প্রভাষক হতে সহকারী অধ্যাপক পদে পদোন্নতি সুপারিশে কমিটি গঠন

এমপিওভুক্ত প্রভাষক হতে সহকারী অধ্যাপক অথবা জৈষ্ঠ্য প্রভাষক পদে পদোন্নতি বিষয়ে সুপারিশ প্রদানের জন্য কমিটি গঠন করেছে শিক্ষা অধিদপ্তর।

এমপিওভুক্ত বেসরকারি কলেজের প্রভাষকদের ৮ বছর পূর্তিতে ৫০% সহাকারী অধ্যাপক পদে পদোন্নতিতে, ৭ সদস্যের কমিটি গঠন করা হয়।

এমপিওভুক্ত কলেজের প্রভাষক হতে সহকারী অধ্যাপক অথবা জৈষ্ঠ্য প্রভাষক পদে পদোন্নতি সুপারিশে কমিটি গঠন

৮ বছর পূর্তিতে এমপিওভুক্ত বেসরকারি কলেজের প্রভাষক হতে সহকারী অধ্যাপক অথবা জৈষ্ঠ্য প্রভাষক পদে পদোন্নতি সুপারিশে কমিটি গঠন করা হয়েছে।

বেসরকারি কলেজের কর্মরত প্রভাষক থেকে জ্যেষ্ঠ প্রভাষক/সহকারী অধ্যাপক পদে পদোন্নতি প্রদানের লক্ষ্যে শিক্ষা মন্ত্রণালয় গঠিত কমিটির তালিকা প্রকাশ করা হয়েছে।

১১ আগস্ট ২০২২ খ্রি. তারিখে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের দাপ্তরিক ওয়েবসাইটে প্রভাষকদের পদোন্নতি সুপারিশের কমিটি প্রকাশ করা হয়।

উল্লেখ্য, স্কুল-কলেজের বর্তমান এমপিও নীতিমালা অনুসারে ৮ বছর পূর্তিতে, কলেজের প্রভাষকগণের মধ্য হতে ৫০% সহকারী অধ্যাপক পদে পদোন্নতি পাবেন। প্রভাষকদের সহকারী অধ্যাপক/জৈষ্ঠ্য প্রভাষক পদে পদোন্নতির সুপারিশে এই কমিটি গঠন করা হয়েছে।

আরো জানুন:

Online MPO Application: শিক্ষক এমপিও আবেদন করার নিয়ম

MEMIS Madrasah MPO Application: মাদ্রাসা অনলাইন এমপিও আবেদন

বেসরকারি কলেজের প্রভাষক হতে সহকারী অধ্যাপক পদে পদোন্নতির সুপারিশে কমিটি গঠন যেভাবে

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) এমপিও নীতিমালা ২০২১ এর ১১.৪ এবং ১১.৫ নং অনুচ্ছেদ অনুযায়ী প্রভাষকদের পদোন্নতিতে একটি কমিটির কথা বলা হয়েছিলো। এর জন্য শিক্ষা মন্ত্রাণালয়ে কয়েক দফা বৈঠক অনুষ্ঠিত হয়।

সবশেষে ১১ সেপ্টেম্বর ২০২২ খ্রি. তারিখে শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে প্রভাষকদের পদোন্নতির সুপারিশের কমিটির তালিকা প্রকাশ করা হয়।

কমিটিতে সংশ্লিষ্ট জেলা জেলা প্রশাসক আহবায়ক ও জেলা শিক্ষা অফিসার সদস্য সচিব হিসাবে দায়িত্ব পালন করবেন। এই কমিটিতে আহবায়ক ও সদস্য সচিব সহ মোট ৭ জন সদস্য থাকবেন।

কমিটিতে একজন সরকারি কলেজের অধ্যক্ষ ও একজন বেসরকারি কলেজের অধ্যক্ষ সদস্য হিসেবে থাকবেন। এ দুই অধ্যক্ষ সদস্য মনোনয়ন দেয়ার দায়িত্ব আঞ্চলিক পরিচালকদের দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

