Teacher Training (B.Ed) College | টিচার ট্রেনিং (বিএড) কলেজ

Teacher Training (B.Ed) College

Teacher Training (B.Ed) College, Bangladesh-টিচার ট্রেনিং (বিএড) কলেজ, বাংলাদেশ এর তালিকা, কোর্স, ওয়েবসাইট ঠিকানা, ফোন নম্বর জেনে নিন।

Teacher Training (B.Ed) College: এক নজরে

বাংলাদেশের শিক্ষা ব্যবস্থায় টিচার ট্রেনিং (বিএড) কলেজ মুলত, মাধ্যমিক পর্যায়ে শিক্ষক গণের শিক্ষা ও প্রশিক্ষণ সংক্রান্ত  কলেজকে বুঝে  থাকি। অবিভক্ত পূর্ব-বাংলায় প্রথম শিক্ষক প্রশিক্ষণ মহাবিদ্যালয় প্রতিষ্ঠিত হয় ঢাকায় ১৯০৯ খ্রিষ্টাব্দ।

ঢাকা টিচার ট্রেনিং কলেজ অবিভক্ত পূর্ব বাংলার প্রথম শিক্ষক প্রশিক্ষণ মহাবিদ্যালয়। উপযুক্ত শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ শিক্ষক গড়ে তোলা ছিল এই প্রতিষ্ঠানের প্রধান লক্ষ্য। এরপর এক শতাব্দীর বেশী সময় ধরে, শিক্ষা বিস্তারের সাথে সাথে আরো অনেক প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করা হয়েছে।

সরকারী-বেসরকারী মিলিয়ে এখন টিচার ট্রেনিং কলেজের সংখ্যা প্রায় অর্থ শতাধিক। এর মধ্যে সরকারী কলেজের সংখ্যা ১৫টি। কিছু বেসরকারী বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষক প্রশিক্ষণ সনদের গ্রহণযোগ্যতা ও কার্যকারিতা নিয়ে জটিলতা আছে। তাই কোন বেসরকারী প্রতিষ্ঠানে ভর্তি হওয়ার আগে ভালোভাবে খোঁজ-খবর নিন।

মাধ্যমিক পর্যায়ের শিক্ষক হতে গেলে, বিএড (B.Ed – ব্যাচেলর অব এডুকেশন) সনদ আবশ্যিক নয়। এমপিওভুক্ত বেসরকারী মাধ্যমিক পর্যায়ের প্রতিষ্ঠানে, এনটিআরসিএ কর্তৃক নিয়োগ পেতে শুধু সাধারণ ডিগ্রি থাকলেই চলে।

তবে চাকুরী জীবনে এই সনদ অর্জন বাধ্যতামূলক। শিক্ষক প্রশিক্ষণ কলেজ হতে এই সনদ অর্জনের পর বিএড স্কেল পাওয়া যায়। তাই একজন শিক্ষকের দক্ষতা ও জীবন মানের উন্নয়নের জন্য এই সনদের গুরুত্ব অপরিসীম।

টিচার ট্রেনিং (বিএড) কলেজ এর কোর্স সমূহ

টিচার ট্রেনিং কলেজ শিক্ষদের প্রশিক্ষণের জন্য প্রতিষ্ঠা হলেও, যারা পরবর্তীতে শিক্ষক হতে চান তারাও এই প্রশিক্ষণ নিতে পারেন। ১ বছর মেয়াদি বিএড ও এমএড (প্রফেশনাল) কোর্সে এখানে ভর্তি হওয়া যায়। এছাড়া, ৪ বছর মেয়াদি শিক্ষায় স্নাতক (সম্মান) ডিগ্রিও এখান থেকে অর্জন করা যায়।

এখানে বাংলাদেশের সকল গভঃ টিচার ট্রেনিং কলেজ এর নাম, ওয়েবসাইট ঠিকানা ও ফোন নম্বর দেওয়া হলো। যাতে করে শিক্ষকগণ প্রয়োজনে কাঙ্খিত তথ্য পেতে যোগাযোগ করতে পারেন।

