প্রিলিমিনারি টু মাস্টার্স ভর্তি রেজাল্ট ২০২২ (মাস্টার্স ১ম পর্ব নিয়মিত)

প্রিলিমিনারি টু মাস্টার্স ভর্তি রেজাল্ট ২০২২: জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স ১ম পর্ব (প্রিভিয়াস নিয়মিত) ভর্তি রেজাল্ট প্রকাশ করা হবে ১১ এপ্রিল। ভর্তি ফল প্রকাশমাত্রই বিশ্ববিদ্যালয়ের দাপ্তরিক ওয়েবসাইট থেকে ভর্তি রেজাল্ট দেখুন।

২০১৯-২০২০ শিক্ষাবর্ষে প্রিলিমিনারি টু মাস্টার্স ভর্তি রেজাল্ট ২০২২ (মাস্টার্স ১ম পর্ব নিয়মিত)

জাতীয় বিশ্ববিদ্যালয় ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের মাস্টার্স ১ম পর্ব (প্রিলিমিনারি টু মাস্টার্স) নিয়মিত ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

বিশ্ববিদ্যালয়ের দাপ্তরিক ওয়েবসাইটে ১৬ মার্চ ২০২২ খ্রি. তারিখে, প্রিলিমিনারি টু মাস্টার্স নিয়মিত প্রোগ্রামের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তোর শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের ডীন প্রফেসর ড. মোঃ আনোয়ার হোসেন স্বাক্ষরিত ভর্তি বিজ্ঞপ্তিতে, ভর্তির যোগ্যতা ও সময়সূচি সম্পর্কে বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়েছে।

মাস্টার্স ১ম পর্ব নিয়মিত প্রোগ্রামে ভর্তি কার্যক্রমে বিষয়ভিত্তিক মেধা তালিকা ১১ এপ্র্রিল প্রকাশ করা হবে। (বিজ্ঞপ্তি নিচের অনুচ্ছেদে দেখুন)।

উল্লেখ্য, জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য পরীক্ষা দিতে হয়না। কেবলমাত্র শিক্ষার্থীদের পূর্ববর্তী পরীক্ষার ফলাফলের ভিত্তিতে শিক্ষার্থীদের ভর্তি করা হয়।

আরো জানুন: মাস্টার্স পরীক্ষার রুটিন ২০২২ (শেষ পর্ব): জাতীয় বিশ্ববিদ্যালয়

প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত) ভর্তি কার্যক্রমে বিষয়ভিত্তিক ১ম মেধা তালিকার রেজাল্ট

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে প্রিলিমিনারী টু মাস্টার্স নিয়মিত) ভর্তি কার্যক্রমে বিষয়ভিত্তিক ১ম মেধা তালিকা ১১ এপ্রিল ২০২২ খ্রি. তারিখ প্রকাশ করা হবে।

ফলাফল প্রকাশ হলে, ভর্তি ফল মোবাইল এসএমএস-এর মাধ্যমে পাওয়া যাবে। nu<space>atmp<space>roll no লিখে 16222 নম্বরে পাঠালে ভর্তি রেজাল্ট পাওয়া যাবে।

এসএমএস-এর মাধ্যমে বিকাল ৪টা থেকে এবং ভর্তি বিষয়ক ওয়েবসাইটে (www.nu.ac.bd/admissions) রাত ৯টা থেকে ভর্তি ফল পাওয়া যাবে।

মেধা তালিকায় স্থানপ্রাপ্ত শিক্ষার্থীদের অনলাইনে চূড়ান্ত ভর্তি ফরম পূরণ ও এর প্রিন্ট কপি সংগ্রহের তারিখ: ১১/০৪/২০২২ হতে ২০/০৪/২০২২ খ্রি. তারিখ পর্যন্ত।

কলেজ কর্তৃক মেধা তালিকায় স্থানপ্রাপ্ত শিক্ষার্থীদের অনলাইনে চূড়ান্ত ভর্তি নিশ্চয়নের তারিখ: ১২/০৪/২০২২ থেকে ২৩/০৪/২০২২ খ্রি. তারিখ পর্যন্ত।

