/ / এনটিআরসিএ ৩য় গণবিজ্ঞপ্তি ২০২১: স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষক নিয়োগ

এনটিআরসিএ ৩য় গণবিজ্ঞপ্তি ২০২১: স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষক নিয়োগ

এনটিআরসিএ ৩য় শিক্ষক নিয়োগ গণবিজ্ঞপ্তি ২০২১

এনটিআরসিএ ৩য় গণবিজ্ঞপ্তি ২০২১: এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষক নিয়োগ সুপারিশ রেজাল্ট ও পরবর্তী নির্দেশনা জানুন।

এনটিআরসিএ ৩য় গণবিজ্ঞপ্তি ২০২১ : ৩য় গণবিজ্ঞপ্তির নিয়োগ সুপারিশ/রেজাল্ট

এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদ্রসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক নিয়োগের এনটিআরসিএ তৃতীয় গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিলো।

এনটিআরসিএ ওয়েবসাইটে ৩০/০৩/২০২১ খ্রিষ্টাব্দ তারিখে, শিক্ষক নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তিটি প্রকাশ করা হয়।

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে এবার মোট ৫৪,৩০৪ জন শিক্ষক নিয়োগ করা হবে। এর মধ্যে স্কুল-কলেজে এমপিওভুক্ত পদে নিয়োগ পাবে ২৬৮৩৮ জন, আর নন-এমপিও পদে ৪,২৬৩ জন।

মাদ্রসা, কারিগরি ও ব্যবসায় ব্যবস্থাপনা প্রতিষ্ঠানে এমপিওভুক্ত পদে ১৯,১৫৪ জন, আর নন-এমপিও পদে ১,৮৪২ জন।

এখানে উল্লেখ্য যে, মহামান্য হাইকোর্টের নির্দেশে ২,২০৭ পদ সংরক্ষিত থাকবে। সংরক্ষিত পদ বাদে এনটিআরসিএ বাকী ৫২০৯৭ পদের শিক্ষক নিয়োগ করার কথা।

অতি সম্প্রতি আদালত অবমাননার অভিযোগে দাখিলকৃত রিট আবেদন নিষ্পত্তি করা হয়েছে।

১৫ জুলাই সন্ধার কিছু পর ৩য় গণবিজ্ঞপ্তির এনটিআরসিএ নিয়োগের সুপারিশ এর রেজাল্ট প্রকাশ করা হয়। এবারে ৩৮ হাজার ২৮৬টি পদে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের জন্য সুপারিশ প্রাপ্ত হয়েছেন।

তবে ৮ হাজার ৪৪৮টি পদে কোন প্রার্থী আবেদন না করায়, নিয়োগ সুপারিশ করতে পারে নি এনটিআরসিএ। পরবর্তীতে নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে এসব শূন্য পদে শিক্ষক নিয়োগ করা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

নিয়োগ সুপারিশ পাওয়া প্রার্থীদের পরবর্তী করণীয় সম্পর্কে বিস্তারিত জানুন নিচের অনুচ্ছেদ থেকে।

আরো জানুন:

এমপিও নীতিমালা ২০২১: স্কুল-কলেজ এমপিও নীতিমালা (সংশোধিত)

মাদ্রাসা ও কারিগরি এমপিও নীতিমালা (সংশোধিত) ২০২০ প্রকাশ

এনটিআরসিএ তৃতীয় গণবিজ্ঞপ্তি’র শিক্ষকদের নিয়োগ সুপারিশ/রেজাল্ট

অবশেষে ৩য় গণবিজ্ঞপ্তির শিক্ষক নিয়োগ সুপারিশ করেছে এনটিআরসিএ। আদালত অবমাননা বিষয়ে দায়েরকৃত রিট পিটিশন নিষ্পত্তির পর, ১৫ জুলাই সন্ধায় কিছু পরে এই ফলাফল প্রকাশ করা হয়েছে।

এমপিও পদে সুপারিশ প্রাপ্তরা ১৫ জুলাই হতে মোবাইল এসএমএস এর মাধ্যমে এই ফলাফল পেয়েছেন। আর নন এমপিও পদে সুপারিশ প্রাপ্তদের ফলাফল পেয়েছেন ১৬ জুলাই থেকে।

মোবাইল এসএমএস এর পাশাপাশি এনটিআরসিএ ওয়েবসাইটে (http://ngi.teletalk.com.bd) সুপারিশের ফলাফল পাওয়া যাবে।

আরো পড়ুন:

Latest NTRCA Notice | সদ্য এনটিআরসিএ নোটিশ কীভাবে দেখবেন?

