/ / এমপিও শিটে ভুল সংশোধন সংক্রান্ত নির্দেশনা দিয়েছে মাদ্রাসা অধিদপ্তর

এমপিও শিটে ভুল সংশোধন সংক্রান্ত নির্দেশনা দিয়েছে মাদ্রাসা অধিদপ্তর

এমপিও শিটে ভুল সংশোধন মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর এর নির্দেশনা

এমপিও শিটে নাম, জন্ম তারিখ, পদবী, ব্যাংক হিসাব নম্বর ইত্যাদি ভুল সংশোধন সংক্রান্ত সুনির্দিষ্ট নির্দেশনা দিয়েছে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর।

অধিদপ্তর এর সহকারি পরিচালক (সরকারি ও সিনিয়র মাদ্রাসা)  মোঃ আফাজ উদ্দিন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

অধিদপ্তর এর দাপ্তরিক ওয়েবসাইটের নোটিশ বোর্ডে, মাদ্রসা শিক্ষক-কর্মচারীদের এমপিও’র ভুল সংশোধন সংক্রান্ত বিজ্ঞপ্তি ২৭/১০/২০২০ খ্রিষ্টাব্দ তারিখে প্রকাশিত হয়।

এরপর ১৬/০৩/২০২১ খ্রিষ্টাব্দ তারিখে প্রকাশিত নতুন এক বিজ্ঞপ্তিতে, এমপিও সংক্রান্ত বিভিন্ন সংশোধনীর প্রেরণ, দাখিল ও অগ্রায়ন সম্পর্কে সুনির্দিষ্ট নির্দেশনা দেওয়া দেওয়া হয়েছে। (বিজ্ঞপ্তি দেখুন নিচের অনুচ্ছেদে)।

এর আগে এক বিজ্ঞপ্তিতে, MEMIS Cell এর মাধ্যমে অনলাইনে এমপিও শিটে ভুল সংশোধন করা যাবে না বলে জানানো হয়। আবেদন সরাসরি অধিদপ্তরে পাঠাতে পাঠাতে হবে বলে বিজ্ঞপ্তি জানানো হয়।

আর এর জন্য একটি কমিটি গঠন করা হয়। এ বিষয়ে বিস্তারিত জানুন নিচের লিংকে ক্লিক করে।

বেসরকারি মাদ্রসার শিক্ষক-কর্মচারীদের এমপিও শিট সংশোধনীর নতুন নির্দেশনা

মাদ্রাসার এমপিও শিট সংশোধন সম্পর্কীত নতুন নির্দেশনায়, আবেদনের সকল ডকুমেন্টস প্রতিষ্ঠান প্রধান কর্তৃক সত্যায়ন করে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে পাঠাতে বলা হয়েছে।

থানা/উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার অথবা জেলা শিক্ষা অফিসার এর মাধ্যমে মহাপরিচালক, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর এর বরাবরে প্রেরণ/অগ্রায়ন করতে হবে বলে নির্দেশনা দেওয়া হয়।

বিস্তারিত জানুন নিচের বিজ্ঞপ্তি থেকে। (১৬ মার্চ ২০২১ খ্রিষ্টাব্দে প্রকাশিত)।

মাদ্রাসা এমপিও শিটে ভুল সংশোধন

মাদ্রাসা এমপিও শিটে শিক্ষক-কর্মচারীদের নাম, জন্ম তারিখ, পদবী, ব্যাংক হিসাব নম্বর ইত্যাদি ভুল সংশোধন সংক্রান্ত নির্দেশনা

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর প্রকাশিত বিজ্ঞপ্তিতে, শিক্ষক-কর্মচারীদের এমপিও শিটে বিভিন্ন ধরণের সংশোধন আবেদন যথাযথভাবে করা হচ্ছে না বলে জানানো হয়।

অনেক ক্ষেত্রে অসম্পূর্ণ আবেদনের জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণ করা যাচ্ছে না। তাই সংশোধন প্রক্রিয়া ব্যবহত হচ্ছে। এমতাবস্থায় সঠিকভাবে আবেদন করার নির্দেশনা দেওয়া হয়।

সংশোধনের আবেদন অগ্রায়ণের ক্ষেত্রে, প্রতিষ্ঠান প্রধানের সাথে প্রতিকার প্রার্থীর নিজস্ব স্বাক্ষরে আবেদন করতে বলা হয়েছে।

