এইচএসসি পরীক্ষার নতুন মানবন্টন, নম্বর বিভাজন নির্দেশিকা ২০২২

২০২২ সালের এইচএসসি পরীক্ষার প্রশ্নের নতুন মানবন্টন, নম্বর বিভাজন নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। সাধারণ শিক্ষা বোর্ড এইচএসসির MCQ ও CQ প্রশ্নপত্রের পূর্ণমান ও সময় বিভাজন সম্পর্কে জানুন।

এইচএসসি পরীক্ষার প্রশ্নের নতুন মানবন্টন, পূর্ণমান, সময় ও নম্বর বিভাজন নির্দেশিকা ২০২২

দেশের সকল সাধারণ ৯টি শিক্ষা বোর্ড এর এইচএসসি পরীক্ষার বিষয়, প্রশ্নের সময় ও নম্বর বিভাজন নির্দেশিকা ২০২২ প্রকাশ করা হয়েছে।

ঢাকা বোর্ড এর পরীক্ষা নিয়ন্ত্রক ও আন্তঃ শিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক উপ-কমিটির আহবায়ক প্রফেসর তপন কুমার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে, এইচএসসি পরীক্ষার সময় ও নম্বর বিভাজন সম্পর্কে বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়েছে।

৩০ এপ্রিল ২০২২ খ্রি. তারিখে প্রকাশিত বিজ্ঞপ্তিতে, এবছরের এইচএসসিতে যে সব বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে তার মনবন্টন প্রকাশ করা হয়েছে।

এই নম্বর বিভাজন ঢাকা, রাজশাহী, কুমিলা, যশোর, চট্টগ্রাম, বরিশাল, সিলেট, দিনাজপুর ও মনমনসিংহ বোর্ডের জন্য প্রযোজ্য হবে।

লক্ষ্য করুন: এরই মধ্যে ২০২২ সালের এসএসসি ও দাখিল পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হয়েছে। এসএসসি-দাখিলের রুটিন সংগ্রহ করতে নিচের প্রতিবেদন পড়ুন।

এসএসসি পরীক্ষার রুটিন ২০২২ (SSC Routine PDF Download 2022)

মাদ্রাসার দাখিল পরীক্ষার রুটিন ২০২২ (Dakhil Routine PDF 2022)

সকল বোর্ডের এইচএসসি পরীক্ষার বিষয়, প্রশ্ন সংখ্যা ও প্রশ্নপত্রের মানবণ্টন ২০২২

২০২২ সালের এইচএসসি সমমান পরীক্ষা অনুষ্ঠিত হবে ২২ আগস্ট থেকে। এর আগে পরীক্ষার প্রস্তুতিমূলক পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৪ জুলাই। পরীক্ষার ফরমপূরণ শুরু ৮ জুন ২০২২ খ্রি. তারিখ থেকে।

সকল বোর্ডের এইচএসসিতে কেবলমাত্র তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে না। এইচএসসির পরীক্ষার্থীদের একটি বিষয় ছাড়া, চতুর্থ বিষয় সহ সকল বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

যে সব বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে-

বাংলা, ইংরেজী, গ্রুপ (বিভাগ) ভিত্তিক নৈর্বাচনিক তিন বিষয় এবং চতুর্থ বিষয়। মোট ৬ বিষয় ও ১২ পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

যে বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে না-

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি)।

পূর্ববর্তী পরীক্ষার রেজাল্টের ভিত্তিতে সাবজেক্ট ম্যাপিং করে, আইসিটি বিষয়ের রেজাল্ট মূল্যায়ন করা হবে বরে বোর্ড থেকে নিশ্চিত করা হয়েছে।

এইচএসসি পরীক্ষার প্রশ্নের সময় ও নম্বর বিভাজন নির্দেশিকা ২০২২

ব্যবহারিক বিষয় বাদে প্রতিটি প্রশ্নপত্রের পূর্ণমান হবে ৫৫ নম্বরের। এর মধ্যে MCQ/ নৈর্ব্যত্তিক ১৫ নম্বরের, সময় থাকবে ২০ মিনিট। আর CQ /রচনামূলক ৪০ নম্বরের সময় বরাদ্দ থাকবে ০১ ঘন্টা ৪০ মিনিট।

ব্যবহারিক বিষয় সমূহে MCQ/ নৈর্ব্যত্তিক ১৫ নম্বরের আর সময় থাকবে ২০ মিনিট। CQ /রচনামূলক ৩০ নম্বর আর সময় থাকবে ১ঘন্টা ৪০ মিনিট।

তবে বাংলা দ্বিতীয় পত্রে ৫০ নম্বর ও ইংরেজির দুই পত্রে ৫০ নম্বর করে প্রশ্নপত্র প্রণয়ন করা হবে।

এবারের এইচএসসি পরীক্ষার প্রতিটি বিষয় ও পত্রের পরীক্ষা মোট ২ ঘন্টা সময় ব্যাপী একটানা অনুষ্ঠিত হবে। উভয় পরীক্ষার মধ্যে কোন প্রকার বিরতি থাকবে না।

২০২২ সালের এইচএসসি পরীক্ষায় বিষয় ভিত্তিক পরীক্ষার সময় ও নম্বর বিভাজন দেখুন নিচের যুক্ত রাজশাহী বোর্ডের প্রকাশিত বিজ্ঞপ্তি থেকে।

সকল বোর্ডের এইচএসসির নম্বর বন্টন একই থাকবে। তাই রাজশাহী বোর্ডের নম্বর বিভাজন নির্দেশিকা  সংগ্রহ করলে সকল বোর্ডে ক্ষেত্রে প্রযোজ্য হবে।

এইচএসসি পরীক্ষার প্রশ্নের সময় ও নম্বরবন্টন নির্দেশিকা ২০২২

 

এইচএসসি পরীক্ষার প্রশ্নের নতুন মানবন্টন ২০২২

 

এইচএসসির নম্বর বিভাজন নির্দেশিকা ২০২২

উপরের ছবিতে এইচএসসির নম্বর বন্টন দেখতে সমস্যা হলে, বোর্ডের অরিজিনাল পিডিএফ কপি সংগ্রহ করুন এখান থেকে

উল্লেখ্য, ২০২২ সালের এইচএসসি পরীক্ষা পুনর্বিন্যাসকৃত সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে প্রশ্নপত্র প্রণয়ন করা হবে। ২০ ফেব্রুয়ারি বাংলা ও ইংরেজী বিষয়ের সিলেবাস আরো সংক্ষিপ্ত করে প্রকাশ করেছে।

এইচএসসির সংক্ষিপ্ত সিলেবাস সংগ্রহ করতে নিচের প্রতিবেদনটি পড়ুন।

এসএসসি-এইচএসসি সংক্ষিপ্ত সিলেবাস: SSC-HSC Short Syllabus 2022

এসএসসি-এইচএসসি বাংলা ইংরেজী সংক্ষিপ্ত সিলেবাস ২০২২

২০২২ সালের এইচএসসি পরীক্ষার প্রশ্নের মানবন্টন, নম্বর বিভাজন সম্পর্কে আরো জানার থাকলে, আমাদের লিখে জানাতে পারেন।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

তথ্যসূত্র:

ঢাকা শিক্ষা বোর্ড

সবশেষ আপডেট: ০৩/০৫/২০২২ খ্রি. তারিখ ০৭:৫৭ অপরাহ্ন।

Share This:

97 মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।