সরকারি স্কুলে ভর্তির বয়স ২০২৩ (সংশোধিত ভর্তি নীতিমালা জারি)

২০২৩ শিক্ষাবর্ষে সরকারি-বেসরকারি মাধ্যমিক স্কুলে ভর্তির বয়স (১ম-৯ম শ্রেণি) সংক্রান্ত সংশোধিত নতুন ভর্তি নীতিমালা জারি করেছে শিক্ষা মন্ত্রনালয়।

১ম শ্রেণিতে ভর্তিতে একজন শিক্ষার্থীর বয়স ন্যূনতম ৬ বছরের বেশী হতে হবে। প্রথম শ্রেণিতে ভর্তির বয়স ৬+ ধরে অন্য সকল শ্রেণিতে ভর্তির বয়স নির্ধারিত হবে।

২০২৩ সালের সরকারি-বেসরকারি মাধ্যমিক স্কুলে ভর্তির বয়স (নতুন সংশোধিত ভর্তি নীতিমালা জারি)

দেশের সরকারি বেসরকারি স্কুলে শিক্ষার্থীদের ভর্তির বয়স ন্যূনতম কত বছর হবে, সে বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় স্পষ্ট নির্দেশনা দিয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক ও জাতীয় শিক্ষানীতি ২০১০ অনুযায়ী, শিক্ষার্থীর ১ম শ্রেণিতে ভর্তিতে বয়স হতে হবে ৬ বছরের বেশী।

১ম শ্রেণিতে ৬ বছরের বেশী ধরে অন্যান্য শ্রেণিতে ভর্তির বয়স নির্ধারিত হবে। যেমন ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তির বয়স ১ম শ্রেণির বয়স হিসেবে আনতে হবে।

তবে শিক্ষার্থীর বয়সের উর্দ্ধসীমা নির্ধারণ সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান করবে বলে নীতিমালায় জানানো হয়েছে। এক্ষেত্রে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষার্থীর ভর্তির সর্বোচচ বয়স নির্ধারণ করবে।

উল্লেখ্য, ২০২৩ শিক্ষাবর্ষের সরকারি-বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ১৬ নভেম্বর থেকে অনলাইনে ভর্তি ফরম পূরণ শুরু হয়েছে। আবেদন ফরম পূরণ করা যাবে ৬ ডিসেম্বর পর্যন্ত। ১০ ডিসেম্বর ২০২২ খ্রি. তারিখে ভর্তি লটারি অনুষ্ঠিত হবে।

আরো জানুন:

সরকারি স্কুল ভর্তি লটারি ২০২৩: ১ম-৯ম শ্রেণিতে আবেদন ফরম পূরণ

প্রাথমিক ও মাধ্যমিক স্কুলে শিক্ষার্থীর ভর্তির বয়স কত হতে হবে?

শিক্ষা মন্ত্রণায়ের ঘোষিত মাধ্যমিক বিদ্যালয়ের ভর্তি নীতিমালা অনুসারে, ১ম থেকে ৯ম শ্রেণিতে ভর্তি হতে নিম্নোক্ত বয়সসীমা প্রয়োজন হবে।

প্রাথমিক বিদ্যালয়ের ১ম শ্রেণিতে ভর্তি বয়স ৬ বছরের বেশী।

২য় শ্রেণিতে ভর্তিতে শিক্ষার্থীর বয়স ৭ বছরের বেশী হতে হবে।

৩য় শ্রেণিতে ভর্তি হতে শিক্ষার্থীর বয়স ৮ বছরের বেশী হতে হবে।

৪র্থ শ্রেণিতে ভর্তিতে বয়স হতে হবে ৯ বছরের বেশী।

৫ম শ্রেণিতে ভর্তি হতে একজন শিক্ষার্থীর বয়স হতে হবে ১০ বছরের বেশী।

মাধ্যমিক বিদ্যালয়ের একজন শিক্ষার্থীকে ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তি হতে বয়স হতে হবে ১১ বছরের বেশী।

