মানসিক স্বাস্থ্য সেবা বিষয়ক ফাস্ট এইড পার্ট-১ প্রশিক্ষণ করার নিয়ম

মাধ্যমিক স্কুলের শিক্ষকদের মানসিক স্বাস্থ্য সেবা বিষয়ক ফাস্ট এইড পার্ট ১ প্রশিক্ষণ গ্রহণ করার নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ  শিক্ষা অধিদপ্তর (মাউশি)।

১৫ সেপ্টেম্বর ২০২২ খ্রি. তারিখের মধ্যে প্রতিটি বিদ্যালয়ের শিক্ষকদের অনলাইনে এই প্রশিক্ষণ গ্রহণ করতে হবে। মুক্তপাঠ (muktopaath.gov.bd) হতে মানসিক স্বাস্থ্য সেবার প্রশিক্ষণ গ্রহণের নিয়ম জানতে প্রতিবেদনটি পড়ুন।

muktopaath.gov.bd হতে মানসিক স্বাস্থ্য সেবা বিষয়ক ফাস্ট এইড পার্ট-১ প্রশিক্ষণ করার নিয়ম জানুন

মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকগণের জন্য মানসিক স্বাস্থ্যসেবা বিষয়ক ফার্স্ট এইড (পার্ট-১) অনলাইন প্রশিক্ষণ গ্রহণের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

দীর্ঘ প্রায় আঠারো মাস কোভিড-১৯ এর কারণে শিক্ষা প্রতিষ্ঠানে সরাসরি শিক্ষা কার্যক্রম এবং শিক্ষার্থীদের পারস্পরিক যোগাযোগ ও খেলাধুলা কার্যক্রম বন্ধ থাকায় শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষকগণের মধ্যে নানাবিধ মানসিক চাপ পরিলক্ষিত হচ্ছে বলে অধিদপ্তর জানিয়েছেন।

শিক্ষার্থী ও শিক্ষকগণের মানসিক চাপ নিরসনের লক্ষ্যে সকল শিক্ষকের ‘মানসিক স্বাস্থ্যসেবা বিষয়ক ফার্স্ট এইড (পার্ট ১)’ অনলাইন প্রশিক্ষণটি গ্রহণ করা প্রয়োজন বলে মনে করছে মাউশি অধিদপ্তর।

এমতাবস্থায় আগামী ১৫ই সেপ্টেম্বর ২০২২ খ্রি. তারিখের মধ্যে মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষককে অনলাইনে মুক্তপাঠ এর মাধ্যমে প্রশিক্ষণটি গ্রহণের জন্য নির্দেশনা প্রদান করেছে শিক্ষা অধিদপ্তর।

ইউনিসেফ-এর সহায়তায় মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যসেবা প্রদানের লক্ষ্যে “মানসিক স্বাস্থ্যসেবা বিষয়ক ফার্স্ট এইড (পার্ট ১)’ অনলাইন প্রশিক্ষণ কোর্স তৈরী করে তা বর্তমানে মুক্তপাঠে অন্তর্ভুক্ত করা হয়েছে।

মুক্তপাঠ হতে অনলাইনে প্রশিক্ষণটি সম্পন্ন করার পর অংশগ্রহণকারী শিক্ষক একটি অটো জেনারেটেড সার্টিফিকেট প্রাপ্ত হবেন। এই সার্টিফিকেটটি সংশিষ্ট উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার নিকট ২০/০৯/২০২২ খ্রি, তারিখের মধ্যে জমা প্রদান করতে হবে।

উপজেলা মাধ্যমিক শিক্ষণ কর্মকর্তাগণ জেলা শিক্ষা কর্মকর্তাগণের কাছে সার্টিফিকেটগুলো জমা দিবেন। জেলা শিক্ষা কর্মকর্তাদের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)-এর সংশ্লিষ্ট উইং-এ ৩০/০৯/২০২২ খ্রি তারিখে জমা প্রদান করার নির্দেশ দিয়েছে।

