/ / EFT স্কুল কলেজ: ফেব্রুয়ারি এমপিও থেকে ইএফটি চালু, ফরম পূরণ শুরু

EFT স্কুল কলেজ: ফেব্রুয়ারি এমপিও থেকে ইএফটি চালু, ফরম পূরণ শুরু

EFT স্কুল-কলেজ বেতন

EFT (Electronic Funds Transfer) স্কুল কলেজ: ফেব্রুয়ারি এমপিও থেকে ইএফটি চালু, বেতন পাবেন মার্চ মাসে। স্কুল-কলেজ শিক্ষক-কর্মচারীদের তথ্যের ফরম পূরণ শুরু।

EFT School College: ইএফটি মাধ্যমে শিক্ষক-কর্মচারীদের বেতন মার্চ মাস থেকে

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এর অধিন এমপিওভুক্ত স্কুল-কলেজের শিক্ষক-কর্মচারীগণ, ফেব্রুয়ারি মাসের এমপিও থেকে ইএফটি মাধ্যমে বেতন-ভাতা প্রাপ্ত হবেন।

ফেব্রুয়ারি মাসের এমপিও’র অর্থ, মার্চ মাসের প্রথম সপ্তাহের দিকে ব্যাংক হতে উত্তোলন করা যাবে। এর আগে শিক্ষা মন্ত্রণালয় এর এক কর্মকর্তা জানিয়েছিলেন, নতুন বছরের জানুয়ারি থেকেই  শিক্ষকগণ ইএফটিতে বেতন-ভাতা প্রাপ্ত হবেন। কিন্তু কিছু কারণে তা সম্ভব হয় নি।

ফেব্রুয়ারি এমপিও’র বেতন পেতে শিক্ষকদের EMIS Cell এ ৯টি তথ্য দিয়ে নিজ নিজ তথ্য দিয়ে ফরম পূরণ করতে হবে।

বিশেষ ঘোষণা: ইএফটি ফরম প্রস্তুত করা হয়েছে এবং ১২/০২/২০২১ খ্রিষ্টাব্দ তারিখ হতে, ইএমআইএস সেলে শিক্ষক-কর্মচারীদের হালনাগাদকৃত তথ্য প্রেরণ শুরু হয়েছে।

ইএফটি ফরম পূরণের সচিত্র নির্দেশনা পেতে নিচের লিংকে ক্লিক করুন।

EFT EMIS MPO Form Fill-up | স্কুল-কলেজ ইএফটি এমপিও ফরম ফিলাপ

প্রত্যেক শিক্ষক-কর্মচারীকে সঠিক তথ্য দিয়ে অনলাইনে ইএফটি ফরম পূরণ করতে হবে। এর আগে মাউশি অধিদপ্তর থেকে শিক্ষক-কর্মচারীদের তথ্য হালনাগাদের নির্দেশ দেওয়া হয়।(বিজ্ঞপ্তি নিচে দেখুন)।

এদিকে জানুয়ারি মাসের বেতনের অর্থ ব্যাংকে হস্তান্তর করা হয়েছে। জানুয়ারির বেতন পূর্বের নিয়মে শিক্ষকরা ব্যাংক থেকে বেতন-ভাতা উত্তোলন করতে পারবেন।

আরো পড়ুন: January MPO 2021: স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরির চেক ছাড়

EFT স্কুল কলেজ: শিক্ষক-কর্মচারীদের তথ্য হালনাগাদের নির্দেশ দিয়েছে শিক্ষা অধিদপ্তর

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এর অধিন এমপিওভুক্ত স্কুল-কলেজ এর শিক্ষক-কর্মচারীগণ, G2P (Government to Person) পদ্ধতির আওতায়, EFT এর মাধ্যমে বেতন-ভাতা পেতে যাচ্ছেন।

আর এই কারণে, স্কুল-কলেজ এর এমপিওভুক্ত সকল শিক্ষক-কর্মচারীদের প্রয়োজনীয় তথ্য হালনাগাদের জরুরী নির্দেশনা দিয়েছে অধিদপ্তর।

