এসএসসি পরীক্ষার নতুন রুটিন ২০২২ (SSC Routine 2022)

২০২২ সালের স্থগিত হওয়া এসএসসি পরীক্ষার নতুন রুটিন প্রকাশ করেছে ঢাকা শিক্ষা বোর্ড। দেশের ৯ সাধারণ শিক্ষা বোর্ডের মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে ১৫ সেপ্টেম্বর থেকে। SSC New Routine 2022.

এসএসসি পরীক্ষার নতুন রুটিন ২০২২ (All Board SSC New Routine PDF Download 2022)

২০২২ সালের স্থগিত হওয়া সকল শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষার রুটিন আবারো নতুন করে প্রকাশ করেছে ঢাকা শিক্ষা বোর্ড।

৩১ জুলাই ২০২২ খ্রি. তারিখে ঢাকা বোর্ডের দাপ্তরিক ওয়েবসাইটে (dhakaeducationboard.gov.bd) এসএসসির নতুন রুটিন প্রকাশ করা হয়েছে।

ঢাকা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকার স্বাক্ষরিত রুটিনের সময়সূচি অনুসারে চলতি সালের এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

দেশের সাধারণ ৯ শিক্ষা বোর্ড (ঢাকা, রাজশাহী, কুমিল্লা, যশোর, চট্টগ্রাম, বরিশাল, সিলেট, দিনাজপুর ও ময়মনসিংহ) এর জন্য একই রুটিন প্রযোজ্য হবে।

নতুন রুটিন অনুসারে এসএসসি পরীক্ষা শুরু হবে ১৫ সেপ্টেম্বর বৃহস্পতিবার থেকে। ব্যবহারিক পরীক্ষা ব্যতিত তত্ত্বীয় পরীক্ষা চলবে ০১ অক্টোবর ২০২২ খ্রি. তারিখ শনিবার পর্যন্ত।

উল্লেখ্য, এর আগে এসএসসি পরীক্ষা ১৯ জুন থেকে শুরু হওয়ার কথা ছিলো। কিন্তু সিলেট সহ বেশ কিছু জেলার বন্যার কারণে ১৭ জুন তারিখে এসএসসি সমমান পরীক্ষা স্থগিত করা হয়।

সকল বোর্ডের স্থগিতকৃত মাধ্যমিক পর্যায়ের পরীক্ষাটি নতুন রুটিনে আবারো ১৫ সেপ্টেম্বর থেকে অনুষ্ঠিত হচ্ছে। সম্প্রতি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এক সংবাদ সম্মেলনে স্থগিত এসএসসি পরীক্ষা অনুষ্ঠানের নতুন তারিখ ঘোষণা করেন।

আরো জানুন:

এসএসসি পরীক্ষার মানবন্টন, প্রশ্নপত্রের সময় ও নম্বর বিভাজন ২০২২

এসএসসি পরীক্ষার রুটিন ২০২২ (SSC Routine PDF Download 2022)

২০২২ সালের স্থগিত এসএসসি পরীক্ষার নতুন সময়সূচি

ঢাকা বোর্ডে ৩১ জুলাই প্রকাশিত নতুন সময়সূচি অনুসারে ২০২২ সালের স্থগিত এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকল সাধারণ শিক্ষা বোর্ডের জন্য এই সময়সূচি প্রযোজ্য হবে।

২০২২ সালের এসএসসি পরীক্ষা ১৫/০৯/২০২২ তারিখে শুরু হয়ে চলবে ০১/১০/২০২২ খ্রি. তারিখ পর্যন্ত (ব্যবহারিক বিষয় ব্যতিত)।

সংঙ্গীত বিষয় সহ অন্যান্য বিষয়ের ব্যবহারিক পরীক্ষা ১০/১০/২০২২ হতে ১৫/১০/২০২২ খ্রি. তারিখ পর্যন্ত অনুষ্ঠিত হবে।

পরীক্ষায় শিক্ষার্থীদের যেসব নিয়ম মানতে হবে তার নির্দেশনা রুটিনের নিচের অংশে বিস্তারিত বলা হয়েছে।