নিজের বিজ্ঞপ্তি থেকে প্রভাষক পদের পদোন্নতি সুপারিশের কমিটি ও এর কার্য পরিধি সম্পর্কে বিস্তারিত জানুন।

প্রভাষক পদের পদোন্নতি সুপারিশের কমিটি সংক্রান্ত নোটিশ ২০২২

এমপিওভুক্ত সহকারী অধ্যাপক পদের পদোন্নতি কমিটির কার্য পরিধি

কে) বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবলকাঠামো ও এমপিও নীতিমালা-২০২১ অনুযায়ী কমিটি বেসরকারি কলেজে কর্মরত প্রভাষকদের জ্যেষ্ঠ প্রভাষক/সহকারী অধ্যাপক পদে পদোন্নতি প্রদানের সুপারিশ করবেন।

(খ) পদোন্নতি প্রদানের ক্ষেত্রে কমিটি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবলকাঠামো ও এমপিও নীতিমালা ২০২১ এর ১১.৬ অনুচ্ছেদ অনুযায়ী ০৯টি মূল্যায়নের সূচক মানদণ্ড যথাযথভাবে অনুসরণ করবেন এ বিষয়ে বিভিন্ন সময়ে জারিকৃত আদেশ প্রজ্ঞাপন পরিপত্র অনুসরণ করতে হবে।

(গ) প্রতিষ্ঠান প্রধানগণ কমিটির আহবায়ক বরাবর পদোন্নতির প্রস্তাব প্রেরণ করবেন।

উক্ত কমিটিতে ৪ নং সদস্য সরকারি কলেজের অধ্যক্ষ/প্রতিনিধি এবং ৫ নং সদস্য বেসরকারি কলেজের অধ্যক্ষ মনোনয়নের জন্য মহাপরিচালক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর বাংলাদেশ, ঢাকা এর পক্ষে ০৯ টি আঞ্চলিক পরিচালকের কার্যালয়ের পরিচালকদের দায়িত্ব প্রদান করা হয়েছে।

মাউশির ০৯ টি আঞ্চলিক কার্যালয়ের প্রত্যেক পরিচালককে তাদের স্ব-স্ব অঞ্চলের আওতাধীন জেলা সমূহের প্রত্যেক জেলা থেকে উল্লিখিত ০২ জন সদস্য মনোনয়ন করে সংশ্লিষ্ট জেলা প্রশাসকের নিকট প্রদান করতে বলা হয়েছে।

এই মনোনয়ন তালিকার কপি ১৮/০৯/২০২২, তারিখের মধ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর বাংলাদেশ, ঢাকা- কে অবহিত করার জন্য অনুরোধ করা হয়েছে।

এমপিওভুক্ত বেসরকারি প্রভাষক হতে সহকারী অধ্যাপক পদে পদোন্নতি সুপারিশে কমিটি গঠন  সম্পর্কে কোন প্রশ্ন থাকলে লিখে জানান।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

এমপিওভুক্ত মাদ্রাসার ৫০% জ্যেষ্ঠ প্রভাষক/সহকারী অধ্যাপক পদে পদোন্নতি

এমপিও নীতিমালা ২০২১: স্কুল-কলেজ এমপিও নীতিমালা (সংশোধিত)

মাদ্রাসা ও কারিগরি এমপিও নীতিমালা (সংশোধিত)

তথ্যসূত্র:

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর

Share This:

5 Comments

  1. প্রভাষক হতে সহকারী অধ্যাপক পদে পদোন্নতি সুপারিশে কমিটি গঠনঃ
    ০৭ (সাত) সদস্য কমিটির সব নাম গুলো জানতে চাই, অর্থাৎ নামগুলো ধারাবাহিকভাবে পাঠালে ভাল হয়

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।