ভুল তথ্য বা তথ্যের অমিল, EFT এর মাধ্যমে প্রেরিত অর্থ ব্যাংকে জমা হবে না বলে সতর্ক করে, এক নির্দেশনামূলক বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

অধিদপ্তর এর উপ-পরিচালক (সাঃ প্রশাঃ) মোঃ রুহুল মমিন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি, অধিদপ্তর এর ওয়েবসাইটে ০৭/০১/২০২১ খ্রিষ্টাব্দ তারিখে প্রকাশিত হয়েছে।

বিজ্ঞপ্তি হতে জানা যায়, EFT তে বেতন-ভাতা প্রাপ্তিতে, শিক্ষক-কর্মচারীদের সনদের নাম, এমপিও নাম, ভোটার আইডি ও ব্যাংক অ্যাকাউন্টের নাম এক হতে হবে।

ইএফটির মাধ্যমে প্রেরিত অর্থের ব্যাংক হিসাব নম্বর শিক্ষক-কর্মচারীর নিজের হতে হবে। ব্যাংকের নাম, শাখা ও রাউটিং নম্বর ঠিকঠাক থাকতে হবে।

শিক্ষক-কর্মচারীর জন্ম-তারিখ, বেতন-কোড ও মোবাইল নম্বর সঠিক হতে হবে বলে, বিজ্ঞপ্তিতে প্রতিষ্ঠান প্রধানদের নির্দেশনা দেওয়া হয়।

আর উপরের উল্লেখিত তথ্য সঠিক না থাকলে, বেতন-ভাতা শিক্ষক-কর্মচারীর ব্যাংকের অ্যাকাউন্টে জমা হবে না বলে সতর্ক করা হয়েছে।

এ বিষয়ে EMIS সেলে তথ্য হালনাগাদের জন্য, প্রয়োজনীয় লিংক ও নির্দেশনা দেওয়া হবে বলে জানানো হয়েছে।

এদিকে, যে সব শিক্ষক-কর্মচারীদের এমপিও শিটে নাম, জন্ম তারিখ, ব্যাংক হিসাব নম্বর ভুল আছে, তারা শংকার মধ্যে দিন কাটাচ্ছেন বলে অনেকে জানিয়েছেন।

শিক্ষক-কর্মচারীদের এমপিও শিট সংশোধন করার প্রয়োজন পড়লে, নিচের প্রতিবেদনটি সহায়ক হতে পারে।

এছাড়া জাতীয় পরিচয়পত্রে নামের সামান্য গড়মিলও বেতন-ভাতা প্রাপ্তিতে সমস্যা করবে বলে অনেকে আশংকা প্রকাশ করেছেন।

যদিও প্রকাশিত বিজ্ঞপ্তিত বা অধিদপ্তর থেকে এ বিষয়ে এখনো তেমন কিছু বলা হয় নি।

তবে ইএফটি মাধ্যমে বেতন-ভাতা প্রেরণ করা হলে, অধিদপ্তর উদ্ভুত সমস্যার দ্রুত বিকল্প সমাধান দেবেন বলে, অনেক শিক্ষক-কর্মচারী আশা প্রকাশ করেছেন।

ইএফটি সম্পর্কে বিস্তারিত জানুন নিচের সংযুক্ত বিজ্ঞপ্তি থেকে।

শিক্ষক-কর্মচারীদের তথ্য হালনাগাদের নির্দেশনার বিজ্ঞপ্তি দেখুন

EFT স্কুল-কলেজ বিজ্ঞপ্তি

বিঃ দ্রঃ প্রতিষ্ঠান প্রধানদের ইএফটি’র মাধ্যমে অর্থ প্রেরণে, স্কুল-কলেজের শিক্ষক-কর্মচারীদের উপরোক্ত সকল তথ্য হালনাগাদ করে রাখার নির্দেশনা দেওয়া হয়েছে।

