এসএসসি পরীক্ষার মানবন্টন, প্রশ্নপত্রের সময় ও নম্বর বিভাজন ২০২২

২০২২ সালের এসএসসি পরীক্ষার প্রশ্নের মানবন্টন, বিষয় নির্ধারণ, প্রশ্নপত্রের সময় ও নম্বর বিভাজন নির্দেশিকা প্রকাশ করেছে ঢাকা শিক্ষা বোর্ড।

২০২২ সালের এসএসসি পরীক্ষার বিষয়, প্রশ্নের মানবন্টন, প্রশ্নপত্রের সময় ও নম্বর বিভাজন নির্দেশিকা

২০২২ সালের এসএসসি সমমান পরীক্ষা ১৯ জুন থেকে শুরু হচ্ছে। পুনর্বিন্যাসকৃত সংক্ষিপ্ত সিলেবাসের ভিত্তিতে এই পরীক্ষার প্রশ্নপত্র প্রণয়ন করা হবে।

করোনার সংক্রমণের কারণে পরীক্ষার বিষয় ও সময় কমিয়ে এই পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। পরীক্ষার্থীদের চার বিষয় বাদে সব বিষয়ের পরীক্ষা দিতে হবে।

ধর্ম ও নৈতিক শিক্ষা, তথ্য ও যোগাযোগ প্রযুক্ত, বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং বিজ্ঞান বিষয়ের পরীক্ষা দিতে হবে না। এই বিষয়গুলোতে পূর্ববর্তী পরীক্ষার নম্বরের ভিত্তিতে পরীক্ষার্থীদের মূল্যায়ন করা হবে।

এতদিন পরীক্ষার্থীদের কত নম্বরের, কম সময়ে এবং কতটি প্রশ্নের উত্তর দিতে হবে- সেবিষয়ে এতদিন তেমন কোন সুস্পষ্ট দিক নির্দেশনা দেওয়া ছিলো না।

ঢাকা শিক্ষা বোর্ড এসএসসি পরীক্ষার মানবন্টন, প্রশ্নপত্রের সময় ও নম্বর বিভাজন বিষয়ে ১ মার্চ তারিখে এক বিজ্ঞপ্তি প্রকাশ করে।

বিজ্ঞপ্তিতে বিষয়গুলো নিয়ে সুস্পষ্ট নির্দেশনা দিয়ে একটি নির্দেশিকা প্রকাশ করেছে।

এই নির্দেশনা ঢাকা, রাজশাহী, যশোর, চট্টগ্রাম, বরিশাল, সিলেট, দিনাজপুর ও মনমনসিংহ বোর্ডের পরীক্ষার্থীদের জন্য প্রযোজ্য হবে।

আরো জানুন:

এসএসসি পরীক্ষা ২০২২ অনুষ্ঠানের হালনাগাদ তথ্য

এইচএসসি পরীক্ষার প্রশ্নের মানবন্টন, নম্বর বিভাজন নির্দেশিকা ২০২২

নিচের বিজ্ঞপ্তি থেকে এসএসসি পরীক্ষার বিষয় ও নম্বর বণ্টন সম্পর্কে জানুন। আর বিস্তারিত প্রতিটি বিষয়ের নম্বর বিভাজন সম্পর্কে জানতে নিচের অনুচ্ছেদ দেখুন।

এসএসসি পরীক্ষার বিষয় ও নম্বর বণ্টন নির্দেশিকা ২০২২

উল্লেখ্য যে, ২০২২ সালের এসএসসি পরীক্ষা পুনর্বিন্যাসকৃত সংক্ষিপ্ত সিলেবাসের ভিত্তিতে অনুষ্ঠিত হবে।

সকল বোর্ডের প্রকাশিত সব বিষয়ের সিলেবাস সংগ্রহ করুন নিচের প্রতিবেদন থেকে।

এসএসসি-এইচএসসি সংক্ষিপ্ত সিলেবাস: SSC-HSC Short Syllabus 2022

এসএসসি-এইচএসসি বাংলা ইংরেজী সংক্ষিপ্ত সিলেবাস ২০২২

সাধারণ শিক্ষা বোর্ড প্রকাশিত এসএসসি পরীক্ষা-২০২২ এর সময় ও নম্বর বিভাজন নির্দেশিকা

২০২২ সালের এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৯ জুন থেকে। এর আগে প্রস্তুতিমূলক পরীক্ষা শুরু হবে ১৯ মে। ফরম ফিলাপ শুরু ১৩ এপ্রিল ২০২২ খ্রি. তারিখ থেকে।

