উপবৃত্তি নোটিশ ২০২২: স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরি উপবৃত্তি বিতরণ

উপবৃত্তি সংক্রান্ত নোটিশ: ২০২২ সালের স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের উপবৃত্তি বিতরণ কার্যক্রম শুরু করা হয়েছে। প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা উপবৃত্তির টাকা পেতে শুরু করেছেন।

উপবৃত্তি সংক্রান্ত নোটিশ ২০২২: স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের উপবৃত্তি বিতরণ শুরু

দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের মাঝে, ২০২২ সালের উপবৃত্তি বিতরণ কার্যক্রম শুরু হয়েছে। স্কুল-কলেজ. মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা বিতরণ করা হচ্ছে।

১৯ জুন রবিবার এক অনুষ্ঠানের মধ্য দিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের অধীন শিক্ষা প্রতিষ্ঠানে, ২০২২ সালের উপবৃত্তি বিতরণ কার্যক্রমের শুভ উদ্বোধন ঘোষণা করা হয়েছে।

২০২২ সালে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে ৫০ লক্ষ শিক্ষার্থীর মাঝে উপবৃত্তির টাকা বিতরণ করা হচ্ছে। প্রায় ১২০০ কোটি টাকা দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হচ্ছে।

বিতরণকৃত উপবৃত্তির টাকা পাবেন মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও স্নাতক সমমান পর্যায়ের দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীরা। মোবাইল অথবা অনলাইন ব্যাংকিং এর মাধ্যমে উপবৃত্তির টাকা শিক্ষার্থীদের কাছে সরাসরি পৌঁছে যাবে।

এখানে উল্লেখ করা প্রয়োজন যে, উপবৃত্তি আবেদনের সময় দেওয়া মোবাইল নম্বরের একাউন্টে, উপবৃত্তির টাকা নির্ধারিত সময়ের মধ্যে পৌঁছে যাবে।

আরো জানুন:

স্কুল ছুটির তালিকা ২০২২: সরকারি-বেসরকারি মাধ্যমিক স্কুলের শিক্ষাপঞ্জি

২০২২ সালের কলেজ ছুটির তালিকা (সরকারি-বেসরকারি কলেজ)

দেশের যেসব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা উপবৃত্তির যত টাকা পাবেন

শিক্ষা মন্ত্রণালয়ের অধীন মাধ্যমিক স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে উপবৃত্তির টাকা পাবেন।

মাধ্যমিক পর্যায়ের ৪০ লাখেরও বেশি দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীরা পাবেন ৬৭৪ কোটি ৭ লক্ষ ২০ হাজার টাকা।

উচ্চ মাধ্যমিক পর্যায়ের ৮ লাখ ৮২ হাজার শিক্ষার্থীদের মধ্যে বিতরণ করা হবে ৪৫০ কোটি ৩০ লাখ টাকা।

স্নাতক সমমান পর্যায়ের ১ লাখ ৩৯ হাজারের বেশি দরিদ্র শিক্ষার্থীদের মধ্যে ৭৪ কোটি ৮২ লাখ টাকা উপবৃত্তির টাকা বিতরণ করা হবে।

এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নিশ্চিত ৫০৫ জন শিক্ষার্থীর মধ্যে ৩১ লাখ ১০ হাজার টাকা বিতরণ করা হবে।

উপবৃত্তির টাকা শিক্ষার্থীর ব্যাংক একাউন্টে স্বয়ংক্রিয় ভাবে সরাসরি জমা হবে। উপবৃত্তির টাকা পেতে আবেদনে সময় দেওয়া মোবাইল একাউন্ট সচল রাখুন।

নির্ধারিত সময়ের মধ্যে উপবৃত্তির টাকা না পেলে সঠিক তথ্য ও পরামর্শের জন্য, শিক্ষার্থীর নিজ শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানের সাথে যোগাযোগ করুন।

আরো দেখুন:

মাদ্রাসার ছুটির তালিকা ২০২২ (সরকারি ও বেসরকারি মাদ্রাসা)

কারিগরি ছুটির তালিকা ২০২২ (বিএম, ভোকেশনাল, ডিপ্লোমা ইন কমার্স)

সরকারি ছুটির তালিকা ২০২২: জনপ্রশাসন মন্ত্রণালয়ের ছুটির প্রজ্ঞাপন

তথ্যসূত্র:

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট

Share This:

47 Comments

    1. আমি ২০২২ সালের এসএসি পরিকাথি। আমাদের পরিবারের আর্থিক অবস্থা খুবেই খারাপ। আমাদের পড়াশোনা করার মতো টাকা নাই আমার বাবাও বেকার। আমি নিজে কাজ করে পড়াশোনা করচ চালায়।