আরো জানুন: স্কুল-কলেজ (৬ষ্ঠ-দ্বাদশ শ্রেণি) নতুন ক্লাস রুটিন: ৩১ আগস্ট প্রকাশিত

নিচের বিজ্ঞপ্তি হতে বিস্তারিত জানুন।

মানসিক স্বাস্থ্য বিষয়ক প্রশিক্ষণ গ্রহণের নোটিশ ২০২২

মুক্তপাঠে মানসিক স্বাস্থ্য বিষয়ক প্রশিক্ষণ গ্রহণ করবেন যেভাবে

অনলাইনে মুক্তপাঠে মানসিক স্বাস্থ্যসেবা বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করার জন্য আপনাকে উক্ত ওয়েবসাইটে প্রথমে রেজিষ্ট্রেশন করতে হবে। আগে থেকে রেজিষ্ট্রেশন করা থাকলে লগইন করতে হবে।

মুক্তপাঠে রেজিস্ট্রেশনের ঠিকানা: https://www.muktopaath.gov.bd/register

পূর্বে রেজিস্ট্রেশন করা থাকলে সরাসরি লগইন করার ঠিকানা: https://www.muktopaath.gov.bd/login

রেজিস্ট্রেশন করার ঠিকানা ব্রাউজ করলে নিচের ছবির মত রেজিস্ট্রেশন পেজ আসবে।

মুক্তপাঠ রেজিস্ট্রেশন ফরম

উপরের রেজিস্ট্রেশন ফরমে নাম, পেশা, লিঙ্গ, ইমেইল ও পাসওয়ার্ড নির্ধারণ করে সবশেষে রেজিস্টার বাটনে ক্লিক করলে রেজিষ্ট্রেশন সম্পন্ন হবে।

বিঃ দ্রঃ– রেজিস্ট্রেশন করার সময় আপনি আপনার নাম, পিডিএস আইডি ও জন্ম তারিখ সনদ অনুসারে লিখুন।

এবার মানসিক স্বাস্থ্য সেবা বিষয়ক ফাস্ট এইড পার্ট-১ প্রশিক্ষণ গ্রহণের জন্য সরাসরি নিচের ঠিকানায় যান।

প্রশিক্ষণ গ্রহণের ঠিকানা: https://muktopaath.gov.bd/course-details/848

মুক্তপাঠ পেজের ‘কোর্সটি শুরু করুন’ বাটনে ক্রিক করে সরাসরি কোর্সে অংশগ্রহণ করবেন।

এই কোর্সে মোট ৮টি মডিউল রয়েছে এবং প্রতিটি মডিউলে একাধিক সাব মডিউলের মাধ্যমে বিষয়বস্তুগুলোকে বিন্যস্ত করা
হয়েছে। এই কোর্সটি সম্পন্ন করতে আনুমানিক ২:৩০-৩:০০ ঘন্টা সময় প্রয়োজন। তবে ব্যক্তিভেদে এর তারতম্য হতে পারে।

মডিউল গুলোর প্রতিটি বিষয়বস্তুর ন্যূনতম সময় নির্ধারণ করা হয়েছে এবং নির্ধারিত সময় অতিবাহিত না হওয়া পর্যন্ত উক্ত অংশটি অসম্পন্ন থাকবে।

প্রতিটি ভিডিও কন্টেন্টের নিচেই স্ত্রিপ্ট সংযোজন করা হয়েছে। ভিডিও দেখতে অসুবিধা হলে প্রয়োজনে পড়েও নিতে পারবেন।

প্রতিটি মডিউলে বিভিন্ন পর্যায়ে বিষয়বস্তুর ধারণা যাচাইয়ের জন্য কুইজ সংযোজন করা হয়েছে। কোর্স সম্পন্ন করে সার্টিফিকেট
অর্জনের জন্য প্রতিটি কুইজে অংশগ্রহণ করে সঠিক উত্তর প্রদানের মাধ্যমে কৃতকার্য হতে হবে। প্রতিটি কুইজে একাধিকবার
অংশগ্রহণের সুযোগ রয়েছে।

মুক্তপাঠের অন্যান্য কোর্সের মতোই সুবিধামতো সময়ে কোর্সটি সম্পন্ন করতে পারবেন।

মাধ্যমিক স্কুলের শিক্ষকদের মানসিক স্বাস্থ্য সেবা বিষয়ক প্রশিক্ষণ গ্রহণে সমস্যা হলে আমাদের লিখে জানান।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন: শিক্ষা প্রতিষ্ঠানে (স্কুল কলেজে) সাপ্তাহিক ছুটি ২ দিন: প্রজ্ঞাপন জারি

