বুয়েট ভর্তি পরীক্ষা ২০২৪ [ভর্তির যোগ্যতা ও পরীক্ষার তারিখ]

বুয়েট ভর্তি পরীক্ষা ২০২৪: ভর্তি আবেদনের যোগ্যতা, অনলাইন আবেদন ও পরীক্ষার সময়সূচি প্রকাশ করেছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়।

প্রাথমিক বাছাই পরীক্ষা ২৪ ফেব্রুয়ারি, আর চুড়ান্ত নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে ৯ মার্চ তারিখে। এসব পরীক্ষা বুয়েট ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে।

বুয়েট ভর্তি পরীক্ষা ২০২৪ [ভর্তি পরীক্ষার যোগ্যতা ও তারিখ]

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের বুয়েট ভর্তি বিজ্ঞপ্তি (সার্কুলার), ১৩ জানুয়ারি তারিখে বুয়েটের দাপ্তরিক ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

বুয়েট ভর্তি সার্কুলারে ভর্তি পরীক্ষার যোগ্যতা, পরীক্ষা সিলেবাস, প্রশ্নের মানবণ্টন ও পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হয়েছে।

বুয়েট ক্যাম্পাসে ভর্তির প্রাথমিক বাছাই পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৪ ফেব্রুয়ারি তারিখে। চূড়ান্ত ভর্তির লিখিত পরীক্ষা ৯ মার্চ ২০২৪ খ্রি. তারিখে অনুষ্ঠিত হবে।

এবার প্রাথমিক বাছাই পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন ১৮ হাজার শিক্ষার্থী। প্রাথমিক বাছাই পরীক্ষায় উত্তীর্ণ প্রথম ৬ হাজার জনকে চূড়ান্ত পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া হবে।

বুয়েটের শিক্ষা পরিষদের (একাডেমিক কাউন্সিল) এক সভায়, বুয়েট ভর্তি ভর্তি পরীক্ষার চুড়ান্ত সময়সূচী সহ অন্যান্য বিষয়ের তথ্য চুড়ান্ত করা হয়।

২০২৪ সালের বুয়েট ভর্তির আবেদন অনলাইনে করতে হবে। প্রাথমিক আবেদন, প্রাক-নির্বাচনী ও চুড়ান্ত সময়সূচির তথ্য, নিচের সংযুক্ত বিজ্ঞপ্তি থেকে বিস্তারিত জানা যাবে।

আরো পড়ুন:

চুয়েট রুয়েট কুয়েট ভর্তি ২০২৪: CUET RUET KUET Admission 2024

বুয়েট ভর্তির অনলাইন আবেদন ও পরীক্ষার তারিখ

বুয়েট ভর্তি আবেদন ও ভর্তির সকল তথ্য পাওয়ার ঠিকানা: http://ugadmission.buet.ac.bd

ভর্তির অনলাইনে আবেদনপত্র পূরণ ও সাবমিট শুরু ২৫ জানুয়ারি বৃহস্পতিবার সকাল ১০টা থেকে। আবেদনপত্র পূরণ ও সাবমিট করা যাবে ৫ ফেব্রুয়ারি সোমবার বিকেল ৩ টা পর্যন্ত।

মোবাইল বা অনলাইন ব্যাংকিংয়ের মাধ্যমে আবেদন ফি প্রদান করা যাবে ৬ ফেব্রুয়ারি বিকাল ৩টা পর্যন্ত।

প্রাক-নির্বাচনী পরীক্ষায় যোগ্য প্রার্থীদের নামের তালিকা প্রকাশ করা হবে ১৩ ফেব্রুয়ারি তারিখে।

বুয়েট ভর্তির প্রাক-নির্বাচনী (বাছাই) পরীক্ষা ২৪ ফেব্রুয়ারি শনিবার অনুষ্ঠিত হবে।

১৮ হাজার শিক্ষার্থী প্রাথমিক বাছাই পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। এরপর প্রাথমিক বাছাই পরীক্ষায় উত্তীর্ণ প্রথম ৬ হাজার জনকে চূড়ান্ত পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া হবে।

বাছাই পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের চুড়ান্ত ভর্তি পরীক্ষা ৯ মার্চ ২০২৪ খ্রি. তারিখে অনুষ্ঠিত হবে।

