শিক্ষা প্রতিষ্ঠান খুলছে ২২ ফেব্রুয়ারি, শ্রেণি ভিত্তিক ক্লাস রুটিন দেখুন

শিক্ষা প্রতিষ্ঠান খুলছে, স্কুল-কলেজের ক্লাশ শুরু হচ্ছে ২২ ফেব্রুয়ারি থেকে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ক্লাস পূর্বের নিয়মে শ্রেণি ভিত্তিক ক্লাস রুটিন অনুসারে পরিচালিত হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠান খুলেছে, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শ্রেণির ক্লাশ শুরু ২২ ফেব্রুয়ারি

স্কুল-কলেজ খুলছে কবে?-এতোদিন প্রশ্নটি ছিলো শিক্ষা সংশ্লিষ্ট সবার মুখে মুখে। অবশেষে ২২ ফেব্রুয়ারি ২০২২ খ্রি. তারিখ থেকে দেশের স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠান খুলেছে।

বাংলাদেশের স্কুল-কলেজ খুলছে ২২ ফেব্রুয়ারি ২০২২ তারিখ থেকে। শিক্ষা প্রতিষ্ঠান খুললেও, এক্ষেত্রে কঠোর স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

২২ ফেব্রুয়ারি (মঙ্গলবার) থেকে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের শ্রেণিকক্ষে পাঠদান শুরু হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

১৭ ফেব্রুয়ারি সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

২২ ফেব্রুয়ারি থেকে স্কুল কলেজে সশরীরে পাঠদান শুরু হচ্ছে। জানুয়ারিতে যে অবস্থায় শ্রেণিকক্ষে পাঠদান বন্ধ হয়েছে, সেই জায়গা থেকেই স্কুল-কলেজ খুললে পাঠদান শুরু হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেছেন, “আমাদের ক্লাসের সংখ্যা যে রকম ছিল, আমরা এখন শুরু করব সেই জায়গায়। তারপরে আমরা চেষ্টা করব সেই সংখ্যাকে পরিস্থিতি সাপেক্ষে বাড়িয়ে স্বাভাবিক অবস্থায় নিয়ে যাওয়ার।”

এর আগে মাউশি অধিদপ্তর থেকে এ বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে। স্কুল-কলেজ ক্লাশ শুরুর বিষয়ে কোন কোন শ্রেণির ক্লাশ আগে শুরু হবে এবং কারা কিভাবে ক্লাশে উপস্থিত হবে তার নির্দেশনা দেওয়া হয়েছিলো।

লক্ষ্য করুন: ২২ তারিখে স্কুল-কলেজ খুললে স্বাস্থ্যবিধি মেনে প্রকাশিত রুটিন অনুসারে শিক্ষা কার্যক্রম শুরু হবে। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের আগে স্কুল-কলেজের শ্রেণি কার্যক্রম পরিচালনার জন্য ক্লাস রুটিন প্রকাশ করেছিলো সংশ্লিষ্ট অধিদপ্তর।

নিচের প্রতিবেদনে স্কুল-কলেজের ক্লাস রুটিনের নির্দেশনা জানুন।

উল্লেখ্য, শিক্ষা মন্ত্রণালয়ের ঘোষণায়, দ্বিতীয় দফায় ২১ ফেব্রুয়ারি পর্যন্ত দেশের স্কুল-কলেজ, মাদ্রসা, কারিগরি, কিন্ডারগার্টেন, বিশ্ববিদ্যালয় সহ কওমী মাদ্রাসা বন্ধ আছে।

আরো জানুন:

২০২২ সালের কলেজ ছুটির তালিকা (সরকারি-বেসরকারি কলেজ)

স্কুল ছুটির তালিকা ২০২২: সরকারি-বেসরকারি স্কুলের শিক্ষাপঞ্জি

মাদ্রাসার ছুটির তালিকা ২০২২ (সরকারি ও বেসরকারি মাদ্রাসা)

তথ্যসূত্র:

শিক্ষা মন্ত্রণালয়

সবশেষ আপডেট: ১৭/০২/২০২২ খ্রি. তারিখ ০৮:০৫ অপরাহ্ন।

Share This:

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।