EFT স্কুল কলেজ: ফেব্রুয়ারি এমপিও থেকে ইএফটি চালু, ফরম পূরণ শুরু

EFT স্কুল-কলেজ বেতন

EFT (Electronic Funds Transfer) স্কুল কলেজ: ফেব্রুয়ারি এমপিও থেকে ইএফটি চালু, বেতন পাবেন মার্চ মাসে। স্কুল-কলেজ শিক্ষক-কর্মচারীদের তথ্যের ফরম পূরণ শুরু।

EFT School College: ইএফটি মাধ্যমে শিক্ষক-কর্মচারীদের বেতন মার্চ মাস থেকে

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এর অধিন এমপিওভুক্ত স্কুল-কলেজের শিক্ষক-কর্মচারীগণ, ফেব্রুয়ারি মাসের এমপিও থেকে ইএফটি মাধ্যমে বেতন-ভাতা প্রাপ্ত হবেন।

ফেব্রুয়ারি মাসের এমপিও’র অর্থ, মার্চ মাসের প্রথম সপ্তাহের দিকে ব্যাংক হতে উত্তোলন করা যাবে। এর আগে শিক্ষা মন্ত্রণালয় এর এক কর্মকর্তা জানিয়েছিলেন, নতুন বছরের জানুয়ারি থেকেই  শিক্ষকগণ ইএফটিতে বেতন-ভাতা প্রাপ্ত হবেন। কিন্তু কিছু কারণে তা সম্ভব হয় নি।

ফেব্রুয়ারি এমপিও’র বেতন পেতে শিক্ষকদের EMIS Cell এ ৯টি তথ্য দিয়ে নিজ নিজ তথ্য দিয়ে ফরম পূরণ করতে হবে।

বিশেষ ঘোষণা: ইএফটি ফরম প্রস্তুত করা হয়েছে এবং ১২/০২/২০২১ খ্রিষ্টাব্দ তারিখ হতে, ইএমআইএস সেলে শিক্ষক-কর্মচারীদের হালনাগাদকৃত তথ্য প্রেরণ শুরু হয়েছে।

ইএফটি ফরম পূরণের সচিত্র নির্দেশনা পেতে নিচের লিংকে ক্লিক করুন।

EFT EMIS MPO Form Fill-up | স্কুল-কলেজ ইএফটি এমপিও ফরম ফিলাপ

প্রত্যেক শিক্ষক-কর্মচারীকে সঠিক তথ্য দিয়ে অনলাইনে ইএফটি ফরম পূরণ করতে হবে। এর আগে মাউশি অধিদপ্তর থেকে শিক্ষক-কর্মচারীদের তথ্য হালনাগাদের নির্দেশ দেওয়া হয়।(বিজ্ঞপ্তি নিচে দেখুন)।

এদিকে জানুয়ারি মাসের বেতনের অর্থ ব্যাংকে হস্তান্তর করা হয়েছে। জানুয়ারির বেতন পূর্বের নিয়মে শিক্ষকরা ব্যাংক থেকে বেতন-ভাতা উত্তোলন করতে পারবেন।

আরো পড়ুন: January MPO 2021: স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরির চেক ছাড়

EFT স্কুল কলেজ: শিক্ষক-কর্মচারীদের তথ্য হালনাগাদের নির্দেশ দিয়েছে শিক্ষা অধিদপ্তর

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এর অধিন এমপিওভুক্ত স্কুল-কলেজ এর শিক্ষক-কর্মচারীগণ, G2P (Government to Person) পদ্ধতির আওতায়, EFT এর মাধ্যমে বেতন-ভাতা পেতে যাচ্ছেন।

আর এই কারণে, স্কুল-কলেজ এর এমপিওভুক্ত সকল শিক্ষক-কর্মচারীদের প্রয়োজনীয় তথ্য হালনাগাদের জরুরী নির্দেশনা দিয়েছে অধিদপ্তর।

ভুল তথ্য বা তথ্যের অমিল, EFT এর মাধ্যমে প্রেরিত অর্থ ব্যাংকে জমা হবে না বলে সতর্ক করে, এক নির্দেশনামূলক বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

