জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনলাইন প্রশিক্ষণ করার নিয়ম

মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনলাইন প্রশিক্ষণ গ্রহণ করার নিয়ম জানুন। ১৫ ডিসেম্বর ২০২২ খ্রি. তারিখের মধ্যে muktopaath.gov.bd (মুক্তপাঠ) ওয়েবসাইটে কুইজের সঠিক উত্তর দিয়ে প্রশিক্ষণ সনদ ডাউনলোড করে নিন।

সদ্য সংবাদ: প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের জাতীয় শিক্ষাক্রম ২০২১ এর প্রশিক্ষণ শুরু হয়েছে। ৩ মার্চ পর্যন্ত এই প্রশিক্ষণ চলমান থাকবে। এ বিষয়ে বিস্তারিত জানুন নিচের প্রতিবেদন থেকে।

মুক্তপাঠ হতে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনলাইন প্রশিক্ষণ গ্রহণ করার নিয়ম

দেশের সকল মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ বিষয়ক অনলাইন প্রশিক্ষণ গ্রহণের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।

৩০ সেপ্টেম্বর ২০২২ খ্রি. তারিখে মাউশির প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে, অনলাইনে মুক্তপাঠ ওয়েবসাইট হতে শিক্ষকদের নতুন শিক্ষাক্রমের বিষয়ে প্রশিক্ষণের নির্দেশনা দেন।

২০২৩ শিক্ষাবর্ষ থেকে সারাদেশে মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয়, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানসমূহে ৬ষ্ঠ ও ৭ম শ্রেণিতে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ এর আলোকে প্রণীত শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক অনুযায়ী শিখন কার্যক্রম চালু হতে যাচ্ছে।

নতুন এই শিক্ষাক্রম বাস্তবায়নের জন্য শিক্ষকদের ধারাবাহিকভাবে বিভিন্ন প্রশিক্ষণ প্রদান করা হবে। ধারাবাহিক প্রশিক্ষণের অংশ হিসেবে (বর্ধিত সময়) ১৫ ডিসেম্বর ২০২২ খ্রি. তারিখের মধ্যে মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষককে এই প্রশিক্ষণ গ্রহণ করতে হবে।

জাতীয় শিক্ষাক্রম প্রশিক্ষণ গ্রহণ করা যাবে ১৫ ডিসেম্বর ২০২২ পর্যন্ত

মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের “জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনলাইন প্রশিক্ষণ“-এর সময় বর্ধিত করে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

২২ নভেম্বর ২০২২ খ্রি. তারিখে জাতীয় শিক্ষাক্রম প্রশিক্ষণের সময় বাড়িয়ে অধিদপ্তরের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রশিক্ষণের সময় আগামী ১৫ ডিসেম্বর ২০২২ তারিখ পর্যন্ত নির্দেশক্রমে বর্ধিত করা হলো। এই প্রশিক্ষণটি
বাধ্যতামূলক। এই প্রশিক্ষণ ছাড়া কোন শিক্ষক সরাসরি প্রশিক্ষণে অংশগ্রহণ করতে পারবেন না।

এ বিষয়ে বিস্তারিত জানুন মাউশি প্রকাশিত জাতীয় শিক্ষাক্রম রূপরেখা প্রশিক্ষণ বিষয়ক নোটিশ থেকে।

জাতীয় শিক্ষাক্রম রূপরেখা প্রশিক্ষণ নোটিশ ২০২২

আরো জানুন:

স্কুল-কলেজের ims module তথ্য হালনাগাদের নোটিশ

ব্যানবেইস শিক্ষা প্রতিষ্ঠান বার্ষিক জরিপ শুরু, তথ্য এন্ট্রির নিয়ম

সরকারি ছুটির তালিকা ২০২৩ (জনপ্রশাসন মন্ত্রণালয়ের ছুটির প্রজ্ঞাপন)

মুক্তপাঠ (muktopaath.gov.bd) হতে যেসব শিক্ষকদের নতুন শিক্ষাক্রমের উপর প্রশিক্ষণ নিতে হবে

মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয়, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানসমূহ এবং প্রাথমিক বিদ্যালয় সমূহের (যে সকল প্রাথমিকে ৬ষ্ঠ-৮ম শ্রেণি পর্যন্ত পাঠদান করা হয়) শিক্ষকদের এই প্রশিক্ষণ গ্রহণ করতে হবে।

