স্কুল-কলেজের বকেয়া বেতন প্রাপ্তির আবেদন: মাউশির নতুন আদেশ জারি

এমপিওভুক্ত স্কুল-কলেজ শিক্ষক-কর্মচারীদের বকেয়া বেতন প্রাপ্তির আবেদন করতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) এক নতুন আদেশ জারি করেছে।

স্কুল-কলেজ শিক্ষক-কর্মচারীদের বকেয়া বেতন প্রাপ্তির আবেদনে মাউশির জরুরী নির্দেশনা

বেসরকারি এমপিওভুক্ত নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক, সহকারী প্রধান শিক্ষক, শিক্ষক ও কর্মচারীদের এমপিও বকেয়ার জন্য যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন প্রেরণের নির্দেশনা দিয়েছে মাউশি অধিদপ্তর।

শিক্ষা অধিদপ্তরের পরিচালক (মাধ্যমিক) প্রফেসর মোহাম্মদ বেলাল হোসাইন স্বাক্ষরিত এক আদেশে, স্কুল-কলেজের বকেয়া বেতন প্রাপ্তির নতুন নির্দেশনা দেওয়া হয়।

মাউশির আদেশে বলা হয়েছে, অনেকে বকেয়ার আবেদন যথাযথ মাধ্যমে না করে সরাসরি আবেদন করছেন যা জনবল কাঠামো ও এমপিও নীতিমালা এবং বিধিবিধান পরিপন্থী।

এমপিও নীতিমালায় বলা আছে, কোন শিক্ষক-কর্মচারী এমপিও বকেয়ার আবেদনের ক্ষেত্রে প্রতিষ্ঠান প্রধানের অগ্রায়ণপত্র সহ প্রযোজ্য ক্ষেত্রে জেলা শিক্ষা অফিসার এবং উপপরিচালক মাধ্যমিক ও উচ্চ শিক্ষা আঞ্চলিক কার্য্যালয় হতে বকেয়ার কারণসহ যাচাইপূর্বক মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে প্রেরণ করতে হবে।

এমতাবস্থায় বেসরকারি স্কুল-কলেজের এমপিও বকেয়া সংক্রান্ত আবেদন প্রতিষ্ঠান প্রধানের অগ্রায়ণপত্রসহ জেলা শিক্ষা অফিসার অথবা পরিচালক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা, আঞ্চলিক কার্যালয়ের মাধ্যমে পাঠানোর জন্য নির্দেশনা দিয়েছে মাউশি অধিদপ্তর।

আরো জানুন:

এমপিও নীতিমালা ২০২১: স্কুল-কলেজ এমপিও নীতিমালা (সংশোধিত)

Online MPO Application: শিক্ষক এমপিও আবেদন করার নিয়ম

মাউশি অধিদপ্তরে প্রকাশিত, এমপিওভুক্ত স্কুল-কলেজের শিক্ষক-কর্মচারীদের বকেয়া বেতন-ভাতার প্রাপ্তির আবেদনের অফিস আদেশ দেখুন।

স্কুল-কলেজ শিক্ষক-কর্মচারীদের বকেয়া বেতনের অফিস আদেশ ২০২২

স্কুল-কলেজের শিক্ষক-কর্মচারীদের বকেয়া বেতন প্রাপ্তির আবেদন সম্পর্কে কোন তথ্য জানার থাকলে আমাদের কাছে লিখে জানাতে পারেন।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

Emis New MPO [www.dshe.gov.bd] এমপিও আপডেট দেখুন

Madrasha MPO Notice [মাদ্রাসা এমপিও নোটিশ দেখার নিয়ম]

তথ্যসূত্র:

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর

“স্কুল-কলেজের বকেয়া বেতন প্রাপ্তির আবেদন: মাউশির নতুন আদেশ জারি”-এ 50-টি মন্তব্য