NTRCA Latest Result | ntrca.teletalk.com.bd | সদ্য এনটিআরসিএ রেজাল্ট

এনটিআরসিএ ৩য় নিয়োগ গণবিজ্ঞপ্তিতে সুপারিশ প্রাপ্ত প্রার্থীদের করণীয়

শিক্ষক নিয়োগের জন্য সুপারিশ প্রাপ্ত প্রার্থীদের পুলিশ ভেরিফিকেশন হবে। প্রক্রিয়াটি শেষ হলে এনটিআরসিএ নিয়োগ সংক্রান্ত ওয়েবসাইটে সুপারিশপত্র প্রকাশ করা হবে।

নিয়োগ সুপারিশ পাওয়া প্রার্থীদের অ্যাপ্লিকেশন আইডি ও পাসওয়ার্ড ব্যাবহার করে লগইন করে নিয়োগ সুপারিশপত্র সংগ্রহ করে তা প্রিন্ট করতে হবে।

এরপর নিয়োগ সুপারিশপত্র, শিক্ষাগত যোগ্যতার সব সনদের সত্যায়িত কপি, আইডি কার্ড ও পাসপোর্ট সাইটের এক কপি ছবি দিয়ে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান বরাবরে আবেদন করতে হবে।

প্রতিষ্ঠান প্রধান নির্ধারিত সময়ে যোগদান করতে বলে নিয়োগপত্র প্রদান করবেন। নিয়োগপত্র পাওয়ার পর সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে নির্ধারিত সময়ের মধ্যে প্রার্থীদের যোগদান করতে হবে। প্রতিষ্ঠান প্রধান যোগদানপত্র গ্রহণ করবেন।

এনটিআরসিএ ৩য় গণবিজ্ঞপ্তি ২০২১: নিয়োগ সুপারিশ প্রাপ্তদের এমপিওভুক্তি

নিয়োগ পাওয়া প্রতিষ্ঠানে নিয়োগ ও যোগদান প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর, এমপিওভুক্তির জন্য আবেদন করতে হবে।

কেবল এমপিও যোগ্য পদ হলে, এমপিও’র জন্য আবেদন করা যাবে। নন-এমপিও পদ হলে, এমপিওভুক্তির জন্য আবেদন করা যাবে না।

স্কুল-কলেজের নিয়োগ সুপারিশ পাওয়া প্রার্থীদের অনলাইনে EMIS Cell এ আবেদন করতে হবে।

মাদ্রাসার প্রার্থীদের MEMIS Cell এর মাধ্যমে আবেদন সংশ্লিষ্ট অধিদপ্তরে পৌঁছাতে হবে।

কারিগরি প্রতিষ্ঠানের প্রার্থীদের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে।

অনলাইনে এমপিওভুক্তির আবেদনের জন্য প্রতিষ্ঠান প্রধানের ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে প্রয়োজনীয় তথ্য ও কাগজপত্র সংযুক্ত করে আবেদন করতে হবে।

অনলাইনে এমপিও আবেদনের পর সেগুলো বিভিন্ন দপ্তরে নিষ্পত্তির হয়ে সংশ্লিষ্ট অধিদপ্তরে ইনডেক্স হবে। এরপর নিয়োগ সুপারিশ পাওয়া প্রার্থী সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের শিক্ষক হিসাবে এমপিওভুক্ত হলে নিয়মিতভাবে বেতন-ভাতা প্রাপ্ত হবে।

এমপিওভুক্তির বিষয়ে  বিস্তারিত তথ্য ও পরামর্শের জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধান, সংশ্লিষ্ট উপজেলার মাধ্যমিক শিক্ষা অফিসার, জেলা শিক্ষা অফিসার ও  মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আঞ্চলিক পরিচালকের দপ্তর থেকে পরামর্শ নেওয়া যেতে পারে।

আরো জানুন:

Online MPO Application | শিক্ষক এমপিও আবেদন কোথায় করবেন?

