প্রাথমিকে পোষ্য কোটা কারা পাবে? ব্যাখ্য দিল প্রাথমিক শিক্ষা অধিদপ্তর

প্রাথমিকে সহকারি শিক্ষক নিয়োগে পোষ্য কোটা কারা পাবে? প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ২০ শতাংশ পোষ্য কোটায় কারা নিয়োগ পাবেন তার ব্যাখ্যা দিয়েছে।

প্রাথমিক শিক্ষক নিয়োগ ২০২২: প্রাথমিকে ২০% পোষ্য কোটা কারা পাবে?

দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৪৫ হাজার সহকারি শিক্ষক পদের নিয়োগ পরীক্ষা চলমান। এরই মধ্যে ১ম ও দ্বিতীয় ধাপের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ৩য় ধাপের পরীক্ষা ৩ জুন ২০২২ খ্রি. তারিখে অনুষ্ঠিত হবে।

প্রাথমিক নিয়োগের লিখিত পরীক্ষার শেষে মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। সম্প্রতি প্রাথমিকের মৌখিক পরীক্ষার নম্বর বিভাজন প্রকাশ করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

লিখিত ও মৌখিক পরীক্ষা শেষে আগামী জুলাই মাসের মধ্যে সহকারী শিক্ষক পদে নিয়োগ দেওয়া হবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

বরাবরের মত এবারও ৬০ শতাংশ নারী কোটা, ২০ শতাংশ পোষ্য কোটা ও ২০ শতাংশ পুরুষ কোটায় প্রাথমিক শিক্ষক নিয়োগ করা হবে।

এই তিন কোটার প্রতিটি ক্যাটাগরিতে অবশ্যই ২০ শতাংশ বিজ্ঞান বিষয়ে স্নাতক বা সমমানের ডিগ্রিধারী প্রার্থীদের নিয়োগ প্রদান করা হবে।

তবে প্রাথমিক নিয়োগে ২০ শতাংশ পোষ্য কোটা কারা পাবে?-এ নিয়ে বিতর্ক দেখা দিলে, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর বিজ্ঞপ্তি প্রকাশ করে বিষয়টির ব্যাখ্য দিয়েছে।

আরো জানুন:

প্রাথমিক নিয়োগ ভাইভা ২০২২: পরীক্ষার নম্বর বিভাজন (মানবন্টন)

প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র (এডমিট) ডাউনলোড ২০২২

প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগে পোষ্য কোটা কাদের জন্য প্রযোজ্য

প্রাথমিক শিক্ষক নিয়োগের ক্ষেত্রে ‘সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ বিধিমালা ২০১৯’ অনুসরণে পোষ্য কারা বিষয়টি সুস্পষ্ট করা হয়েছে।

প্রাথমিক নিয়োগে পোষ্য কারা?

“পোষ্য অর্থ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নিয়োজিত আছেন বা ছিলেন এমন শিক্ষকের অবিবাহিত সন্তান, যিনি উক্ত শিক্ষকের উপর সম্পূর্ণরূপে নির্ভরশীল আছেন।

বা তিনি জীবিত থাকিলে বা চাকরিতে থাকিলে সম্পূর্ণরূপে নির্ভরশীল থাকিতেন এবং উক্ত শিক্ষকের বিধবা স্ত্রী বা বিপত্নীক স্বামী বা তালাকপ্রাপ্ত কন্যা যিনি উক্ত শিক্ষকের উপর সম্পূর্ণরূপে নির্ভরশীল ছিলেন বা, ক্ষেত্রমত, তিনি জীবিত থাকিলে অনুরূপভাবে নির্ভরশীল থাকিতেন।”

উপরোক্ত প্রাথমিকের পোষ্য সংজ্ঞায় যারা পড়বেন তারা ২০% কোটায় নিয়োগ পাবেন। তবে এক্ষেত্রে নিম্নোক্ত তথ্যাদির  প্রয়োজন হবে।

প্রাথমিক নিয়োগে পোষ্য সংক্রান্ত যেসব তথ্য ও সনদ প্রয়োজন হবে

নিয়োগ বিজ্ঞপ্তি মোতাবেক মৌখিক পরীক্ষার সময় পোষ্য প্রার্থীদেরকে ২৫ অক্টোবর ২০২০ তারিখ পর্যন্ত তিনি পোষ্য ছিলেন মর্মে সংশ্লিষ্ট উপজেলা/থানা শিক্ষা অফিসার কর্তৃক প্রদত্ত সনদ দাখিল করতে হবে।