  1. স্যার,মামলা জনিত কারনে আমার প্রায় তের বছরের বেতন ভাতা এমপিও খাতে ফেরৎ গেছে! মহামান্য হাইকোর্টের রায়ের পর আমি বিদ্যালয়ের কাজে ফিরে এসেছি এবং চলমান বেতন ভাতা উত্তোলন করছি! বকেয়া বেতন ভাতার জন্য প্রধান শিক্ষক ও জেলা শিক্ষা অফিসারের মাধ্যমে ডিজি অফিসে আবেদন করি! ডিজি অফিস বকেয়া বেতন দেওয়ার বিষয়টি বিবেচনার লক্ষে কিছু কাগজ পত্র চাহিয়া আমাকে চিঠি দেয়! আমি প্রয়োজনীয় কাগজ পত্র ডিজি অফিসে পাঠিয়ে দিয়েছি! আমার ডকেট নং 6640 ! স্যার, আমি বকেয়া বেতন ভাতা পাব কি? দয়া করে জানাবেন! মোঃ আব্দুল মজিদ, সহকারী প্রধান শিক্ষক, হামকুড়িয়া উচ্চ বিদ্যালয়, তাড়াশ, সিরাজগন্জ!

    জবাব
  2. স্যার, আমি বকেয়া বেতন ভাতার জন্য প্রধান শিক্ষকের সুপারিশ ও প্রয়োজনীয় কাগজ পত্র সহ জেলা শিক্ষা অফিসারের কাছে আবেদন করি! জেলা শিক্ষা অফিসার কাগজ পত্র যাচাই বাছাই করে সুপারিশ সহ মহা পরিচালক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর বাংলাদেশ,ঢাকা তে প্রেরণ করেন! যাহার ডকেট নং ছিল 5103 ! পরবর্তিতে শিক্ষা কর্মকর্তা (মাধ্যমিক- 1) স্বাক্ষরিত একটি পত্রে বকেয়া বেতন ভাতা প্রদানের বিষয়টি বিবেচনার লক্ষ্যে পত্রে উল্লেখিত কিছু কাগজ পত্র জেলা শিক্ষা অফিসারের মাধ্যমে প্ররণ করার জন্য প্রধান শিক্ষককে নির্দেশক্রমে অনুরোধ করেন ! প্রয়োজনীয় উক্ত কাগজ পত্র প্রধান শিক্ষক ও জেলা শিক্ষা অফিসার সুপারিশ সহ ডিজি অফিসে প্রেরণ করেন! যাহার ডকেট নং 6640 , তাং 01\11\2021 ! স্যার,এখনো বকেয়া বেতন ভাতা প্রাপ্ত হই নাই! আশা করতে পারি কি? আর নির্ধারিত পন্থা অবলম্বনে ত্রুটি আছে কি?স্যার,দয়া করে জানাবেন!

    জবাব
  3. স্যার আমি মে মাসের নতুন ইনডেক্সধারী আমি কি বকেয়ার জন্য আবেদন করতে পারব দয়া করে জানাবেন প্লিজ

    জবাব
  4. আমি ইনডেক্সধারী শিক্ষক। কলেজ টু কলেজ ট্রান্সফার হয়েছি। তিন মাসের বকেয়া রয়ে গেছে। এখন অনলাইনে এরিয়ারের জন্য আবেদন করতে গিয়ে দেখা যায় যে সফটওয়্যারে সিস্টেম জেনারেটেডের টাকার পরিমাণ আমার প্রত্যাশিত টাকার চেয়ে কম আসে। এখন এর সমাধান কিভাবে পেতে পারি।

    জবাব
  5. স্যার আমি ০১/১২/২১ কলেজ এ ল্যাব সহকারি হিসাবে নিয়োগ পায়।কিন্তু আমার এম পি ও হয় মে মাসে…এতে আমি ৫ মাসের বেতন কিভাবে পেতে পারি।জানালে উপকৃত হব।এবং কিভাবে আবেদন করবো।

    জবাব
    • এই প্রতিবেদনে স্কুল কলেজের বকেয়া বেতন প্রাপ্তির পদ্ধতির বিষয়ে বলা হয়েছে। শিক্ষা অধিদপ্তরের প্রকাশিত বিজ্ঞপ্তি এই প্রতিবেদন থেকে পড়ুন।

  6. স্যার, আমি NTRCA এর ১ম গনবিজ্ঞপ্তি অনুযায়ী আবেদন করে ২৬-১০-২০১৬ সহকারী শিক্ষক হিসাবে যোগদান করি এবং মার্চ-২০১৭ এ এমপিও ভুক্ত হই। আমি কি বকেয়ার জন্য আবেদন করতে পারবো?

