বিষয় ভিত্তিক মূল্যায়ন নির্দেশিকা কোর্স প্রশিক্ষণ (৬ষ্ঠ-৭ম শ্রেণি)

জাতীয় শিক্ষাক্রম ২০২২: ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির বিষয় ভিত্তিক মূল্যায়ন নির্দেশিকা কোর্সের ওরিয়েন্টেশন প্রশিক্ষণ চলবে ৪ থেকে ১০ মে তারিখ পর্যন্ত।

দেশের মাধ্যমিক পর্যায়ের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষকদের এই প্রশিক্ষণ নির্ধারিত সময়ের মধ্যে গ্রহণ করার নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর অনুরূপ বিজ্ঞপ্তি প্রকাশ করছে। মাদ্রাসার শিক্ষকদের নির্ধারিত সময়ের মধ্যে অনলাইনে প্রশিক্ষণ গ্রহণ করতে বলা হয়েছে।

সদ্য খবর: ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বিষয় ভিত্তিক ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশিকা প্রশিক্ষণ চলবে ২৬ ৩০ মে পর্যন্ত। এ বিষয়ে বিস্তারিত জানতে ও নির্দেশিকার পিডিএফ কপি ডাউনলোড করতে নিচের প্রতিবেদনটি পড়ুন।।

বিষয় ভিত্তিক মূল্যায়ন নির্দেশিকা কোর্স ওরিয়েন্টেশন প্রশিক্ষণ (৬ষ্ঠ-৭ম শ্রেণি)

জাতীয় শিক্ষাক্রম ২০২২ অনুযায়ী ষষ্ঠ ও সপ্তম শ্রেণির জন্য প্রণীত বিষয় ভিত্তিক মূল্যায়ন নির্দেশিকা সকল শিক্ষা প্রতিষ্ঠানে বাস্তবায়ন করার নির্দেশনা দেওয়া হয়েছে।

একই সাথে ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির শিক্ষকদের এ বিষয়ে ওরিয়েন্টেশন কোর্সের প্রশিক্ষণ করার নির্দেশ দিয়েছে মাধমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

৩ মে ২০২৩ খ্রি. তারিখে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে, বিষয় ভিত্তিক মূল্যায়ন নির্দেশিকার ওরিয়েন্টেশন কোর্সের প্রশিক্ষণ করতে বলা হয়।

বিজ্ঞপ্তিতে বরা হয়, জাতীয় শিক্ষাক্রম ২০২২ অনুযায়ী পরীক্ষামূলক সংস্করণ হিসেবে প্রণীত শিখন শেখানো সামগ্রী ২০২৩ শিক্ষাবর্ষ হতে মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠানে ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে প্রবর্তন করা হয়েছে।

শিখনকালীন মূল্যায়ন কৌশল বিদ্যালয় পর্যায়ে সুষ্ঠুভাবে বাস্তবায়নের নিমিত্তে শিক্ষকদের জন্য বিষয় ভিত্তিক মূল্যায়ন নির্দেশিকা প্রণয়ন করা হয়েছে।

বিষয় ভিত্তিক মূল্যায়ন নির্দেশিকা’ অনুযায়ী প্রতিটি বিষয়ে শিখনকালীন মূল্যায়ন পরিচালনার জন্য একটি ওরিয়েন্টেশন কোর্সের ব্যবস্থা করা হয়েছে।

ষষ্ঠ ও সপ্তম শ্রেণির সকল শিক্ষকের জন্য ওরিয়েন্টেশন কোর্সটি আগামী ০৪ মে থেকে ১০ মে ২০২৩  তারিখ পর্যন্ত https://nctb.muktopaath.gov.bd/ লিংকে উন্মুক্ত থাকবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিষয় ভিত্তিক মূল্যায়ন নির্দেশিকা কোর্সের প্রশিক্ষণ

আরো পড়ুন:

নতুন শিক্ষাক্রম ২০২৩ মূল্যায়ন: ৬ষ্ঠ ও ৭ম শ্রেণিতে পরীক্ষা নিলে ব্যবস্থা

বিষয় ভিত্তিক মূল্যায়ন নির্দেশিকা অনলাইন প্রশিক্ষণ কোর্স করার নিয়ম

ষষ্ঠ ও সপ্তম শ্রেণির মূল্যায়ন নির্দেশনা বিষয়ক অনলাইন ওরিয়েন্টেশন প্ল্যাটফর্ম- জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড-এর ই-লার্নিং প্ল্যাটফর্ম https://nctb.muktopaath.gov.bd ভিজিট করলে কোর্সটি দেখা যাবে।

কোর্সে অংশগ্রহণের লিংক-

https://netb.muktopaath.gov.bd/course-details/1135

মুক্তপাঠ প্ল্যাটফর্মে পূর্বে রেজিস্ট্রেশন সম্পন্ন থাকলে সরাসরি লগইন বাটনে ক্লিক করে আপনার ইউজার আইডি (রেজিস্ট্রেশন করার সময় ব্যবহৃত মোবাইল নম্বর / মেইল আইডি) ও পাসওয়ার্ড ব্যবহার করে কোর্সটি শুরু করুন।