MEMIS Madrasah MPO Application | মাদ্রাসা শিক্ষক অনলাইন এমপিও আবেদন

এনটিআরসিএ ৩য় গণবিজ্ঞপ্তি ২০২১ এর নিয়োগ সুপারিশ ও পরবর্তী পদক্ষেপ সম্পর্কে কোন প্রশ্ন থাকলে লিখে জানাতে পারেন।

তথ্যটি অপরকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

www.techedu.gov.bd DTE Job Circular 2021 | dter.teletalk.com.bd

প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ ২০২১: লিখিত পরীক্ষার সময়সূচী

মাউশি নিয়োগ বিজ্ঞপ্তি ২০২০: লিখিত পরীক্ষার সময়সূচী ও আসন বিন্যাস

তথ্যসূত্র:

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ

সবশেষ আপডেট: ২০/০৭/২০২১ খ্রিষ্টাব্দ তারিখ ০৬:২৫ অপরাহ্ণ।

Share This:

23 Comments

  1. আমি মোঃ আমিনুল ইসলাম স্যার প্রতিটা উচ্চ বিদ্যালয়ে ২০২১ সালে নৈশ্য প্রহরী পদে নিয়োগ কোন মাস থেকে শুরু হবে

  2. আমার প্রশ্নঃ ধরুন আমার বয়স ৩৪ বছর ১১ মাস ১৭ দিন এই সময়ে ১৮তম শিক্ষক নিবন্ধন সার্কুলার ছাড়ছে আমি যদি এপ্লাই করি আর প্রিলি,রিটেন,ভাইভায় টিকে যাই আমার কি চাকরি হবে?

  3. আমার প্রশ্নঃ কত বছর বয়স পর্যন্ত শিক্ষক নিবন্ধন পরীক্ষায় অংশ গ্রহণ করা যাবে?

    1. নিবন্ধন পরীক্ষা অংশগ্রহণের বিজ্ঞপ্তিতে শর্তটি উল্লেখ করা হয়। আগে থেকে আগামী নিবন্ধন পরীক্ষার শর্ত বলা আমাদের পক্ষে সম্ভব নয়। ধন্যবাদ।

  4. স্যার জুলাই মাসের মধ্যে শিক্ষক নিয়োগ ২০২১ এর ফল প্রকাশ হবে কি?যদি না হয় তো কোন মাসে হবে?sir বিশ্বস্ত সুথ্রে জানালে খুবই খুশি হতাম। please sir…

    1. মাদ্রাসার একজন সহকারী শিক্ষক আলিম মাদ্রাসার প্রভাষক হিসেবে সুপারিশপ্রাপ্ত হয়েছেন । তার ইন্ডেক্স কি একই হবে না আলাদা ইন্টেক্স হবে।

  5. স্যার যারা অনার্স-মাস্টার্স প্রাণিবিজ্ঞান বিষয়।কিন্তু নিয়োগপ্রাপ্ত হয়েছে কৃষি সহকারী শিক্ষক হিসেবে।বর্তমানে বেতন গ্রেড 22000 টাক। এখন সম স্কেলও ইনডেক্সে অন্য স্কুলে নিয়োগপ্রাপ্ত হতে পারবেন কি?

    1. সমপদ বলতে কী বোঝানো হয়েছে তা আগে জানতে হবে। সমপদ ও সমস্কেল এক কীনা, তা জানার চেষ্টা করুন। এবিষয়ে জানতে উপজেলা শিক্ষা অফিসার এর দপ্তরে যোগাযোগ করে দেখতে পারেন। ধন্যবাদ।

  6. আমার অনার্স সাবজেক্ট। প্রাণিবিজ্ঞান।বর্তমানে কৃষি বিষয়ে নিয়োগপ্রাপ্ত।তৃতীয় গণবিজ্ঞপ্তিতে আমি অন্যএকটি ন্স্কুলে জীববিজ্ঞানের সুপারিশ প্রাপ্ত হই।এই ক্ষেত্রে আমার পূর্বের ইনডেক্স নম্বরঃ থাকবে কি এবং বেতন স্কেল থাকবে । বর্তমানে আমার বেতনের স্কেল 22000 টাকা।

  7. জনাব,বি এস সি তে আমার পঠিত বিষয় রসায়ন,উদ্ভিদ এবং প্রানী ছিল,আমি নিবন্ধন করেছি রসায়ন এর উপর।। ৩য় গন বিজ্ঞপ্তি তে আমি ভৌত বিজ্ঞানে এপ্লাই করে সিলেক্টেড হয়েছি।এখন কি চাকুরিতে যোগদান করা সম্ভব।

    1. এ বিষয়ে আমরা নিশ্চিত করে কোন সিদ্ধান্ত দিতে পারছি না। কারণ এ বিষয়ে আমাদের কাছে কোন তথ্য নেই। আপনি আপনার বিষয়টি নিয়ে মাধ্যমিক শিক্ষা অফিসার এর সাথে পরামর্শ করে সিদ্ধান্ত নিতে পারেন। ধন্যবাদ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।