বুটেক্স ভর্তি পরীক্ষার সার্কুলার ২০২৪ [BUTEX Admission 2024]

বুটেক্স ভর্তি পরীক্ষার সার্কুলার ২০২৪ (BUTEX Admission Circular 2024): বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় ৪ বছর মেয়াদি বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কোর্সের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

ভর্তির প্রাথমিক আবেদন ২৮ জানুয়ারি থেকে। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ৮ মার্চ। ভর্তি রেজাল্ট প্রকাশ ২৮ মার্চ ২০২৪ খ্রি. তারিখে।

সদ্য সংবাদ: বুটেক্স ভর্তি পরীক্ষার যোগ্য প্রার্থীদের তালিকা প্রকাশ করা হয়েছে। এসব শিক্ষার্থীরা ভর্তির লিখিত পরীক্ষায় অংশ নিতে পারবেন। বুটেক্স ভর্তির লিখিত পরীক্ষার যোগ্য প্রার্থীদের তালিকা দেখতে এখানে ক্লিক করুন

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় (বুটেক্স) ভর্তি পরীক্ষার সার্কুলার ২০২৩-২০২৪

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় (বুটেক্স) ৪ বছর মেয়াদি বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কোর্সের ভর্তি সার্কুলার প্রকাশ করেছে।

২৮ জানুয়ারি ২০২৪ খ্রি. তারিখে বিশ্ববিদ্যালয়ের দাপ্তরিক ওয়েবসাইটে (www.butex.edu.bd), বুটেক্স ইঞ্জিনিয়ারিং ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা  হয়।

বুটেক্সের রেজিস্ট্রার কাবেরি মজুমদার স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে আবেদনের সময়সূচি, ভর্তির যোগ্যতা ও পরীক্ষার ফি সম্পর্কে তথ্য প্রকাশ করা হয়েছে।

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের বুটেক্স ভর্তি পরীক্ষার জন্য অনলাইন আবেদন শুরু হয়েছে ২৮ জানুয়ারি থেকে। আবেদন করা যাবে ১৯ ফেব্রুয়ারি ২০২৪ খ্রি, তারিখ পর্যন্ত। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ৮ মার্চ তারিখে।

আরো জানুন:

চবি ভর্তি পরীক্ষা তথ্য ২০২৪: CU Admission 2024

চুয়েট রুয়েট কুয়েট ভর্তি ২০২৪ (CUET RUET KUET Admission)

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২৩-২০২৪

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার তারিখ (সময়সূচি)

বুটেক্সে বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কোর্সের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য অনলাইনে আবেদন করতে হবে।

অনলাইন আবেদনের ঠিকানা: https://www.butex.edu.bd/

ভর্তি পরীক্ষার অনলাইন আবেদন শুরু হয়েছে ২৮ জানুয়ারি সকাল ১০টা থেকে। ভর্তিচ্ছু শিক্ষার্থীরা ১৯ ফেব্রুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন করতে পারবেন।

যোগ্য প্রার্থীদের তালিকা প্রকাশ করা হবে ২৫ ফেব্রুয়ারি তারিখে। ভর্তি পরীক্ষার প্রবেশপত্র অনলাইনে সংগ্রহ করা যাবে ২৬ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চ ২০২৪ খ্রি. তারিখ পর্যন্ত।

বুটেক্স ভর্তির প্রাথমিক আবেদন ফি ৩০০/= টাকা। যোগ্য প্রার্থীদের লিখিত পরীক্ষার ফি নির্ধারণ করা হয়েছে ১০০০/= টাকা। টেলিটক প্রিপেইড নম্বর থেকে এসএমএসের মাধ্যমে ফি জমা দিতে হবে।

ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ৮ মার্চ তারিখ শুক্রবার সকাল ০৯:৩০ হতে ১১:৩০ মিনিট পর্যন্ত। বুটেক্স ক্যাম্পাসে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। লিখিত টাইপের প্রশ্নে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বুটেক্স ভর্তি পরীক্ষার রেজাল্ট প্রকাশ করা হবে ২৮ মার্চ ২০২৪ খ্রি. তারিখে। কেবলমাত্র বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ভর্তি রেজাল্ট প্রকাশ করা হবে।

বিএসসি ইন ইঞ্জিনিয়ারিং বুটেক্স ভর্তি পরীক্ষার যোগ্যতা ২০২৩-২০২৪

বাংলাদেশের সাধারণ শিক্ষা বোর্ড থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষায় অংশ গ্রহনের ন্যূনতম যোগ্যতা-

১। আবেদনকারীকে অবশ্যই জন্মগতভাবে বা নাগরিকত্ব গ্রহণে বাংলাদেশী হতে হবে।

২। আবেদনকারীকে বাংলাদেশের যে কোন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড/মাদ্রাসা শিক্ষা বোর্ড/কারিগরি শিক্ষা বোর্ড থেকে গ্রেডিং পদ্ধতিতে ৫.০০ এর স্কেলে জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে।

