কারিগরি শিক্ষা বোর্ড ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষার রুটিন ২০২৪

২০২৪ সালের ডিপ্লোমা ইন কমার্স একাদশ দ্বাদশ শ্রেণির ফাইনাল পরীক্ষার রুটিন (সময়সূচি) প্রকাশ করেছে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড।

এইচএসসি সমমান ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষা শুরু ৩০ জুন রবিবার থেকে। তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা চলবে ১৮ জুলাই পর্যন্ত। এরপর ১৯ জুলাই থেকে ব্যবহারিক পরীক্ষা শুরু হবে।

কারিগরি শিক্ষা বোর্ড পরীক্ষার রুটিন ২০২৪ (ডিপ্লোমা ইন কমার্স একাদশ-দ্বাদশ শ্রেণি)

কারিগরি শিক্ষা বোর্ড ২০২৪ সালের ডিপ্লোমা ইন কমার্স এর একাদশ ও দ্বাদশ শ্রেণির ফাইনাল পরীক্ষার রুটিন প্রকাশ করেছে। ১৬ এপ্রিল তারিখে বোর্ডের দাপ্তরিক ওয়েবসাইটে, ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষার বিস্তারিত সময়সূচি প্রকাশ করা হয়।

কারিগরি বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোঃ কেফায়েত উল্লাহ স্বাক্ষরিত ডিপ্লোমার রুটিন হতে, পরীক্ষার দিন-তারিখের বিস্তারিত জানা যাচ্ছে।

ডিপ্লোমা ইন কমার্সের একাদশ ও দ্বাদশ পরীক্ষার শুরু হবে ৩০ জুন তারিখ থেকে। তত্ত্বীয় বিষয়ের লিখিত পরীক্ষা চলবে ১৮ জুলাই ২০২৪ খ্রি. তারিখ পর্যন্ত।

লিখিত পরীক্ষার পর পরীক্ষার্থীদের ব্যবহারিক ও বাস্তব প্রশিক্ষণে অংশগ্রহণ করতে হবে। ব্যবহারিক পরীক্ষা শুরু হবে ১৯ জুলাই থেকে। আর বাস্তব প্রশিক্ষণ শুরু হবে ব্যবহারিক পরীক্ষা শেষ হওয়ার ৩ দিনের মধ্যে।

উল্লেখ্য, কারিগরি বোর্ডের এইচএসসি ভোকেশনাল ও বিএম-বিএমটি পরীক্ষা একই সাথে ৩০ জুন তারিখে থেকে শুরু হচ্ছে। এসব পরীক্ষার সময়সূচী দেখতে নিচের প্রতিবেদনগুলো পড়ুন।

এইচএসসি ভোকেশনাল পরীক্ষার রুটিন ২০২৪ (দ্বাদশ-একাদশ শ্রেণি)

এইচএসসি বিএম বিএমটি পরীক্ষার রুটিন ২০২৪ (bm routine 2024)

Technical Board Diploma in Commerce Routine PDF 2024

২০২৪ সালের ডিপ্রোমা-ইন-কমার্স শিক্ষাক্রমের দ্বাদশ এবং একাদশ শ্রেণির চূড়ান্ত পরীক্ষা নিম্নোক্ত সময়সূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে ।

বিশেষ প্রয়োজনে বোর্ড কর্তৃপক্ষ পরীক্ষার সময়সূচির পরিবর্তন করতে পারবে বলে বোর্ডের  নোটিশে জানানো হয়েছে।

পরীক্ষার্থীদের সুবিধার্থে নিচের অনুচ্ছেদে পরীক্ষার রুটিনের অনুলিপি যুক্ত করা হয়েছে। প্রয়োজনে রুটিনের কপি নিজের কাছে সংরক্ষণ করুন।

কারিগরি শিক্ষা বোর্ড পরীক্ষার রুটিন ২০২৪

ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষার রুটিন ২০২৪

  • লক্ষ্য করুন: উপরের সংযুক্ত রুটিন দেখতে না পেলে বা কোন প্রকার অস্পষ্টতা লক্ষ্য করলে এর মূল পিডিএফ কপি সংগ্রহ করুন এখান থেকে

২০২৪ সালের কারিগরি শিক্ষা বোর্ডের ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষার রুটিন সম্পর্কে কোন প্রশ্ন থাকলে আমাদের লিখে জানান।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৪ (বিজ্ঞান, মানবিক, ব্যবসায় শিক্ষা)

আলিম পরীক্ষার রুটিন ২০২৪ (Alim Routine pdf 2024)

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি) এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৪

তথ্যসূত্র-

কারিগরি শিক্ষা বোর্ড

মন্তব্য করুন