/ / MPO May 2020 Update News | এমপিও মে ২০২০ আপডেট (নতুন প্রতিষ্ঠান)

MPO May 2020 Update News | এমপিও মে ২০২০ আপডেট (নতুন প্রতিষ্ঠান)

MPO May 2020 Update

MPO May 2020 Update News – নতুন এমপিও ভুক্ত স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের, মে ২০২০ মাসের সবশেষ এমপিও আপডেট জানতে লেখায় চোখ রাখুন ।

MPO May 2020 Update: স্কুল, কলেজ, মাদ্রসা ও কারিগরি প্রতিষ্ঠান (নতুন এমপিওভুক্ত প্রতিষ্ঠান)

শিক্ষা মন্ত্রণালয় নতুন এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের চুড়ান্ত তালিকা প্রকাশ করেছে। ইতোমধ্যে নতুন এমপিওভুক্ত প্রতিষ্ঠানের বেতন-ভাতার চেক অনুদান বণ্টনকারী ব্যাংক সমূহে হস্তান্তর করা হয়েছে।

উল্লেখ্য, নতুন এমপিওভুক্ত স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান এর এমপিও আবেদন শুরু হয় ০২/০৫/২০২০ খ্রিষ্টাব্দ তারিখ হতে।

গত বছরের জুলাই মাস হতে এমপিও কার্যক্রমের আওতায়, শিক্ষক-কর্মচারীগণ বেতন-ভাতার সরকারী অংশের টাকা প্রাপ্ত হবেন। দুটি ঈদ উৎসব বোনাস, বৈশাখী ভাতা সহ ২০১৯ খ্রিষ্টাব্দের জুলাই মাস হতে ২০২০ খ্রিষ্টাব্দের এপ্রিল মাস পর্যন্ত, সকল বেতন-ভাতা এরিয়া আকারে পাচ্ছেন।

তবে সময় স্বল্পতা ও সফটওয়ার জটিলতায় যারা এমপিও আবেদন সঠিক সময়ে কর্তৃপক্ষের নিকট পৌঁছাতে পারেননি, তাদের নতুন করে আবেদনের সময়সীমা ঘোষনা করা হয়েছে। (স্কুল, কলেজ, মাদ্রাসার এমপিও আবেদনের সময়সীমা নিচে দেখুন)।

এদিকে, শিক্ষা মন্ত্রনালয় এর কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ এর এক বিজ্ঞপ্তিতে, চুড়ান্ত তালিকা হতে বাদ পড়া শিক্ষা প্রতিষ্ঠানকে রিভিউ আবেদন করতে বলা হয়েছে। বিজ্ঞপ্তি প্রকাশের এক মাসের মধ্যে, যৌক্তিক কারণ দর্শানো সাপেক্ষে প্রয়োজনীয় কাগজপত্র সহ ইমেইলে আবেদন প্ত্র পাঠাতে বলা হয়েছে।

New MPO June 2020: নতুন এমপিওভুক্ত সহ সকল স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীর বেতন-ভাতার আপডেট

নতুন এমপিওভুক্ত সহ সকল স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠান এর জুন/২০২০ মাসের বেতন-ভাতার চেক, অনুদান বণ্টনকারী ব্যাংকসমূহে  হস্তান্তর প্রক্রিয়া শুরু হয়েছে। বিস্তারিত পড়ুন নিচের লিংকে ক্লিক করে।

মাদ্রাসার এমপিও আবেদন হতে বাদ পড়া শিক্ষক-কর্মচারীর জুন/২০২০ মাসের (বিশেষ) এমপিও আবেদনের সময়সীমা

নতুন এমপিওভুক্ত মাদ্রাসার এমপিও আবেদন হতে বাদ পড়া শিক্ষক-কর্মচারীদের, নতুন করে এমপিও আবেদনের সুযোগ দেওয়া হয়েছে। মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর এর মহাপরিচালক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

নতুন এমপিওভুক্ত মাদ্রাসার মে/২০২০ মাসের এমপিও আবেদন হতে বাদ পড়া শিক্ষক-কর্মচারীগণ, জুন/২০২০ মাসের বিশেষ এমপিও’তে আবারো আবেদন করতে পারবেন।

নতুন এমপিওভুক্ত মাদ্রাসার শিক্ষক-কর্মচারীদের মে/২০২০ মাসের এমপিও আবেদন শুরু হয় ০২/০৫/২০২০ খ্রিষ্টাব্দ তারিখে।