এবছরের এসএসসি পরীক্ষায় চার বিষয়ের কোন পরীক্ষা অনুষ্ঠিত হবে না। বিষয়গুলো হলো- ধর্ম ও নৈতিক শিক্ষা, তথ্য ও যোগাযোগ প্রযুক্ত, বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং বিজ্ঞান। এসব বিষয়ের মূল্যায়ন সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে করা হবে।

উপরোক্ত চার বিষয় ছাড়া সকল বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে। মোট ২ ঘন্টার মধ্যে পরীক্ষা গ্রহণ করা হবে।

বোর্ডের নম্বর বন্টন নির্দেশিকায় MCQ/নৈর্ব্যত্তিক ও  CQ/রচনামূলক পরীক্ষার প্রতিটি বিষয়ে সময়, পূর্ণমান ও নম্বর বিভাজন নিয়ে সুষ্পষ্ট নির্দেশনা দেওয়া হয়।

প্রতি বিষয় ও পত্রের পূর্ণমান হবে ব্যবহারিক ছাড়া ৫৫ নম্বর ও ব্যবহারিক আছে এমন বিষয়ের ৪৫ নম্বর। এবিষয়ে পৃথক পৃথকভাবে প্রতিটি বিষয়ের নম্বর বণ্টন প্রকাশ করা হয়েছে।

MCQ/নৈর্ব্যত্তিক পরীক্ষার সময় ২০ মিনিট আর  CQ/রচনামূলক পরীক্ষা ০১ ঘন্টা ৪০ মিনিট সময়ে অনুষ্ঠিত হবে।

এসএসসির প্রতিটি বিষয়ের পরীক্ষা মোট ২ ঘন্টা সময়ের মধ্যে অনুষ্ঠিত হবে। MCQ ও CQ পরীক্ষার মধ্যে কোন বিরতি থাকবে না।

ব্যবহারিক বিষয় সমূহের ২৫টি MCQ প্রশ্ন থাকবে। উত্তর দিতে হবে ১৫টি প্রশ্নের। CQ প্রশ্ন থাকবে ৮টি, উত্তর দিতে হবে ৩টি প্রশ্নের।

ব্যবহারিক নেই এমন বিষয়ের MCQ প্রশ্ন থাকবে ৩০টি। উত্তর দিতে হবে ১৫টি প্রশ্নের। CQ প্রশ্ন থাকবে ১১টি, উত্তর দিতে হবে ৪টি প্রশ্নের।

নিচের বিজ্ঞপ্তিতে প্রতিটি বিষয়ের সময় ও নম্বর বিভাজন দেওয়া হয়েছে।

এসএসসির বিষয় ভিত্তিক সময় ও নম্বর বিভাজন নির্দেশিকা ২০২২

 

২০২২ সালের এসএসসি পরীক্ষার নম্বর বণ্টন

লক্ষ্য করুন: চলতি বছরের এসএসসি পরীক্ষার্থীদের জন্য পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়েছে। পরীক্ষার সময়সূচি সম্বলিত রুটিন সংগ্রহ করতে নিচের প্রতিবেদনটি পড়ুন

২০২২ সালের এসএসসি পরীক্ষার মানবন্টন, প্রশ্নপত্রের সময় ও নম্বর বিভাজন সম্পর্কে কোন প্রশ্ন থাকলে আমাদের লিখে জানাতে পারেন।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

কোন কোন বিষয়ের পরীক্ষা হবে এসএসসি-দাখিল ভোকেশনালে?

এইচএসসি পরীক্ষা ২০২২ অনুষ্ঠানের সবশেষ আপডেট খবর

তথ্যসূত্র:

ঢাকা শিক্ষা বোর্ড

Share This:

65 Comments

  1. এসএসসি ২০২১ হিসাববিজ্ঞান এর আর্থিক বিবরণী থেকে কি একটি প্রশ্নের উত্তর দেওয়া বাধ্যতামূলক থাকবে?
    এবং ফিন্যান্সও ব্যাংকিং এর কি ব্যাংকিং থেকে একটি প্রশ্নের উত্তর দেওয়া বাধ্যতামূলক থাকবে?
    অনুগ্রহ করে কেউ একটু জানাবেন।

    1. কোন অবাধ্যতা নেই,যে এখান থেকে একটা উত্তর করতে হবে।আপনি যে কোন চারটা উত্তর করলে হবে।

    1. এবিষয়ে আমাদের কাছে কোন তথ্য নেই। বিজ্ঞপ্তি ভালোভাবে পড়ুন। বুঝতে না পারলে বিষয় শিক্ষকের কাছ থেকে জানুন। ধন্যবাদ।