৭ম শ্রেণিতে ভর্তিতে বয়স হতে হবে ১২ বছরের বেশী।

৮ম শ্রেণিতে ভর্তি হতে বয়স লাগবে ১৩ বছরের বেশী।

৯ম শ্রেণিতে ভর্তিতে শিক্ষার্থীর বয়স হতে হবে ১৪ বছরের বেশী।

২০২৩ শিক্ষাবর্ষে ভর্তির জন্য, ১ জানুয়ারি ২০২৩ তারিখ ধরে শিক্ষার্থীর ভর্তির বয়স নির্ধারণ করতে হবে।

শিক্ষার্থীর বয়স নির্ধারণের জন্য ভর্তি আবেদন ফরমের সাথে অনলাইন জন্মনিবন্ধন (ডিজিটাল) সনদের সত্যায়িত কপি জমা দিতে হবে।

এ বিষয়ে বিস্তারিত জানতে, শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা মাধ্যমিক স্কুলের ভর্তি নীতিমালার ২ নম্বর অনুচ্ছেদ দেখুন।

সরকারি স্কুলে ভর্তির বয়স ২০২৩

২০২৩ শিক্ষাবর্ষে সরকারি-বেসরকারি প্রাথমিক ও মাধ্যমিক স্কুলে ভর্তির বয়স সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে আমাদের লিখে জানান।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

বেসরকারি স্কুলে ভর্তি লটারি ২০২৩: ভর্তির অনলাইন আবেদনের সময়সূচি

তথ্যসূত্র-

শিক্ষা মন্ত্রণালয়

Share This:

62 Comments

  1. কোন শিক্ষার্থীর জন্ম ১ জানুয়ারি/ ফেব্রুয়ারী/ মার্চ/ এপ্রিল/ মে/ জুন মাসে হয় তাহলে তাকে ১ দিন বা কয়েক দিন বা ১ মাস বা কয়েক মাসের জন্য ১ বছর নিচের ক্লাসে থাকতে হবে…!!! বিষয়টা খুবই অযুক্তিক। দেশের সকল শিশুর জন্ম তো আর নভেম্বর /ডিসেম্বর মাসে হয় না…!! এক্ষেত্রে অন্তত ৬ মাস পার্থক্য রাখা উচিত ছিলো।
    ১ম শ্রেনীতে বয়স সীমা ৫.৫ হতে শুরু করলে হয়তবা বাচ্চাদের জন্মতারিখ পরিবর্তন করার জন্য অভিভাবকদের পেরেশানি হতে হতো না। আসলে আমাদের কিছু সিদ্ধান্ত মানুষকে অনৈতিক কাজ করতে বাধ্য করে…!!

    1. সহমত প্রকাশ করছি, যারা এসব নিয়ম তৈরি করেন তারাই মানুষকে অনিয়ম করতে বাধ্য করেন, এসব অহেতুক বয়স নির্দিষ্টতার কারণে হয়তো বা অনেক বাচ্চার অভিভাবক তথা বাচ্চাদের ভোগান্তির শিকার হওয়ার জন্যে এসব নিয়মানুবর্তিতা প্রণেতারা দায়ী

  2. যারা ৫+ ওয়ানে ভর্তি হয়েছিল এখন ক্লাস এইটে পড়ে এবং ২৩ সালে নবম শ্রেণিতে পড়বে এবং আমার জানা মতে অনেক ছেলে মেয়েদের বয়স এখন মাত্র ১৩ +হবে তাদের ব্যাপারে নবম শ্রেনিতে ভর্তির ব্যাপারে কী হবে ?

    1. স্কুলে ভর্তির অনলাইন আবেদন ১৬ নভেম্বর থেকে শুরু হয়েছে। আপনি অনলাইনে আবেদন করতে পারেন। ১ম শ্রেণিতে ভর্তির জন্য বয়স ৬ বছরের বেশী হতে হবে।

  3. বয়স কিভাবে নির্ধারণ হবে?জন্মসাল,তারিখের সাথে আজকের ১৬/১২/২০২২ ইং তারিখে ৮+ বয়স হতে হবে নাকি ০১-০১-২০২২ ইং এর মধ্যে ৮+ হওয়া লাগবে

  4. ছেলের জন্ম ২৬/০১/২০১৪ তে বর্তমানে সে চতুর্থ শ্রেণির ছাএ এখন সরকারি স্কুলে ক্লাস ফাইভে ভর্তির জন্য আবেদন করতে পারবো?