কিন্তু অনেক শিক্ষক-কর্মচারী নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করতে পারেননি। অথবা কোন কারণে এমপিও আবেদন কোন পর্যায়ে রিজেক্ট হয়েছে।

এমতাবস্থায় আবেদন করতে না পারা বা রিজেক্ট হওয়া শিক্ষক-কর্মচারীদের জন্য, অধিদপ্তর নতুন করে জুন/২০২০ মাসের (বিশেষ) এমপিও আবেদনের সময়সীমা প্রকাশ করেছে।

New Madrasah MPO June 2020: জুন/২০২০ মাসের (বিশেষ) এমপিও আবেদনের সময়সীমা

আবেদন শুরু: ২১/০৫/২০২০ খ্রিষ্টাব্দ তারিখ।

প্রতিষ্ঠান প্রধান: ২৯/০৫/২০২০ খ্রিষ্টাব্দ তারিখের মধ্য স্বয়ংসম্পূর্ণ আবেদন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এর নিকট প্রেরণ করবেন।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার: ০৪/০৬/২০২০ খ্রিষ্টাব্দ তারিখের মধ্য আবেদন নিস্পত্তি করে জেলা শিক্ষা অফিসার এর নিকট প্রেরণ করবেন।

জেলা শিক্ষা অফিসার: ০৮/০৬/২০২০ খ্রিষ্টাব্দ তারিখের মধ্যে আবেদন নিস্পত্তি করে আঞ্চলিক উপ-পরিচালক বরাবরে প্রেরণ করবেন।

আঞ্চলিক উপ-পরিচালক: ১৫/০৬/২০২০ খ্রিষ্টাব্দ তারিখের মধ্যে সকল আবেদন নিস্পত্তি করে MEMIS Cell এ প্রেরণ করবেন।

এমপিও আবেদন হতে বাদ পড়া মাদ্রাসা শিক্ষকের জুন/২০২০ মাসের বিশেষ এমপিও আবেদনের বিজ্ঞপ্তি দেখুন এখান থেকে

নতুন এমপিওভুক্ত স্কুল-কলেজ এর বাদ পড়া শিক্ষক-কর্মচারীর মে/২০২০ মাসের (বিশেষ) এমপিও আবেদনের সময়সীমা

নতুন এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান (নতুন ও স্তর উন্নয়নকৃত স্কুল-কলেজ) এর শিক্ষক-কর্মচারী গণ যারা ইতিপূর্বে  সফটওয়ার জটিলতায় এমপিও আবেদন করতে পারেন নি, অথবা কাগজ-পত্রের অসম্পূর্ণতার কারণে আবেদন রিজেক্ট হয়েছে, তাদের জন্য নতুন করে এমপিও আবেদনের সময়সীমা ঘোষণা করা হয়েছে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এর মহাপরিচালক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। মে/২০২০ মাসের বিশেষ অনলাইন এমপিও আবেদন শুরু হয় ২২/০৫/২০২০ খ্রিষ্টাব্দ তারিখ হতে।

MPO May 2020: স্কুল-কলেজ এর মে/২০২০ মাসের এমপিও (বিশেষ)আবেদনের সময়সীমা

নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয়

আবেদন শুরু: ২২/০৫/২০২০ খ্রিষ্টাব্দ তারিখ।

প্রতিষ্ঠান প্রধান: ৩১/০৫/২০২০ খ্রিষ্টাব্দ তারিখের মধ্য উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এর নিকট অনলাইনের আবেদন প্রেরণ করবেন।

মাধ্যমিক শিক্ষা অফিসার: ০৪/০৬/২০২০ খ্রিষ্টাব্দ তারিখের মধ্যে আবেদন নিস্পত্তি করে জেলা শিক্ষা অফিসার এর দপ্তরে প্রেরণ করবেন।

জেলা শিক্ষা কর্মকর্তা: ০৮/০৬/২০২০ খ্রিষ্টাব্দ তারিখের মধ্যে এমপিও আবেদন নিস্পত্তি করে, আঞ্চলিক পরিচালক (মাধ্যমিক) এর দপ্তরে প্রেরণ করবেন।

আঞ্চলিক পরিচালক (মাধ্যমিক): ১৫/০৬/২০২০ খ্রিষ্টাব্দ তারিখের মধ্যে EMIS Cell এ আবেদন প্রেরণ করবেন।

