/ / শিক্ষা প্রতিষ্ঠান খুলেছে ১২ সেপ্টেম্বর, শ্রেণি ভিত্তিক ক্লাস রুটিনের নির্দেশনা

শিক্ষা প্রতিষ্ঠান খুলেছে ১২ সেপ্টেম্বর, শ্রেণি ভিত্তিক ক্লাস রুটিনের নির্দেশনা

শিক্ষা প্রতিষ্ঠান খুলেছে, স্কুল-কলেজের ক্লাশ শুরু হয়েছে ১২ সেপ্টেম্বর। প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের শ্রেণি ভিত্তিক ক্লাস রুটিনের নির্দেশনা জানুন।

এছাড়া প্রতিষ্ঠান প্রধানদের প্রতিদিন গুগল ডক এর মাধ্যমে, মনিটরিং চেক লিস্টের সাহায্যে প্রতিষ্ঠানের স্বাস্থ্য সুরক্ষার তথ্য পাঠাতে নির্দেশনা দেওয়া হয়েছে।

লক্ষ্য করুন: স্বাস্থ্যবিধি মেনে স্কুল-কলেজ ও মাদ্রাসার শ্রেণি কার্যক্রম পরিচালনার জন্য ক্লাস রুটিন প্রকাশ করেছে সংশ্লিষ্ট অধিদপ্তর। নিচের অনুচ্ছেদে এবিষয়ে অধিদপ্তরের নির্দেশনা ও ক্লাস রুটিনের বিজ্ঞপ্তি দেখুন।

বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠান খুলেছে, প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শ্রেণির ক্লাশ শুরু ১২ সেপ্টেম্বর

স্কুল-কলেজ খুলছে কবে? এতোদিন প্রশ্নটি ছিলো শিক্ষা সংশ্লিষ্ট সবার। অবশেষ প্রায় ১৭ মাস বন্ধ থাকার পর, দেশের স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠান খুলেছে।

৩ সেপ্টেম্বর শুক্রবার, শিক্ষামন্ত্রীর নির্বাচনী এলাকা চাঁদপুরে এক স্কুল উদ্বোধনকালে সাংবাদিকদের সাথে আলোচনাকালে ডা. দীপু মনি শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়টি প্রথম নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘সব ধরণের শিক্ষা প্রতিষ্ঠান ১২ সেপ্টেম্বর থেকে খুলে দেয়ার প্রস্তুতি নেওয়া হচ্ছে।’ তবে বিশ্ববিদ্যালয় খুলে দেওয়া ব্যাপারে তিনি সিদ্ধান্ত নেওয়ার জন্য সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় প্রশাসনের দিকে ইঙ্গিত করেছিলেন।

এদিকে ২৭ সেপ্টেম্বর থেকে এক ডোজ করোনা টিকা প্রাপ্তি সাপেক্ষে বিশ্ববিদ্যালয় খোলা হচ্ছে বলে জানা গেছে।

স্কুল-কলেজ ক্লাশ শুরুর বিষয়ে কোন কোন শ্রেণির ক্লাশ আগে শুরু হবে এবং কারা কীভাবে ক্লাশে উপস্থিত হবে তার একটি দিক-নির্দেশনাও দিয়েছেন শিক্ষামন্ত্রী। এরপর মাউশি অধিদপ্তর থেকে এবিষয়ে নির্দেশনাও দেওয়া হয়েছে।

উল্লেখ্য, শিক্ষা মন্ত্রণালয়ের ঘোষণায়, ১১ সেপ্টেম্বর পর্যন্ত দেশের স্কুল-কলেজ, মাদ্রসা, কারিগরি, কিন্ডারগার্টেন, বিশ্ববিদ্যালয় সহ কওমী মাদ্রাসা বন্ধ ছিলো।

আরো জানুন:

এসএসসি ও এইচএসসি পরীক্ষা ২০২১ অনুষ্ঠানের হালনাগাদ তথ্য

স্কুল ছুটির তালিকা ২০২১ প্রকাশ (সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান)

কলেজ ছুটির তালিকা ২০২১ প্রকাশ (সরকারি-বেসরকারি কলেজ)

শিক্ষা প্রতিষ্ঠান খুলেছে তবে পালন করতে হবে বিশেষ কিছু শর্ত

দেশের প্রাথমিক, মাধ্যমিক উ উচ্চমাধ্যমিক পর্যায়ের প্রতিষ্ঠান খুললেও, প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীদের বিশেষ কিছু শর্ত পালন করতে হবে বলে নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এবিষয়ে ০৫ সেপ্টেম্বর তারিখে বিশেষ কিছু নির্দেশনা দিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে শিক্ষা অধিদপ্তর।

০৮ সেপ্টেম্বরে আরেকটি বিজ্ঞপ্তিতে, কোন শ্রেণির ক্লাস কীভাবে চলবে তার একটি নির্দেশনাও দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