    1. ভাই আমার ও আবেদনের পিতার নামে ভূল হইছে । এখন কি করব সংশুধনের কোন রাস্তা আছে কি?

    2. applicaition delete korar option ase.কেউ যদি এই ইউজার আইডি দিয়ে SMS পাঠিয়ে পিন নাম্বার পেয়ে থাকেন তাহলে আবেদনটি মুছে ফেলার পর পিনটিও নিম্নের নিয়ম অনুযায়ী মুছে ফেলতে হবে। GSA Pending পিন মুছে ফেলতে:
      SMS Format (টেলিটক নম্বর থেকে যার দ্বারা পিন নম্বর তৈরি করা হয়েছিল।) :
      GSAHELPDELETEpin_number and send to 16222.
      Example:
      GSA HELP DELETE 12345678

    3. applicaition delete korar option ase.কেউ যদি এই ইউজার আইডি দিয়ে SMS পাঠিয়ে পিন নাম্বার পেয়ে থাকেন তাহলে আবেদনটি মুছে ফেলার পর পিনটিও নিম্নের নিয়ম অনুযায়ী মুছে ফেলতে হবে। GSA Pending পিন মুছে ফেলতে:
      SMS Format (টেলিটক নম্বর থেকে যার দ্বারা পিন নম্বর তৈরি করা হয়েছিল।) :
      GSAHELPDELETEpin_number and send to 16222.
      Example:
      GSA HELP DELETE 12345678

  5. ১৯/০১/২০২৩ তারিখং ৫ বছর পূর্ণ হবে,
    এখানে ৫ বছরের ১৮ দিন কম আছে।
    এখন কি প্রাইমারি স্কুলে / শিশু শেণিতে ভর্তি করাতে পাড়ব?

  6. ৫ বছর বয়সে প্রথম শ্রেণীতে প্রাইমারী স্কুল ভর্তি নিয়েছে। ৫ বছর পর সেই শিক্ষার্থী এখন ক্লাস ৫ এ অধ্যায়নরত রয়েছে।এখন তার বর্তমান বয়স ১০ বছর। তবে ষষ্ঠ শ্রেণীতে ভর্তির ক্ষেত্রে তার বয়স তো ১১ হয়নি।সেক্ষেত্রে কেনো প্রাইমারী স্কুল ৫ বছর বয়সে তাকে ভর্তি নিয়েছে? এখন সেই শিক্ষার্থী কি এক বছর বাসায় বসে থাকবে??

  7. আমার মেয়ের বয়স হবে ৭ বছর ১১ মাস ১৫ দিন।কর্তৃপক্ষের নিকট আবেদন যেন ১৫ দিন কম থাকায় আবেদন করার অনুমতি পাই

  8. আমার সন্তানের বয়স ৭ বছর ১১ মাস ১৫ দিন হবে।১৫ দিন কম থাকায় আবেদন করি নি।কর্তৃপক্ষ সদয় হলে আমার মত অনেকেই কৃতজ্ঞ থাকতাম

  9. পাঁচ+ বছরে প্রাক প্রাথমিক শ্রেণিতে এবং দশ+ ৫ম শ্রেণিতে। তাহলে ৬ষ্ঠ শ্রেণীতে তার বয়স ১১+ ই হবে। আর যারা ছেলে/মেয়ের জন্মনিবন্ধনে বয়স চুরি করতে চাই তাদের খুব সমস্যা হবে।

  10. ক্যাচমেন্ট কোটা কিভাবে নির্ধারণ হবে, যারা ভাড়ায় থাকে তারা এ সুযোগ পাবে কি? মুক্তিযোদ্ধা কোটায় মুক্তিবার্তার নাম্বার চাওয়া হয়, কিন্তু অনেকের মুক্তিবার্তা নাম্বার নাই, সেক্ষেত্রে গেজেট নাম্বার বা নতুন এম,আই,এস নাম্বার দিলে হবে কি প্লিজ জানালে উপকৃত হব।

  11. আমি আমার বাচ্চার ভর্তীর জন্য তৃতীয় শ্রেণীতে আবেদন করেছি। তৃতীয় শ্রেণীতে কি ভর্তী পরিক্ষা দিতে হবে প্লিজ জানালে খুব উপকৃত হবো।