কলেজ (স্কুল এ্যান্ড কলেজের কলেজ স্তর, উচ্চ মাধ্যমিক কলেজ, ডিগ্রী স্তর)

আবেদন শুরু: ২২/০৫/২০২০ খ্রিষ্টাব্দ তারিখ।

প্রতিষ্ঠান প্রধান: ০২/০৬/২০২০ খ্রিষ্টাব্দ তারিখের মধ্য আঞ্চলিক পরিচালকের নিকট এমপিও আবেদন প্রেরণ করবেন।

আঞ্চলিক পরিচালক: ১৫/০৬/২০২০ খ্রিষ্টাব্দ তারিখের মধ্য EMIS Cell এ আবেদন প্রেরণ করবেন।

এমপিও আবেদনের (বিশেষ) সময়সীমার বিজ্ঞপ্তি দেখুন এখান থেকে

MPO May 2020 Update: স্কুল-কলেজ এর মে/২০২০ মাসের এমপিওভুক্তির জন্য সভা

২০২০ খ্রিষ্টাব্দের মে মাসের এমপিওভুক্তির জন্য, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে দুটি এমপিও সভার অনুষ্ঠিত হয়েছে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এর মহাপরিচালক স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

নতুন প্রতিষ্ঠান এর এমপিওভুক্তির জন্য বিশেষ সভা ইতোমধ্যে অনুষ্ঠিত হয়েছে ১৬/০৫/২০২০ খ্রিষ্টাব্দ তারিখে।

আর পুরাতন এমপিওভুক্ত প্রতিষ্ঠানের নতুন নিয়োগপ্রাপ্ত শিক্ষকের এমপিওভুক্তির সভা অনুষ্ঠিত হয় ২৮/০৫/২০২০ খ্রিষ্টাব্দ তারিখে।

এমপিও সভার বিজ্ঞপ্তি দেখুন এখান থেকে

নতুন এমপিওভুক্ত কারিগরি প্রতিষ্ঠানের অধিদপ্তরে এমপিও আবেদন জমা দেওয়ার সময়সীমা

করোনা দুর্যোগ ও ঈদুল ফিতরের ছুটির কারণে, কারিগরি প্রতিষ্ঠানের নতুন এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারী গণের এমপিও আবেদনের প্রয়োজনীয় কাগজপত্র, ৩১/০৫/২০২০ খ্রিষ্টাব্দ তারিখ হতে ১৫/০৬/২০২০ খ্রিষ্টাব্দ তারিখ পর্যন্ত অধিদপ্তরে জমা দেওয়া যাবে।

কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও আবেদন পাঠানোর সময়সীমা বৃদ্ধির বিজ্ঞপ্তি দেখতে এখানে ক্লিক করুন।

স্কুল-কলেজ এর শিক্ষক-কর্মচারীর এমপিও আবেদনের বর্তমান অবস্থা জানতে চান?

নতুন এমপিওভুক্ত স্কুল-কলেজ এর শিক্ষক-কর্মচারীর এমপিও আবেদন বর্তমানে কি অবস্থায় আছে তা সহজেই জানা যাবে।

আপনার এমপিও আবেদনের বর্তমান অবস্থা জানতে নিচে সংযুক্ত লেখায় ক্লিক করে “EMIS Cell সফটওয়্যারে এমপিওভুক্তির আবেদনের অবস্থান জানবেন কীভাবে?‘ অনুচ্ছেদটি পড়ুন এবং নির্দেশীত পন্থা অবলম্বন করুন।

Online MPO Application | শিক্ষক এমপিও আবেদন: কোথায় করবেন?

তথ্যসূত্র:

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর

কারিগরি শিক্ষা অধিদপ্তর

সবশেষ আপডেট: ২৮/০৬/২০২০ খ্রিস্টাব্দ তারিখ ০৮:৩৬ অপরাহ্ন।

Share This:

30 Comments

  1. জনাব, আসসালামু আলাইকুম,
    পুরাতন মাদ্রাসার পুরানো নিয়োগ প্রাপ্ত শিক্ষকদের এম পি ও ক খন থেকে শুরু হবে স্যার জানালে খুব উপকার হবে ।
    ধন্যবাদ