উপরোক্ত সকল শিক্ষককে অনলাইনে মুক্তপাঠ ই-লার্নিং প্লাটফর্মে যুক্ত হয়ে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনলাইন প্রশিক্ষণ বিষয়ক কোর্সটি সম্পন্ন করতে হবে।

এই প্রশিক্ষণটি বাধ্যতামূলক, এই প্রশিক্ষণ ছাড়া কোন শিক্ষক সরাসরি প্রশিক্ষণে অংশগ্রহণ করতে পারবেন না।

জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণের নির্দেশিকা

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ই-লার্নিং প্ল্যাটফর্ম (https://muktopaath.gov.bd)-এ ভিজিট করুন এবং জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনলাইন প্রশিক্ষণ কোর্সটিতে ক্লিক করে কোর্সে প্রবেশ করুন।

অথবা সরাসরি কোর্সে যেতে নিচের লিংকটি ভিজিট করুন।

https://muktopaath.gov.bd/course-details/898

কোর্সে প্রবেশ করার পর “কোর্সটি শুরু করুন’ বাটনে ক্লিক করে কোর্সে নিবন্ধন/লগইন করতে হবে।

তবে আপনি যদি ইতোমধ্যে মুক্তপাঠে নিবন্ধিত হয়ে থাকেন তাহলে সরাসরি আপনার মুক্তপাঠ ইউজার আইডি (রেজিস্ট্রেশনে ব্যবহৃত ইমেইল বা ফোন নম্বর) এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন।

জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ প্রশিক্ষণের জন্য মুক্তপাঠ রেজিস্ট্রেশন

আপনি যদি পূর্বে মুক্তপাঠে নিবন্ধিত না থাকেন তাহলে এখানে রেজিস্ট্রেশন করুন বাটনে ক্লিক করে প্রয়োজনীয় তথ্যাদি পুরণ করে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে।

রেজিস্ট্রেশন সম্পন্ন করার সময় আপনার মোবাইল/ইমেইল যে কোন একটি ব্যবহার করা যাবে। মোবাইলের মাধ্যমে রেজিস্ট্রেশন করলে মোবাইলে একটি OTP কোড আসবে।

আর ইমেইল ব্যবহার করলে ইমেইলে একটি ভেরিফিকেশন লিংক যাবে। OTP/ ইমেইল ভেরিফিকেশনের মাধ্যমে রেজিস্ট্রেশন সম্পন্ন হবে।

এছাড়াও, এই কোর্সে অংশগ্রহণের জন্য শিক্ষক হিসেবে আপনার পিডিএস আইডি এবং জন্মতারিখ (সার্টিফিকেট অনুযায়ী) প্রয়োজন হবে।

পিডিএস আইডি না থাকলে বা তুলে গেলে বা নতুন আইডি সংগ্রহ করতে emis.gov.bd ওয়েবসাইট ভিজিট করুন। এই সাইট থেকে আপনি আপনার পিডিএস সম্বর পাবেন।

পিডিএস আইডি ভেরিফিকেশনের ক্ষেত্রে একজন শিক্ষক একবারই পিডিএস আইডি ব্যবহার করতে পারবেন। একাধিক একাউন্ট তৈরী বা একই আইডি বারবার ব্যবহার করা যাবে না।

মুক্তপাঠে রেজিস্ট্রেশন ও প্রোফাইল আপডেট করার সময় আপনার সার্টিফিকেটের নামটি সঠিকভাবে লিখতে হবে।

লক্ষ্য করুন, আপনার আইডি থেকে একবার সার্টিফিকেট তৈরী হওয়ার পর সার্টিফিকেটের নাম পরিবর্তন করা যাবে না।

বিঃ দ্রঃ মাদ্রাসা শিক্ষকগণ মুক্তপাঠে রেজিস্ট্রেশন ভেরিফিকেশন করতে এমপিও ইনডেক্স নম্বর ব্যবহার করুন। আর স্কুল শিক্ষকদের ভেরিফিকেশন করতে হবে পিডিএস নম্বর দিয়ে।

জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ প্রশিক্ষণ কোর্স

জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ কোর্সে মোট ৮টি মডিউল ও প্রত্যেকটি মডিউলের অভ্যন্তরে ৩-৫টি পাঠ/লেসন রয়েছে।

প্রতিটি পাঠে রয়েছে নির্ধারিত বিষয়বস্তু যেমন: পূর্ব অভিজ্ঞতা প্রশ্নমালা, ভিডিও কনটেন্ট, পাঠ সহায়িকা (পিডিএফ), স্ব-মূল্যায়ন (কুইজ), মতামত ও আলোচনা।