বুয়েট ক্যাম্পাসে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে। বুয়েটের ভর্তির চূড়ান্ত পরীক্ষায় সর্বোচ্চ নম্বর প্রাপ্তদের (মেধাতালিকার ভিত্তিতে) ভর্তি করা হবে।

বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল, পুরা-প্রকৌশল, যন্ত্রকৌশল, তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল এবং স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের অধীনে ১৩টি বিভাগে সর্বমোট ১ হাজার ৩০৫টি আসনে ভর্তি করা হবে।

আরো জানুন:

বিডিএস ১ম বর্ষ ভর্তি ২০২৪: ডেন্টাল ভর্তি পরীক্ষার আপডেট

বুয়েট ভর্তির জন্য যেসব সালের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন

২০২০ বা ২০২১ সালে মাধ্যমিক বা তার সমমানের পরীক্ষায় এবং ২০২৩ সালে উচ্চ মাধ্যমিক বা তার সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন।

অথবা, ২০২০ সালে মাধ্যমিক বা তার সমমানের পরীক্ষায় এবং ২০২২ সালে উচ্চ মাধ্যমিক বা তার সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন কিন্তু উচ্চ মাধ্যমিক বা তার সমমানের পরীক্ষার সংশোধিত ফলাফল ১২ মার্চ, ২০২৩ তারিখের পরে শিক্ষা বোর্ড থেকে ফলাফল প্রাপ্ত হয়েছেন,

অথবা, ২০১৯ সালের নভেম্বর বা তার পরে GCE “O” লেভেল এবং ২০২২ সালের নভেম্বর অথবা তার পরে GCE “A” লেভেল পরীক্ষার ফলাফল প্রাপ্ত হয়েছেন।

অন্যান্য শর্তপূরণ সাপেক্ষে শুধুমাত্র তাঁরাই ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করতে পারবেন।

যে সকল ছাত্র-ছাত্রী ইতোপূর্বে এই বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছেন অথবা অংশগ্রহণের যোগ্যতা অর্জন করেছেন তাঁরা এই ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন না ।

বুয়েট ভর্তি পরীক্ষার যোগ্যতা ২০২৪

ক) প্রার্থীকে বাংলাদেশের যেকোনো মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড/মাদ্রাসা শিক্ষা বোর্ড/কারিগরি শিক্ষা বোর্ড থেকে গ্রেড পদ্ধতিতে বিজ্ঞান বিভাগে (গণিত, পদার্থবিজ্ঞান ও ও রসায়নসহ) ৫.০০ এর স্কেলে ন্যূনতম জিপিএ ৪.০০ পেয়ে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট/দাখিল/সমমানের পরীক্ষায় পাশ করতে হবে।

অথবা, বিদেশী শিক্ষা বোর্ড থেকে সমমানের পরীক্ষায় কমপক্ষে সমতুল্য গ্রেড পেয়ে পাশ করতে হবে।

প্রার্থীকে বাংলাদেশের যেকোনো মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড/ মাদ্রাসা শিক্ষা বোর্ড/ কারিগরি শিক্ষা বোর্ড থেকে উচ্চ মাধ্যমিক/ আলীম/ সমমানের পরীক্ষায় গ্রেড পদ্ধতিতে ৫.০০ এর স্কেলে জিপিএ ৫.০০ এবং উচ্চতর গণিত, পদার্থবিজ্ঞান ও রসায়ন বিষয় সমূহের প্রতিটিতে ন্যূনতম জিপি ৫.০০ পেয়ে উচ্চ মাধ্যমিক/ আলীম/ সমমানের পরীক্ষায় পাশ করতে হবে।

অথবা, বিদেশী শিক্ষা বোর্ড থেকে সমমানের পরীক্ষায় কমপক্ষে সমতুল্য গ্রেড/ নম্বর পেয়ে পাশ করতে হবে।

(খ) GCE “O” লেভেল এবং GCE “A” লেভেল পাশ করা প্রার্থীদের প্রাক-নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণের জন্য GCE “O” লেভেল পরীক্ষায় কমপক্ষে পাঁচটি বিষয় (গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন এবং ইংরেজিসহ) এর প্রতিটিতে ন্যূনতম B গ্রেড এবং GCE “A” লেভেল পরীক্ষায় গণিত, পদার্থবিজ্ঞান ও রসায়ন এই তিন বিষয়ের যেকোনো দুইটিতে ন্যূনতম A গ্রেড এবং একটিতে ন্যূনতম B গ্রেড পেয়ে পাশ করতে হবে।