    1. বিষয়গুলো নিয়ে মন্ত্রণালয় বা বোর্ড দাপ্তরিকভাবে কোন তথ্য প্রকাশ করেনি। এবিষয়ে কোন তথ্য জানতে পারলে পরবর্তীতে আমরা জানানো চেষ্টা করবো। ধন্যবাদ।

    1. এই বিষয়ে বিজ্ঞপ্তিতে কোন তথ্য প্রকাশ করা হয়নি। তবে আগের নিয়মে হবে বা ধারণা করা যাচ্ছে। কারণ এই বিষয়ে নতুন করে কিছু বলা হয়নি। ধন্যবাদ।

  2. শারীরিক শিক্ষা ও ক্রীড়া তত্ত্বীয় এই বিষয় কি মানবিক এর বিষয়???
    মানে হলে গিয়ে কি পরীক্ষা দিতে হবে?
    উত্তর দিলে উপকৃত হব

  3. আমাদের যাদের জিএসসি রেজাল্ট খারাপ হয়েছে আমরা তো সিদ্ধান্ত নিয়েছিলাম আমরা পরবর্তী সময়ে তে ভালো রেজাল্ট করব মানে এইচএসসিতে কিন্তু আমাদের এসএসসি পরীক্ষার্থীদের রেজাল্ট জেএসসি রেজাল্ট উপর ভিত্তি করে দেওয়া হবে তাহলে আমাদের এসএসসি রেজাল্ট খারাপ হয়ে যাবে, কেন আমাদের জেএসসি রেজাল্ট এখানে মূল্যায়ন করা হচ্ছে

    1. এই প্রতিবেদনে যে তথ্য দেওয়া আছে সেগুলো এসএসসি পরীক্ষার। আর দাখিলের মানবণ্টন ১ মার্চ প্রকাশ করা হয়েছে। বিডি এডুকেটর ওয়েবসাইটে এই বিষয়ে তথ্য দেওয়া হয়েছে।

    1. বোর্ডের বিজ্ঞপ্তিতে যতটুকু তথ্য দেওয়া হয়েছে সেটা প্রকাশ করা হয়েছে। আপনি এবিষয়ে বিস্তারিত তথ্য পেতে বিষয় শিক্ষকের সাথে যোগাযোগ করুন।

    1. প্রতিবেদনে যে মানবন্টনের বোর্ড বিজ্ঞপ্তি দেওয়া আছে সেটা ভালোভাবে পড়ুন। এখানে প্রতিটি বিষয়ের বিস্তারিত নম্বর বন্টন দেওয়া আছে।

  4. আমাদের কি বিভাগ থাকবে নাকি ইচ্ছা মতো ৪ টি প্রশ্নের উত্তর দিতে হবে??? জানা থাকলে দয়া করে আমাদের জানান।

    1. এসএসসির কোন কোন বিষয়ের পরীক্ষা হবে তার মানবন্টন ও রুটিন প্রকাশ করা হয়েছে। এই প্রতিবেদন হতে মানবন্টন ও রুটিন সংগ্রহ করুন।

  5. গ‌নিত প্রশ্নে কি বিভাগ থাক‌বে অার প্রত্রেত বিভাগ থে‌কে কি অালাদা ভা‌বে উওর দি‌তে হ‌বে না‌কি যে কোন চার‌টি প্রশ্নের উওর করতে হ‌বে।

    1. বিষয় শিক্ষক এবিষয়ে আরো বিস্তারিত বলতে পারবে। আপনি আপনার প্রতিষ্ঠানের শিক্ষকের সাথে কথা বলুন।

  6. গনিতসহ অন্যান্য পরীক্ষায় কি বিভাগ থাকবে নাকি, যেকোনো ৪ টি লিখতে হবে? ( দয়া করে অন্য কারো কাছ থেকে জানতে বলবেন না। আপনি যেহেতু বলেছেন কোনো প্রশ্ন থাকলে মন্তব্য করতে। তাই, সঠিক উত্তর আপনাকেই দিতে হবে। )

    1. আসলে আমাদের কাছে বোর্ডের তথ্যের বাইরে কোন তথ্য নেই বা এটা আমরা দেওয়ার অধিকার রাখি না। আপনি আপনার প্রতিষ্ঠানের বিষয় শিক্ষকের সাথে যোগাযোগ করুন। তিনি এবিষয়ে বিস্তারিত বলতে পারবেন।

    1. ২০২৩ সালে ২০২২ সালের সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে সকল বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

    1. আগের নিয়মে প্রশ্ন হবে, শুধু প্রশ্নের উত্তর কম দিতে হতে। বোর্ড প্রকাশিত মানবন্টনে বিষয়টি বলা আছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।