আরো জানুন:

স্কুল ছুটির তালিকা ২০২১ প্রকাশ (সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান)

কলেজ ছুটির তালিকা ২০২১ প্রকাশ (সরকারি-বেসরকারি কলেজ)

তথ্যসূত্র:

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর

সবশেষ আপডেট: ১২/০২/২০২১ খ্রিষ্টাব্দ তারিখ ১২:৩৭ অপরাহ্ণ।

Share This:

58 Comments

    1. স্কুল-কলেজের এমপিও হলে EMIS Cell এ জন্ম তারিখ সংশোধনের জন্য আবেদন করতে হবে। আর মাদ্রাসা বা কারিগরি হলে অফলাইনে জন্ম তারিখ সংশোধনের জন্য আবেদন করতে হবে। ধন্যবাদ।

  1. mpo শিটে আমার নাম ইংরেজীতে ভুল এবং জম্ম তারিখ 0৬/0৪/১৯৭২এর স্থলে 0১7/0৪/১৯৭২ করা হয়েছে, অনুগ্রহ পূর্বক সংশোধনের উপায় বলবেন।

    1. স্কুল-কলেজ এর এমপিও শিটে নাম জন্মতারিখ ইত্যাদি, ভুল থাকলে EMIS সফটওয়্যার থেকে তা সংশোধন করতে পারবেন। এমপিও আবেদনের মতই নতুন করে সংশোধন এর আবেদন করতে হবে। ধন্যবাদ।

  2. সনদে আছে Muhammad, আর এম্পিও শীট, বাংক একাউন্ট, পাসপোর্ট, জাতীয় পরিচয়পত্র এগুলোতে Md দেওয়া। এটা কি সংশোধন করতে হবে?

  3. ্সনদে আছে পূর্ণ নাম কিন্তু এমপিও সীটে আছে সংক্ষিপ্ত নাম এখন তা সংশোধনের জন্য আমার কী কী কাগজপত্র জমা দিতে হবে ? অনুগ্রহ করে প্রক্রিয়াটা জানাবেন কি?

    1. স্কুল-কলেজের হলে, এমপিও শিটে নাম সংশোধনের ক্ষেত্রে এসএসসি সনদ সহ সকল সনদ প্রয়োজন হবে। নিয়োগ-যোগদানপত্র, আইডি কার্ড সহ সংশোধন সংক্রান্ত সকল রেভ্যুলেশন। এছাড়া প্রতিষ্ঠানের অনেক তথ্যই প্রয়োজন হবে। এ বিষয়ে এমপিও আবেদন যারা করে থাকে, এমন দক্ষ কম্পিউটার অপারেটরের সাহায্য নিন। ধন্যবাদ।

  4. আমার এস,এস,সি সার্টিফিকেট বাংলায় । অন্যান্য সনদে ও NID তে MD. JUBAYDUR RAHMAN আছে কিন্তু MPO সীটে MD JUBAYDDUR RAHMAN আছে ,অর্থাৎ JUBAYDUR বানানে একটি “D” বেশি আছে এমতাবস্থায় করণীয় কি ?

    1. আপনার মত হাজারো শিক্ষকের এমন সমস্যা বর্তমান। নামের বানান ভুল সংশোধনের জন্য এমপিও শিট সংশোধন এর আবেদন করতে হয়। ধন্যবাদ।

  5. আ‌মি কা‌রিগ‌রি শাখায় চাক‌রি ক‌রি, আমার বেতন ইএফ‌টি ক‌বে নাগাত হ‌বে ? এম‌পিও শি‌টে ‌আমার ব‌্যাংক হিসাব নাম্বা‌র ভুল আ‌ছে। সং‌শোধন করার উপাই টা য‌দি বল‌তেন তাহ‌লে উপকৃত হতাম।