কোন প্রার্থী উল্লিখিত সনদ দাখিল করতে ব্যর্থ হলে তার প্রার্থিতা বাতিল বলে গণ্য হবে। সংশ্লিষ্ট উপজেলা/থানা শিক্ষা অফিসার পোষ্য সনদ প্রদানকালে সরজমিনে যাচাই/তদন্ত করবেন এবং সনদপত্রটি সংশ্লিষ্ট জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা কর্তৃক প্রতিস্বাক্ষরিত হতে হবে।

নিয়োগ বিধিতে উল্লিখিত শর্ত লংঘন করে কোন কর্মকর্তা পোষ্য সনদপত্র স্বাক্ষর বা প্রতিস্বাক্ষর করলে সংশ্লিষ্ট কর্মকর্তা ব্যক্তিগতভাবে দায়ী থাকবেন এবং তীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

এছাড়া কোন প্রার্থী ভুয়া পোষ্য সনদ দাখিল করলে তার প্রার্থীতা সরাসরি বাতিল করা হবে এবং সংশ্লিষ্ট শিক্ষক কর্মরত থাকলে তার বিরুদ্ধেও আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

২০২২ সালের প্রাথমিক শিক্ষক নিয়োগে পোষ্য কোটা সম্পর্কে কোন প্রশ্ন থাকরে আমাদের লিখে জানান।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার সময়সূচি (তারিখ) 2022

dpe.teletalk.com.bd admit card download 2022 (Primary Teacher)

তথ্যসূত্র:

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর

Share This:

39 Comments

  1. আমি একজন সহকারী শিক্ষক।
    আমার স্বামী,২০২০ সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় কী পোষ্য কোটা পাবে?

  2. এইবারের নিয়োগে পোষ্য কোটা এক সাথে দুই সন্তান পাবে কি?
    উপজেলা শিক্ষা অফিস থেকে বলতেছে এক সন্তান পোষ্য কোটার সনদ পাবে। অন্য সন্তান কে দেওয়া হবে না এখন আমাদের করণীয় কি?
    দয়া করে একটু বলবেন।
    অগ্রীম ধন্যবাদ।

  3. আমার বাবা প্রাইমারি স্কুলের শিক্ষক।আমি আবেদনে সিঙ্গেল দিয়েছি, কারণ আমি তালাকপ্রাপ্ত। এখন আমি কি সিঙ্গেল হিসেবেই সনদপত্র নিবো?

    1. আপনি উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসে যোগাযোগ করুন। তারা এই বিষয়ে আপনাতে প্রত্যায়ন দিবেন। তাদের পরামর্শ নিন।

  4. নিয়োগ বিজ্ঞপ্তি মোতাবেক মৌখিক পরীক্ষার সময় পোষ্য প্রার্থীদেরকে ২৫ অক্টোবর ২০২০ তারিখ পর্যন্ত তিনি পোষ্য ছিলেন মর্মে সংশ্লিষ্ট উপজেলা/থানা শিক্ষা অফিসার কর্তৃক প্রদত্ত সনদ দাখিল করতে হবে।

    কোন প্রার্থী উল্লিখিত সনদ দাখিল করতে ব্যর্থ হলে তার প্রার্থিতা বাতিল বলে গণ্য হবে।
    ভাই আমি আবেদন এ বিবাহিত ও পোষ্য দুটোই দিছি।বিবাহিত রা নাকি পোষ্য কোটা পাবে না। আমি প্রিলিতে টিকেছি এখন কি আমার প্রাথিতা বাতিল হবে?

  5. #help_post
    আসসালামু আলাইকুম।

    আমার এনআইডি তে বাবার নামের শেষে ”গনী” বানানে ”ী ” আছে। কিন্তু আমার বাবার এনআইডি তে বাবার নামের শেষে ”গনি” বানানে ”ি” আছে। আমার পোষ্য কোটা আছে। আমার বাবা, যেহেতু উনি প্রাইমারি স্কুলের শিক্ষক, সেহেতু উনি ওনার এনআইডি অনুযায়ী সবজায়গায় ”গনি” বানানে ”ি” ব্যবহার করে। আমার পোষ্য সনদ নিতে ও উনি ওনার নামে গনি বানানে ি ব্যবহার করবে।
    এ দিকে আমি আমার এনআইডি অনুযায়ী যখন নাগরিকত্ব সনদ, চারিত্রিক সনদ উঠাবো সেখানে ”গনী” বানানে ী থাকবে। প্রাইমারির viva board এ আমি যখন আমার কাগজপত্র জমা দিব বা উপস্থাপন করব। সেখানে আমার এনআইডি /নাগরিকত্ব সনদ vs পোষ্য সনদে আমার বাবার নামে শেষে একজায়গায় ী এবং একজায়গায় ি থাকতেছে…… এতে viva board এ আমি কোন সমস্যার সম্মুখীন হবো কিনা??? আর হয়ে থাকলে আমার করণীয় টা কি হবে?
    ভালো পরামর্শ দিয়ে উপকৃত করবেন।
    # এনআইডি র আবেদন সংশোধন নাকি ধীরগতি সম্পন্ন, সেজন্য হাতে সময় কম থাকার কারণে সংশোধনের আবেদনও করতে পারতেছি না।
    # ৩য় ধাপের পরিক্ষার্থী।