Govt. Teacher Training (B.Ed) College Website, Phone Number

Teachers Training College, Dhaka

http://ttcdhaka.edu.bd

Teachers Training College, Rajshahi

http://ttc.rajshahi.gov.bd

Teachers Training College, Khulna

http://ttc.khulna.gov.bd

Teachers Training College, Chittagong

http://ttc.chittagong.gov.bd

Teachers Training College, Barisal

http://ttc.barisal.gov.bd

Teachers Training College, Rangpur

http://ttc.rangpur.gov.bd

Teachers Training College, Shyhet

http://ttc.sylhet.gov.bd

Teachers Training College, Mymensing (male)

http://ttcco.mymensingh.gov.bd

Teachers Training College, Mymensing (female)

http://www.ttcw.mymensingh.gov.bd

Teachers Training College, Comilla

http://ttc.comilla.gov.bd

Teachers Training College, Jessor

http://ttc.jessore.gov.bd

Teachers Training College, Faridpur

http://ttc.faridpur.gov.bd

Teachers Training College, Feni

http://ttc.feni.gov.bd

Teachers Training College, Pabna

http://ttc.pabna.gov.bd

Vocational Teachers Training College, Bogra

https://vtti.gov.bd

নিচের ছবিতে দেশের সকল শিক্ষক প্রশিক্ষণ মহাবিদ্যালয় এর ফোন নম্বর যুক্ত করা হলো।

(তালিকাটি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এর ওয়েবসাইট হতে সংগৃহিত)।

Teacher Training (B.Ed) College Phone Number

Higher Secondary Teachers Training Institute (HSTTI)

মাধ্যমিক বিদ্যালয় এর শিক্ষক প্রশিক্ষণের পাশাপাশি, দেশে কলেজ শিক্ষকদের জন্য প্রশিক্ষণ ইন্সটিটিউট গড়ে তোলা হয়েছে। উচ্চ মাধ্যমিক শিক্ষক প্রশিক্ষণ ইন্সটিটিউট এর কাজ হলো, উচ্চ মাধ্যমিক শ্রেণির শিক্ষকদের পেশাগত দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ দেওয়া।

তবে এই প্রশিক্ষণ বিএড/এমএড প্রশিক্ষণের মত দীর্ঘমেয়াদি নয়। এইচএসটিটিআই এর বিষয়ভিত্তিক স্বল্পমেয়াদি প্রশিক্ষণে, সংশ্লিষ্ট বিষয়ের সাথে শিক্ষা বিজ্ঞান ও সংশ্লিষ্ট বিষয়ের জ্ঞান ও প্রশিক্ষণ প্রদান করা হয়। এছাড়াও, প্রতিষ্ঠান প্রধানদের দাপ্তরিক দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে উপযুক্ত প্রশিক্ষণ প্রদান করে।

১৯৯৫ খ্রিষ্টাব্দে দেশে প্রথম ৫ বিভাগে HSTTI প্রতিষ্ঠা করা হয়। বর্তমানে এর সংখ্যা ০৬ টি। নিচে প্রতিষ্ঠান গুলোর নাম ও ফোন নম্বর সম্বলিত ছবি যুক্ত করা হলো। ( নাম ও ফোন নম্বরের তালিকা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর হতে সংগৃহিত)।

HSTTI Bangladesh

HSTTI Barisal এর ফোন নম্বর: ০৪৩১-২১৭৫৫৬৩।

বিঃ দ্রঃ- ফোন নম্বর সর্বদা পরিবর্তনশীল। কোন প্রতিষ্ঠানের ফোন নম্বর পরিবর্তন হলে আমাদের জানান। প্রয়োজনে প্রতিষ্ঠানের ছুটির দিন ব্যতিত, অফিস চলাকালীন সময়ে ফোন করুন।

তথ্যসূত্র:

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।