চবি ভর্তি পরীক্ষা তথ্য ২০২২: CU Admission 2022

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ভর্তি পরীক্ষা তথ্য ২০২২: ভর্তি বিজ্ঞপ্তি, যোগ্যতা, পরীক্ষার সময়সূচি ও ভর্তির নিয়মাবলী জানুন Chittagong University (CU) ওয়েবসাইট admission.cu.ac.bd থেকে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ভর্তি পরীক্ষা তথ্য ২০২২: ভর্তি পরীক্ষা শুরু

২০২১-২০২২ শিক্ষাবর্ষের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ভর্তি পরীক্ষার অনলাইন আবেদন ১৫ জুন সকাল ১১:০০টা হতে শুরু হয়।

admission.cu.ac.bd ওয়েবসাইটে চবির অনার্স ভর্তির অনলাইন আবেদন করা গেছে ৮ জুলাই ২০২২ খ্রি. তারিখ রাত ১১:৫৯টা পর্যন্ত (বর্ধিত সময় অনুসারে)।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তিতে, ভর্তি আবেদনের সময়সূচি, যোগ্যতা, পরীক্ষা ফি সহ ভর্তির সকল তথ্য প্রকাশ করা হয়েছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির সচিব ও বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (একাডেমিক) এস. এম. আকবর হােছাইন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

২০২২ সালের ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা ১৬ আগস্ট থেকে ২৪ আগস্ট পর্যন্ত নির্ধারণ করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এবারে চবির ইউনিট প্রতি ভর্তি আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ৭৫০ টাকা। মোবইল ব্যাংকিং-এর মাধ্যমে এই ফি পরিশোধ করা যাবে।

চবির ভর্তির পরীক্ষার আপডেট তথ্য জানতে, https://admission.cu.ac.bd ওয়েবসাইটে নিয়মিত চোখ রাখুন। নিচের প্রতিবেদন থেকে চবির ভর্তি পরীক্ষার সময়সূচির বিজ্ঞপ্তি দেখুন।

আরো পড়ুন:

চবি ভর্তি পরীক্ষার তারিখ ২০২২ (A, B, C, D, B1, D1 ইউনিট)

কৃষি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি বিজ্ঞপ্তি ২০২২: আবেদন ১৬ আগস্ট পর্যন্ত

২০২১-২০২২ শিক্ষাবর্ষের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ভর্তি যোগ্যতা

বাংলাদেশ সকল শিক্ষা বোর্ডের ২০১৯ খ্রিষ্টাব্দের এসএসসি/সমমান এবং ২০২১ খ্রিষ্টাব্দের এইচএসসি/সমমান পরীক্ষায় নিয়মিত উত্তীর্ণ শিক্ষার্থীরা প্রতিটি ইউনিটে চাহিদাকৃত যোগ্যতা সাপেক্ষে আবেদন করতে পারবে।

A-ইউনিট: এ ইউনিটের অধীনে বিজ্ঞান অনুষদ, জীববিজ্ঞান অনুষদ, ইঞ্জিনিয়ারিং অনুষদ এবং সমুদ্রবিজ্ঞান ও মৎস বিদ্যা অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এই ইউনিটে আবেদনের যোগ্যতা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে সর্বনিম্ন দুটি মোট জিপিএ-৮.০০ এবং প্রতিটিতে আলাদাভাবে জিপিএ-৪.০০ নির্ধারণ করা হয়েছে।

B-ইউনিট: বি ইউনিটের অধীনে কলা ও মানববিদ্যা অনুষদের ভর্তি পরীক্ষায় আবেদনের জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের মোট জিপিএ-৮.০০ এবং প্রতিটিতে ন্যূনতম জিপিএ-৩.৫০ থাকতে হবে।

মানবিক শাখার শিক্ষার্থীদের মোট জিপিএ-৭.৫ এবং প্রতিটিতে ন্যূনতম জিপিএ-৩.০০ থাকতে হবে।

ব্যবসায় শিক্ষা শাখার সর্বনিম্ন দুটিতে মোট জিপিএ-৮ এবং প্রতিটিতে ন্যূনতম জিপিএ-৩.৫০ অর্জন করতে হবে।

B1-উপ-ইউনিটের অধীনে কলা ও মানববিদ্যা অনুষদ অধিভুক্ত চারুকলা ইন্সটিটিউট, নাট্যকলা বিভাগ ও সঙ্গীত বিভাগের ভর্তি পরীক্ষার আবেদনের জন্যও একই যোগ্যতা নির্ধারণ করা হয়েছে।

C-ইউনিট: সি ইউনিটের অধীনে ব্যবসায় প্রশাসন অনুষদের ভর্তি পরীক্ষায় আবেদনের যোগ্যতা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে সর্বনিম্ন দুটি মোট জিপিএ-৮.০০ এবং প্রতিটিতে আলাদাভাবে জিপিএ-৩.৫০ নির্ধারণ করা হয়েছে৷