    1. কারিগরিতে ইএফটি কবে নাগাদ চালু হবে এটা আগে থেকে বলা সম্ভব নয়। তবে স্কুল-কলেজের পরে এটা চালু হওয়ার সম্ভাবনা আছে। আর এমপিও শিটে ব্যাংক হিসাব নম্বর সংশোধন এর জন্য প্রয়োজনীয় কাগজপত্র সহ একটি আবেদন করতে হবে। এমপিও আবেদনের মতই এই আবেদন। আপনি আপনার এলাকার জেলা শিক্ষা অফিসে যোগাযোগ করুন। ধন্যবাদ।

  6. মোঃ আশরাফ-উজ্-জামান
    EFTতে ফরমে নাম ইংরেজীতে লিখতে হবে না বাংলায় লিখতে হবে।আর আমার বেতন উঠানো হিসাব সোনালী ব্যাংকে আছে।অন্য ব্যাংকে করা যাবে কিনা ।কিভাবে করা যাবে একটু বলেদিলে আপনার প্রতি কৃতজ্ঞ থাকিতাম।

  7. আমার Hsc,Bsc,mpo,nidতে নাম md sakawat hossain কিন্তু sscতে নাম বাংলায় মোহাম্মদ শাকাওয়াত হোসেন, nidতে বাংলা নাম মোঃ সাখাওয়াত হোসেন। এখন আমি কি করব বুঝতে পারছি না। দয়া করে সমাধান দিবেন কি

    1. বিষয়টির সম্পর্কে নিশ্চিত তথ্য আমাদের কাছে নেই। তবে স্কুল-কলেজের শুরু হলে এর ধারাবাহিকতায় অন্যান্য প্রতিষ্ঠানেরও এটা চালু হবে বলে ধারণা করা যায়। ধন্যবাদ।

    1. মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে ইএফটি ফরম এখনো প্রকাশ করা হয় নি। প্রকাশ হলে আমরা জানাবো। ধন্যবাদ। খুব সম্ভবত অনলাইনে ফরম পূরণ করতে হবে। প্রকাশিত নোটিশে এমনটাই ইঙ্গিত করা হয়েছে। ধন্যবাদ।

    1. ইএফটিতে বেতন হবে আপনার নিজস্ব ব্যাংক একাউন্ট হতে। এক্ষেত্রে এমপিও শীটে দেওয়া ব্যাংক একাউন্ট নম্বরে বেতন প্রেরিত হবে। ব্যাংক একাউন্ট নাম্বার পরিবর্তন করা যাবে না। ধন্যবাদ।

  8. ৫:২ অনুপাত প্রথা বাতিল করে আলিম ও ফাদ্বিল মাদ্রাসার প্রভাষকদেরকে প্রয়োজনে ৮/১০ বছর পর পদোন্নতির পরীক্ষা নিয়ে মেধার ভিত্তিতে কেন্দ্রীয়ভাবে বিষয় ভিত্তিক সকলকে সহকারী অধ্যাপক পদে পদোন্নতির ব্যবস্থাসহ সহযোগী অধ্যাপক ও অধ্যাপক পদ সৃষ্টি করতে হবে। ২। টাইম স্কেলের ক্ষেত্রে ৮ বছর পর গ্রেড-৭ এবং ১২/১৬ বছর পর গ্রেড-৬ দিয়ে সবাইকে সহকারী অধ্যাপক হবার সুযোগ দিতে হবে। কেননা একজনই শুধু ৫:২ অনুপাত প্রথার কারণে সহকারী অধ্যাপক পরে উপাধ্যক্ষ এবং সর্বোপরি অধ্যক্ষও হতে পারবে, আর বাকী হাজার হাজার প্রভাষকগণ সারা জীবন এক পদে থেকেই মৃত্যুবরণ করতে হবে। এটি চরম অন্যায় এবং সংবিধান বিরোধী নয় কি?

    প্রভাষক গনকে মুহাদ্দিস/ফকীহ/ উপাধ্যক্ষ / অধ্যক্ষ হওয়ার আইন চালু / পূনর্বহাল হবে কি?