অধিদপ্তর এর উপ-পরিচালক (সাঃ প্রশাঃ) মোঃ রুহুল মমিন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি, অধিদপ্তর এর ওয়েবসাইটে ০৭/০১/২০২১ খ্রিষ্টাব্দ তারিখে প্রকাশিত হয়েছে।

বিজ্ঞপ্তি হতে জানা যায়, EFT তে বেতন-ভাতা প্রাপ্তিতে, শিক্ষক-কর্মচারীদের সনদের নাম, এমপিও নাম, ভোটার আইডি ও ব্যাংক অ্যাকাউন্টের নাম এক হতে হবে।

ইএফটির মাধ্যমে প্রেরিত অর্থের ব্যাংক হিসাব নম্বর শিক্ষক-কর্মচারীর নিজের হতে হবে। ব্যাংকের নাম, শাখা ও রাউটিং নম্বর ঠিকঠাক থাকতে হবে।

শিক্ষক-কর্মচারীর জন্ম-তারিখ, বেতন-কোড ও মোবাইল নম্বর সঠিক হতে হবে বলে, বিজ্ঞপ্তিতে প্রতিষ্ঠান প্রধানদের নির্দেশনা দেওয়া হয়।

আর উপরের উল্লেখিত তথ্য সঠিক না থাকলে, বেতন-ভাতা শিক্ষক-কর্মচারীর ব্যাংকের অ্যাকাউন্টে জমা হবে না বলে সতর্ক করা হয়েছে।

এ বিষয়ে EMIS সেলে তথ্য হালনাগাদের জন্য, প্রয়োজনীয় লিংক ও নির্দেশনা দেওয়া হবে বলে জানানো হয়েছে।

এদিকে, যে সব শিক্ষক-কর্মচারীদের এমপিও শিটে নাম, জন্ম তারিখ, ব্যাংক হিসাব নম্বর ভুল আছে, তারা শংকার মধ্যে দিন কাটাচ্ছেন বলে অনেকে জানিয়েছেন।

শিক্ষক-কর্মচারীদের এমপিও শিট সংশোধন করার প্রয়োজন পড়লে, নিচের প্রতিবেদনটি সহায়ক হতে পারে।

এছাড়া জাতীয় পরিচয়পত্রে নামের সামান্য গড়মিলও বেতন-ভাতা প্রাপ্তিতে সমস্যা করবে বলে অনেকে আশংকা প্রকাশ করেছেন।

যদিও প্রকাশিত বিজ্ঞপ্তিত বা অধিদপ্তর থেকে এ বিষয়ে এখনো তেমন কিছু বলা হয় নি।

তবে ইএফটি মাধ্যমে বেতন-ভাতা প্রেরণ করা হলে, অধিদপ্তর উদ্ভুত সমস্যার দ্রুত বিকল্প সমাধান দেবেন বলে, অনেক শিক্ষক-কর্মচারী আশা প্রকাশ করেছেন।

ইএফটি সম্পর্কে বিস্তারিত জানুন নিচের সংযুক্ত বিজ্ঞপ্তি থেকে।

শিক্ষক-কর্মচারীদের তথ্য হালনাগাদের নির্দেশনার বিজ্ঞপ্তি দেখুন

EFT স্কুল-কলেজ বিজ্ঞপ্তি

বিঃ দ্রঃ প্রতিষ্ঠান প্রধানদের ইএফটি’র মাধ্যমে অর্থ প্রেরণে, স্কুল-কলেজের শিক্ষক-কর্মচারীদের উপরোক্ত সকল তথ্য হালনাগাদ করে রাখার নির্দেশনা দেওয়া হয়েছে।

আরো জানুন:

স্কুল ছুটির তালিকা ২০২১ প্রকাশ (সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান)

কলেজ ছুটির তালিকা ২০২১ প্রকাশ (সরকারি-বেসরকারি কলেজ)

তথ্যসূত্র:

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর

সবশেষ আপডেট: ১২/০২/২০২১ খ্রিষ্টাব্দ তারিখ ১২:৩৭ অপরাহ্ণ।

52 মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।