/ / এমপিওভুক্ত মাদ্রাসার ৫০% জ্যেষ্ঠ প্রভাষক/সহকারী অধ্যাপক পদে পদোন্নতি

এমপিওভুক্ত মাদ্রাসার ৫০% জ্যেষ্ঠ প্রভাষক/সহকারী অধ্যাপক পদে পদোন্নতি

বেসরকারি এমপিওভুক্ত মাদ্রাসার ৫০% জ্যেষ্ঠ প্রভাষক/সহকারী অধ্যাপক পদে পদোন্নতির অনুমোদন চেয়ে শিক্ষা মন্ত্রণালয়ে পত্র প্রেরণ করেছে মাদ্রাসা অধিদপ্তর।

বেসরকারি এমপিওভুক্ত মাদ্রাসার প্রভাষকদের ৫০% জ্যেষ্ঠ প্রভাষক/সহকারী অধ্যাপক পদে পদোন্নতি

নতুন সংশোধিত মাদ্রাসা এমপিও নীতিমালা অনুসারে, বেসরকারি এমপিওভুক্ত মাদ্রাসার প্রভাষকদের ৮ বছর পূর্তিতে ৫০% জ্যেষ্ঠ প্রভাষক অথবা সহকারী অধ্যাপক হিসাবে পদোন্নতি পাবেন।

আলিম মাদ্রাসায় প্রভাষক হতে জ্যেষ্ঠ প্রভাষক, আর ফাজিল ও কামিল মাদ্রাসায় এই পদ সহকারী অধ্যাপক হিসাবে উল্লেখ করা হয়েছে। তবে উভয় পদেই ০৬ গ্রেডে সমান বেতন-ভাতা পাবেন বলে নীতিমালায় উল্লেখ করা হয়।

কিন্তু এখন পর্যন্ত এমপিও নীতিমালায় উল্লেখিত প্রভাষকদের পদোন্নতির এমপিওভুক্তির আবেদন শুরু করা যায়নি। কারণ ৫০% প্রভাষকদের পদোন্নতির বিষয়টি এখনো শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ অনুমোদন করেনি।

বর্তমান এই পরিস্থিতিতে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, শিক্ষা মন্ত্রণালয়ে পদোন্নতির বিষয়ে অনুমোদন চেয়ে পত্র প্রেরণ করেছেন।

মাদ্রাসার প্রভাষকদের ৮ বছর পূর্তিতে জ্যেষ্ঠতা নির্ধারণ সাপেক্ষে, জ্যেষ্ঠ প্রভাষক/সহকারী অধ্যাপক পদে পদোন্নতি বিষয়টি এখন মন্ত্রণালয়ের অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে, মাদ্রাসার ৫০% জ্যেষ্ঠ প্রভাষক অথবা সহকারী অধ্যাপক পদে পদোন্নতির বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

অধিদপ্তরের দাপ্তরিক ওয়েবসাইটে জ্যেষ্ঠ প্রভাষক/সহকারী অধ্যাপক পদে পদোন্নতি বিষয়ে বিজ্ঞপ্তি, ১২/১০/২০২১ খ্রি. তারিখে প্রকাশিত হয়।

বেসরকারি এমপিওভুক্ত মাদ্রাসার জ্যেষ্ঠ প্রভাষক/সহকারী অধ্যাপক পদে পদোন্নতি বিষয়ে বিজ্ঞপ্তি

মাদ্রাসা অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে, ৫০% জ্যেষ্ঠ প্রভাষক অথবা সহকারী অধ্যাপক পদে পদোন্নতির জন্য শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদন চাওয়া হয়েছে।

এবিষয়ে অনুমোদন পাওয়া গেলে, খুব শীঘ্রই এসব পদে পদোন্নতির আবেদন শুরু হবে বলে মাদ্রাসা অধিদপ্তর সূত্রে জানা গেছে।

উল্লেখ্য, স্কুল-কলেজের প্রভাষকদের ৫০% সহকারী অধ্যাপক পদে পদোন্নতির রূপরেখা প্রণয়ন চুড়ান্ত পর্যায়ে আছে। রূপরেখা প্রণয়ন করা হলে, স্কুল-কলেজেরও এসব পদে পদোন্নতির জন্য আবেদন গ্রহণ করা হবে।

এবিষয়ে বিস্তারিত জানুন নিচের প্রতিবেদন থেকে।

জ্যেষ্ঠ প্রভাষক ও সহকারী অধ্যাপক পদে পদোন্নতির রূপরেখা প্রণয়ন

মাদ্রাসার ৫০% সহকারী অধ্যাপক পদে পদোন্নতি বিষয়ে বিজ্ঞপ্তি

মাদ্রাসার ৫০% সহকারী অধ্যাপক পদে পদোন্নতি সম্পর্কীত যে কোন তথ্যের আপডেটের জন্য প্রতিবেদনটিতে যুক্ত থাকুন। আমরা এই বিষয়ে নতুন কোন তথ্য পেলে এখানে যুক্ত করবো।

আরো জানুন: মাদ্রাসা ও কারিগরি এমপিও নীতিমালা (সংশোধিত) ২০২০

তথ্যসূত্র:

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর

Share This:

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

20 − sixteen =