    1. ওয়ালাইকুম আস সালাম। মে/২০২০ মাসের এমপিও কার্যক্রম শেষ হয়েছে। বেতন ভাতা প্রদানের কার্যক্রম চলছে। জুলাই/২০২০ মাসের এমপিও কার্যক্রম শুরু হলে, বিডি এডুকেটর সাইটে তা জানানো হবে।
      মাদ্রাসার এমপিও কার্যক্রম পরিচালনা করে MEMIS। অত্র সংস্থায় নতুন কোন তথ্য প্রকাশিত হলে দ্রুতই জানানো হবে।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।

  2. ওয়ালাইকুম আস সালাম। বিষয়টি আরো স্পষ্ট করে বললে ভালো হতো। আপনি এমপিও আবেদন করে থাকলে, প্রতিষ্ঠান প্রধান MEMIS Cellএর ড্যাশবোর্ডে ঢুকে আপনার এমপিও আবেদন এর অবস্থান জানতে পারবেন।
    আর এমপিওভুক্ত হয়ে গেলে এমপিও সীটে আপনার নাম থাকবে। এছাড়াও MEMIS Cell এর ড্যাসবোর্ড থেকে এমপিওভুক্ত শিক্ষক কর্মচারীর তালিকা দেখা যাবে।
    এ বিষয়ে বিস্তারিত জানতে সংযুক্ত লিংকটি দেখুন।
    https://www.bdeducator.com/memis-madrasah-teacher-mpo-application/

  3. স্যার, আসসালামুয়ালাইকুম । নতুন এমপিও ভুক্ত প্রতিষ্ঠানের সর্বশেষ অনলাইন আবেদনে যারা রিজেক্ট অথবা যাদের আবেদন ব্যাক হয়েছে এবং যারা আবেদন করতে পারেন নাই, তাদের অবস্থা কি হবে জানালে উপকৃত হব

    1. এ বিষয়ে সিদ্ধান্ত নিবেন সংশ্লিষ্ট অধিদপ্তর। এমপিও আবেদন রিজেক্ট হওয়ার কারণ এর উপর অনেকটা নির্ভর করতে পারে। এমপিও নীতিমালার বাহিরে যোগ্যতা বিহীন শিক্ষক এমপিওভুক্ত না হওয়ারই কথা। এখানে গুরুত্বপূর্ণ হলো রিজেক্ট এর কারণ। এ বিষয়ে সিদ্ধান্তের জন্য অপেক্ষা করুন।

  4. আসসালামুআলাইকু,
    আমি স্কুল অ্যান্ড কলেজের এম পি ও ভুক্ত প্রভাষক। আমার এম পি ও তে এগারো বছর চলছে । উচ্চতর স্কেলএর জন্য আবেদন করবো কীভাবে ? জানালে খুব উপকৃত হবো।

    1. স্কুল-কলেজ এর উচ্চতর স্কেল প্রাপ্তির জন্য অধিদপ্তর এর EMIS Cell এ অনলাইনে আবেদন করতে হবে। স্কল-কলেজ এর এমপিও আবেদন সম্পর্কে বিস্তারিত জানতে সংযুক্ত লিংকের লেখাটি পড়ুন (এখানে ক্লিক করুন)।

    1. আপনি মাদ্রাসা থেকে স্কুলে নিয়োগপ্রাপ্ত হয়েছেন। আপনাকে পুনরায় বর্তমান পদের জন্য EMIS Cell এ এমপিওভুক্ত হবার জন্য এমপিও আবেদন করতে হবে। এর আগে মাদ্রাসার প্রয়োজনীয় কাগজপত্র দিয়ে MEMIS Cell এ এমপিও কর্তন এর আবেদন করতে হবে।
      আপনি এই বিষয়ে সুনির্দিষ্ট পরামর্শের জন্য আপনার উপজেলার মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করুন।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।

  5. Dear sir
    আমি 22.5.20 এর বিশেষ mpo থেকে reject হয়েছি,
    পুনরায় কত তারিখ থেকে আবার আবেদন করতে পারব, জানাবেন প্লিজ।

    1. জুন মাসে প্রকাশিত বিশেষ এমপিও হতে বাদপড়া বা রিজেক্ট হওয়া শিক্ষক কর্মচারী গণের জন্য, নতুন করে এমপিও আবেদনের নিশ্চিত কোনো তথ্য এখনো পাওয়া যায়নি।
      যে কারণে আপনার এমপি আবেদন রিজেক্ট হয়েছে সেই কারণটি সমাধান করার চেষ্টা করুন। নতুন এমপিও আবেদনের নিশ্চিত তথ্য পেলে জানানোর চেষ্টা করব।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।