    1. আপনার মতামতকে শ্রদ্ধা জানাচ্ছে বিডি এডুকেটর টিম। আপনার মতামত সম্বন্ধে উর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি। ধন্যবাদ।

    1. মাদ্রাসার ক্ষেত্রে ইংরেজীতে অনুবাদ করার কথা বলা আছে। এক সম্প্রতি প্রকাশিত বিজ্ঞপ্তি সুত্র ধরে এটা বলা যায়। কিন্তু স্কুল-কলেজের ক্ষেত্রে ইএমআইএস সেলে স্পষ্ট করে কিছু বলা নাই। স্কুল-কলেজ হলে, মাধ্যমিক শিক্ষা অফিসার এর সাথে যোগাযোগ করে পরামর্শ নেওয়া যেতে পারে। ধন্যবাদ।

  9. আমার পিতার নাম এস এস সি সনদ পত্রে মোহাম্মদ কিন্তু আইডি কার্ডে মোঃ লেখা । এখানে কি কোন সমস্যা হবে, হলে এর সমাধান কি?

    1. ইএফটির বিজ্ঞপ্তি অনুসারে, আইডি কার্ড, এমপিও শীট ও ব্যাংক একাউন্টে নাম এক হতে হবে। সে হিসাবে আপনার নাম এর বানান সংশোধন করা ভালো হবে। ধন্যবাদ।

  10. শ্রদ্ধেয় স্যার, বর্তমানে সরকার G2P পদ্ধতিতে MPO ভুক্ত শিক্ষক/ কর্মচারীদের বেতন EFT তে দেবার পরিকল্পনা করেছে। আমরা আগে ১২ কি.মি. দূরে সোনালী ব্যাংক , বাঘা শাখা থেকে বেতন উত্তোলন করতাম। বর্তমানে আমাদের স্কুলের নিকটে ( ০ কি.মি. ) রুপালী ব্যাংক হয়েছে। আমাদের জানার জন্য আপানার কাছে প্রশ্নঃ
    ১) আমরা এখন রুপালী ব্যাংক এ EFT করতে পারব কিনা ?
    ২) আমাদের ২ জন শিক্ষক এ বছরের ডিসেম্বরে অবসর নেবে। সেক্ষেত্রে অবসর /কল্যানের টাকা তারা কোন ব্যাংক থেকে পাবে ? EFT ব্যাংক নাকি আগের ব্যাংক থেকে পাবে?
    ৩) আমাদের ১৬ জন স্টাফ এর মধ্যে ২ জন আগের ব্যাংকে থাকতে চাই। এতে কোন অসুবিধা হবে কিনা ? স্যার জানাবেন প্লিজ ।
    জানালে কৃতজ্ঞ থাকব।

    1. আপনার উল্লেখিত বিষয়গুলোর নিশ্চিত উত্তর আমাদের কাছে নেই। তবে এ বিষয়ে সংশ্লিষ্ট ব্যাংক ও আপনার উপজেলার মাধ্যমিক শিক্ষা অফিসার এর সাথে যোগাযোগ করে পরামর্শ নিতে পারেন।
      ইএএফটি ফরম পূরণের সময় বিষয়টি আরো পরিষ্কার হবে। তখন নির্দেশনা অনুসারে সিদ্ধান্ত নিবেন। ধন্যবাদ।

    1. মাদ্রাসা ও কারিগরি শিক্ষা অধিদপ্তর এর অধিন শিক্ষক-কর্মচারীদের ইএফটিতে বেতন প্রেরণের সিদ্ধান্ত এখনো হয় নি। আশা করা যাচ্ছে খুব দ্রুতই তা চালু হবে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এর শিক্ষক-কর্মচারীদের ইএফটি চালুর প্রক্রিয়া শুরু হয়েছে। ধন্যবাদ।