তথ্যসূত্র-

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর

Share This:

123 Comments

    1. আপনার প্রতিষ্ঠানের ইএমআইএস সেলে লগইন করে আপনার নিজের পিডিএস নম্বর জেনে নিতে পারেন। এক্ষেত্রে অভিজ্ঞ ব্যক্তির সহায়তা নিন।

    2. আমার পিডিএস আইডি লগ ইন করলে দেখায় এটি ব্যবহার হয়েছে এখন আমি কি করব?সমাধান চাই।

    3. আপনি ছাড়া এটা কে ব্যবহার করেছে? আপনি হেল্প নম্বরে কল করে সাহায্য নিতে পারেন। প্রতিবেদনের নিচের অংশে হেল্প নম্বরগুলো দেওয়া আছে।

    1. মানসিক স্বাস্থ্যের কোর্স খুবই সহজ প্রক্রিয়া। শুধু রেজিস্ট্রেশন করে কোর্সে তথ্য পড়ে কুইজের উত্তর দিলেই কোর্স সার্টিফিকেট পেয়ে যাবেন।

  1. কোর্সের সকল মডিউল সম্পন্ন করেছি। কিন্তু দুটি কুইজে সর্বোচ্চ প্রচেষ্টা ব্যবহার করে ৬৬.৬৭% পেয়েছি ; এখন ঐ দুটি কুইজে নতুন করে প্রবেশের সুযোগ নেই। কি করা…..
    সম্পূর্ণ নতুনভাবে আবার কোর্সটি শুরু করার কোন সুযোগ আছে কী?

  2. কোর্সের সকল মডিউল সম্পন্ন করেছি। কিন্তু ্ একটি কুইজ সর্বোচ্চ প্রচেষ্টা করে ব্যর্থ হয়েছি ; এখন ঐ কুইজে নতুন করে প্রবেশের সুযোগ নেই। কি করা…..
    সম্পূর্ণ নতুনভাবে আবার কোর্সটি শুরু করার কোন সুযোগ আছে কী?

    1. নতুন করে আবারো শুরু করতে পারবেন। অথবা সংশ্লিষ্ট কুইজে আবারো পরীক্ষা দিতে পারবেন। তবে সকল কুইজের নির্দিষ্ট সময় আছে, এর কমে ওই বিষয়ের কুইজের উত্তর দিতে পারবেন না। প্রতিবেদনটি ভালোভাবে পড়ে দেখুন।

  3. আমি কোর্সটি শেষ করেছি। কিন্তু দুটি কুইজে ৮০% নাম্বার না পাওয়ায় সার্টিফিকেট পাচ্ছি না। এখন নতুন করে আবার কোর্সটি শুরু করতে চাই কিন্তু কিভাবে শুরু করব বুঝতে পারছি না। দয়া করে বলুন

  4. মানসিক স্বাস্থ্যসেবা বিষয়ক ফার্স্ট এইড(পার্ট ১) অনলাইন প্রশিক্ষনের কুইজের উত্তর ১০বারের বেশি সাবমিট হলে করণীয় কি?

  5. মাধ্যমিক স্তরের শিক্ষকদের জন্য মানসিক স্বাস্থ্য সেবা বিষয়ক ফার্স্ট এইড (পার্ট ১)প্রশিক্ষণ (unit-2, Lesson-4) কথোপকথন কুইজ ১টি উত্তর অসম্পূর্ণ রয়েছে।১০ বার চেষ্টার সুযোগ শেষ।করণীয় কি ? সাহায্য চাই।

    1. আমি অংশ গ্রহণ করে অকৃতকার্য হয়েছি। পুনরায় কোর্সটি সম্পুর্ন করতে সুযোগ চেয়েছি। ইমেইল ও ফোন করেছি। কোনো জবাব পাইনি।

  6. আমি কোর্স টি শেষ করেছি কিন্তু কো র্সের সকল কুইজ পেজটি ওপেন হচ্ছে না লেখা আসছে ” this item won’t load right now ‘ কি করবো ।

