/ / শিক্ষার্থীর ইউনিক আইডি প্রস্তুতে তথ্য দিতে শিক্ষা মন্ত্রণালয়ের জরুরী নির্দেশ

শিক্ষার্থীর ইউনিক আইডি প্রস্তুতে তথ্য দিতে শিক্ষা মন্ত্রণালয়ের জরুরী নির্দেশ

মাধ্যমিক শিক্ষার্থীর ইউনিক আইডি

মাধ্যমিক (ষষ্ঠ-দ্বাদশ শ্রেণি) শিক্ষার্থীর ইউনিক আইডি প্রস্তুতে, শিক্ষা মন্ত্রণালয় সংশ্লিষ্ট দপ্তর, বোর্ড ও প্রতিষ্ঠান প্রধানদের জরুরী নির্দেশনা দিয়েছে।

আরো পড়ুন: স্কুল অ্যাসাইনমেন্ট (মাধ্যমিক ৬ষ্ঠ-৯ম শ্রেণি) High School Assignment

ইউনিক আইডি প্রদান কার্যক্রম বাস্তবায়নের জন্য নির্দেশনা দিয়ে, মহাপরিচালক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি অধিদপ্তরের নোটিশবোর্ডে প্রকাশিত হয়েছে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এর অধিন স্কুল-কলেজের মাধ্যমিক স্তরের (ষষ্ঠ-দ্বাদশ শ্রেণি) সকল শিক্ষার্থীদের ডেটাবেজ তৈরীর কাজ হাতে নেওয়া হয়েছে।

আর সে লক্ষ্য অধিদপ্তর প্রতিটি শিক্ষার্থীকে ইউনিক আইডি প্রদানে সংশ্লিষ্ট দপ্তর, অধিদপ্তর, শিক্ষা বোর্ড সহ প্রতিষ্ঠান প্রধানদের জরুরী নির্দেশনা দেওয়া হয়েছে।

বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) কর্তৃক Establishment of Integrated Educational Information Management System (IEIMS) প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

সংশ্লিষ্ট প্রকল্পের আওতায় মন্ত্রণালয়ের দুটি বিভাগ এবং এর আওতাধীন সকল দপ্তরের জন্য, সমন্বিত তথ্য ব্যবস্থাপনা পদ্ধতি প্রতিষ্ঠা করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

আরো জানুন: এমপিও মার্চ ২০২১: স্কুল-কলেজের এমপিও আপডেট | MPO March 2021

মন্ত্রণালয় মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষার্থীদের ইউনিক আইডি প্রদান করে, কেন্দ্রীয় ডাটাবেজ তা সংরক্ষণ  করার প্রক্রিয়া খুব শীঘ্রই শুরু হবে।

আর এই কারণে মাধ্যমিকের শিক্ষার্থীর সকল মৌলিক ও শিক্ষা সংক্রান্ত তথ্য নির্ধারিত ছকে সংগ্রহ করে ডেটা এন্ট্রির কাজ করতে হবে বলে জানানো হয়েছে।

শিক্ষার্থীর ইউনিক আইডি প্রদান সংক্রান্ত প্রক্রিয়া জন্য, শিক্ষা মন্ত্রণালয় আঞ্চলিক পরিচালক, জেলা-উপজেলার কর্মকর্তা ও প্রতিষ্ঠান প্রধানের সহযোগীতা কামনা করেছে।

শিক্ষার্থীদের ইউনিক আইডি প্রদান সংক্রান্ত অধিদপ্তরের বিজ্ঞপ্তি দেখুন

মাধ্যমিক শিক্ষার্থীর ইউনিক আইডি

আরো দেখুন:

স্কুল-কলেজ খুলছে না, ২৯ মার্চের পরেও শিক্ষা প্রতিষ্ঠান খোলা নিয়ে সংশয়

কলেজ ছুটির তালিকা ২০২১ প্রকাশ (সরকারি-বেসরকারি কলেজ)

স্কুল ছুটির তালিকা ২০২১ প্রকাশ (সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান)

তথ্যসূত্র:

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর

Share This:

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।