  1. আমার বাবা নেই।আমার বড় ভাইয়ের পড়া লেখা চলাচলের সনয় আবার বাবা মারা যান। তখন থেকে এই আমার বড় ভাই কোন রকম ভাবে একটা ফর্মেসিতে কাজ করে আমাদের সংসার চালায়।আমাদের পড়া লেখা চালাতে উনি আর পারতাছে না। তাই আমার উপবৃত্তি পাওয়া টা প্রয়োজন।

  2. আমি ইমন চৌধুরী। বাড়ি চট্টগ্রামের, বোয়ালখালী উপজেলার, জ্যৈষ্ঠপুরা গ্রামে বাস করি। আমি জন্মগতভাবে থ্যালাসেমিয়া রোগে আক্রান্ত। প্রতি ২মাস পর পর রক্ত দিতে হয়। বাবার সামর্থ্য টা সামান্য। ভরণপোষন ও রোগের পিছনে প্রতি মাসে আমার জন্য প্রায় ১০ হাজার টাকা ব্যায় হয়। আমি উপবৃত্তির টাকাটা পেলে আমার পরিবারের জন্য খুবই উপকার হবে।

  3. আমি উপবৃত্তি পাইনাই আমার উপবৃত্তি দরকার আমি একাদশে পরি সকল কাগজপত্র দিয়ে আবেদন করছি আমি টাকা পাইছি না
    আমার উপবৃত্তি দরকার

    1. আমার কাছে দুবার উপবৃত্তির ক্ষুদেবার্তা এসেছে কিন্তু একবারো আমার একাউন্ট এ টাকা আসে নাই। যে নাম্বার গুলো যোগাযোগের জন্য দেওয়া হয়েছে সেগুলো বন্ধ!

  4. আমি উপবৃত্তি পাইছি ২৪০০টাকা একাদশে পরি সকল কাগজপত্র দিয়ে আবেদন করছি আর আমি পাইনি
    আমার উপবৃত্তি দরকার

  5. আমি একদশ শ্রেনির একজন ছাত্র। আমার বাবা বেকার আমি অনেক কষ্ট করে নিজের পরালেখার খরচ চালাচ্ছি। এছারাও আমার আরো দুটি ভাই রয়েছে ওদের পরালেখার খরচ ও আমাকে চালাতে হয়। মা পরের বাসয় কাজ করে। আমার উপবৃওি টা অনেক প্রয়োজন।

  6. আমি একাদশ শ্রেণিতে পড়ি।আমার উপবৃত্তি হয়েছে।কিন্তু আমার সাথে যাদের উপবৃত্তি হয়েছে তারা বিজ্ঞান বিভাগ থেকে টাকা পেয়েছে ১ মে 2400 আর পরে 3900 মোট টাকা পাইছে 6300 ।কিন্ত আমার 2400 টাকা আসার পর আসেনি । কি করব বুঝতে পারছিনা

  7. আমি কলেজ হোসটেলে থাকি। আমি এখানে পরালেখার ফাকে ছোটো খাটো কাজ করি। আর আমার মা কিছু টাকা পাঠায়। এটা দিয়ে আমার পরালেখার খরচ বহন করা অনেক কষ্টকর। তাই অনুগ্রহ করে আমার উপবৃওি পাওয়ার জন‍্য বিনিত অনুরোধ করছি

  8. আমি একাদশ শ্রেণির শিক্ষার্থী। আমার বাবা একজন কৃষক। দিন আনে দিন খায়।আমি অনেক কষ্ট করে নিজের পড়া লেখার খরচ চালাচ্ছি।এছাড়াও আমার আরো দুই ভাই বোন রয়েছে। ওদের পড়া লেখাার খরচ ওআমাকে চালাতে হয়। তাই অনুগ্রহ করে আমার উপবৃওি পাওয়ার জন্য বিনিতো অনুরোধ করছি।

  9. আমি মাদ্রাসার ফাজিল দ্বিতীয় বর্ষের ছাত্র পরীক্ষা শেষে উপবৃত্তির জন্য আবেদন করেছি অনেকে উপবৃত্তির টাকা পাইছে আমি পাইনি টাকাটা আমি পাইনি কেন জানতে চাই

  10. আমি ডিগ্রি ২য় বর্ষের উপবৃত্তি টাকা এখনো পাইনি
    উপবৃত্তি দেওয়ার শেষ তারিখ কবে জানাবেন

  11. আমি মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্র। আমার উপবৃত্তির টাকা আসছিল। কিন্তু আমি সেই টাকা উত্তোলন করি নি।আজ বার্তা আসলো আমার ব্যালেন্স শূন্য। এখন কি করবো ভেবে পাচ্ছি না।

  12. সার আমি মাধ্যমিক বিদ্যালয়ের একজন ছাএ আমি এবার ssc ২০২২ পরীক্ষার্থী দিবো আমাদের উপবৃত্তির টাকা এখানো পাই নি কি সমস্যা হয়ছে সার একটু বলবেন