আরো গুরুত্বপূর্ণ কিছু বিষয় আছে যেগুলোর সময়সূচি দেখুন নিচের যুক্ত বিজ্ঞপ্তি থেকে।

প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত) ভর্তি রেজাল্ট ২০২২

জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স ১ম পর্ব (প্রিভিয়াস) নিয়মিত প্রোগ্রামের ভর্তি যোগ্যতা

জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স ১ম পর্ব ভর্তি (নিয়মিত) আবেদন করতে যেসব যোগ্যতার প্রয়োজন হবে, তা স্পষ্ট করে ভর্তি বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

নিচের যোগ্যতা সম্পন্ন শিক্ষার্থীরা ভর্তির জন্য অনলাইনে আবেদন করতে পারবেন।

ক. জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৫-২০১৯ সাল পর্যন্ত তিন বছর মেয়াদি স্নাতক (পাস) নিয়মিত পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তি আবেদন করতে পারবেন।

সনাতন পদ্ধতিতে ন্যূনতম ৪৫% নম্বর অথবা গ্রেডিং ও ক্রেডিট পদ্ধতিতে ন্যূনতম সিজিপিএ ২.২৫ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে ।

এছাড়া আবেদনকারীর প্রিলিমিনারি টু মাস্টার্স (নিয়মিত) প্রোগ্রামে ভর্তিচ্ছু বিষয়ে স্নাতক (পাস) পর্যায়ে ৪০০ নম্বরের পঠিত বিষয় হিসাবে থাকতে হবে এবং তাতে ন্যূনতম ৪০% নম্বর অথবা গ্রেডিং ও ক্রেডিট পদ্ধতিতে জিপিএ ২.০০ পেতে হবে ।

খ. জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক (পাস) প্রাইভেট/সার্টিফিকেট কোর্স পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে প্রিলিমিনারি টু মাস্টার্স নিয়মিত) ভর্তি কার্যক্রমে আবেদন করতে পারবে না।

তবে এ সকল শিক্ষার্থী পরবর্তীতে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে প্রিলিমিনারি টু মাস্টার্স (প্রাইভেট) প্রোগ্রামে আবেদনের যোগ্যতা ও শর্তাবলী পূরণ সাপেক্ষে রেজিস্ট্রেশন করার সুযোগ পাবে ।

গ. জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৫ থেকে ২০১৯ সাল পর্যন্ত চার বছর মেয়াদি স্নাতক (সম্মান) পরীক্ষায় পাস ডিগ্রি প্রাপ্ত শিক্ষার্থীরা প্রিলিমিনারি টু মাস্টার্স (নিয়মিত) প্রোগ্রামে আবেদন করতে পারবে না।

তবে এ সকল শিক্ষার্থী সার্টিফিকেট কোর্স পরীক্ষায় অংশগ্রহণ করে ন্যূনতম ৪৫% নম্বর অথবা জিপিএ ২.২৫ পেলে প্রিলিমিনারি টু মাস্টার্স (প্রাইভেট) প্রোগ্রামে রেজিস্ট্রেশনের জন্য আবেদন করতে পারবে।

ঘ. জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ১ম পর্ব/প্রিলিমিনারি টু মাস্টার্স (নিয়মিত প্রাইভেট) পরীক্ষায় উত্তীর্ণ/অধ্যয়নরতরা আবেদন করতে পারবে না।

অথবা অন্য কোন শিক্ষা কার্যক্রমে বর্তমানে অধ্যয়নরত কোন শিক্ষার্থী ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে প্রিলিমিনারি টু মাস্টার্স (নিয়মিত) প্রোগ্রামে আবেদন করতে পারবে না।

উক্ত শর্ত ভঙ্গ করে কোন শিক্ষার্থী দ্বৈত ভর্তি হলে তার উভয় ভর্তি ও রেজিস্ট্রেশন বাতিল বলে গণ্য হবে।