D-ইউনিট: ডি ইউনিটের অধীনে সমাজবিজ্ঞান অনুষদ, আইন অনুষদ, ব্যবসায় প্রশাসন অনুষদ (আংশিক) ও জীববিজ্ঞান অনুষদের দুটি বিভাগের (আংশিক) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এই ইউনিটে আবেদনের যোগ্যতা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে সর্বনিম্ন দুটি মোট জিপিএ-৭.৫০ এবং প্রতিটিতে ন্যূনতম জিপিএ-৩.৫০ নির্ধারণ করা হয়েছে।

D1- উপ-ইউনিটের অধীনে শিক্ষা অনুষদের ভর্তি পরীক্ষায় আবেদনের যোগ্যতা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে সর্বনিম্ন দুটি মোট জিপিএ-৬.০০ এবং প্রতিটিতে আলাদাভাবে জিপিএ- ২.৫০ নির্ধারণ করা হয়েছে।

ইংরেজী মাধ্যমের শিক্ষার্থীদর ভর্তি যোগ্যতা নিচের যুক্ত বিজ্ঞপ্তি হতে বিস্তারিত জানুন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) স্নাতক (সম্মান) ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) অনার্স ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তিতে ভর্তি আবেদনের যোগ্যতা, ভর্তির অনলাইন আবেদনের সময়সূচি ও ভর্তি ফি এর পরিমান উল্লেখ করা আছে।

ভর্তি আবেদন করার আগে ভর্তি বিজ্ঞপ্তি ভালোভাবে পড়ে নিন। প্রয়োজনীয় তথ্য ও ডকুমেন্টস হাতে নিয়ে নির্ভুল আবেদন প্রেরণ করুন।

চবি ভর্তি পরীক্ষা তথ্য ২০২১-২০২২

উপরে যুক্ত ২০২২ সালের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তিতে ভর্তির আবেদনের সকল তথ্য লিপিবদ্ধ আছে। ভর্তি আবেদনের বিষয়ে কোন প্রশ্ন থাকলে আমাদের কাছে লিখে জানাতে পারেন।

আরো দেখুন:

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি ২০২২ (স্নাতক অনার্স): NU Admission 2022

গুচ্ছ পদ্ধতিতে ২২ বিশ্ববিদ্যালয়ে ভর্তি ২০২২ সার্কুলার (আপডেট খবর)

২০২২ সালের চবি ভর্তি পরীক্ষার তথ্য জানতে, সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় এর ভর্তি ওয়েবসাইটে নিয়মিত ব্রাউজ করুন।

লেখায় ভুল-ত্রুটি লক্ষ্য করলে আমাদের জানান।

তথ্যসূত্র:

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ওয়েবসাইট

সবশেষ আপডেট: ১০/০৮/২০২২ খ্রিষ্টাব্দ তারিখ ১০:৫৫ অপরাহ্ন।

Share This:

35 Comments

  1. আমার এসএসসিতে ৩.৩৯
    এইসএসসিতে ৩.৬৭
    আমি চট্টগ্রাম ইউনিভার্সিটিতে ডি১ সাব ইউনিটে আবেদন করতে পারব…?
    প্লিজ বলবেন।

    1. চবির ভর্তি বিজ্ঞপ্তিতে বিষয়টি দেখতে পেলাম না। তবে সব বিশ্ববিদ্যালয়ের সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা হচ্ছে।

  2. স্যার এখানে বলা হয়েছে পদার্থ ; রসায়ন ; জীববিজ্ঞান ; ম্যাথ এ যেকোনো তিনটা দাগাইতে এখন আমরা কি physics ba chemistry skip korte parbo jemon ami chemistry Biology math dagate parbo???

    Arek ta Quation Math na dagale ki CSE Subject pawa jabe 😣
    Asa kori reply diven

    1. বিষয় পাওয়ার ক্ষেত্রে সংশ্লিষ্ট বিষয়ে পরীক্ষার দেওয়া বা নম্বর পাওয়ার শর্ত দেখলাম না। তবে সংশ্লিষ্ট সাবজেক্টে সর্বনিম্ন জিপিএ নির্ধারণ করা হয়েছে।

    1. ২০২১৯ সালের এসএসসি ও ২০২১ সালের এইচএসসি নিয়মিত পরীক্ষায় উত্তীর্ণরা চবিতে ভর্তি আবেদন করতে পারবে।

  3. আমি মাদ্রাসা বোর্ড থেকে দাখিল এবং আলিম পরীক্ষা দিয়েছি। আমার আলিম পরীক্ষায় পৌরনীতি ছিল অর্থনীতি ছিল না। আমি যদি “ডি- ইউনিটে” পরীক্ষা দেই তাহলে কি আইন নিয়ে পড়তে পারবো??

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।