    1. ১ম থেকে ৯ম শ্রেণিতে ভর্তিতে কোন প্রকার পরীক্ষা দিতে হবে না। অনলাইনে কেবলমাত্র আবেদন করতে হবে। এরপর লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন করে ভর্তি করা হবে।

  12. ১ম শ্রেনীতে ভর্তির বয়স আমরা জানি ৬+ হতে হবে। কিন্তু কোন তারিখে ৬ বছর পূর্ন হতে হবে, তা আমার কাছে পরিষ্কার নয়। ১৬ই নভেম্বর ২০২২ইং তারিখ থেকে আবেদন করা যাবে, তার মানে কি ১৬ই নভেম্বরে বাচ্চার বয়স ৬ বছর পূর্ন হতে হবে, এমন কিছু? জানালে উপকৃত হবো..

  13. কিছু কিছু বাচ্চা আছে যাদের মেধা অনেক ভালো ছিলো বলে ওদের কে ৪/৫বছরে স্কুলে ভর্তি করানো হয়। এই নীতি মালা আগে যারা ভর্তি হয়েছে তারা অনেকেই অষ্টম বা নবম শ্রেণিতে পড়ে। তাদের বয়স ১২+,১৩+এমন হবে। তাদের বিষয় টা সরকারের ভেবে দেখা উচিত। যেহেতু একজন ভালো স্টুডেন্ট কখনো এক ক্লাসে দুই বছর পড়তে চাইবে না। এতে সে মানসিকভাবে ভেঙে পড়বে।

  14. প্রথম শ্রেনীতে ভর্তির বয়স ৬+ হতে হবে, কিন্তু কোন তারিখ পর্যন্ত ৬ বছর পূর্ন হতে হবে তা পরিষ্কার নয়। চলতি বছর ডিসেম্বরের ২৬ তারিখে ৬ বছর পূর্ন হলে কি এই বছর আবেদন করতে পারবে ?

  15. আমার মনে হয় ১ম শ্রেনীতে ৬+ বয়স বাধ্যবাধকতা থাকাটা সঠিক নয়। কারন অনেক বাচ্চা যাদের মেধা ভাল অল্প বয়সে স্কুলে ভর্তি হয়। আমার বাচ্চা আগামী ২০২৪ সালে সিক্সে বয়স কম হওয়ার কারনে ভর্তি হতে পারবে না।আমি চিন্তায় আছি কি করব।২০২৪ সালের জানুয়ারির ০১ তারিখে তার বয়স হবে ৯ বছর ১১ মাস ৬ দিন।তার বয়স কম এটা কি তার অপরাধ? যদি ১ম শ্রেনীতে ৪ থেকে ৭ বছর ৬ষ্ঠ শ্রেনীতে ৯ থেকে ১২ বছর করা হত তাহলে কাউকে খুব একটা হয়রানির সম্মুক্ষীন হতে হত না।

  16. ১লা জানুয়ারি-২০২৩ হিসাবে আমার ছেলের বয়স ৬ বছর পূর্ণ হতে ১ মাস ৩ দিন লাগবে আমি কি ভর্তি করাতে পারবো প্রথম শ্রেণীতে নাকি ১ মাস ৩ দিনের জন্য আবার এক বছর অপেক্ষা করতে হবে জানালে খুশি হতাম।

  17. আমার মেয়ের বয়স ১১ বছর চলছে। সে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণির শিক্ষার্থী।সে ষষ্ঠ শ্রেণীতে ভর্তি হতে পারবে না কেন?। ইতিমধ্যে সরকারি স্কুলে ভর্তির আবেদন করে ফেলেছে। মাননীয় শিক্ষামন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করছি।

  18. আমার মেয়ের বয়স ১০ বছর চলছে। সে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পঞ্চম শ্রেণীর শিক্ষার্থী। পহেলা জানুয়ারি ২০২৩ তারিখে তার ১১ বছরে পড়বে তাহলে সে ষষ্ঠ শ্রেণীতে ভর্তি হতে পারবে না কেন। ইতিমধ্যে অনলাইনে ভর্তির আবেদন করে ফেলেছে। মাননীয় শিক্ষা মন্ত্রী বিষয়টির প্রতি আপনার সদয় দৃষ্টি প্রার্থনা করছি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।