ঙ. প্রাথমিক আবেদন ফরমে আবেদনকারীর কোন তথ্য/ছবি অসত্য, ভুল বা অসম্পূর্ণ বলে প্রমাণিত হলে আবেদনকারীর ভর্তি ও রেজিস্ট্রেশন বাতিল করার অধিকার জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

বিঃ দ্রঃ প্রিলিমিনারি টু মাস্টার্স ভর্তি আবেদনের যোগ্যতার বিস্তারিত জানুন নিচের যুক্ত বিজ্ঞপ্তি থেকে।

প্রিলিমিনারি টু মাস্টার্স নিয়মিত প্রোগ্রামে ভর্তি আবেদন, কলেজ নিশ্চায়ন সময়সূচি

বরাবরের মত জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০২২ শিক্ষাবর্ষের মাস্টার্স ১ম পর্ব ভর্তি আবেদন অনলাইনে করতে হবে।

অনলাইনে আবেদনের ঠিকানা: www.nu.ac.bd/admissions

অনলাইনে প্রাথমিক আবেদন ফরম পূরণ ও এর প্রিন্ট/পিডিএফ কপি সংগ্রহ করার তারিখ ১৬ মার্চ ২০২২ থেকে ২৯ মার্চ ২০২২ খ্রি. তারিখ পর্যন্ত।

আবেদনকারীকে প্রাথমিক আবেদন ফি বাবদ ৩০০/- (তিনশত) টাকা (সংশিষ্ট কলেজ কর্তৃক নির্ধারিত) মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে জমা দেওয়ার তারিখ ২০/০৩/২০২২ থেকে ৩০/০৩/২০২২ খ্রি. পর্যন্ত।

অনলাইনে কলেজ কর্তৃক প্রাথমিক আবেদন ফরম নিশ্চয়ন করার তারিখ: ২০/০৩/২০২২ থেকে ৩১/০৩/২০২২ পর্যন্ত।

কলেজ কর্তৃক আবেদনকারীদের প্রাথমিক আবেদন ফি’র (আবেদনকারী প্রতি) ২০০/-(দুইশত) টাকা হারে সংশ্লিষ্ট খাতে (ভর্তি ফান্ড) জমা দেওয়ার তারিখ: ০৩/০৪/২০২২ হতে ০৭/০৪/২০২২ খ্রি. পর্যন্ত।

জাতীয় বিশ্ববিদ্যালয় অংশের ভর্তি ফি এর টাকা, যে কোন সোনালী ব্যাংক শাখায় জমা দেওয়া যাবে।

ভর্তির অনলাইন আবেদন ও ফি পরিশোধ পদ্ধতি ভর্তি ওয়েবসাইটে ভর্তি নির্দেশিকা হতে বিস্তারিত জানা যাবে।

প্রিলিমিনারি টু মাস্টার্স (প্রিভিয়াস) নিয়মিত কোর্সের ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রকাশিত ২০১৯-২০২২ শিক্ষাবর্ষে মাস্টার্স ১ম পর্ব নিয়মিত কোর্সের ভর্তি বিজ্ঞপ্তির অনুলিপি নিচের অনুচ্ছেদে যুক্ত করা হয়েছে।

অনলাইনে ভর্তি আবেদন করা আগের ভর্তি বিজ্ঞপ্তি ভালোভাবে পড়ে দেখুন।

প্রিলিমিনারি টু মাস্টার্স ভর্তি ২০২২ (জাতীয় বিশ্ববিদ্যালয়)

প্রিলিমিনারি টু মাস্টার্স ভর্তি ২০২২ (শিক্ষাবর্ষ ২০১৯-২০২০)

২০১৯-২০২০ শিক্ষাবর্ষে জাতীয় বিশ্ববিদ্যালয় প্রিলিমিনারি টু মাস্টার্স নিয়মিত প্রোগ্রামে ভর্তি সম্পর্কে, আরো জানার থাকলে আমাদের লিখে জানাতে পারেন।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন: ২০২২ সালের কলেজ ছুটির তালিকা (সরকারি-বেসরকারি কলেজ)

তথ্যসূত্র:

জাতীয় বিশ্ববিদ্যালয়

Share This:

3 মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।