    ধন্যবাদ।

    1. আসলে এসব বিষয়ে পরামর্শ দেওয়া আমাদের পক্ষে বেশ কঠিন। আপনি উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসে বিষয়টি জানিয়ে পরামর্শ চাইতে পারেন।

    1. পোষ্য কোটায় পড়বে না। পোষ্য কোটা কারা পাবে তার বর্ণনা দেওয়া হয়েছে প্রাথমিক অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে।

    1. এটা আমাদের জানান নেই। তবে আপনি আপনার উপজেলার প্রাথমিক শিক্ষা অফিস থেকে বিষয়টি জানকে পারেন।

  6. আমি যখন এপ্লাই করি তখন অবিবাহিত ছিলাম।এখন বিবাহিত। ২০২২ এ বিয়ে হয়।আমার মা সহকারী শিক্ষক। আমি কি পোষ্য কোটা পাবো?

  7. application করার সময় পোষ্য কোটায় টিক চিহ্ন পরে নাই।এটা ভাইভার আগের দিন ধরা পরে,,, আমার সব কাগজ ওকে,,,,,,ফাইনালে রেজাল্টে
    এখন কি কি সমস্যা হতে পারে,, তার সমাধান কি,,,
    প্লিজ জানাবেন

    1. এখন আর আবেদন সংশোধন করতে পারবেন না। এর পরেও আপনি জেলা প্রাথমিক শিক্ষা অফিসে যোগাযোগ করে পরামর্শ নিতে পারেন।

  8. আমি এ্যাপ্লিকেন্ট কপিতে পোষ্য কোটা দেয়নি কারন আমার মুক্তিযোদ্ধা কোটা থাকার কারনে! তবে রিটার্ন টিকার পর সকল সনদ জেলা শিক্ষা অফিসে জমা দিয়েছি।দয়া করে আমাকে উওর দিন পোষ্য কোটা কি পাবো? আর যেহেতু আমার সব প্রমান পএ আছে সেহেতু কোন প্রকারে আবেদন পএে পোষ্য কোটা দেখানোর সুযোগ থাকবে কিনা। হাতজোর করে বলছি উওর দিবেন।

    1. আপনি জেলা প্রাথমিক শিক্ষা অফিসে দ্রুত যোগাযোগ করুন। তারা আপনাকে সঠিক তথ্য দিতে পারবেন। আর নতুন করে আবেদন সংশোধনের সুযোগ নেই।

  9. আমার পোষ্য সনদে মাননীয় উপজেলা শিক্ষা অফিসারে স্বাক্ষর আছে।কিন্তু জেলা শিক্ষা অফিসারের প্রতিস্বাক্ষর নেই।এতো কোন সমাস্যা হবে?ডকুমেন্ট জমাদানের সময় তাদের বলাতে তারা প্রয়োজন নেই বলেছিল!!

  10. আমার বাবা নিজ উপজেলায় নয় বরং অন্য উপজেলার একটা প্রাথমিক বিদ্যালয় থেকে অবসর করেন।এখন পোষ্য সনদ আমি কোন উপজেলা থেকে নিবো?

    1. সঠিক পরামর্শের জন্য আপনি আপনার উপজেলার প্রাথমিক শিক্ষা অফিসার এর সাথে যোগাযোগ করুন। তিনি আপনাকে সঠিক পরামর্শ দিতে পারবেন।

  11. আমি আবেদনের সময় আমার আনসার ভিডিপির কোটা ছিল না বলে দেই নি।আবেদনের পরে আানসার ভিডিপি প্রশিক্ষন নিয়েছি। লিখিত পরীক্ষায় কৃতকার্য হওয়ার পরে সনদপত্রের ফটোকপি জমা দেওয়ার সময় আনসার ভিডিপির প্রশিক্ষণের সনদের ফটোকপি জমা দেই।এখন কি আমার কোটা কার্যকর হবে? /প্রার্থীতা বাতিল হয়ে যাবে কি?

  12. আমি রশিদ ২০১১ সালে বিয়ে করি।২০১৩ সালে মেয়ে আমাকে তালাক দিয়ে ধনীর ছেলের সাথে বিয়ে হয়।তখন থেকে লেখাপড়া করছি এখন ও অবিবাহিত আছি। আমার বাবা শিক্ষক ছিলেন আমি কি পোষ্য কোটা পাবো???? দয়া করে এ অধমকে উত্তর দিন??

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।