সবশেষ ১৬ সেপ্টেম্বর, মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের শ্রেণি শিক্ষা কার্যক্রম পরিচালনার জন্য বিশেষ ক্লাস রুটিন প্রকাশ করে। (স্কুল ও মাদ্রাসার ক্লাস রুটিন দেখা যাবে নিচের অনুচ্ছেদে)।

  • শিক্ষক-শিক্ষার্থীদের শরীরের তাপমাত্রা পরিমাপ করে প্রতিষ্ঠানে প্রবেশের ব্যবস্থা করা।
  • সামাজিক দূরত্ব বজায় রেখে অন্তত তিন ফুট দূরত্বে শিক্ষার্থীদের বসার ব্যাবস্থা করা।
  • শিক্ষক-শিক্ষার্থী সবাইকে মাস্ক পরিধানসহ সাবান-পানি দিয়ে হাত পরিষ্কার করার ব্যবস্থা রাখা।

উপরোক্ত শর্তগুলোর ব্যাপারে ইতোমধ্যে শিক্ষামন্ত্রী ও মন্ত্রণালয়ে কর্মকর্তাগণ বিশেষভাবে পালন করার বিষয়ে নির্দেশনা দিয়েছেন।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর থেকে ৫ সেপ্টেম্বর তারিখে, প্রতিষ্ঠান প্রধানদের ১৯টি নির্দেশনা দিয়ে এক বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

এই নির্দেশনাগুলো ০৯ সেপ্টেম্বরের মধ্য যথাযথভাবে বাস্তবায়নের জন্য অনুরোধ করা হয়েছে।

নিচের যুক্ত বিজ্ঞপ্তি থেকে প্রতিষ্ঠান খোলার বিষয়ে নির্দেশনাগুলো দেখুন।

আরো পড়ুন: এসএসসি এসাইনমেন্ট নম্বর প্রেরণ (এন্ট্রি) করতে নির্দেশ দিয়েছে শিক্ষা বোর্ড

শিক্ষা প্রতিষ্ঠান খোলার নির্দেশনা ১

শিক্ষা প্রতিষ্ঠান খোলার নির্দেশনা ২

এছাড়া শিক্ষা প্রতিষ্ঠান খোলার জন্য, অধিদপ্তরের ওয়েবসাইটে সংশোধিত গাইডলাইন প্রকাশ করা হয়েছে। বিস্তারিত গাইডলাইন সংগ্রহ করতে এখানে ক্লিক করুন

পঞ্চম, এসএসসি ও এইচএসসি ক্লাস প্রতিদিন, অন্য শ্রেণির ক্লাস একদিন করে

প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা প্রতিদিন আসবে। আর অন্য শ্রেণির শিক্ষার্থীরা (১ম, ২য়, ৩য় ও ৪র্থ শ্রেণি) সপ্তাহের ১দিন করে প্রতিষ্ঠানে আসবে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শ্রেণির শিক্ষার্থীদের মধ্যে ২০২১ ও ২০২২ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীরা, সপ্তাহের প্রতিদিন শিক্ষা প্রতিষ্ঠানে উপস্থিত হবে।

আর বাদবাকী শ্রেণির শিক্ষার্থীরা (৬ষ্ঠ, ৭ম, ৮ম ও ৯ম শ্রেণি) প্রতিষ্ঠানে এক দিন করে উপস্থিত হবে।

সপ্তাহে প্রতিদিন নির্দিষ্ট শ্রেণিতে দুটি করে ক্লাস ধরে, প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানকে ক্লাস রুটিন প্রণয়ন করতে নির্দেশনা দেওয়া হয়েছে। ক্লাসের সাথে প্রযোজ্য ক্ষেত্রে ব্যবহারিক ক্লাস অন্তভূক্ত করা যেতে পারে।

উল্লেখ্য, রুটিন এমনভাবে প্রস্তুত করতে হবে যাতে করে, ভিন্ন ভিন্ন শ্রেণির শিক্ষার্থীরা ভিন্ন ভিন্ন সময়ে প্রতিষ্ঠানে প্রবেশ ও প্রস্থান করে।

এবিষয়ে বিস্তারিত নির্দেশনা জানতে নিচের যুক্ত বিজ্ঞপ্তি ভালোভাবে পড়ুন।

শিক্ষা প্রতিষ্ঠান খোলার মাউশিরর নির্দেশনা

শিক্ষা প্রতিষ্ঠান সুরক্ষিত রাখার জন্য, প্রতিষ্ঠান প্রধানদের প্রতিদিন তথ্য পাঠানোর নির্দেশ

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে ক্লাস শুরু হচ্ছে ১২ সেপ্টেম্বর থেকে। শিক্ষা প্রতিষ্ঠান পুনঃচালুকরণের গাইডলাইন ও নির্দেশনাপত্রের আলোকে প্রতিষ্ঠান প্রধানদের প্রতিদিনের তথ্য পাঠাতে শিক্ষা অধিদপ্তর নির্দেশ দিয়েছে।

