এমপিওভুক্ত মাদ্রাসার সহকারী অধ্যাপক পদে পদোন্নতির কমিটি গঠন

বেসরকারি এমপিওভুক্ত মাদ্রাসার ৫০% জ্যেষ্ঠ প্রভাষক/সহকারী অধ্যাপক পদে পদোন্নতি সুপারিশে কমিটি গঠন করেছে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ। মাদ্রাসা প্রভাষকদের পদোন্নতির জন্য কমিটি গঠন করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

বেসরকারি এমপিওভুক্ত মাদ্রাসার প্রভাষকদের জ্যেষ্ঠ প্রভাষক/সহকারী অধ্যাপক পদে পদোন্নতির কমিটি গঠন

নতুন সংশোধিত মাদ্রাসা এমপিও নীতিমালা অনুসারে, বেসরকারি এমপিওভুক্ত মাদ্রাসার প্রভাষকদের ৮ বছর পূর্তিতে ৫০% জ্যেষ্ঠ প্রভাষক অথবা সহকারী অধ্যাপক হিসাবে পদোন্নতি পাবেন।

আলিম মাদ্রাসায় প্রভাষক হতে জ্যেষ্ঠ প্রভাষক, আর ফাজিল ও কামিল মাদ্রাসায় এই পদ সহকারী অধ্যাপক হিসাবে উল্লেখ করা হয়েছে। তবে উভয় পদেই ০৬ গ্রেডে সমান বেতন-ভাতা পাবেন বলে নীতিমালায় উল্লেখ করা হয়।

কিন্তু এখন পর্যন্ত এমপিও নীতিমালায় উল্লেখিত প্রভাষকদের পদোন্নতির এমপিওভুক্তির আবেদন শুরু করা যায়নি। কারণ ৫০% প্রভাষকদের পদোন্নতির বিষয়টি এখনো শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ অনুমোদন করেনি।

তবে ১৮ সেপ্টেম্বর ২০২২ খ্রি. তারিখে মাদ্রাসা ও কারিগরি বিভাগ প্রভাষকদের পদোন্নতি সুপারিশে কমিটি গঠন করেছে। এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

মাদ্রাসার প্রভাষকদের ৮ বছর পূর্তিতে জ্যেষ্ঠতা নির্ধারণ করবে শিক্ষা মন্ত্রণালয়ের গঠিত কমিটি। এই কমিটি জ্যেষ্ঠ প্রভাষক অথবা সহকারী অধ্যাপক পদে পদোন্নতি বিষয়ে কমিটি সুপারিশ করবে।

কারিগরি ও মাদ্রাসা বিভাগের এক প্রজ্ঞাপনে, মাদ্রাসার সহকারী অধ্যাপক পদে পদোন্নতির কমিটি গঠনের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

উল্লেখ্য, সম্প্রতি কলেজের প্রভাষকদের পদোন্নতির জন্যও কমিটি গঠন করা হয়েছে। এ বিষয়ে বিস্তারিত জানতে নিচের প্রতিবেদনটি দেখুন।

প্রভাষক হতে সহকারী অধ্যাপক পদে পদোন্নতি সুপারিশে কমিটি গঠন

মাদ্রাসার জ্যেষ্ঠ প্রভাষক/সহকারী অধ্যাপক পদে পদোন্নতি কমিটি গঠনের প্রজ্ঞাপন

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ, ৫০% জ্যেষ্ঠ্ প্রভাষক অথবা সহকারী অধ্যাপক পদে পদোন্নতির জন্য কমিটি গঠন করে প্রজ্ঞাপন জারি করেছে।

নিচের ব্যক্তিবর্গ মাদ্রাসার সহকারী অধ্যাপক পদের পদোন্নতির কমিটিতে থাকবেন। ৫ সমস্য বিশিষ্ট কমিটির সদস্যের সুপারিশে প্রভাষকগণ সহকারী অধ্যাপক পদে পদোন্নতি পাবেন।

পদোন্নতি কমিটির আহ্বায়ক করা হয়েছে মাদরাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে।

কমিটিতে সদস্য হিসেবে আছেন শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের একজন প্রতিনিধি (উপসচিব পদমর্যাদার নিচে নন)।