অনেক ক্ষেত্রে কেবল প্রতিষ্ঠান প্রধানের অগ্রায়ন আবেদন থাকে, কিন্তু প্রতিকার প্রার্থীর অগ্রায়ন থাকে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

নাম সংশোধনের ক্ষেত্রে দাখিল/এসএসসি ইংরেজী সনদ অগ্রায়নের সাথে প্রেরণ করতে বলা হয়েছে। এছাড়া নিয়োগপত্র, যোগদানপত্র, ব্যাংক হিসাব ভুলের ক্ষেত্রে, ব্যাংকের ভুল ও সঠিক হিসাব নম্বর উল্লেখপূর্বক যথাযথ প্রত্যায়নপত্র দাখিল করতে বলা হয়েছে।

অগ্রায়ন আবেদনের সাথে জাতীয় পরিচয়পত্র, বিজ্ঞপ্তি সম্বলিত পূর্ণাঙ্গ পত্রিকার মুল কপিসহ সকল সনদ ও প্রয়োজনীয় কাগজপত্র পাঠাতে বলা হয়েছে।

এ বিষয়ে যথাযথ ব্যবস্থা নিতে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর এর পক্ষ থেকে, প্রতিষ্ঠান প্রধান ও প্রতিকার প্রার্থীদের অনুরোধ করা হয়েছে।

আরো পড়ুন: Madrasha MPO Notice | কোথায়, কীভাবে দেখবেন?

মাদ্রসা শিক্ষা অধিদপ্তর এর প্রকাশিত বিজ্ঞপ্তি দেখুন

এমপিও শিটে ভুল সংশোধন সংক্রান্ত নির্দেশনা

আর জানুন: MEMIS Madrasah MPO Update – মাদ্রাসা এমপিও আপডেট দেখবেন কীভাবে?

তথ্যসূত্র:

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর

সবশেষ আপডেট: ১৭/০৩/২০২১ খ্রিষ্টাব্দ তারিখ ০৯:৫৪ পূর্বাহ্ন।

Share This:

14 Comments

    1. কলেজের এমপিও শিটে ভুল সংশোধনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র যুক্ত করে EMIS cell আবেদন করতে হবে। এটা অনেকটা এমপিও আবেদনের মত। ধন্যবাদ।

    1. মাদ্রসা অধিদপ্তর হলে অধিদপ্তর এ মহাপরিচালক বরাবরে হওয়ার কথা। নিশ্চিত তথ্য পাওয়া যাবে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এর দপ্তর থেকে। ধন্যবাদ।

  1. MPO শিটে আমার বাবার নাম আব্দুল খালেক এর স্থলে আবু খলেক এসেছে। শিক্ষা সনদ এবং জাতীয় পরিচয় পত্রের জন্ম তারিখের সাথে MPO শিটে উল্লেখিত জন্ম তারিখেরও মিল নেই (৫-৬ মাসের পার্থক্য আছে)। এদিকে উনার চাকরি আর মাত্র ৪-৫ মাস বাকী আছে। এমতাবস্থায় আমদের করনীয় কি জানাবেন দয়া করে…!

    1. এমপিও সীট সংশোধনের জন্য অধিদপ্তরে প্রয়োজনীয় ডকুমেন্টস সহ আবেদন করতে হবে। এসএসসি সনদ অনুযায়ী নাম ও জন্ম তারিখ এক না না হলে, অবসরও কল্যাণ ভাতা তুলতে অসুবিধা হতে পারে। ধন্যবাদ।

    1. সঠিক কোন কোন কাগজ লাগবে সে বিষয়ে তথ্য আমাদের কাছে নেই। তবে এসএসসি সনদের ইংরেজী ভার্সন লাগবে। এছাড়া নিযোগকালীন কাগজপত্র সহ আরো কিছু ডকুমেন্টস এর প্রয়োজন হবে। আপনি এ সংক্রান্ত প্রতিবেদনের নোটিশ থেকে ধারণা করতে পারেন। ধন্যবাদ।

  2. জনাব,মাদ্রাসা অধিদপ্তরে এমপিও শীটে নাম সংশোধনের কোন নমুনা ডকুমেন্ট আছে কিনা?
    থাকলে দয়া করে ই-মেইল করলেকৃতজ্ঞ থাকব।
    আবেদনে মাধ্যমিক শিক্ষা অফিসারের অগ্রায়ণ লাগবেই? নাকি অধ্যক্ষ অগ্রায়ণ করলে চলবে?

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

19 − thirteen =