গুগল ডক এর একটি ফরমের মাধ্যেমে মনিটরিং চেক লিস্টের তথ্য, প্রতিদিন বেলা ০৩:০০টার মধ্যে এই তথ্য প্রেরণ করতে হবে।

নিচের যুক্ত ঠিকানায় গুগল ডকের মনিটরিং চেক লিস্টের ফরমটি পাওয়া যাবে।

https://tinyurl.com/dshe-school-reopen

নির্দেশনা: উপরের ঠিকানাটি ব্রাউজ করলে গুগল ডকের একটি চেক লিস্ট ফরম দেখতে পাবেন। এখানে প্রতিটি প্রশ্নের নিচের ফাঁকা টেক্স বক্সে, প্রয়োজনীয় তথ্য লিখতে হবে অথবা তথ্য সিলেক্ট করতে হবে।

মোট সাত পৃষ্ঠার এই চেকলিস্টে প্রতিটি পৃষ্ঠায় প্রয়োজনীয় তথ্য দিয়ে সেন্ড করতে হবে। প্রতিষ্ঠান প্রধানদের প্রতিদিন বেলা ০৩:০০টার মধ্যে এই তথ্য প্রেরণ করতে হবে।

বিস্তারিত জানতে নিচের বিজ্ঞপ্তি ভালোভাবে পড়ুন।

শিক্ষা প্রতিষ্ঠান খোলার মনিটরিং চেকলিস্ট নোটিশ

আর যে সকল শিক্ষা প্রতিষ্ঠানে আবাসিক হোস্টেল আছে তার জন্য একটি গাইডলাইন প্রকাশ করেছে শিক্ষা অধিদপ্তর। প্রতিটি প্রতিষ্ঠানের হোস্টেলে এই গাইডলাইন অনুসরণ করতে বলা হয়েছে। অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশিত হোস্টেল সম্পর্কীত গাইডলাইন সম্পর্কে বিস্তারিত জানুন এখান থেকে

মাধ্যমিক স্কুল ও মাদ্রাসার ক্লাস রুটিন

দেশের সকল সরকারি-বেসরকারি মাধ্যমিক পর্যায়ের স্কুল ও মাদ্রাসার শ্রেণি শিক্ষা পরিচালনার জন্য বিশেষ ক্লাস রুটিন প্রকাশ করেছে সংশ্লিষ্ট অধিদপ্তর।

প্রতিষ্ঠান প্রধানদের স্বাস্থ্যবিধি মেনে প্রকাশিত ক্লাস রুটিন মেনে শিক্ষা কার্যক্রম পরিচালনা করতে বলা হয়েছে। স্কুলের ক্ষেত্রে ২০ সেপ্টেম্বর থেকে এই রুটিন অনুযায়ী ক্লাস নিতে বলা হয়েছে। নিচের ছবিতে ক্লাস রুটিন দেখুন।

মাধ্যমিক স্কুল ক্লাস রুটিন

মাদ্রাসার এবতেদায়ী শাখা ও দাখিল স্তরের শ্রেণি কার্যক্রমের ক্লাস রুটিন

মাদ্রাসার শ্রেণি শিক্ষা কার্যক্রম পরিচালনার জন্য, মাদ্রাসা অধিদপ্তর ক্লাস রুটিন প্রণয়নের জন্য বিশেষ নির্দেশনা দিয়েছে। নির্দেশনার কোন কোন দিনে কোন শ্রেণিতে ক্লাস হবে তার নির্দেশনা দেওয়া হয়েছে। মাদ্রাসার প্রধানদের বিজ্ঞপ্তিতে উল্লেখিত নির্দেশনা মেনে ক্লাস রুটিন প্রণয়ন করতে বলা হয়েছে।

এবতেদায়ী ও দাখিল পরীক্ষার্থীদের ক্লাস রুটিন

 

স্কুল-কলেজ খোলা ও এসম্পর্কীত আপডেট তথ্য পেতে এই প্রতিবেদনটিতে যুক্ত থাকুন। আমরা শিক্ষা প্রতিষ্ঠানের ক্লাস ও এসংক্রান্ত নতুন কোন নির্দেশনা পেলে প্রতিবেদনটিতে যুক্ত করবো।

এসএসসি-দাখিল পরীক্ষার রুটিন ২০২১ | SSC-Dakhil Routine 2021

মাদ্রাসা শিক্ষার্থী-শিক্ষকদের করোনা টিকা প্রদানের তথ্য প্রেরণে অধিদপ্তরের নির্দেশ

তথ্যসূত্র:

শিক্ষা মন্ত্রণালয়

সবশেষ আপডেট: ১৮/০৯/২০২১ খ্রি. তারিখ ০৯:১০ অপরাহ্ন।

Share This:

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।