মাদরাসা শিক্ষা অধিদপ্তরের প্রশাসন ও অর্থ শাখার পরিচালক এবং এনটিআরসিএর একজন প্রতিনিধি।

আর কমিটির সদস্য সচিব করা হয়েছে মাদরাসা শিক্ষা অধিদপ্তরের অর্থ শাখার উপপরিচালককে।

মাদ্রাসার প্রভাষকদের পদোন্নতির ক্ষেত্রে যেসব বিষয় বিবেচনা করা হবে

এমপিও প্রাপ্তি থেকে জ্যেষ্ঠতা, এমপিওভুক্তি একই তারিখ হওয়ায় ক্ষেত্রে যোগদানের তারিখ, যোগদানের তারিখ একই হওয়ার ক্ষেত্রে জন্মতারিখ, জন্মতারিখ একই হওয়ার ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা।

উচ্চতর ডিগ্রি (বিএড, এমএড, এমফিল, পিএইচডি), গবেষণাকর্ম বা স্বীকৃত জার্নালে প্রকাশিত প্রবন্ধ, পাবলিক পরীক্ষা সংক্রান্ত ফৌজদারি মামলা চলমান আছে কিনা এবং নৈতিক স্খলন বা অন্য কোন কারণে সাময়িক বরখাস্ত আছেন কিনা।

উপরের বিষয়ের আলোকে ৮ বছর পূর্তিতে মাদ্রাসার প্রভাষকগণ জৈষ্ঠ্য প্রভাষক অথবা সহকারী অধ্যাপক পদে পদোন্নতি পাবেন।

নিচের প্রজ্ঞাপন থেকে এবিষয়ে বিস্তারিত জানুন।

মাদ্রাসার জ্যেষ্ঠ সহকারী অধ্যাপক পদে পদোন্নতি কমিটি গঠন

 

মাদ্রাসার প্রভাষকদের পদোন্নতিতে প্রতিষ্ঠান প্রধানরা কমিটির আহ্বায়ক (মহাপরিচালক) বরাবর পদোন্নতির প্রস্তাব পাঠাবেন। পদোন্নতির প্রস্তাব অনলাইনে পাঠানোর ক্ষেত্রে অগ্রাধিকার দেয়া হবে।

তবে, সাময়িকভাবে হার্ড কপিতে প্রস্তাব পাঠানো যাবে। প্রস্তাব পাওয়া ৩০ দিনের মধ্যে কমিটি প্রস্তাব নিষ্পন্ন করবেন।

মাদ্রাসার ৫০% সহকারী অধ্যাপক পদে পদোন্নতি সম্পর্কীত যে কোন তথ্যের আপডেটের জন্য প্রতিবেদনটিতে যুক্ত থাকুন।

আমরা এই বিষয়ে নতুন কোন তথ্য পেলে এখানে যুক্ত করবো।

আরো জানুন:

মাদ্রাসা ও কারিগরি এমপিও নীতিমালা (সংশোধিত) ২০২০

তথ্যসূত্র:

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর

Share This:

35 Comments

    1. ৫০% প্রভাষকদের পদোন্নতি বিষয়টি শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ বর্তমানে সেপ্টেম্বর -২০২২ খিঃ অনুমোদন দিয়েছেন কি??

  1. 28/10/2021 তারিখের এমপিএ কমিটির সভার সিদ্ধান্ত (প্রভাষক পদে হতে সহকারী অধ্যাপক ) এখনও জানিনা। আমরা আবেদন করব কি না।

    1. আমার ১৬ বছর হয়েছে চাকরির কিন্তু আমি উচ্চতর স্কেল পাই নাই আর এখন যেহেতু মাদ্রাসার জেষ্ঠ্য প্রভাষক/সিনিয়র অধ্যাপক পদে উন্নতি রং আবেদনে ছাড় দিচ্ছে না,তাই আমি কি উচ্চতর সার্কেলের জন্য আবেদন করতে পারবো?দয়া করে জানাবেন।

