নভেম্বর মাসের এমপিও কমিটির সভা অনুষ্ঠিত

নভেম্বর মাসের এমপিও সভা

নভেম্বর মাসের এমপিও কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। স্কুল-কলেজ ও মাদ্রাসা শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্তির লক্ষ্যে এ সভা অনুষ্ঠিত হয়।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ও মাদ্রাসা অধিদপ্তর নভেম্বরের এমপিও সভা অনুষ্ঠানের তথ্য নিশ্চিত করেছে। স্কুল-কলেজের এমপিও সভা অনুষ্ঠিত হয়েছে ১৭ নভেম্বর। এদিকে মাদ্রসার এমপিও সভা অনুষ্ঠিত হয় ১৮ নভেম্বর।

তবে এখনো কারিগরি শিক্ষক-কর্মচারীদের এমপিও কমিটির সভা অনুষ্ঠানের নিশ্চিত তথ্য পাওয়া যায় নি। সাধারণত কারিগরি অধিদপ্তর এমপিও সভার বিজ্ঞপ্তি, অধিদপ্তরের নোটিশ বোর্ডে প্রচার করে না।

আশা করা যাচ্ছে, আগামী সপ্তাহের মধ্যে জি’ও জারির পর, এমপিও প্রকাশ ও বেতন-ভাতার চেক ব্যাংকে হস্তান্তর করা হবে।

স্কুল-কলেজের শিক্ষক-কর্মচারীদের নভেম্বর মাসের এমপিও কমিটির সভা অনুষ্ঠিত

এমপিও ভুক্ত বেসরকারী স্কুল-কলেজের ২০২০ খ্রিষ্টাব্দের নভেম্বর মাসের এমপিও কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে ১৭/১১/২০২০ খ্রিষ্টাব্দ তারিখে।

এর আগে, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর এর মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে, সভা অনুষ্ঠানের তথ্য নিশ্চিত করা হয়।

অধিদপ্তর এর দাপ্তরিক ওয়েবসাইটের নোটিশ বোর্ডে, এমপিও সভার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তিটি দেখা যাবে www.dshe.go.bd ওয়েবসাইটে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর এর মহাপরিচালক এর সভাপতিত্বে এই সভা ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠিত হয়।

আরো জানুন: এমপিও আবেদন নিষ্পত্তি ও অগ্রায়ণে দীর্ঘসূত্রিতায় মন্ত্রণালয়ের হুঁশিয়ারী

নভেম্বরের এমপিও সভায়, এমপিওভুক্তির জন্য আবেদনকৃত শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্তির বিষয়ে আলোচনা করা হয়।

ইনডেক্সধারী শিক্ষক-কর্মচারীদের বিএড স্কেল/কামিল স্কেল, উচ্চতর স্কেল/সিলেকশন গ্রেড বিষয়েও আলোচনা করা হয় উক্ত এমপিও সভায়।

সহকারী লাইব্রেরিয়ান পদের এমপিওভুক্তি, কলেজ শিক্ষকদের সহকারী অধ্যাপক স্কেল সহ প্রতিষ্ঠান প্রধানের অভিজ্ঞতার স্কেল প্রদানের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়।

এছাড়া, নতুন এমপিওভুক্ত স্কুল-কলেজের বাদপড়া শিক্ষক-কর্মচারীদের এমপিও ও বকেয়া বেতন-ভাতা বিষয়ে সিদ্ধান্ত হয় এই এমপিও সভায়।

নভেম্বরের এমপিও’তে প্রায় দেড় হাজারের মত নতুন শিক্ষক-কর্মচারী এমপিওভুক্তির সুযোগ পাচ্ছেন। চাকুরীরত শিক্ষকরা উচ্চতর গ্রেড পাচ্ছেন সাড়ে চার হাজারের মত। আর বিএড স্কেল পাবেন আ্ড়াইশোর মত শিক্ষক।

মাদ্রাসার নভেম্বরের এমপিও কমিটির সভা অনুষ্ঠিত

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরে নভেম্বর মাসের এমপিও কমিটির সভা ১৮/১১/২০২০ খ্রিষ্টাব্দ তারিখে অনুষ্ঠিত হয়। এর আগে, অধিদপ্তর এর ওয়েবসাইটের নোটিশ বোর্ডে এক বিজ্ঞপ্তিতে, সভা আহবানের তথ্য নিশ্চিত করা হয়।

অধিদপ্তর এর মহাপরিচালক কে, এম, রুহুল আমীন এর সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়। করোনা ভাইরাস জনিত কারণে, ভিডিও কনফারেন্সের মাধ্যমে অন্য সকল সদস্য সভায় যুক্ত হন।

সভায় বিধিমোতাবেক নতুন নিয়োগ প্রাপ্ত শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্তির বিষয়ে আলোচনা হয়। ইনডেক্স প্রাপ্ত শিক্ষকদের উচ্চতর স্কেল/সিলেকশন গ্রেড, সিনিয়র স্কেল ইত্যাদি বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

এছাড়াও, প্রতিষ্ঠান প্রদানের অভিজ্ঞতার স্কেল, সহকারী অধ্যাপক স্কেল, নতুন এমপিও আবেদনকারীদের এমপিওভুক্তির বিষয়ে আলোচনা হয় নভেম্বরের এমপিও সভায়।

উল্লেখ্য, প্রতি এক মাস পরপর এমপিওভুক্তির জন্য এমপিও কমিটির সভা আহবান করা হয়। প্রতি বিজোড় মাসে এই সভা অনুষ্ঠিত হয়। এর পরের এমপিও সভা অনুষ্ঠিত হবে ২০২১ খ্রিষ্টাব্দের জানুয়ারী মাসে।

সভায় অনলাইনে এমপিও আবেদনকারী শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্তি, ইনডেক্স প্রাপ্তদের পদোন্নতি সহ উচ্চ স্কেল প্রদানের সুপারিশ করা হয়।

সাধারণত এমপিও মাসের শেষ সপ্তাহে বা পরের মাসের প্রথম সপ্তাহের, নতুন এমপিওভুক্ত সহ সকল শিক্ষক-কর্মচারীগণ বেতন-ভাতা প্রাপ্ত হন।

আরো পড়ুন: এমপিও শিটে ভুল সংশোধন সংক্রান্ত নির্দেশনা দিয়েছে মাদ্রাসা অধিদপ্তর

তথ্যসূত্র:

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর

সবশেষ আপডেট: ১৯/১১/২০২০ খ্রিষ্টাব্দ তারিখ ০৭:৫৫ পূর্বাহ্ন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।