জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ভর্তি তথ্য ২০২৩-২০২৪

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ভর্তি আবেদন ও পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে। আবেদন ১৪ থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২২ ফেব্রুয়ারি থেকে।

১০ জানুয়ারি ২০২৪ খ্রি. তারিখে প্রকাশিত জাবির ভর্তি বিজ্ঞপ্তিতে, ভর্তির অনলাইন আবেদন ও পরীক্ষার তারিখ বিষয়ের এসব তথ্য জানানো হয়েছে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ভর্তি তথ্য ২০২৩-২০২৪ [আবেদন ও পরীক্ষার তারিখ]

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের অনার্স ১ম বর্ষ ভর্তির আবেদন ও পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হয়েছে।

১০ জানুয়ারি ২০২৪ খ্রি. তারিখে জাবির ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এতে অনার্স ভর্তি আবেদন, ভর্তির যোগ্যতা ও পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তির অনলাইন আবেদন গ্রহণ চলবে ১৪ থেকে ৩১ জানুয়ারি তারিখ পর্যন্ত। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২২ ফেব্রুয়ারি থেকে।

বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার ও কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সদস্য সচিব সৈয়দ মোহাম্মদ আলী রেজা, ভর্তি পরীক্ষার সময়সূচির বিষয়টি নিশ্চিত করেছেন।

আরো জানুন:

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ১ম বর্ষ ভর্তি সার্কুলার ২০২৪

চবি ভর্তি পরীক্ষার তারিখ ২০২৪ (A, B, C, D, B1, D1 ইউনিট)

জাবি ভর্তির অনলাইন আবেদন ও পরীক্ষার তারিখ ২০২৪

বরাবরের মত এবারও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অনলাইনে ভর্তির প্রাথমিক আবেদন গ্রহণ করা হবে। ভর্তি আবেদন থেকে শুরু করে প্রবেশপত্র ডাউনলোড ও ভর্তি পরীক্ষার রেজাল্ট অনলাইনে প্রকাশ করা হবে।

জবির ভর্তি বিষয়ক নিচের ওয়েবসাইট থেকে আবেদন সহ সকল কার্যক্রম পরিচালিত হবে।

https://bachelor.ju-admission.org/

জাবির অনার্স ১ম বর্ষের ভর্তি আবেদন শুরু হবে ১৪ জানুয়ারি। আবেদন করা যাবে ৩১ জানুয়ারি ২০২৪ খ্রি. তারিখ পর্যন্ত। প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ১৭ ফেব্রুয়ারি থেকে।

ভর্তি পরীক্ষা শুরু হবে ২২ ফেব্রুয়ারি থেকে। পরীক্ষা চলবে ৫ মার্চ ২০২৪ খ্রি. তারিখ পর্য্ন্ত। ইউনিট ভিত্তিক পরীক্ষার তারিখ প্রকাশ করা হয়েছে।

নিচের লিংক থেকে জাবির ইউনিট ভিত্তিক পরীক্ষার সময়সূচি দেখুন।

উল্লেখিত সময়ের মধ্যে সকল ইউনিটের ভর্তি পরীক্ষা শেষ হবে। এবারও জাবির ভর্তি পরীক্ষা নিজ ক্যাস্পাস অনুষ্ঠিত হবে।

২০২৪ সালের জাবির ভর্তি পরীক্ষার ফি ইউনিট ভেদে ৬০০/ টাকা থেকে ৯০০/ টাকা পর্যন্ত পরিশোধ করতে হবে। আবেদন ফি এর সাথে ১.২% হারে সার্ভিস চার্জ প্রযোজ্য হবে।

উল্লেখ্য, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ৬ অনুষদের অধীনে ৩৪ টি বিভাগ ও ৩ ইনস্টিটিউট মিলিয়ে মোট আসন সংখ্যা রয়েছে ১ হাজার ৮৮৯টি।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ইউনিটের অন্তর্ভুক্ত বিভাগ/ইনস্টিটিউটে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য নিম্নোক্ত যোগ্যতা থাকতে হবে।