  13. আমি আলিম প্রথম বর্ষের ছাত্র। আমি এখনো উপবৃত্তির টাকা পাইনি।আমার টাকাটা দরকার।টাকাটা পেলে আমার পড়ালেখার খরচ চালিয়ে যেতে সহজ হবে।

  14. আমার একই সিমে আমার এবং আমার ছোট ভাইয়ের উপবৃত্তির আসছে প্রথম বার। কিন্তু গত ২৪/০৬/২০২২ ইং তারিখে সবারই উপবৃত্তির টাকা আসছে, কিন্তু আমাদের দুই ভাইয়ের এক জনের ও টাকা আসে নাই এখন পর্যন্ত। এখন আমি কি করতে পারি।,,,প্লিজ একটু বলবেন

  15. আমার উপবিত্তির লিস্টে নাম আছে কিন্তু আমি টাকা এখনো পাইনি!
    আমি যে একাউন্টটি দিয়ে ছিলাম অইটাতে কেওয়াইসি আপডেট চাইছিলো আমি আপডেট দিয়েছি ৪ দিন দরে আমার একাউন্টটি সচল আছে কিন্তু আমি এখনো টাকা পাইনি। আমি কি টাকা পাবো?

  16. আমি রাজঘাট জাফরপুর মাধ্যমিক বিদ্যালয়, রাজঘাট, অভয়নগর, যশোর এ সহকারী শিক্ষক হিসেবে কর্মরত আছি। সমন্বিত উপবৃত্তি কার্যক্রম পর্যায়ে আমার বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেনির শিক্ষার্থীর তথ্য আপলোড করি কিন্তু স্কুলের কেও উপবৃত্তি পেল আবার কেও পেল না এখন অভিবাবক প্রশ্ন করলে উত্তর দিতে পারি না। বন্টন প্রক্রিয়া টা কিভাবে হয় তা জানা যায় কিভাবে।

    1. উপবৃত্তি বিতরণ নীতিমালা রয়েছে। সঠিক তথ্য এন্ট্রি করলে নীতিমালার আলোকে উপবৃত্তি বিতরণ করে প্রধানমন্ত্রী শিক্ষা সহায়তা বিষয়ক ট্রাস্ট।

  17. আমি গরিব পরিবাবারে সন্তান। আমি কলেজের কারিগরিক শাক্ষায় পড়ি। পড়া লেখার খরচ যোগাড় করতে অনেক কষ্ট হচ্ছে, আমি উপবৃওি জন্য প্রথমে আবেদন করতে পারিনি।

    আমি কী এখন আবেদন করতে পারবো ?

  18. আমার উপবৃত্তিটা খুব প্রয়োজন। আমি একাদশ শ্রেণির বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী
    আমার বাবা শারীরিক ভাবে অসুস্থ। আমি আমার কলেজে উপবৃত্তিও ফর্ম জমা দিয়েছি। কিন্তু আমাকে উপবৃত্তি দেওয়া হয় নাই।অর্থের অভাবে আমার পড়াশোনা বন্ধ হয়ে যেতে বসেছে। তাই আমাকে উপবৃত্তি দিয়ে আমার পড়াশোনা চালিয়ে যাওয়ার সুযোগ করে দিন

  19. আমি মোছাঃ সোনিয়া আক্তার ।আমি একাদশ শ্রেনীর বিজ্ঞান বিভাগের ছাত্রী আমার বাবা একজন রিক্সা চালায় কিন্তু আমার পড়া খরচ চালাতে পারতেছে না আমার উপবৃত্তি জরুরী দরকার কিন্তু আমি পাই নাই । আমাকে যাতে উপবৃত্তিটা টা দেওয়া হয়। নইলে আমার পড়া বন্ধ হয়ে যাবে

  20. আমি ডিপ্লমা থেকে গত পরিক্ষায় ৮ম পর্ব পাস করেছি।আমাদের উপবৃত্তির টাকা কবে নাগাত আসতে পারে। দয়া করে জানাবেন

  21. আসসালামু আলাইকুম। আমি রাজনগর সরকারি কলেজের বিজ্ঞান বিভাগে,একাদশ শ্রেণিতে পড়ি।আমার এখনও উপবৃত্তির টাকা পাই নাই। টাকার অভাবে বই কিনতে পারছি না। পরিবার এত টাকা দিয়ে বই কিনে দিতে হিমসিম খাচ্ছে।

  22. আমি একাদশ শ্রেণির একজন শিক্ষার্থী।। এখন জুলাই মাস চলতেছে।আমি এখন ও উপবৃত্তির টাকা পাই নাই, আমার শিক্ষা প্রতিষ্ঠান এ ও যোগাযোগ করছি, উনারা বলেছন উনারা কিছুই জানেন না,, সরকার যাদের কে দিছে তারাই নাকি পাইছে। আমার বাবা মা নেই।। আমার উপবৃত্তি টা অনেক দরকার। এখন আমি কি করবো।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।