কারিগরি শিক্ষা বোর্ড ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষার রুটিন ২০২৩

২০২৩ সালের ডিপ্লোমা ইন কমার্স একাদশ দ্বাদশ শ্রেণির ফাইনাল পরীক্ষার রুটিন (সময়সূচি) প্রকাশ করেছে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড।

বন্যার কারণে ১৭ থেকে ২৪ আগস্টের পরীক্ষার স্থগিতের কারণে, এইচএসসি সমমান ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষা শুরু ২৭ আগস্ট রবিবার থেকে। তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা চলবে ১৪ সেপ্টেম্বর তারিখ পর্যন্ত। এরপর ১৫ সেপ্টেম্বর থেকে ব্যবহারিক পরীক্ষা শুরু হবে।

লক্ষ্য করুন: কারিগরি বোর্ডের ২০২৩ সালের ১৭ আগস্ট থেকে ২৪ আগস্ট পর্যন্ত অনুষ্ঠিতব্য পরীক্ষা সমূহ স্থগিত করা হয়েছে। ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষার সময়সূচি সংক্রান্ত আপডেট তথ্য পেতে নিচের প্রতিবেদনটি পড়ুন।

কারিগরি শিক্ষা বোর্ড পরীক্ষার রুটিন ২০২৩ (ডিপ্লোমা ইন কমার্স একাদশ-দ্বাদশ শ্রেণি)

কারিগরি শিক্ষা বোর্ড ২০২৩ সালের ডিপ্লোমা ইন কমার্স এর একাদশ ও দ্বাদশ শ্রেণির ফাইনাল পরীক্ষার রুটিন প্রকাশ করেছে।

২২ জুন ২০২৩ খ্রি. তারিখে বোর্ডের দাপ্তরিক ওয়েবসাইটে, ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষার বিস্তারিত সময়সূচি প্রকাশ করা হয়।এরপর ১৩ আগস্ট তারিখে স্থগিত পরীক্ষা সমূহের পরিবর্তিত নতুন রুটিন প্রকাশ করা হয়।

বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোঃ কেফায়েত উল্লাহ স্বাক্ষরিত ডিপ্লোমার রুটিন হতে, পরীক্ষার দিন-তারিখের বিস্তারিত জানা যাচ্ছে।

ডিপ্লোমা ইন কমার্সের একাদশ ও দ্বাদশ পরীক্ষার শুরু হচ্ছে ২৭ আগস্ট তারিখ থেকে (পরিবর্তিত)। তত্ত্বীয় বিষয়ের লিখিত পরীক্ষা চলবে ১৪ সেপ্টেম্বর ২০২৩ খ্রি. তারিখ পর্যন্ত।

লিখিত পরীক্ষার পর পরীক্ষার্থীদের ব্যবহারিক ও বাস্তব প্রশিক্ষণে অংশগ্রহণ করতে হবে। ব্যবহারিক পরীক্ষা শুরু হবে ১৫ সেপ্টেম্বর থেকে। আর বাস্তব প্রশিক্ষণ শুরু হবে ব্যবহারিক পরীক্ষা শেষ হওয়ার ৩ দিনের মধ্যে।

উল্লেখ্য, কারিগরি বোর্ডের এইচএসসি ভোকেশনাল ও বিএম-বিএমটি পরীক্ষা একই সাথে ২৭ আগস্ট তারিখে থেকে শুরু হচ্ছে। এসব পরীক্ষার সংশোধিত নতুন সময়সূচী দেখতে নিচের প্রতিবেদনগুলো পড়ুন।

এইচএসসি ভোকেশনাল পরীক্ষার রুটিন ২০২৩ (দ্বাদশ-একাদশ শ্রেণি)

এইচএসসি বিএম পরীক্ষার রুটিন ২০২২ (HSC BM Routine 2022)

Technical Board Diploma in Commerce Routine PDF Download 2023

২০২৩ সালের ডিপ্রোমা-ইন-কমার্স শিক্ষাক্রমের দ্বাদশ এবং একাদশ শ্রেণির চূড়ান্ত পরীক্ষা নিম্নোক্ত সংশোধিত সময়সূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে ।

বিশেষ প্রয়োজনে বোর্ড কর্তৃপক্ষ পরীক্ষার সময়সূচির পরিবর্তন করতে পারবে বলে বোর্ডের  নোটিশে জানানো হয়েছে।

পরীক্ষার্থীদের সুবিধার্থে নিচের অনুচ্ছেদে পরীক্ষার রুটিনের অনুলিপি যুক্ত করা হয়েছে। প্রয়োজনে রুটিনের কপি নিজের কাছে সংরক্ষণ করুন।

লক্ষ্য করুন: ডিপ্লোমা ইন কমার্সের ১৭ থেকে ২৪ আগস্ট তারিখের স্থগিত পরীক্ষার পরিবর্তিত নতুন রুটিন দেখন সবশেষ নিচের অনুচ্ছেদে।

ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষার রুটিন ২০২৩

Technical Board Diploma in Commerce Routine 2023

  • লক্ষ্য করুন: উপরের সংযুক্ত রুটিন দেখতে না পেলে বা কোন প্রকার অস্পষ্টতা লক্ষ্য করলে এর মূল পিডিএফ কপি সংগ্রহ করুন এখান থেকে

কারিগরি বোর্ড ডিপ্লোমা ইন কমার্স স্থগিত পরীক্ষার নতুন রুটিন ২০২৩

কারিগরির ডিপ্লোমা-ইন-কমার্স স্থগিত পরীক্ষার নতুন রুটিন প্রকাশ করেছে কারিগরি শিক্ষা বোর্ড। ১৩ আগস্ট তারিখে ডিপ্লোমার নতুন রুটিন প্রকাশ করা হয়। নিচের অনুচ্ছেদে রুটিনের কপি যুক্ত করা হয়েছে।

স্থগিত ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষার নতুন রুটিন ২০২৩

কারিগরি বোর্ড ডিপ্লোমা ইন কমার্স স্থগিত পরীক্ষার পরিবর্তিত রুটিন ২০২৩

২০২৩ সালের কারিগরি শিক্ষা বোর্ডের ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষার রুটিন সম্পর্কে কোন প্রশ্ন থাকলে আমাদের লিখে জানান।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৩ (বিজ্ঞান, মানবিক, ব্যবসায় শিক্ষা)

আলিম পরীক্ষার রুটিন ২০২৩ (Alim Routine pdf 2023)

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি) এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৩

তথ্যসূত্র-

কারিগরি শিক্ষা বোর্ড

BD Educator এর খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

মন্তব্য করুন