিছুতে মোহাম্মদ আমান উল্যাহ্। কিন্তূ এম,পি,ও,তে মোঃআমান উল্যাহ্ এখন আমি কি করব দয়া করে জানালে উপকৃত হব।

    1. নামের বানানের কিছু ভুল সংশোধন করা যাবে বলে জানিয়েছেন, শিক্ষা মন্ত্রণালয়ের উধ্বর্তন কর্মকর্তা। দৈনিক শিক্ষা পত্রিকার সাথে এক লাইভে এমনটা জানিয়েছেন। তবে কতটা ভুল সংশোধন করা যাবে সে বিষয়ে আমরা নিশ্চিত নই। ধন্যবাদ।

  2. আমি বেসরকারী মাধ্যমিক স্কুলের একজন শিক্ষক । আমি সেপ্টেম্বর 2006 সালের এমপিও তে তিন মাসের এরিয়া সহ বিএড স্কেল পাই। বিএড স্কেল প্রাপ্তির তারিখ কত লিখতে হবে।

    1. বিষয়টি সম্পর্কে আপনার উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার সাথে দেখা করে, পরামর্শ গ্রহণ করতে পারেন। এছাড়া এ বিষয়ে প্রতিষ্ঠান প্রধানের পরামর্শ গ্রহণ করুন। সাধারণত যে মাস হতে এমপিওভুক্ত বা উচ্চতর স্কেলের বেতন পান, সে মাস হতে সকল কিছু গননা করার কথা। ধন্যবাদ।

    1. ডান পাশে ফাঁকা ঘরগুলোতে সঠিক তথ্য দিয়ে পূরণ করতে হবে। এর মধ্যে লাল তারকা চিহ্নিত তথ্যগুলো আবশ্যক। প্রয়োজনীয় তথ্য না দিলে ড্রাফট হিসাবে ফর্ম টি সেভ করতে পারবেন না। ফর্মে নির্দেশনা দেওয়া আছে। ধন্যবাদ।

    1. নামের বানানে দু’একটি অক্ষরের ভুলে সমস্যা না হওয়ার কথা জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয় এর একজন উধ্বর্তন কর্মকর্তা। দৈনিক শিক্ষা ডট কম এর সাথে ফেসবুক লাইভে তিনি এমন কথা জানান। তবে নামের কতটুকু ভুল গ্রহণযোগ্য হবে সে বিষয়ে আমরা নিশ্চিত নই। ধন্রবাদ।

  3. আমার নামের বানান MPO তে আছে -MD.SYEDUR RAHMAN ,আমার মাষ্টার্স এর সনদ পত্রে MD.SAYDUR RAHMANএবং জাতীয় পরিচয় পত্রে আছে ,MD.SAYDUR RAHMAN আবার বি এ পাশ MD.SAYDUR RAHAMAN -এ ক্ষেত্রে আমি কি করতে পারি দয়া করে জানাবেন কি ? প্রকাশ থাকে যে ২য় প্রশ্নটি ভুল হওয়ায় আমি ক্ষ্মা প্রার্থী ।

    1. এমপিও শিট, জাতীয় পরিচয়পত্র ও ব্যাংক অ্যাকাউন্টের সকল নাম এসএসসি সনদ অনুযায়ী হতে হবে বলে আগের এক নির্দেশনায় বলা হয়েছে। আর নামের সামান্য ভুলের বিষয়ে উপরের মন্তব্যে বলা হয়েছে। অনুগ্রহ করে পড়ে দেখুন। ধন্যবাদ।

    1. সবার জন্য পরবর্তীতে ব্যবহারের জন্য ইমেইল আইডি দিতে হবে। মোবাইল নম্বর ব্যবহার করে খুব সহজে ইমেইল আইডি খোলা যায়। আপনি অভিজ্ঞ কোন ব্যক্তির কাছে থেকে ইমেইল আইডি খুলে নিতে পারেন। ধন্যবাদ।

    1. মাদ্রাসা ইএফটি চালুর প্রক্রিয়া এখনো শুরু হয় নি। তবে আশা করা যাচ্ছে স্কুল-কলেজের পর পর্যায়ক্রমে ইএফটি মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠানে শুরু হবে। ধন্যবাদ।