    জবাব
  7. স্যার আমি ২০১৫ সালে শুন্য পদে নিয়োগ নিই কিন্তু মামলার কারনে বেতনের আবেদন বারবার খারিজ করে দেয় আমি কি এখন বকেয়া বেতন পাবো

    জবাব
    • আপনি যে মাস থেকে এমপিওভুক্ত হবেন, সে মাস থেকে বেতন পাবেন। তবে বকেয়ার বিষয়টি আমাদের জানা নেই। মাউশি সম্প্রতি এনটিআরসিএ কর্তৃক নিয়োগপ্রাপ্তদের বকেয়া বেতন পাওয়ার নির্দেশনা দিয়ে আদেশ জারি করেছে।

  8. স্যার, বর্তমানে যে প্রতিষ্ঠানে কর্মরত আছি এই প্রতিষ্ঠানে বকেয়া বেতন এমপিও সরকারি অংশ মোট ০৫ মাস বকেয়া আছে,এমতাবস্থায় অন্য নতুন প্রতিষ্ঠানে আমার চাকরি হয়েছে,এখন পূর্বের বকেয়া বেতন কি নতুন প্রতিষ্ঠান থেকে বকেয়া আদায় এর জন্য আবেদন করা যাবে…?

    জবাব
  9. আমি একটি প্রতিষ্ঠানে ট্রেড অ্যাসিস্টেন্ট হিসেবে 12-06-22 হতে কর্মরত আছি,গত সেপ্টেম্বরে এমপিও ভুক্ত হই , আমি কি বকেয়া বেতনের জন্য আবেদন করতে পারবো?
    সেপ্টেম্বরের বেতন পেয়েছি।

    জবাব
  10. স্যার, বিধিমোতাবেক ০১/১১/২০২০ তারিখ থেকে আমার উচ্চতর স্কেল পাওয়ার কথা ।স্কুলে চলমান ম্যানেজিং কমিটি না থাকায় এডহক কমিটির মাধ্যমে দেরীতে আবেদন করি। এতে ০১/১১/২০২১ তারিখ থেকে উচ্চতর স্কেল প্রাপ্ত হই। আমার উচ্চতর স্কেলের সময় সীমা থেকে বিগত ১ বছরের বেতনের বর্ধিত অংশ পাওয়ার সম্ভাবনা আছে কি?

    জবাব
  11. স্যার, আমি ২০১৩ সালের মে মাসের ০২ তাং সহকারী শিক্ষক পদে যোগদান করি। অত্যন্ত দুঃখের বিষয় হলো আমি ২০১৪ সাল সেপ্টেম্বর মাসে আমার এমপিএ আসে।এখন আমি বকেয়া
    বেতনের জন্য আবেদন করতে পারব।

    জবাব
  12. স্যার আমি গত ১৮/১২/২২ইং আয়া পদে যোগদাস করি কমিটির মেয়াদ না থাকার কারনে দেরি হয় নভেম্বরে আমার বেতন হয় আমি কি বকেয়া বেতন পাবো।

    জবাব
  13. আসসালামু আলাইকুম –
    স্যার – আমি একজন এমপিও ভুক্ত শিক্ষক।
    সাময়িক বরখাস্ত এবং হাইকোর্টে মামলা চলমান থাকার কারণে ২০১৪ইংএর জুন মাস থেকে এখন পর্যন্ত বিধি মোতাবেক আমি খোরপোশ ভাতা( অর্ধেক বেতন) পেয়ে আসছি। স্কুল কর্তৃপক্ষ মামলাটি সমঝোতার মাধ্যমে সমঝোতা করতে চায় তবে তাদের সামর্থ্য না থাকার কারণে কোনো বকেয়া বেতন ভাতা দিতে রাজি নয় । কর্তৃপক্ষের সিদ্ধান্ত – যে প্রধান শিক্ষকের সময় সাময়িক বরখাস্ত + মামলা হয়েছে সেই প্রধান শিক্ষকের ভুলের কারণে এটা হয়েছে – তাই বর্তমান নতুন প্রধান শিক্ষক+ নতুন ম্যানেজিং কমিটি কোনো ধরনের বকেয়া ছাড়া বিষয়টির সমাধান করতে চায় — এমন অবস্থার প্রেক্ষিতে গত প্রায় ৯ বছরে আনুমানিক ১৪ লক্ষ টাকা ফেরত গেছে। মামলা সমঝোতায় সমাধান হলে কি উক্ত বকেয়া ১৪ লক্ষ টাকা পাওয়া যাবে ??
    ———–
    অপরপক্ষে হাইকোর্টে মামলার শুনানির পর যদি মামলার রায়ে সমুদয় বকেয়া পরিশোধের জন্য সরকারের / ডিজি অফিসের প্রতি আদেশ জারি হয়, তাহলে কি সরকারি অংশের বকেয়া ( ঐ ১৪ লক্ষ) টাকা পাওয়া যাবে ??
    দয়া করে উওর দিলে খুবই উপকৃত হব।

