/ / এসএসসি-দাখিল ও ভোকেশনাল পরীক্ষা-২০২১: শিক্ষা মন্ত্রণালয়ের পরিপত্র

এসএসসি-দাখিল ও ভোকেশনাল পরীক্ষা-২০২১: শিক্ষা মন্ত্রণালয়ের পরিপত্র

২০২১ সালের এসএসসি-দাখিল সমমান ভোকেশনাল পরীক্ষা সুষ্ঠু, সুন্দর ও নকলমুক্ত পরিবেশে অনুষ্ঠানের জন্য শিক্ষা মন্ত্রণালয়ের জরুরী পরিপত্র জারী করেছে।

শিক্ষা মন্ত্রণালয়ের পরিপত্র: ২০২১ সালের এসএসসি-দাখিল ও ভোকেশনাল পরীক্ষা অনুষ্ঠানে বিশেষ নির্দেশনা

চলতি সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি-দাখিল ও সমমান ভোকেশনাল) পরীক্ষা গ্রহণ বিষয়ে জরুরী পরিপত্র প্রকাশ করেছে।

শিক্ষা মন্ত্রণায়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এর ওয়েবসাইটে ৬ নভেম্বর তারিখে, এসএসসি সমমান পরীক্ষা অনুষ্ঠান সংক্রান্ত পরিপত্র প্রকাশ করা হয়।

শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্মসচিব খালেদা আকতার স্বাক্ষরিত পরিপত্রে, পরীক্ষা সুষ্ঠু, সুন্দর ও নকলমুক্ত পরিবেশে অনুষ্ঠানের জন্য কতিপয় নির্দেশনা দেওয়া হয়েছে।

এখানে পরীক্ষার্থী, কেন্দ্রে দায়িত্বরত শিক্ষক ও পরীক্ষা সংশ্লিষ্ট কাজে নিয়োজিত ব্যক্তিবর্গের প্রতি মন্ত্রণালয় ৯টি নির্দেশনা প্রদান করেছে।

এসব নির্দেশনা নিশ্চিত করতে বলেছে শিক্ষা মন্ত্রণালয়। নির্দেশনা অমান্য করলে আইনানুগ ব্যবস্থা গ্রহণের হুশিয়ারি দিয়েছে মন্ত্রণালয়।

আরো জানুন:

ফরম ফিলাপের যত টাকা ফেরত পাচ্ছেন এসএসসি-দাখিলের পরীক্ষার্থীরা

এসএসসি পরীক্ষার মানবন্টন, প্রশ্নপত্রের সময় ও নম্বর বিভাজন নির্দেশিকা ২০২১

দাখিল পরীক্ষার মানবন্টন, সময় নির্ধারণ ও নম্বর বিভাজন নির্দেশিকা ২০২১

২০২১ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষা অনুষ্ঠানে যে সব নিশ্চিত করতে হবে

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা এসএসসি সমমান পরীক্ষায় সকল পরীক্ষার্থীকে, পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষা কক্ষে প্রবেশ করে আসন গ্রহণ করতে হবে।

অনিবার্য কারণে পরীক্ষার্থী নির্দিষ্ট সময়ের পর আসলে, পরীক্ষার্থীর নাম, রেজি, রোল নম্বর ও পরীক্ষার পরে আসার কারণ রেজিস্ট্রারে লিপিবদ্ধ করতে হবে। বিলম্বে আসা পরীক্ষার্থীদের তালিকা প্রতিদিন কেন্দ্র সচিবকে সংশ্লিষ্ট বোর্ডকে অবহিত করতে হবে।

কেন্দ্র সচিব ছাড়া অন্য কেউ মোবাইল ফোন বা অনুরূপ কোন ডিভাইস ব্যবহার করতে পারবে না। কেন্দ্র সচিব যোগাযোগের সুবিধার জন্য ইন্টারনেট বিহীন ফিচার ফোন ব্যবহার করতে পারবেন। অননুমোদিত ফোন ব্যবহারকারীদের বিরুদ্ধে বিধি অনুযায়ী ব্যবস্থা গ্রহণের কথা বলা হয়েছে।

প্রত্যেক কেন্দ্র একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট/কর্মকর্তা (ট্যাগ অফিসার) নিয়োগের নির্দেশনা দেওয়া হয়েছে। উল্লেখিত ব্যক্তির উপস্থিত ব্যতিত প্রশ্ন পরিবহন, খোলা যাবে না বলে নির্দেশনা দেওয়া হয়েছে।

ট্রেজারি থানা অথবা নিরাপত্তা হেফাজত হতে বহুমুখী নির্বাচনী প্রশ্নসহ রচনামূলক ও সৃজনশীল প্রশ্নের সকল সেট নিতে হবে।

পরীক্ষা শুরুর ২৫ মিনিট পূর্বে প্রশ্নের সেট কোর্ড জানানো হবে। সংশ্লিষ্ট কেন্দ্রের দায়িত্বরত ব্যক্তিবর্গের উপস্থিতিতে প্রশ্নের প্যাকেট খুলতে হবে।

পরীক্ষা চলাকালীন বা পরীক্ষার পূর্বে বা পরে পরীক্ষায় নিয়োজিত ব্যক্তি ছাড়া অন্যদের কেন্দ্রে প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ থাকবে। যদি কেউ এসময়ে কেউ কেন্দ্র প্রবেশ করলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে।

অনিবার্য কারণে পরীক্ষা শুরু করতে দেরি হলে পরীক্ষা শুরু করতে যত মিনিট দেরি হয়েছে, সেসময় ধরে প্রশ্নপত্রে উল্লেখিত সময় পরীক্ষার্থীদের দিতে হবে।

এছাড়া প্রশ্ন ফাঁস ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি বিশেষ কিছু নির্দেশনা শিক্ষা মন্ত্রণালয়ের পরিপত্রে দেওয়া হয়েছে।

এবিষয়ে বিস্তারিত জানুন নিচের যুক্ত মন্ত্রণালয়ের পরিপত্র থেকে।

শিক্ষা মন্ত্রণালয় পরিপত্র ২০২১: এসএসসি-দাখিল ও ভোকেশনাল পরীক্ষা

২০২১ খ্রিষ্টাব্দে অনুষ্ঠিত এসএসসি-দাখিল ও ভোকেশনাল পরীক্ষা অনুষ্ঠানের বিষয়ে কোন প্রশ্ন থাকলে আমাদের লিখে জানাতে পারেন। তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

এসএসসি পরীক্ষার রুটিন ২০২১: SSC Routine 2021 (All Board)

দাখিল পরীক্ষার রুটিন ২০২১: Madrasah Board Dakhil Routine 2021

সরকারি-বেসরকারি স্কুল ভর্তি লটারি ২০২২: ১ম-৯ম শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তি (নীতিমালা)

তথ্যসূত্র:

শিক্ষা মন্ত্রণালয়

Share This:

4 Comments

  1. Ssc পরিক্ষাদের ক্ষেত্রে যারা গত বছর গনিত বিষয়ে ফেল করেছে তারা এই বছর তাদের কিভাবে পরিক্ষা নেয়া হবে।এবং তাদের ক্ষেত্রে কতো টাকা ব্যয় হবে পরিক্ষার জন্যে জানাবেন দয়া করে।

    1. ২০২১ সালের পরীক্ষায় আবশ্যিক বিষয়ের কোন পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে না। তাই আবশ্যিক গণিত বিষয়ের পরীক্ষা দিতে হবে না। বিগত পরীক্ষার নম্বররের ভিত্তিতে বিষয়টির মুল্যায়ন করা হবে বলে কথা রয়েছে। ধন্যবাদ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।