৮ম শ্রেণির রেজিস্ট্রেশন ২০২৩ (eSIF ফরম ফিলাপ তারিখ ও ফি)

২০২৩ সালের ৮ম শ্রেণির রেজিস্ট্রেশন অনলাইন eSIF ফরম ফিলাপ শুরু ১ সেপ্টেম্বর থেকে, চলবে ৩০ নভেম্বর তারিখ পর্যন্ত।

শিক্ষার্থী প্রতি রেজিস্ট্রেশন ফি নির্ধারণ করা হয়েছে ৭৪/= টাকা। ১১ থেকে ১৭ বছর বয়সের শিক্ষার্থীরা অষ্টম শ্রেণির রেজিস্ট্রেশন করতে পারবেন।

২০২৩ সালের ৮ম শ্রেণির রেজিস্ট্রেশন ২০২৩ (eSIF ফরম ফিলাপ তারিখ ও ফি)

২০২৩ সালের ৮ম শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের অনলাইন (eSIF পূরণের মাধ্যমে) রেজিস্ট্রেশন করার নোটিশ প্রকাশ করেছে ঢাকা শিক্ষা বোর্ড।

২৮ আগস্ট ২০২৩ খ্রি. তারিখে ঢাকা বোর্ডের ওয়েবসাইটে (www.dhakaeducationboard.gov.bd), ৮ম শ্রেণির রেজিস্ট্রেশনের নোটিশ প্রকাশ করা হয়েছে।

অনলাইনে মাধ্যমিক স্কুলের ৮ম শ্রেণির রেজিস্ট্রেশনের অনলাইন eSIF ফরম ফিলাপ শুরু হবে ১ সেপ্টেম্বর থেকে। ফরম ফিলাপ করা যাবে ৩০ নভেম্বর তারিখ পর্যন্ত।

শিক্ষার্থী প্রতি রেজিস্ট্রেশন ফি মোট ৭৪/= টাকা। কেবলমাত্র ১১ থেকে ১৭ বছর বয়সের শিক্ষার্থীরা অষ্টম শ্রেণিতে রেজিস্ট্রেশন করতে পারবেন।

আরো জানুন:

৮ম শ্রেণির বার্ষিক পরীক্ষা অনুষ্ঠিত হবে, পরীক্ষার সিলেবাস দেখুন ২০২৩

অনলাইনে ঢাকা বোর্ডের অষ্টম শ্রেণির রেজিস্ট্রেশন eSIF পূরণের তারিখ

ঢাকা শিক্ষা বোর্ডের অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের তারিখ নির্ধারণ করা হয়েছে। ফি জমাদান ও eSIF পূরণ করা যাবে ০১/০৯/২০২৩ থেকে ৩০/১১/২০২৩ খ্রি. তারিখ পর্যন্ত।

৮ম শ্রেণির রেজিস্ট্রেশন করতে শিক্ষার্থীদের বয়স

জেএসসি পরীক্ষা পরিচালনা নীতিমালার ১ (খ) ধারা অনুযায়ী, পরীক্ষা বছরের ১ জানুয়ারী পরীক্ষার্থীর ন্যূনতম বয়স ১১+ হতে হবে। ৩১ ডিসেম্বরে শিক্ষার্থীর সবোর্চ্চ বয়স ১৭ বছরের বেশী হতে পারবে না। তবে বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের ক্ষেত্রে এ বয়স সীমা সর্বোচ্চ ২২ বছর ।

অনলাইনে রেজিস্ট্রেশন ফরম ফিলাপ করার নিয়ম

শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের জন্য তথ্য আপলোড করার লক্ষ্যে স্ব-স্ব প্রতিষ্ঠানের শিক্ষকদের সমন্বয়ে ০৩(তিন) সদস্য বিশিষ্ট একটি রেজিস্ট্রেশন কমিটি গঠন করতে হবে।

অনলাইন রেজিস্ট্রেশন সম্পন্ন হবার পর চুড়ান্ত তালিকা ফাইনাল সাবমিটের পূর্বে দায়িত্বপ্রাপ্ত কমিটির সদস্যদের দ্বারা বিদ্যালয়ে রক্ষিত ভর্তি ফরম ও সনদের সাথে মিলিয়ে যথাযথভাবে নিশ্চিত করবেন। নিশ্চিত হবার পর ফাইনাল সাবমিট করবেন।

রেজিস্ট্রেশন কার্যক্রমে কোন অবস্থায় শিক্ষার্থীদের নিযুক্ত করা যাবে না । চূড়ান্ত তালিকার প্রিন্ট আউট (হার্ড কপি) প্রতিষ্ঠানে সংরক্ষণ করতে হবে।

শিক্ষার্থীর তথ্যে ভুল-ত্রুটির জন্য শিক্ষা প্রতিষ্ঠান প্রধান ও কমিটির সদস্যগণ যৌথভাবে দায়ী থাকবেন বলে বোর্ডের নোটিশে জানানো হয়েছে।

ঢাকা শিক্ষা বোর্ড প্রকাশিত ৮ম শ্রেণির রেজিস্ট্রেশনের নোটিশ দেখুন।

৮ম শ্রেণির রেজিস্ট্রেশন নোটিশ ২০২৩

অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন ২০২৩

২০২৩ সালের ৮ম শ্রেণির রেজিস্ট্রেশন ও eSIF ফরম ফিলাপ তারিখ ও ফি সম্পর্কে আরো জানতে লিখুন।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

জেএসসি-জেডিসি পরীক্ষা আর হবে না, বার্ষিক পরীক্ষায় সনদ

তথ্যসূত্র-

ঢাকা শিক্ষা বোর্ড

BD Educator এর খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

“৮ম শ্রেণির রেজিস্ট্রেশন ২০২৩ (eSIF ফরম ফিলাপ তারিখ ও ফি)”-এ 4-টি মন্তব্য

  1. কেউ যদি এক স্কুল থেকে রেজিষ্ট্রেশন করার পরে অন্য স্কুলে ভর্তি হয়ে একই বছর আর রেজিষ্ট্রেশন করতে পারবে না।

    জবাব
    • এসব বিষয়ে পরামর্শের জন্য সংশ্লিষ্ট স্কুলে যোগাযোগ করুন।

  2. আসসালামু আলাইকুম আমি অষ্টম শ্রেণীতে পড়ি কিন্তু আমার রেজিস্ট্রেশন করতে পারিনি আমার রেজিস্ট্রেশন আমি করতে চাই রেজিস্ট্রেশনের না করা গেলে আমি এক ক্লাস পিছিয়ে যাব আমার মন্তব্য এখানেই শেষ আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ

    জবাব
  3. আসসালামু আলাইকুম আমি ৮ম শ্রেনিতেপড়ি কিন্তু আমার রেজিষ্ট্রেশন করতে পাড়িনি আমার রেজিষ্ট্রেশন করতে চাই রেজিষ্ট্রেশন না করা গেলে আমি এক ক্লাস পিছিয়ে যাব আমার মন্তব্য এখানেই শেষ আসসালামু আলাইকুম

    জবাব

মন্তব্য করুন