প্রত্যেকটি পাঠ/লেসনে প্রদত্ত নির্দেশনা অনুযায়ী অংশগ্রহণের মাধ্যমে পাঠটি সম্পন্ন হবে এবং ডান পাশে সবুজ টিক মার্ক দেখা যাবে।

পাঠ সম্পন্ন না হলে বা টিক মার্ক দেখা না গেলে নির্দেশনা খেয়াল করুন। প্রত্যেকটি পাঠ ধাপে ধাপে সম্পন্ন করে কোর্সটি সম্পন্ন করতে হবে, একটি পাঠ সম্পন্ন না করে পরের পাঠে যাওয়া যাবে না।

সকল পাঠ (১০০%) সম্পন্ন করলে আপনি সার্টিফিকেট আবেদন করতে পারবেন। এই কোর্সের সকল ভিডিও নির্দেশিকা কনটেন্ট, পাঠ সহায়িকা, কুইজ ইত্যাদি মাউশি অধিদপ্তর, এনসিটিবি এবং এটুআই এর মাধ্যমে নির্মিত।

এই কোর্স করার সময় শিক্ষকরা যা করতে পারবেন না

বিনা অনুমতিতে কোর্সের কোন ভিডিও, পাঠ সহায়িকা, কুইজের প্রশ্নোত্তর সামাজিক যোগাযোগ মাধ্যম (ফেসবুক/ইউটিউব) বা অন্য কোন মাধ্যমে শেয়ার করা নিষিদ্ধ।

কোনো ব্যবহারকারী এরূপ কর্মকাণ্ডে জড়িত হলে তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবে হুশিয়ারি দেওয়া হয়েছে।

মুক্তপাঠ কোর্স সহায়তা হেল্প নম্বর

কোর্স সম্পন্ন করতে কোন কারিগরি সমস্যার সম্মুখীন হলে মুক্তপাঠের সাথে সংযুক্ত তালিকায় উল্লিখিত নিজ জেলার শিক্ষকদের সহায়তা নিতে পারবেন ।

এছাড়া নিচের ফোন নম্বরগুলোতে ফোন করে সমস্যার সমাধান নেওয়া যেতে পারে।

ফোন নম্বর: 01302879227, 01941411346, 01713243667, 01572051952 (সেকাল ৯.০০ টা থেকে সন্ধ্যা ৬.০০ টা পর্যন্ত)।

প্রশিক্ষণের গ্রহনের বিস্তারিত নির্দেশনা জানুন জাতীয় শিক্ষাক্রম রূপরেখা প্রশিক্ষণের নির্দেশিকা থেকে।

জাতীয় শিক্ষাক্রম রূপরেখা প্রশিক্ষণের নির্দেশিকা

মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনলাইন প্রশিক্ষণ গ্রহণে সমস্যা হলে আমাদের লিখে জানান।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

ইউনিক আইডি আবেদন ফরম পূরণের শেষ তারিখ ১৫ নভেম্বর

মানসিক স্বাস্থ্য সেবা বিষয়ক ফাস্ট এইড পার্ট-১ প্রশিক্ষণ করার নিয়ম

মাল্টিমিডিয়া ক্লাস রুম এর তথ্য জানতে চেয়েছে শিক্ষা অধিদপ্তর

তথ্যসূত্র-

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর

“জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনলাইন প্রশিক্ষণ করার নিয়ম”-এ 43-টি মন্তব্য

  1. আমার প্রতিষ্ঠানের তথ্য আপডেড নাই ।সুপারের কাছে লগিং আই ডি ও পাসওয়ার্ড চাইলে ভুল আই ডি ও পাসওয়ার্ড দেয়।আমি ছাড়া আর কোন শিক্ষক কোর্সটি সম্পূর্ণ করতে পারে নাই। এখন কি করব।
    নাওডাংগা ডি, এস, দাখিল মাদ্রাসা । INN no 122223.