  6. মাধ্যমিক বিদ্যালয়ে এম পি ও আবেদন দুই বার বাতিল হলে তৃতীয় বারের জন্য আবেদন করি ।আমার সমস্ত এম পি ও কাজ অর্থাৎ ইনডেক্স নম্বর পেতে কতদিন লাগবে। এখন ডিজি অফিসে আমার ফাইল আছে। জানালে উপকৃত হবো।

    1. আপনি কবে নাগাদ এমপিওভুক্ত হবেন, বিষয়টি সুনিশ্চিত ভাবে বলা আমাদের পক্ষে সম্ভব নয়। তবে কাগজপত্র ঠিক থাকলে এবং সময়মতো পৌঁছালে, জুলাই মাসের নতুন এমপিওতে আপনার এমপিওভুক্তি হতে পারে। আর জুলাই মাসের এমপিও প্রকাশ হতে পারে, জুলাই মাসের শেষ সপ্তাহে বা পরের মাসে প্রথম সপ্তাহের দিকে।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।

  7. নতুন স্কুল কলেজ তৈরির জন্য অবকাঠামোগত বাধ্যবাধকতা কি কি ? জায়গা কেমন লাগবে ,ভবন কেমন হবে , ছাত্র ছাত্রী কতজন হতে হবে ,যদি সে স্কুল ১ শ্রেণী থেকে ১২ শ্রেণী পর্য ন্ত হয়,কত দিন পর এম পিও আবেদন করা যায় দয়া করে জানালে উপকৃত হব.

    1. নতুন স্কুল-কলেজ অনুমোদন ও অ্যাকাডেমিক স্বীকৃতি দেয় শিক্ষা বোর্ড। আর সরকারী অনুদান বা এমপিও পেতে গেলে, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) এর জনবল কাঠামো ও এম.পি.ও নীতিমালা, ২০১৮ এর সকল শর্ত পূরণ করতে হয়।
      প্রতিষ্ঠানের অবকাঠামাগত চাহিদার জন্য সংশ্লিষ্ট বোর্ডে যোগাযোগ করুন। আর এমপিও পাওয়ার যোগ্যতা অর্জনের জন্য এমপিও নীতিমালা পড়ুন।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।

    1. গত বছর নতুন এমপিওভুক্তির সময় মাননীয় শিক্ষামন্ত্রী প্রতি বছর যোগ্য প্রতিষ্ঠানের এমপিওভুক্তির কথা বলেছিলেন। তবে ২০২০-২১ অর্থবছরের বাজেটে নতুন প্রতিষ্ঠানের এমপিওভুক্তির জন্য অর্থ বরাদ্ধ হয়েছে বলে শোনা যায় নি।
      নতুন প্রতিষ্ঠান এমপিওভুক্ত হলে তা জানতে পারবেন। ধন্যবাদ।

    1. MEMIS software এর মাধ্যমে নাম বয়স ইত্যাদি সংশোধনের আবেদন এখনো চালু হয়নি। অধিদপ্তরে গিয়ে এই আবেদন করতে হবে। কিছুদিন আগে memis এর ফেসবুক পেজে এ তথ্য জানিয়ে একটি পোস্ট করা হয়।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।

    1. স্কুল-কলেজ ও মাদ্রাসা হলে EMIS ও MEMIS সেল হতে, কোন কারণে এমপিও আবেদন ফাইল রিজেক্ট হয়েছে তা জানা যাবে। আর কারিগরি হলে অধিদপ্তর এর ওয়েবসাইট হতে জানা যাবে। ধন্যবাদ।

    1. স্কুল-কলেজের এমপিও আবেদনের সময়সূচী সম্পর্কে কিছুদিন আগে শিক্ষা অধিদপ্তর একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে। এই প্রতিবেদনে বিষয়টি সম্পর্কে বিস্তারিত পাওয়া যাবে। ধন্যবাদ।

    1. মাদ্রাসা ও কারিগরির সংশোধিত এমপিও নীতিমালা ২০২০ প্রকাশ হয়েছে। অবিলম্বে তা কার্যকর করার ঘোষণা দেওয়া হয়েছে। তবে স্কুল-কলেজের এমপিও সংশোধিত এমপিও নীতিমালা এখনো প্রকাশ করা হয় নি। আশা করা যাচ্ছে, স্কুল-কলেজের নীতিমালা প্রকাশ করা হলে একই সাথে তা কার্যকর হবে। ধন্যবাদ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।