পাসওয়ার্ড ভুলে গেলে ‘পাসওয়ার্ড রিসেট করুন’ বাটনে ক্লিক করে রেজিস্ট্রেশন সম্পন্ন করার সময় ব্যবহারকৃত মোবাইল নম্বর/মেইল আইডি যুক্ত করে সিস্টেমের নির্দেশনা অনুসরণ করে পাসওয়ার্ড রিসেট করে নিন এবং লগইন সম্পন্ন করুন।

আরো দেখুন:

মাধ্যমিক স্কুলের ছুটির তালিকা ২০২৩ pdf (সরকারি-বেসরকারি)

মুক্তপাঠে ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করার নিয়ম

মুক্তপাঠ প্ল্যাটফর্মে পূর্বে রেজিস্ট্রেশন না থাকলে, ‘রেজিস্ট্রেশন’ বাটনে ক্লিক করে কিছু প্রাথমিক তথ্য প্রদান করে রেজিস্ট্রেশন সম্পন্ন করুন।

মুক্তপাঠে রেজিস্ট্রেশন ও প্রোফাইল আপডেট করার সময় আপনার সার্টিফিকেটের নামটি সঠিকভাবে লিখতে হবে। আপনার আইডি থেকে একবার সার্টিফিকেট তৈরী হওয়ার পর সার্টিফিকেটের নাম পরিবর্তন করা যাবে না।

রেজিস্ট্রেশন সম্পন্ন করার সময় আপনার মোবাইল/ইমেইল যে কোন একটি ব্যবহার করা যাবে। মোবাইলের মাধ্যমে রেজিস্ট্রেশন করলে মোবাইলে একটি OTP আসবে আর ইমেইল ব্যবহার করলে ইমেইলে একটি ভেরিফিকেশন লিংক যাবে। OTP / ইমেইল ভেরিফিকেশনের মাধ্যমে রেজিস্ট্রেশন সম্পন্ন হবে ।

বিষয় ভিত্তিক মূল্যায়ন নির্দেশিকা কোর্স শুরু করার নিয়ম

সরাসরি https://netb.muktopaath.gov.bd/course-details/1135 এই লিংকে ভিজিট করে কোর্সে প্রবেশ করুন।

কোর্সে প্রবেশ করে ‘কোর্সটি শুরু করুন’ বাটনে ক্লিক করুন। এই কোর্সে মোট ৫টি মডিউল রয়েছে। পাঠগুলোতে রয়েছে নির্ধারিত বিষয়বস্তুর উপর পাঠ সহায়িকা (পিডিএফ), ভিডিও কনটেন্ট স্ব-মূল্যয়ন (কুইজ), ও মতামত।

স্ব-মূল্যায়ন (কুইজ) অংশে সকল প্রশ্নের উত্তর দেয়ার পর সাবমিট বাটনে ক্লিক করুন।

প্রত্যেকটি পাঠ/লেসনে প্রদত্ত নির্দেশনা অনুযায়ী অংশগ্রহণের মাধ্যমে সম্পন্ন করলে ডান পাশে সবুজ টিক মার্ক দেখা যাবে।

পাঠ সম্পন্ন না হলে বা টিক মার্ক দেখা না গেলে নির্দেশনা খেয়াল করুন।

মুক্তপাঠ কোর্সের সার্টিফিকেট তৈরী ও ডাউনলোড করবেন যেভাবে

সকল পাঠ (১০০%) সম্পন্ন করলে আপনি সার্টিফিকেটের জন্য আবেদন করতে পারবেন।

সার্টিফিকেট তৈরী করার জন্য মুক্তপাঠ ওয়েবসাইটের মেন্যু থেকে আমার পাতা-তে ক্লিক করুন

বামপাশের সার্টিফিকেট মেন্যুতে ক্লিক করুন

আবেদন বাটনে ক্লিক করুন

আপনার সার্টিফিকেটটি তৈরী করুন বাটনে ক্লিক করুন

সার্টিফিকেট ডাউনলোড বাটনে ক্লিক করুন। (আপনার ডিভাইসে সার্টিফিকেট ডাউনলোড সম্পন্ন হয়ে যাবে)।

৬ষ্ঠ  ও ৭ম শ্রেণির বিষয় ভিত্তিক মূল্যায়ন নির্দেশিকা প্রশিক্ষণ সম্পর্কে আরো জানতে আমাদের কাছে লিখুন।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো জানুন:

সরকারি ছুটির তালিকা ২০২৩ pdf [জনপ্রশাসন মন্ত্রণালয় প্রজ্ঞাপন]

তথ্যসূত্র-

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর

“বিষয় ভিত্তিক মূল্যায়ন নির্দেশিকা কোর্স প্রশিক্ষণ (৬ষ্ঠ-৭ম শ্রেণি)”-এ 8-টি মন্তব্য

  1. Evaluation system excellent

    জবাব
    • Thanks.

  2. Thank you

    জবাব
  3. Excellent

    জবাব
  4. Evaluation system excellent

    জবাব
    • স্বাহ্ত ও সুরক্ষা

  5. অনেক অনেক ভাল

    জবাব

মন্তব্য করুন