শিক্ষার্থীদের সুবিধার্থে বোর্ড প্রকাশিত রুটিনের অরিজিনাল পিডিএফ কপির অনুলিপি এই প্রতিবেদনে যুক্ত করা হয়েছে। নিচে রুটিনের ইমেজ কপি দেখুন।

এসএসসি পরীক্ষার রুটিন ২০২২

২০২২ সালের স্থগিত এসএসসি পরীক্ষার রুটিন

উপরের রুটিনের কপিতে কোন প্রকার অস্পষ্টতা লক্ষ্য করলে বোর্ড ওয়েবসাইটে প্রকাশিত রুটিনের মুল পিডিএফ কপি সংগ্রহ করুন এখান থেকে

২০২২ সালের স্থগিত এসএসসি পরীক্ষার রুটিন দেখতে ও ডাউনলোড করতে অসুবিধা হরে আমাদের লিখে জানান।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

এসএসসি-এইচএসসি সংক্ষিপ্ত সিলেবাস (SSC-HSC Short Syllabus 2022)

মাদ্রাসার দাখিল পরীক্ষার রুটিন ২০২২ (Dakhil Routine PDF 2022)

ভোকেশনাল পরীক্ষার রুটিন 2022 (কারিগরি বোর্ড এসএসসি-দাখিল)

তথ্যসূত্র:

ঢাকা শিক্ষা বোর্ড

Share This:

3 Comments

  1. সেপ্টেম্বরের মধ্যে পরীক্ষা শেষ করতে হবে এবং কি কোন কারণে পরীক্ষা না হয় তাহলে অটো পাস করতে হবে কারণ আমরা স্টুডেন্টরা পরীক্ষা হবে বলে তারিখ দেওয়ার জন্য অপেক্ষায় আছি কিন্তু পরীক্ষার ৫/৭ দিন আগে আবার পরীক্ষার তারিখ চেঞ্জ করা হয় এ কারণে আমরা পরীক্ষায় দুর্বলতা ভোগ করতে পারে হয়তো অটো পাস হতে হবে না হলে সেপ্টেম্বরের মধ্যে পরীক্ষা নিতে হবে আমরা অনেক হয়রানি হচ্ছি এ কারণে পরীক্ষা হবে বলে আশ্বাস দিচ্ছে আবার সামনে নির্বাচন এবং কি শিক্ষামন্ত্রী বলেছে যে পরীক্ষা হবে যখন পরীক্ষার সময় হয়ে আসে তখন আবার তারিখ বন্ধ দেওয়া হয় এটা কি কারনে হয়

    1. আমি গরিব ঘরের সন্তান আমি ইস্কুলে যা পড়ার পড়েছিলাম। ইস্কুল চলছে ক্লাস হচ্ছে কিন্তু আমাদেরতো আর ক্লাস হচ্ছে না আমাদের ক্লাস খুব জোর ৩ মাস ক্লাস হয়েছে তাই আমাদের প্রতিটা সাবজেক্টের ৮টি অধ্যায় কমপ্লিট হয়নাই আমরা কি ভাবে পরিক্ষা দিতে পারবো। আমাদের তো ৩ মাসে ৩টি অধ্যায় কমপ্লিট হয়নাই ৮টি অধ্যায় কিভাবে কমপ্লিট হবে। আমাদের সেই কবে ইস্কুল থেকে বিদায় দেওয়া হয়েছে তারপর থেকে আমাদের আর ক্লাস হইনাই ও ইস্কুলে ডুকতে দেয়নাই। আমরা যদি ইস্কলে যাই যে স্যার আমার এই অধ্যায়ে আমার বুঝতে সমস্যা হচ্ছে একটু বুঝাই নিব তো স্যারের কাছে তো দুরের কথা ইস্কুলেই ডুকতে দেওয়া হইনা। তাই বলি যে পরিক্ষার তারিখ সামনে বছর করেন আর আমাদের ক্লাস চালু করার অনুমোদন স্যারদের দেন এটাই আমি অনুরোধ করলাম আপনার কাছে।
      নাম ঃমোঃসুমন আলী
      বাসাঃরাজশাহী

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।