ক. ২০২০ সাল ও তার পরবর্তী বছর সমূহের মাধ্যমিক/সমমানের পরীক্ষা এবং ২০২২ ও ২০২৩ সালের উচ্চমাধ্যমিক/সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

খ. মাধ্যমিক/সমমান ও উচ্চমাধ্যমিক/সমমান পরীক্ষার ৪র্থ বিষয় সহ মোট জিপিএ গণনা করা হবে।

গ. জি.সি.ই. ২০১৮ সাল থেকে তৎপরবর্তী সাল পর্যন্ত ০ লেভেল পরীক্ষায় অন্তত ৫ (পাঁচ)টি বিষয়ে এবং ২০২২ অথবা ২০২৩ সালের A লেভেল পরীক্ষায় অন্তত ২ (দুই) টি বিষয়ে উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তির জন্য আবেদন করতে পারবে।

আবেদনকারীর o লেভেল এবং A লেভেলের মোট ৭ (সাত)টি বিষয়ের মধ্যে ৪ (চার)টি বিষয়ে কমপক্ষে B গ্রেড ও ৩ (তিন)টি বিষয়ে কমপক্ষে C গ্রেড থাকতে হবে।

উল্লেখ্য, জাবির ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তিতে প্রতিটি ইউনিটের বিষয় সমূহে আবেদন করতে পৃথক পৃথক ভর্তি যোগ্যতার প্রয়োজন হবে। তাই নিচের অনুচ্ছেদে যুক্ত ভর্তি বিজ্ঞপ্তি থেকে এ বিষয়ে বিস্তারিত জানতে হবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ২০২৪

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে বিভিন্ন ইউনিটের অন্তর্ভুক্ত বিভাগ/ইনস্টিটিউটে ভর্তির যোগ্যতাসম্পন্ন শিক্ষার্থীদের কাছ থেকে আবেদন আহ্বান করা হচ্ছে।

আবেদনকারীকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি সম্পর্কিত ওয়েবসাইট juniv-admission.org এ প্রকাশিত নিয়মাবলি অনুসরণ করে সংশ্লিষ্ট ইউনিটে অনলাইনে আবেদন করতে হবে।

তবে জাবির বিভিন্ন ইনস্টিটিউট ও বিষয়ের আবেদনের ক্ষেত্রে পৃথকভাবে প্রকাশিত বিজ্ঞপ্তিতে উল্লেখকৃত শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী আগ্রহী শিক্ষার্থীদের অনলাইনে আবেদন করতে হবে।

  • জাবির ভর্তি বিজ্ঞপ্তির মূল পিডিএফ কপি দেখুন এখান থেকে

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য বিষয়ে আরো জানতে আমাদের কাছে লিখুন।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ভর্তি পরীক্ষা অনুষ্ঠানের তারিখ ২০২৪

নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪ [ভর্তির যোগ্যতা ও সময়সূচি]

তথ্যসূত্র-

Jahangirnagar University.

BD Educator এর খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

“জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ভর্তি তথ্য ২০২৩-২০২৪”-এ 3-টি মন্তব্য

  1. centre kothay pore???Centre ki choice deya jay?

    জবাব
    • জাবির নিজ কেন্দ্রে পরীক্ষা হয়।

  2. 2021 সালে SSC- তিন বিষয়ে A+ পাওয়ার পরও পয়েন্ট আসছে 3.33 যদিও যারা JSC ভালো করে তাদের 5.00 আসছে। তাই ২৩-২৪ শিক্ষাবর্ষে দুটা মিলে ৭.০০ করে অনেকে পরীক্ষা দিয়ে নিজের সপ্নটা পূরণ করার চেষ্টা করত।(চট্টগ্রাম)

    জবাব

মন্তব্য করুন