    1. আমি অংশ গ্রহণ করে অকৃতকার্য হয়েছি। পুনরায় কোর্সটি সম্পুর্ন করতে সুযোগ চেয়েছি। ইমেইল ও ফোন করেছি। কোনো জবাব পাইনি।

    1. আপনি যে ইমেইল দিয়ে অ্যাকাউন্ট খুলেছেন সেখানে গিয়ে দেখুন মুক্তপাঠ থেকে একটি লিংক গেছে। এবার সেই লিংকটিতে ওপেন করে ক্লিক করুন।

  7. আমার চলমান কোর্স এর অগ্রগতি 99.21%।একটি প্রশ্ন দশবার চেষ্টা করে ফেল করেছি।সার্টিফিকেট পাব কি? দয়া করে জানাবেন।

  8. স্যার,
    মাধ্যমিক স্তরের শিক্ষকদের জন্য মানসিক স্বাস্থ্য সেবা বিষয়ক ফার্স্ট এইড (পার্ট ১)প্রশিক্ষণ (unit-2, Lesson-4) কথোপকথন কুইজ ১টি উত্তর অসম্পূর্ণ রয়েছে।১০ বার চেষ্টার সুযোগ শেষ।করণীয় কি ? সাহায্য চাই।

  9. আমার ১টি কুইজ ফলাফলে দেখাচ্ছে আমি ১২৭ বার চেষ্টা করেছি এই জন‍্য আমি
    অকৃতর্কায। এখন আমি কী করতে পারি । আমার ৯৯.২৫℅ সম্পন্ন হয়েছে

  10. কোর্সের ৯৮.৪১% সম্পূর্ণ হয়েছে। সার্টিফিকেট কি দে ? ওয়া হবে? একটি কুইজে ৩ এর মধ্যে ১ নং এবং আরেকটি কুইজে ৩ এর মধ্যে ২ পেয়েছি। অসমাপ্ত অংশে বারবার চেষ্টা করে ও কুইজ load হচ্ছনা। দয়া করে বলুন কি করব? ওয়া হবে?

  11. আমি মানসিক স্বাস্থ্যসেবা বিষয়ক ফার্স্ট এইড (পার্ট ১) প্রশিক্ষণ কোর্সের সকল প্রশ্নের সঠিক উত্তর দিয়েছি, আমার প্রোফাইল ১০০% তারপর দেখাচ্ছে ৯০%। এখন করণীয় কী ?

  12. আমি পি ডি এস আইডি সঠিক দিচ্ছি জন্ম তারিখও সঠিক দিচ্ছি কিন্তু বারবার এই দুটো নম্বর ভুল দেখাচ্ছে এইজন্য আমি এখনো কোর্স ঢুকতে পারছি না ,সমাধান জানালে উপকৃত হবো

  13. কোর্সের সকল মডিউল সম্পন্ন করেছি। কিন্তু পদার্থ বিজ্ঞান ও গণিতের একটি কুইজ সর্বোচ্চ প্রচেষ্টা করে ব্যর্থ হয়েছি ; এখন ঐ কুইজে নতুন করে প্রবেশের সুযোগ নেই। কি করা…..
    সম্পূর্ণ নতুনভাবে আবার কোর্সটি শুরু করার কোন সুযোগ আছে কী? এর সমাধান চাই।

  14. আমি মডিউল ৫ এ ৩০ বার চেষ্টা করেও ব্যর্থ হয়েছি। আমার পুনরায় চেষ্টা করার সুযোগ শেষ। আমার কোর্স ৯৯.২১%। কোর্সটি সম্পন্ন না হওয়ায় সার্টিফিকেট পাচ্ছি না, বর্তমানে আমার করণীয় কি? বা কিভাবে আমি কোর্সটি সম্পন্ন করে সার্টিফিকেট পেতে পারি, সে বিষয়ে জানতে চাই। দয়া করে প্রশ্নের উত্তর দিয়ে সহযোগিতা করবেন।

  15. আম কোর্সটির প্রায় সকল মডিউল সম্পন্ন করেছি, মডিউল 2 এর কুইজ এ লেখা আসে প্রশিক্ষকের মূল্যায়নের জন্য অপেক্ষা করুন! তা প্রায় 15-16 দিন যাবৎ। আমি কি করবো? মুক্ত পাঠে 2 বার ই-মেইল ও করেছি, কিন্তু কিছুই হচ্ছে না।