    জবাব
    • সুপারের লগইন তথ্য ভুল থাকলে আপনারা এসব তথ্য পুনরায় পাবেন। তবে এক্ষেত্রে লইন তথ্য পেতে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এর সাথে যোগাযোগ করুন।

    • সুপারের আই ডি ও পাসওয়ার্ড লাগবে না। প্রতিষ্ঠানের ই আই আই এন নিয়ে EMIS portal থেকে পিডিএস নম্বর বের করে মুক্তপাঠে কাজ করবেন । আর সব আপনার নিজের কথ্য। ধন্যবাদ

  2. সবকিছু দেওয়ার পর পিডিএস আর জন্মতারিখ দিয়ে ঢুকতেই তথ্য সঠিক নয় দেখায়। আগের অনলাইন প্রশিক্ষণটি পিডিএস আর জন্মতারিখ দিয়ে ঢুকলাম কিন্তু ভুল দেখায়নি। এখন কেন ভুল দেখায় সেটি বুঝতে পারলাম না।

    জবাব
    • পিডিএস ও জন্মতারিখ সঠিক ফরম্যাটে দিচ্ছেন কী না তা দেখুন।

    • PDS No দিয়ে একবার আইডি তৈরি করেছেন। ঐ আইডি দিয়ে সকল সার্টিফিকেট অর্জন করা যাবে। পূনরায় পিডিএস নম্বর দিয়ে নতুন আইডি করা লাগবে না। ধন্যবাদ

  3. আমার প্রশিক্ষন সম্পূর্ণ হয়েছে, সনদ কিভাবে পাব।

    জবাব
    • আপনার প্রফাইলে গিয়ে সার্টিফিকেট লেখা অপশনে ক্লিক করে দেখুন।

  4. সাটিফিকেট অপশন এ গেলে দেখায় অনুমোদন এর অপেক্ষা।

    জবাব
    • তাহলে কিছু সময় অপেক্ষা করুন। সার্টিফিকেট লোড হতে কিছু সময় নেয়।

  5. অভিনন্দন

    জবাব
  6. অভিনন্দন

    জবাব
  7. আমার কোর্সটি ১০০% সম্পূর্ণ করেছি কিন্তু সার্টিফিকেট ডাউনলোড করতে গেলে Not Provided আসতেছে।

    জবাব
    • কিছু পরপর চেষ্টা করে দেখুন। সার্ভার সমস্যা জনিত কারণে এমনটা হতে পারে।

  8. আমার পিডিএস আইডি নাই, অনলাইন থেকে পারছি না, আমি মাদ্রাসায় চাকরি করি, আমাকে পদ্ধতিটা বুঝিয়ে বললে উপকৃত হবো। আর পি ডি এস ছাড়া শিক্ষক হিসাবে কিভাবে জাতীয় রুপরেখা ২০২১ এর অনলাইন প্রশিক্ষন নিতে পাড়ি। ধন্যবাদ , মোঃ সাইফুল ইসলাম

    জবাব
    • আপনি এমপিওভুক্ত শিক্ষক হলে পিডিএস অবশ্যই আছে। আপনি মেমিস সফটওয়ারে লগইন করে আপনার পিডিএস নম্বর জেনে নিতে পারেন।

  9. আমার পিডিএস আইডি নাই, অনলাইন থেকে পারছি না, আমি মাদ্রাসায় চাকরি করি, আমাকে পদ্ধতিটা বুঝিয়ে বললে উপকৃত হবো। আর পি ডি এস ছাড়া শিক্ষক হিসাবে কিভাবে জাতীয় রুপরেখা ২০২১ এর অনলাইন প্রশিক্ষন নিতে পাড়ি। ধন্যবাদ , মোঃ কবির হোসেন, নাজমুল হক মদিনাতুল উলুম ফাজিল মাদ্রাসা,ইন নম্বর 108064

    জবাব
    • আপনি এমপিওভুক্ত শিক্ষক হয়েছে থাকলে মেমিস সফটওয়ারে লগইন করে পিডিএস নম্বর পেতে পারেন।

  10. আমার পিডিএস আইডি ও জন্ম তারিখ দেয়ার পর ভেরিফাই করুন অপসনে ক্লিক করলে ভেরিফাই হচ্ছে দেখায়। অনেক সময় অতিবাহিত হয়ে গেলেও পরবরতি পেজ আর আসছে না এখন কি করতে পারি ।

    জবাব
    • আপনি লগআউট করে পুনরায় লগইন করে কোর্স শুরু করুন।

  11. আমি মাদ্রাসার শিক্ষক আমার পি ডি এস আইডি না পাওয়ায় ইনডেক্স ও জন্ম তারিখ দিলে।ইহা সঠিক নয় বলে মন্তব্য দেখায়।এ মুহুর্তে আমার কি করনীয় জানালে উপকৃত ও কৃতজ্ঞ হবো।

    জবাব
    • আপনার ক্ষেত্র পিডিএস লাগবে না। আপনার ইনডেক্স নম্বর দিয়ে নিবন্ধন সম্পন্ন করতে পারবেন।

  12. আমি মাধ্যমিক স্তরের শিক্ষকদের জন্য মানসিক স্বাস্থ্যসেবা বিষয়ক ফার্স্ট এইড (পার্ট ১) প্রশিক্ষণটি সম্পন্ন করেছি । আমি একই পি ডি এস আই ডি দিয়ে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণ করতে পারব কি?