    1. প্রতিষ্ঠান প্রধানের পাসওয়ার্ড পুনরুদ্ধার করতে EMIS লগইন পেজে পাসওয়ার্ড পুনরুদ্ধার করুন অপশন থেকে পাসওয়ার্ড ফিরে পাওয়া যাবে। এক্ষেত্রে প্রতিষ্ঠান প্রধানের ইমেইল আইডি প্রয়োজন তবে। ধন্যবাদ।

    1. শিক্ষক-কর্মচারীদের ইএফটি ফরম পূরণ করে ড্রাফট হিসাবে সংরক্ষণ করার পর, মূল পেজ হতে সকলের তথ্য আপডেট করে প্রতিটি নামের পাশে টিক চিহ্ন দিয়ে একসাথে সাবমিট করতে হবে। ধন্যবাদ।

  4. EFT FORM ভিন্ন ভিন্ন তারিখে এবং ভিন্ন ব্যক্তি পূরণ করে SAVE AS DRAFT এ রাখলে পরে সাবমিট করার আগে প্রিন্ট কপি নেয়া যাবে কি এবং যাচাই করার পর সংশোধন/সংযোজন করে /বিয়োজন করে এক সাথে সাবমিট করা যাবে কি?

    1. এসএসসি সনদ অনুয়ায়ি এমপিও শিট, জাতীয় পরিচয়পত্র ও ব্যাংক অ্যাকাউন্টে হতে হবে বলে আগের এক নির্দেশনায় বলা হয়েছিলো। তবে নামের সামান্য বানানের হেরফের সমস্যা হবে না বলে দৈনিক শিক্ষার লাইভে এসে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের এক উধ্বর্তন কর্মকর্তা। ধন্যবাদ।

  5. আমি ২০১৩ সালের জুলাই মাসে এমপিওভূক্ত হই। EFT ফরমে আমার এমপিওভূক্তির তারিখ দেখাচ্ছে ১৮/ ০৭ / ২০১৩। আবার অনেকেই বলছে এমপিও ভূক্তির তারিখ হবে ০১ / ০৭ / ২০১৩। এক্ষেত্রে আমি কোনটা দিব? জানালে উপকৃত হব।

  6. এম পি ও ভুক্তির তারিখ – বকেয়া সহ পেয়ে থাকলে যে মাসে থেকে বকেয়া পেয়েছে সেই তারিখ হবে না যে মাসে এম পি ও ভুক্ত হয়েছে সেই মাস হবে।

    1. আপনার জানতে চাওয়া বিষয়ে নিশ্চিত তথ্য পেতে, আপনার প্রতিষ্ঠান প্রধান অথবা আপনার উপজেলার মাধ্যমিক শিক্ষা অফিসার এর নিকট থেকে পরামর্শ গ্রহণ করুন। ধন্যবাদ।

    1. নাম এর দু’একটি অক্ষরের গরমিল বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় এর এক কর্মকর্তা দৈনিক শিক্ষা পত্রিকার লাইভে বলেছেন, এটা নিয়ে খুব একটা সমস্যা হবে না। তবে এই বিষয়ে আমরা নিশ্চিত নই। ধন্যবাদ।

  7. ১। আমার সনদপত্রে পিতার নাম আছে মোঃ ইবরাহীম কিন্তু NID কাডে আছে মাওলানা মোঃ ইবরাহীম।
    ২। আমার এমপিও কপিতে শুধুমাত্র জন্ম সনের ভূল আছে। এখন কি করা যাবে?