  16. মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের মানষিক স্বাস্থ্য সেবা বিষয় কোর্স করে একটি কুইজে সর্বোচ্চ চেষ্টা করে ব্যর্থ হয়েছি।পুনরায় লগইন করেও নতুনভাবে শুরু করতে পারছিনা।সার্টিফিকেট ডাউনলোড অপশন পাছিনা।কোর্সটি ৯৯.২১পার্সেন্ট সমাপ্ত দেখাচ্ছে। কিভাবে নতুনভাবে কোর্সটি শুরু করবো বা সার্টিফিকেট পাব?

  17. মানসিক স্বাস্থ্য সেবা ফার্স্ট এইড এ অকৃতকার্য হয়েছি। পুনরায় চেষ্টা করার জন্য কী করতে হবে। জানালে উপকৃত হতাম।

  18. স্যার আমার একাউন্ট ভেরিফাই করতে বলছে, কিন্তু আমার ইমেইল ঠিকানা ভুল, তাই কোন লিংক পাচ্ছি না, কি করব

  19. স্যার আমার একাউন্ট ভেরিফাই করতে বলছে, কিন্তু আমার ইমেইল ঠিকানা ভুল, তাই কোন লিংক পাচ্ছি না, কি করব।

  20. আমি বেসরকারি মাদ্রাসা শিক্ষক indexবাPDS নাম্বার নাই প্রশিক্ষণের অংশ নেব কি করে প্রশিক্ষণের তালিকা থেকে বাদ দেয়া হয়েছে

    1. এই বিষয়ে সাহায্য চেয়ে হেল্প নম্বরে ফোন করে দেখুন। অবশ্য অফিস চলাকালীন সময়ে মুক্তপাঠের হেল্প নম্বরে ফোন করুন।

  21. মানসিক স্বাস্থ্যের কোর্সটি সম্পন্ন করতে গিয়ে একটা কোর্সে সর্বোচ্চ সংখ্যক চেষ্টা করে ফেল করেছি। কোর্সটি ৯৯.২১% সম্পন্ন দেখাচ্ছে। সনদ পেতে করণীয় কী?

  22. মানসিক স্বাস্থ্য সেবা বিষয়ক ফাস্ট এইড পার্ট -1 প্রশিক্ষণ করার সময় Lesson-6 এর একটি কুইজ প্রশ্নের উত্তরে সফল হতে পারিনি।এখন কী করতে পারি।

  23. মানসিক স্বাস্থ্য সেবা বিষয়ক ফাস্ট এইড পার্ট-১ Unit-6 একটি কুইজ এর উত্তরে ৩০ বার চেষ্টা করেও সফল হতে পারিনি। হেল্প নম্বরে ফোন করেও কোন সংযোগ পেলাম না। এখন এটা কি আবারও শুরু করা যেতে পারে? জানালে উপকৃত হতাম।

  24. আমি গত 21-09-2022 তারিখে একটি মন্তব্যে লিখেছিলাম ফার্স্ট এইড কুইজের Unit-6 এর একটি কুইজের উত্তরে ৩০ বার চেষ্টা করে ব্যর্থ হয়েছি। এখন কি করতে পারি? Educator Desks বলেছেন পাঁচ বার চেষ্টা করার।কিন্তু কুইজের অপশানটি আর খুলছে না। এখন কী করতে পারি?জানালে উপকৃত হতাম।

  25. মন্তব্যটি লিখেছিলাম। Educator Desks বলেছেন পাঁচ বার চেষ্টা করার সুযোগ দেয়ার কথা। কিন্তু অপশনটি খুলছে না। এখন কী করতে পারি?

  26. কিভাবে এই কোর্সটি শুরু করা যায়। নতুন করে শুরু করতে গেলে ঐটাই চলে আসে।নতুন করে রেজিস্ট্রেশন করতে গেলে এই Endex পূর্বে ব্যবহার করা হয়েছে একথা বলে।এমত অবস্থায় আমি কী সনদ পত্রটি পাবনা? জানালে উপকৃত হতাম।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

3 × five =