    2. জৈষ্ঠ প্রভাষক পদে পদোন্নতির ছাড় দিলে তবে আপনি আবেদন করতে পারবেন। আপনি এককভাবে কোনভাবেই কোথাও আবেদন করতে পারবেন না। ধন্যবাদ।

  2. উচ্চমাধ্যমিকের পদোন্নতি রূপরেখার সিদ্ধান্ত আগামী বুধবার অর্থাৎ পহেলা ডিসেম্বর। মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর এর সিদ্ধান্ত কবে নাগাদ জানাবেন প্লিজ।

    1. ১ ডিসেম্বর আবারো পদোন্নতির সভা অনুষ্ঠিত হবে। তারপর কি সিদ্ধান্ত হয় তা জানা যাবে। তবে অফিসিয়ালি ডকুমেন্টস কবে নাগাদ প্রকাশ করা হবে তা নিশ্চিত নয়। ধন্যবাদ।

  3. মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ড একই।অথচ কারিগরি শিক্ষা অধিদপ্তর জ্যেষ্ঠ প্রভাষক হিসেবে পদোন্নতি দিয়েছে আর মাদরাসা অধিদপ্তর নির্দেশনা চেয়ে বেড়াচ্ছে। এটা আমাদের জন্য খুবই হতাশাজনক।মাদ্রাসার প্রভাষকগণ আবেদন করতে পারবেন কি না দয়া করে জানাবেন।

    1. এবিষয়ে নতুন তথ্য পেলে জানাবো। এখখ পর্যন্ত মাদ্রাসার প্রভাষকদের পদোন্নতির কোন দাপ্তরিক তথ্য পাওয়া যায় নি। ধন্যবাদ।

  4. আমার ১৬ বছর হয়েছে চাকরির কিন্তু আমি উচ্চতর স্কেল পাই নাই আর এখন যেহেতু মাদ্রাসার জেষ্ঠ্য প্রভাষক/সিনিয়র অধ্যাপক পদে উন্নতির আবেদনে ছাড় দিচ্ছে না,তাই আমি কি উচ্চতর স্কেলের জন্য আবেদন করতে পারবো?দয়া করে জানাবেন।

  5. আমার প্রভাষক পদে ১০ বছর পূর্ণ হলো। আমি কি সিনিয়র প্রভাষক পদে আবেদন করতে পারব?
    আবেদন করার প্রোসেস টা দয়া করে জানাবেন।

    1. আপনি জৈষ্ঠ্য প্রভাষক পদে পদোন্নতির আবেদন করতে পারবেন। তবে ৫০% প্রভাষকের পদোন্নতির রূপরেখা আটকে আছে। এ বিষয়ে এখনো কোন সিদ্ধান্ত হয়নি।

  6. আমি আরবি প্রভাষক পদে তেরো বছর যাবত কর্মরত আছি।জৈষ্ঠ্য প্রভাষকের বিষয়টি আটকে আছে কিন্তু অষ্টম গ্রেডের জন্য আবেদন করার নাকি সুযোগ দেয়া হয়েছে। এমতাবস্থায় আমি কি অষ্টম গ্রেডের জন্য আবেদন করবো নাকি জৈষ্ঠ্য প্রভাষকের বিষয়টি অনুমোদনের জন্য অপেক্ষা করবো।দয়া করে জানাবেন স্যার।

  7. আলিম মাদ্রাসায় সাত জন প্রভাষক আছে তার মধ্যে ৫০% হিসাবে ৩জন নাকি ৪ জন সিনিয়র প্রভাষক পদে পদোন্নতি পাবেন? জানা থাকলে একটু জানাবেন।

    1. এমপিও নীতিমালা সবার পড়া দরকার। আমরা এই প্রতিবেদনে এমপিও নীতিমালা সংগ্রহের লিংক যুক্ত করেছি। সেটা সংগ্রহ করে পড়লেই সকল উত্তর পেয়ে যাবেন।

  8. আমি ১০ বছর পূর্তিতে ৮ম গ্রেড পেয়েছি। এখন ৮ বছর পূর্তিতে ৫০% জ্যেঃ প্রভাষক পদে পদোন্নতি পাবো কিনা জানাবেন। আমার চাকরির মেয়াদ ১৩ বছর +

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।