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট/দাখিল/সমমানের পরীক্ষায় পাশ অথবা বিদেশী শিক্ষা বোর্ড থেকে সমমানের পরীক্ষায় সমতুল্য গ্রেড পেয়ে পাশ হতে হবে।

৩। বাংলাদেশের যে কোন সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড হতে ২০২৩ সালে অনুষ্ঠিত বিজ্ঞান বিভাগে এইচএসসি সমমানের পরীক্ষায় গ্রেডিং পদ্ধতিতে ৫.০০ এর স্কেলে জিপিএ ৪.৫০ পেয়ে পাশ করতে হবে।

তবে গণিত, পদার্থ, রসায়ন ও ইংরেজি বিষয়ে সর্বমোট ১৮.৫০ গ্রেড পয়েন্ট পেতে হবে।

এবারের বুটেক্সের ভর্তি পরীক্ষায় ৭ হাজার ২০০ জন শিক্ষার্থীকে পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হবে। পদার্থবিজ্ঞান, রসায়ন ও গণিত বিষয়ে এইচএসসি প্রাপ্ত মোট নম্বরের উপর ভিত্তি করে মেধার ভিত্তিতে যোগ্য শিক্ষার্থীর তালিকা প্রকাশ করা হবে।

ইংরেজী মাধ্যমের শিক্ষার্থীদের বুটেক্স ভর্তির যোগ্যতা

প্রার্থী GEC O-লেভেল এবং GEC A-লেভেল পাশ করে থাকলে, তাদের ক্ষেত্রে ভর্তি পরীক্ষায় অংশ গ্রহণের জন্য GEC O-লেভেল পরীক্ষায় গণিত, পদার্থ, রসায়ন ও ইংরেজি বিষয়ে আলাদা আলাদা ভাবে A-গ্রেড পেতে হবে।

GEC A-লেভেল পরীক্ষায় পদার্থ, রসায়ন ও গণিত বিষয়ে আলাদা আলাদাভাবে A-গ্রেড পেতে হবে।

প্রার্থীকে ২০২৩ সাল ও তার পরের মধ্যে GEC A-লেভেল ফলাফল প্রাপ্ত হতে হবে।

Equivalent Certificate প্রাপ্তির জন্য ১,০০০/-(এক হাজার) টাকা অর্থ ও হিসাব দপ্তরে নগদ প্রদান করে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বরাবরে আবেদন করতে হবে।

O-লেভেল এবং A-লেভেল পরীক্ষার রেজিষ্ট্রেশন কার্ড, নম্বরপত্র ও সার্টিফিকেটের সত্যায়িত অনুলিপিসহ Equivalent Certificate প্রাপ্তির জন্য আবেদন করতে হবে।

বুটেক্স ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২৪

২০২৩ সালে অনুষ্ঠিত উচ্চমাধ্যমিক পরীক্ষার পাঠ্যসূচি অনুসারে গণিত, পদার্থ রসায়ন ও ইংরেজী বিষয়ে অনুষ্ঠিত হবে।

ইংরেজির ক্ষেত্রে ‘ফাংশনাল ইংলিশ’ অনুসরণ করা হবে। গণিত ৬০, পদার্থ ৬০, রসায়ন ৬০, ইংরেজি ২০ নম্বরসহ মোট ২০০ নম্বরের ভর্তি পরীক্ষা হবে।

তবে কোনো বিষয়ে এমসিকিউ টাইপ প্রশ্ন থাকবে না। ৪০% নম্বরের কম প্রাপ্তদের মেধাতালিকা প্রকাশ করা হবে না বলে জানানো হয়েছে।

BUTEX Admission Circular 2024 [বুটেক্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪]

বুটেক্স ভর্তি বিজ্ঞপ্তির তথ্য অনুসারে, এবারর ১০ টি বিভাগে মোট ৬০০ শিক্ষার্থী বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার সুযোগ পাবে। নিচের যুক্ত ভর্তি সার্কুলার হতে ভর্তির বিস্তারিত তথ্য জানুন।

বুটেক্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

BUTEX Admission Circular 2024

বুটেক্স ভর্তি পরীক্ষার যোগ্যতা ২০২৪

বুটেক্স ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২৪

উপরের বুটেক্স ভর্তি বিজ্ঞপ্তি ভালোভাবে পড়ে ভর্তি আবেদন করুন। কোন বিষয় বুঝতে সমস্যা হলে আমাদের লিখে জানান।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

রাবি অনার্স ভর্তি পরীক্ষা যেসব তারিখে অনুষ্ঠিত হবে (ভর্তি রুটিন)

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি ২০২৪ (সাধারণ বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়)

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি ২০২৪ (NU Honours Admission 2024)

তথ্যসূত্র:

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়

BD Educator এর খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

মন্তব্য করুন