এই বাছাইয়ের জন্য যথাক্রমে আবেদনকারীর GCE “A” লেভেল পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞান বিষয়ে প্রাপ্ত গ্রেডকে অগ্রাধিকারের ক্রম হিসেবে বিবেচনা করা হবে।

(গ) ন্যূনতম যোগ্যতা পূরণ সাপেক্ষে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীভুক্ত সকল সঠিক আবেদনকারীকে প্রাক-নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া হবে ।

বুয়েট প্রাক-নির্বাচনী পরীক্ষার বাছাই প্রক্রিয়া

সকল সঠিক আবেদনকারীর মধ্য হতে বাছাই করে ১ম থেকে ১৮০০০ তম পর্যন্ত সকল আবেদনকারীকে প্রাক-নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণ করতে দেয়া হবে।

এই বাছাইয়ের জন্য যথাক্রমে আবেদনকারীর উচ্চ মাধ্যমিক/ সমমান পরীক্ষায় উচ্চতর গণিত, পদার্থবিজ্ঞান ও রসায়ন বিষয় তিনটিতে প্রাপ্ত মোট নম্বর এবং উচ্চতর গণিত ও পদার্থবিজ্ঞান বিষয়ে প্রাপ্ত নম্বরকে অগ্রাধিকারের ক্রম হিসাবে বিবেচনা করা হবে।

ন্যূনতম যোগ্যতা পূরণ সাপেক্ষে GCE “O” লেভেল এবং GCE “A” লেভেল পরীক্ষার ফলাফল প্রাপ্ত সকল সঠিক আবেদনকারীর মধ্য হতে উপরে উল্লেখিত নির্ধারিত গ্রেডের ভিত্তিতে বাছাই করে ১ম থেকে ৪০০ তম পর্যন্ত সকল আবেদনকারীকে প্রাক-নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণ করতে দেয়া হবে।

এই বাছাইয়ের জন্য যথাক্রমে আবেদনকারীর GCE “A” লেভেল পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞান বিষয়ে প্রাপ্ত গ্রেডকে অগ্রাধিকারের ক্রম হিসেবে বিবেচনা করা হবে।

এবিষয়ে বিস্তারিত জানুন নিচে সংযুক্ত ভর্তি বিজ্ঞপ্তি থেকে।

বুয়েট ভর্তি পরীক্ষার ফি

মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ‘ক’ ও ‘খ’ গ্রুপের জন্য যথাক্রমে (৪০০+৬০০)=১০০০/ টাকা ও (৪০০+৮০০)=১২০০/ টাকা। প্রত্যেক আবেদনকারীকে প্রাথমিক আবেদনের সময় ৪০০/ টাকা ফি দিতে হবে। পরবর্তীতে মুল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পেলে বাদবাকি পরীক্ষার ফি প্রদান করতে হবে।

ক-গ্রুপের প্রকৌশল ও বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ) আবেদন, প্রাক-নির্বাচনী ও মূল ভর্তি পরীক্ষা বাবদ মোট ১ হাজার টাকা অনলাইনে ফি প্রদান করতে হবে।

খ-গ্রুপের প্রকৌশল ও বিভাগসমূহ, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ ও স্থাপত্য বিভাগে মোট ১২০০ টাকা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ফি দিয়ে এই প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

বুয়েট ভর্তি পরীক্ষা ২০২৪: মোট আসন সংখ্য ও কোটা

এবারে মোট ১ হাজার ৩০৫ আসনে বুয়েট স্নাতক ১ম বর্ষে ভর্তি করা হবে।

পার্বত্য চট্টগ্রাম ও অন্যান্য নৃগোষ্ঠীর জন্য ৪টি আসন সংরক্ষিত থাকবে।

বুয়েট ভর্তির বাছাই ও চুড়ান্ত পরীক্ষার বিষয়সমূহ, পাঠ্যসূচী ও নম্বর বণ্টন

দুই ধাপের ভর্তি পরীক্ষায় প্রথমে এমসিকিউ (MCQ) টাইপ ১০০ নম্বরের ১ ঘন্টাব্যাপী প্রাক-নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২০২৩ সালের পাঠ্যসূচী অনুযায়ী উচ্চ মাধ্যমিক শ্রেণির গণিত, পদার্থ ও রসায়ন বিষয়ে প্রশ্নপত্র প্রণয়ন করা হবে।