    1. নামের অক্ষরের সামান্য গরমিল এর বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় এর একজন কর্মকর্তা সমস্যা হবে না বলেছিলেন। তবে কতটা নামের অমিল হলে সমস্যা হবে- এবিষয়ে তেমন কিছুই বলেন নি। ধন্যবাদ।

    1. সাবমিট করার আগে বারবার দেখে তারপর সাবমিট করুন। সাবমিট করার পরে আবারো সংশোধন করার প্রক্রিয়া আছে কী না, সে বিষয়ে আমাদের কাছে নিশ্চিত কোন তথ্য নেই। ধন্যবাদ।

    1. নামের বানানের দু’একটি অক্ষরের বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় এর একজন কর্মকর্তা অসুবিধা হবে না বলে জানিয়েছিলেন। তবে এ বিষয়ে সময় না আসলে কিছু বলা যাবে না। ধন্যবাদ।

  8. আমার এম পি ওর সময় শিক্ষক কর্মচারির বিবরনিতে মুল প্যাটারনে নাম দেওয়া।এখন ইএফটি পূরনের সময় Regular/Surplus/Sectional কোনটি দিব।দয়া করে জানাবেন।

    1. আপনার প্রশ্নের উত্তর আপনার আরেকটি মন্তব্যে দেওয়া হয়েছে। এ বিষয়ে আরো জানতে প্রতিষ্ঠান প্রধান অথবা আপনার উপজেলার মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার সাথে যোগাযোগ করুন। ধন্যবাদ।

  9. আমার স্কুল এর একজন শিক্ষক গতবছর মৃত্যুবরন করেন।
    ওনার নামটা বাদ না দেওয়ার কারনে EFT ফরম সাবমিট করতে পারছি না। এখএত্রে কি করনীয়

    1. কোন শিক্ষক মৃত্যুবরণ করলে, ইএফটি এমপিও স্ট্যাটাস পরিবর্তন করুন। দেখুন সেখানে কয়েকটি অপশন দেওয়া আছে। সেখান থেকে মৃত্যুবরণ জনিত অপশনটি নির্বাচন করুন। এছাড়া সঠিক পরামর্শের জন্য, আপনার উপজেলার মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার সাথে যোগাযোগ করুন। ধন্যবাদ।

  10. আমার ইনডেক্স ডাবল। সঠিক টা তথ্য দিয়ে ও সাবমিট করা যাচ্ছে না। ভূল ইনডেক্স টা ও তথ্য দিয়ে পূরন করতে বলছে। আবার এক‌ই তথ্য ও দুই বার নিচ্ছে না। কোন মতে সাবমিট করা যাচ্ছে না। কি করতে পারি। পরামর্শ দিন।

    1. আজ (২২ ফেব্রুয়ারি) ইএফটি ফরম পূরণের শেষ দিন। দ্রুত আপনার উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সাথে যোগাযোগ করে পরামর্শ গ্রহণ করুন। ধন্যবাদ।

    1. সাবমিট করা তথ্য এডিট করা যাবে কিনা, সে বিষয়ে আমরা নিশ্চিত নই। আপনি উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার দপ্তর গিয়ে খোঁজ নিতে পারেন। ধন্যবাদ।

  11. আমি অগ্রনি ব্যাংক একাউনট মালিবাগ শাখা পরিবর্তন করে বাড্ডা শাখ দিয়েছি কিন্তু যে ফর্ম পুরন করেছে সে আমার মালিবাগের রাউটার নাম্বার দিয়েছে কিন্তু নাম্বার বাড্ডা শাখার দিয়েছে। এখন রাউটার নাম্বার ঠিক করার উপায় আছে কি?

    1. ব্যাংক অ্যাকাউন্টের তথ্য ভুল হলে বেতন-ভাতার অর্থ জমা হবে না। আপনি বিষয়টি নিয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলোচনা করে দেখতে পারেন। আপনার প্রতিষ্ঠানের ইএফটি তথ্য যেখানে নিষ্পত্তি হবে, সে অফিসে যোগাযোগ করুন। ধন্যবাদ।

    1. মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠানের ইএফটি চালুর বিষয়ে এখনো নিশ্চিত কোন তথ্য পাওয়া যায় না। তবে স্কুল-কলেজের পরপর এটা চালু হওয়ার সম্ভাবনা আছে। ধন্যবাদ।

  12. আমার নামের Md এর পরে সকল সার্টিফিকেটে ডট চিহ্ন আছে। কিন্তু শুধুমাত্র ভোটার আইডি কার্ডে ডট চিহ্ন নেই। এই জন্য ইএফটিতে বেতনে কোনও সমস্যা হবে কি না দয়া করে জানতে চাই।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

ten + twelve =