    জবাব
    • আপনার আগের নিবন্ধন দিয়ে এই কোর্স করতে পারবেন। পুনরায় নিবন্ধন করতে হবে না।

  13. জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ প্রশিক্ষণের প্রশিক্ষক হওয়ার জন্য আবেদনের প্রক্রিয়া জানাবেন প্লিজ। এখনো কি সময় আছে?

    জবাব
    • ৩১ অক্টোবর পর্যন্ত এই প্রশিক্ষণ অনলাইনে করা যাবে। আর প্রশিক্ষণ করার প্রক্রিয়া এই প্রতিবেদনে বলা হয়েছে।

  14. অফলাইন প্রশিক্ষণের জন্য প্রশিক্ষক বা ট্রেইনার হওয়া যাবে কীভাবে? প্রশিক্ষক বা ট্রেইনার হওয়ার সুযোগ কি এখনো আছে?

    জবাব
    • আবেদনের সময় পার হয়েছে।

  15. ৬তারিখ এর আগে মাদ্রাসার শিক্ষকরা ত অনলাইনে কোর্সটি করতে পারিনি। তার মানে মাদ্রাসার শিক্ষকরা প্রশিক্ষক হতে পারবে না, তাই ত।

    জবাব
    • মাউশির বিজ্ঞপ্তিতে এমনটাই বলা হয়েছে।

  16. 01970293730 প্রথমে এই নম্বরে আইডি করি তার পর আইডি নম্বর পরিবর্তন করে নতুন নম্বর 01728782996 এই নম্বরে সংশোধন করি। পি ডি এস নং ১০০০৬৪২১৯ জন্ম তারিখ ১/১২/১৯৬৭
    বর্তমানে লগইন করতে পারছিনা। কিভাবে লগইন করতে হবে তার সমাধান চাই

    জবাব
    • এ বিষয়ে সাহায্যের জন্য অফিস চলাকালীন সময়ে হেল্প নম্বরে ফেন করে দেখুন।

  17. আমি পিডিএস আইডি দেওয়ার পর বলে এটা ব্যবহার হয়েছে তার জন্য আমি কোর্সটি সম্পূর্ণ করতে পারছিনা না এখন কি করব

    জবাব
    • সার্টিফিকেট এ নামের বানান সংশোধন করার উপায় আছে কি? আমার এক স্যারের নামের বানান ভুল হয়েছে । যদি কোন ভাবে সংশোধন করা যায় তা ভালো হয়।

    • সংশোধন করা যাবে।

  18. আমার দুটি আইডি ওপেন হয়েছে। একটি আমি করেছি অপরটি স্কুল থেকে করে দিয়েছে। আমি আমার আইডি থেকে মানষিক স্বাস্থ্য কোর্স করেছি। এখন সার্টিফিকেট পাছিনা আবার আমার আইডিতে ডুকতে পারছি না। কি করতে পারি। আমি নিজে যে আইডি ওপেন করেছি সেটা থেকে কোর্স করেছি।

    জবাব
    • আপনি হেল্প লাইনে ফোন করে আপনার সমস্যা জানাতে পারেন।

  19. নন এমপিও শিক্ষক হিসেবে কিবাবে আমি এটা করতে পারি??

    জবাব
    • স্কুলের শিক্ষক হলে পিডিএস নম্বর দিয়ে মুক্তপাঠে রেজিস্ট্রেশন করতে পারবেন।

  20. আমি মুক্তপাঠে জাতীয় রুপরেখা ২০২১ কোর্সটি কোন ভাবেই শুরু করতে পারছি না ।আমকে সহযোগীতা করার জন্য অনুরোধ জানাচ্ছি।

    জবাব
    • আপনার সমস্যার কথা জানিয়ে হেল্প নম্বরে কল করুন। অফিস চলাকালীন সময়ে ফোন করুন।

  21. আমার নামের বানান এবং জন্ম তারিখ ভুল হয়েছে। এখন সংশোধন করা যাবে কি?

    জবাব
    • বিজ্ঞপ্তির তথ্য মতে আর সংশোধন করা যাবে না। তবে আপনি হেল্প নম্বরে ফোন করে বিষয়টি জানাতে পারেন।

মন্তব্য করুন