  11. EFT ফরমে বি এড স্কেল এর তারিখ দেয়ার যায়গা থাকলেও কামিল বা বি পি এড স্কেলএর তারিখ দেয়ার যায়গা নেই। সমাধান জানাবে।

    1. উচ্চতর স্কেল এর তারিখ দেওয়ার জায়গা আছে কী না তা দেখুন। আর এই বিষয়ে নিশ্চিত তথ্য পাওয়ার জন্য, আপনার উপজেলার মাধ্যমিক শিক্ষা অফিসার এর দপ্তরে যোগাযোগ করুন। ধন্যবাদ।

  12. আমার উপজেলা সাদুল্লাপুর, কিন্তু আমার স্কুল পার্শ্ববতী পীরগঞ্জ বর্তমান ব্যাংক একাউন্ট টি পীরগঞ্জ সোনালীব্যাংকে। আমার গ্রামে অগ্রনী ব্যাংক আছে , সেখানে ব্যাংক একাউন্ট খোলতে চাই। খোলা যাবে জানাবেন।

    1. ইএফটি ফরমে সংযুক্ত যে কোন ব্যাংকে নিজ নামে অ্যাকাউন্ট থাকলে সেখানে বেতন-ভাতা নেওয়া যাবে। তবে শর্ত হলো সেখানে অনলাইন লেনদেন হয় বা হিসাব নম্বরটিতে অনলাইন ব্যাংকিং এর সুবিধা থাকতে হবে। ধন্যবাদ।

  13. তিন মাসের বকেয়া সহ নভেম্বর ২০০৮ ইং তারিখে আমি বিএড স্কেল পাই। ইএফটি ফর্মে বিএড স্কেল প্রাপ্তির তারিখ নভেম্বর/সেপ্টেম্বর হবে,দয়া করে জানাবেন।

    1. বিষয়টি সম্পর্কে পরিষ্কার হওয়ার জন্য, প্রতিষ্ঠান প্রধান অথবা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার অফিসে যোগাযোগ করুন। ধন্যবাদ।

  14. যোগদান, নিয়োগপত্রে বিষয় লিখা আছে মার্কেটিং।এম পি ও শীটে লিখা production management & marketing.
    এখন eft form পূরনের সময় কি বিষয় মার্কেটিং করে নিবো?
    এটা পরিবর্তন করার দরকার আছে কি?
    দয়াকরে জানাবেন।

    1. এমপিও ডাটাবেজে যে তথ্যটি আছে প্রয়োজন না পড়লে সেটা পরিবর্তন করা ঠিক হবে না। এ বিষয়ে সঠিক পরামর্শ পেতে আপনার উপজেলার মাধ্যমিক শিক্ষা অফিসার এর সাথে যোগাযোগ করে পরামর্শ নিতে পারেন। ধন্যবাদ।

  15. মোবাইল নম্বর পরিবর্তন করতে চাই। এখন ইএফটি ফর্মে মোবাইল নম্বর পরিবর্তন করলে কি ব্যাংকে একাউন্টেও মোবাইল নম্বর পরিবর্তন করতে হবে? জানাবেন pls!

    1. মোবাইল নম্বর সম্পর্কে ইএফটি ফরমে বিশেষ কোন নির্দেশনা দেওয়া নেই। ব্যাংক অ্যাকাউন্টের সাথে এই নম্বরের কোন যোগসূত্র আছে বলে মনে হয় না। তবে দুটি নম্বর এক হলে আর সংশয় থাকবে না। ধন্যবাদ।

  16. ইএফটিতে তথ্য হালনাগাদ করার খুব সংকীর্ণ সময়ের মধ্যে সম্পন্ন করা হয়েছে। এই সংকীর্ণ সময়ে অনেক শিক্ষক তাদের সুবিধামত ব্যাংকের হিসাব নং দিতে পারেননি। তাই আর একবার সুযোগ দিলে খুবই ভালো হয়।

    1. ইএফটি তথ্য সংশোধনের সুযোগ দিয়েছিলো অধিদপ্তর। আপনি নিশ্চয় গুগল ফরমে অধিদপ্তরে নিজ তথ্য প্রেরণ করেছেন। ধন্যবাদ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

nineteen − sixteen =