    জবাব
  14. আসসালামু আলাইকুম স্যার। আমি গত ১২/০৩/২০২০ খ্রিঃ তারিখে সহকারী প্রধান শিক্ষক পদে যোগদান করি এবং জুলাই/২০২০ এ mpo ট্রান্সফার হয়।পরে যোগদানের তারিখ হতে বকেয়া বেতন ( এরিয়ার) প্রাপ্ত হই। এখন আমার সহকারী প্রধান শিক্ষক পদে অভিজ্ঞতা ১২/০৩/২০২০ খ্রিঃ তারিখ থেকে নাকি
    জুলাই/২০২০ থেকে হিসাব করতে হবে।
    জানালে উপকৃত হবো।

    জবাব
  15. বকেয়া বেতন পাওয়ার জন্য জেলা শিক্ষা অফিসার মহোদয়ের মাধ্যমে হাতে হাতে আবেদন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরে পাঠানো হয়েছে! কিন্তু প্রায় দুই বছর হলো বকেয়া বেতন পাই নাই! আবেদন কি অবস্খয় আছে তা কিভাবে জানা যাবে!

    জবাব
  16. স্যার ,আমি এনটিআরসিএ’র ৩য় গণবিজ্ঞপ্তির ২য় ধাপে নিয়োগপ্রাপ্ত। যোগদান করেছি ২০২৩ সালের জানুয়ারি মাসে।২০২৩ সালের সেপ্টেম্বর মাসের নতুন ইনডেক্সধারী । আমি কি বকেয়ার জন্য আবেদন করতে পারব?

    ২০২৪ সালে বকেয়া বেতনের আবেদন প্রক্রিয়া চালু হয়েছে কিনা?

    দয়া করে জানাবেন প্লিজ

    জবাব

    জবাব
  17. স্যার আসসালামু আলাইকুম। আমি মো:আমিরুল ইসলাম,সহকারী শিক্ষক আইসিটি। স্যার আমি ফেব্রুয়ারি ২০২২ এ এমপিওর জন্য আবেদন করি।কিন্তুু আমার ফাইল রিজেক্ট হয়।রিজেক্টের কারন হিসেবে বলা আমার শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী বেতন কোড ১১ হবে।পরবর্তীতে আমি ১১ বেতন কোড দিয়ে এমপিওর জন্য আবেদন করি। মে ২০২২ এ এমপিও ভুক্ত হই। কিন্তুু আমার মতো একই শিক্ষাগত যোগ্যতা নিয়ে রাজশাহী সহ দেশের সব যায়গায় ১০ বেতন কোডে এমপিএ ভুক্ত হয়। আর আমার বেতন কোড হয় ১১।তাই আমি পরবর্তীতে কারেকশন এর আবেদন করি। ২ মাস হলো আমার বেতন কোড পরিবর্তন হয়ে ১০ হয়েছে। আমি ২১ মাস ১১ বেতন কোড হওয়ায় ৩১৫০ টাকা করে কম পেয়েছি। এখন আমি এরিয়ার আবেদন করলে কি বাকি টাকা গুলো পেতে পারি? দয়া করে জানাবেন।

    জবাব
  18. আমি ০১/০৩/২০২৩ তারিখে নতুন স্কুলে জয়েন্ট করি।এমপিও ট্রান্সফার ও নতুনভাবে পুরানো স্কুল থেকে আনতে ৬ মাস কেটে যায়। আমার ২ টি ঈদ বোনাস ও বৈশাখী বোনাস আসে নাই। আবেদন করলে অন্য স্কুল থেকে আসচহি বলে হয়নি, কারন কি জানতে চাই।

    জবাব

মন্তব্য করুন