২০২৪ সালের মাদ্রাসা বোর্ড দাখিল পরীক্ষার তারিখ ও সিলেবাস

২০২৪ সালের দাখিল পরীক্ষা অনুষ্ঠানের তারিখ ও পরীক্ষার সিলেবাস প্রকাশ করেছে মাদ্রাসা শিক্ষা বোর্ড। ফেব্রুয়ারিতে দাখিল পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পূর্নাঙ্গ সিলেবাসে, প্রশ্নপত্রের পূর্ণ নম্বর ও সময়ে দাখিল পরীক্ষা গ্রহণ করা হবে বলে বোর্ড থেকে প্রকাশিত এক নোটিশে নিশ্চিত করা হয়েছে।

২০২৪ সালের মাদ্রাসা শিক্ষা বোর্ড দাখিল পরীক্ষার তারিখ ও সিলেবাস (পাঠ্যসূচি)

২০২৪ সালের মাদ্রাসার দাখিল পরীক্ষা অনুষ্ঠানের তারিখ নির্ধারণ করে নোটিশ প্রকাশ করেছে মাদ্রাসা শিক্ষা বোর্ড। নির্ধারিত বছরের দাখিল পরীক্ষা কোন সময়ে গ্রহণ করা হবে তার সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে।

শুধু তাই নয়, কোন সিলেবাসে, প্রশ্নপত্রের কত নাম্বার ও সময়ে দাখিল পরীক্ষা অনুষ্ঠিত হবে তার নির্দেশনা দিয়েছে মাদ্রাসা বোর্ড।

১৩ জুলাই ২০২৩ খ্রি. তারিখে মাদ্রাসা বোর্ডের ওয়েবসাইটে প্রকাশিত এক নোটিশে, দাখিল পরীক্ষা অনুষ্ঠানের তারিখের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এছাড়া কোন সিলেবাসে পরীক্ষা গ্রহণ করা হবে তারও নির্দেশনা দিয়েছে মাদ্রাসা বোর্ড।

বোর্ডের পরিদর্শক ও পরীক্ষা নিয়ন্ত্রক (চলতি দায়িত্ব) প্রফেসর মুহাম্মদ শাহ আলমগীর স্বাক্ষরিত এক নোটিশে, দাখিল পরীক্ষার বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

বোর্ডের প্রকাশিত নোটিশের তথ্য অনুসারে, ২০২৪ সালের দাখিল পরীক্ষা ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহ থেকে শুরু হবে। পরীক্ষা গ্রহণ করা হবে পূর্ণাঙ্গ সিলেবাসে।

দাখিলের পরীক্ষা হবে সকল বিষয়ে। কোন বিষয় বাদ যাবে না। প্রশ্নপত্র প্রণয়ন করা হবে পূর্ণ নম্বরে। পরীক্ষা গ্রহণ করা হবে পূর্ণ সময়ে।

উল্লেখ্য, ২০২৪ সালের দাখিল সমমান এসএসসি পরীক্ষাও একই সময়ে শুরু ঘোষণা দিয়েছে সাধারণ শিক্ষা বোর্ড। এসএসসি পরীক্ষাও পূর্ণাঙ্গ সিলেবাসে অনুষ্ঠিত হবে।

২০২৪ সালের দাখিল পরীক্ষার অনুষ্ঠানের সময় ও সিলেবাস সম্পর্কে মাদ্রাসা বোর্ডের নোটিশ দেখুন।

দাখিল পরীক্ষা অনুষ্ঠানের তারিখ ২০২৪

দাখিল পরীক্ষা অনষ্ঠানের সম্ভাব্য তারিখ ও সিলেবাস ২০২৪

২০২৪ সালের দাখিল পরীক্ষা পূর্ণাঙ্গ পাঠ্যসূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে। দাখিল পরীক্ষা সকল বিষয়, পূর্ণ সময়ে ও পূর্ণ নম্বরে অনুষ্ঠিত হবে।

২০২৪ সালের দাখিল পরীক্ষা শুরুর সম্ভাব্য তারিখ: ফেব্রুয়ারি/২০২৪ এর প্রথম সপ্তাহ।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের ২০২৪ সালের অনুষ্ঠিতব্য দাখিল পরীক্ষার তারিখ ও সিলেবাস সম্পর্কে আরো জানতে লিখুন।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

৮ম শ্রেণির বার্ষিক পরীক্ষা অনুষ্ঠিত হবে, পরীক্ষার সিলেবাস দেখুন ২০২৩

জেএসসি-জেডিসি পরীক্ষা আর হবে না, বার্ষিক পরীক্ষায় সনদ পাবে শিক্ষার্থীরা

তথ্যসূত্র-

মাদ্রাসা শিক্ষা বোর্ড

“২০২৪ সালের মাদ্রাসা বোর্ড দাখিল পরীক্ষার তারিখ ও সিলেবাস”-এ 2-টি মন্তব্য

  1. Haider Hossain

    স্যার, ২০২৪ সালের দাখিল পরিক্ষার তারিখ, পূর্ণ সিলেবাস ও ব্যবহারিক খাতায় কি কি প্রশ্ন ও কয়টি লিখতে হবে তা জানালে উপকৃত হবো।

    জবাব
    • আসলে ২০২৪ সালের পরীক্ষা আগের নিয়মে পূর্ণ সিলেবাসে অনুষ্ঠিত হবে। আপনি আপনার শিক্ষকদের সাথে এ বিষয়ে আলোচনা করুন।

মন্তব্য করুন