দ্বিতীয় ধাপের মুল ভর্তি (চুড়ান্ত) পরীক্ষায় ক-গ্রুপের জন্য মোট ৪০০ নম্বর ও খ-গ্রুপের জন্য মোট (৪০০+২৫০)=৬৫০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এখানেও উচ্চ মাধ্যমিক শ্রেণির গণিত, পদার্থ ও রসায়ন বিষয়ে প্রশ্নপত্র প্রণয়ন করা হবে।

ভর্তি পরীক্ষার আরো তথ্য জানুন, নিচের সংযুক্ত বুয়েট ভর্তি সার্কুলার থেকে।

বুয়েট ভর্তি সার্কুলার ২০২৩-২০২৪ [BUET Admission Circular 2023-2024]

সতর্কতা:  ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের বুয়েট ভর্তি সার্কুলার প্রকাশ করা হয়েছে। ভর্তি আবেদন করার আগে ভর্তি বিজ্ঞপ্তি ভালোভাবে পড়ে নিন।

বুয়েট ভর্তি আবেদন সহ ভর্তির ফি পরিশোধের সকল তথ্য জানতে, ১৩ পাতার মূল ভর্তি প্রসপেকটাস সংগ্রহ করতে এখানে ক্লিক করুন

নিচের অনুচ্ছেদে ভর্তি সার্কুলারের আবেদন গ্রহণ, ভর্তি পরীক্ষার তারিখ ও সময়সূচির অংশটি যুক্ত করা হয়েছে। মূল ভর্তি সার্কুলার পড়ুন উপরের অনুচ্ছেদে দেওয়া লিংক থেকে।

বুয়েট ভর্তি পরীক্ষা ২০২৪ [যোগ্যতা ও পরীক্ষার তারিখ]

বুয়েট ভর্তি পরীক্ষা ২০২৪

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের বুয়েট ভর্তি পরীক্ষা সম্পর্কে আরো জানতে চাইলে, আমাদের কাছে লিখে জানাতে পারেন।

তথ্যটি অন্যকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

ঢাবি স্নাতক ১ম বর্ষ (অনার্স) ভর্তি ২০২৪: DUAdmission 2024

রাবি স্নাতক সম্মান ১ম বর্ষ ভর্তি ২০২৪: admission.ru.ac.bd

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি ২০২৪ (স্নাতক অনার্স: NU Admission 2024

তথ্যসূত্র:

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ওয়েবসাইট

সবশেষ আপডেট: ১৩/০১/২০২৪ খ্রিষ্টাব্দ তারিখ ১১:৫৫ অপরাহ্ন।

BD Educator এর খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

“বুয়েট ভর্তি পরীক্ষা ২০২৪ [ভর্তির যোগ্যতা ও পরীক্ষার তারিখ]”-এ 4-টি মন্তব্য

  1. BUET e vorti start hobe kobe theke?

    জবাব
    • BUET এর দাপ্তরিক ওয়েবসাইটে নিয়মিত চোখ রাখুন। ধন্যবাদ।

  2. আসসালামু আলাইকুম
    বুয়েটে সিভিল ইন্জিনিয়ারিং কয় বছর সময় লাগে শেষ করতে। আর হে সিভিল ইন্জিনিয়ারিং এ যারা পড়েন তারা কোন সময় পড়েন মানে পাঠ দান কোন সময় থেকে হয় সকালে নাকি দুপুরে পাঠদান হয়
    সকালে হলে সকাল থেকে কোন সময় পর্যন্ত সিভিল ইন্জিনিয়ারিং এ

    টাইপ টেবিল কখন?

    জবাব
    • বুয়েটের বিভিন্ন সেমিস্টারে বিভিন্ন সময় ক্লাস হয়। আর বিএসসি ইঞ্জিনিয়ারিং কমপ্লিট করতে ৪ বছর লাগার কথা। কিন্তু করোনার জন্য কিছু সময় বেশী লাগবে।

মন্তব্য করুন