প্রাথমিকে পোষ্য কোটা কারা পাবে? ব্যাখ্য দিল প্রাথমিক শিক্ষা অধিদপ্তর

প্রাথমিকে সহকারি শিক্ষক নিয়োগে পোষ্য কোটা কারা পাবে? প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ২০ শতাংশ পোষ্য কোটায় কারা নিয়োগ পাবেন তার ব্যাখ্যা দিয়েছে।

প্রাথমিক শিক্ষক নিয়োগ ২০২২: প্রাথমিকে ২০% পোষ্য কোটা কারা পাবে?

দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৪৫ হাজার সহকারি শিক্ষক পদের নিয়োগ পরীক্ষা চলমান। এরই মধ্যে ১ম ও দ্বিতীয় ধাপের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ৩য় ধাপের পরীক্ষা ৩ জুন ২০২২ খ্রি. তারিখে অনুষ্ঠিত হবে।

প্রাথমিক নিয়োগের লিখিত পরীক্ষার শেষে মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। সম্প্রতি প্রাথমিকের মৌখিক পরীক্ষার নম্বর বিভাজন প্রকাশ করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

লিখিত ও মৌখিক পরীক্ষা শেষে আগামী জুলাই মাসের মধ্যে সহকারী শিক্ষক পদে নিয়োগ দেওয়া হবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

বরাবরের মত এবারও ৬০ শতাংশ নারী কোটা, ২০ শতাংশ পোষ্য কোটা ও ২০ শতাংশ পুরুষ কোটায় প্রাথমিক শিক্ষক নিয়োগ করা হবে।

এই তিন কোটার প্রতিটি ক্যাটাগরিতে অবশ্যই ২০ শতাংশ বিজ্ঞান বিষয়ে স্নাতক বা সমমানের ডিগ্রিধারী প্রার্থীদের নিয়োগ প্রদান করা হবে।

তবে প্রাথমিক নিয়োগে ২০ শতাংশ পোষ্য কোটা কারা পাবে?-এ নিয়ে বিতর্ক দেখা দিলে, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর বিজ্ঞপ্তি প্রকাশ করে বিষয়টির ব্যাখ্য দিয়েছে।

আরো জানুন:

প্রাথমিক নিয়োগ ভাইভা ২০২২: পরীক্ষার নম্বর বিভাজন (মানবন্টন)

প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র (এডমিট) ডাউনলোড ২০২২

প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগে পোষ্য কোটা কাদের জন্য প্রযোজ্য

প্রাথমিক শিক্ষক নিয়োগের ক্ষেত্রে ‘সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ বিধিমালা ২০১৯’ অনুসরণে পোষ্য কারা বিষয়টি সুস্পষ্ট করা হয়েছে।

প্রাথমিক নিয়োগে পোষ্য কারা?

“পোষ্য অর্থ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নিয়োজিত আছেন বা ছিলেন এমন শিক্ষকের অবিবাহিত সন্তান, যিনি উক্ত শিক্ষকের উপর সম্পূর্ণরূপে নির্ভরশীল আছেন।

বা তিনি জীবিত থাকিলে বা চাকরিতে থাকিলে সম্পূর্ণরূপে নির্ভরশীল থাকিতেন এবং উক্ত শিক্ষকের বিধবা স্ত্রী বা বিপত্নীক স্বামী বা তালাকপ্রাপ্ত কন্যা যিনি উক্ত শিক্ষকের উপর সম্পূর্ণরূপে নির্ভরশীল ছিলেন বা, ক্ষেত্রমত, তিনি জীবিত থাকিলে অনুরূপভাবে নির্ভরশীল থাকিতেন।”

উপরোক্ত প্রাথমিকের পোষ্য সংজ্ঞায় যারা পড়বেন তারা ২০% কোটায় নিয়োগ পাবেন। তবে এক্ষেত্রে নিম্নোক্ত তথ্যাদির  প্রয়োজন হবে।

প্রাথমিক নিয়োগে পোষ্য সংক্রান্ত যেসব তথ্য ও সনদ প্রয়োজন হবে

নিয়োগ বিজ্ঞপ্তি মোতাবেক মৌখিক পরীক্ষার সময় পোষ্য প্রার্থীদেরকে ২৫ অক্টোবর ২০২০ তারিখ পর্যন্ত তিনি পোষ্য ছিলেন মর্মে সংশ্লিষ্ট উপজেলা/থানা শিক্ষা অফিসার কর্তৃক প্রদত্ত সনদ দাখিল করতে হবে।

কোন প্রার্থী উল্লিখিত সনদ দাখিল করতে ব্যর্থ হলে তার প্রার্থিতা বাতিল বলে গণ্য হবে। সংশ্লিষ্ট উপজেলা/থানা শিক্ষা অফিসার পোষ্য সনদ প্রদানকালে সরজমিনে যাচাই/তদন্ত করবেন এবং সনদপত্রটি সংশ্লিষ্ট জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা কর্তৃক প্রতিস্বাক্ষরিত হতে হবে।

নিয়োগ বিধিতে উল্লিখিত শর্ত লংঘন করে কোন কর্মকর্তা পোষ্য সনদপত্র স্বাক্ষর বা প্রতিস্বাক্ষর করলে সংশ্লিষ্ট কর্মকর্তা ব্যক্তিগতভাবে দায়ী থাকবেন এবং তীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

এছাড়া কোন প্রার্থী ভুয়া পোষ্য সনদ দাখিল করলে তার প্রার্থীতা সরাসরি বাতিল করা হবে এবং সংশ্লিষ্ট শিক্ষক কর্মরত থাকলে তার বিরুদ্ধেও আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

২০২২ সালের প্রাথমিক শিক্ষক নিয়োগে পোষ্য কোটা সম্পর্কে কোন প্রশ্ন থাকরে আমাদের লিখে জানান।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার সময়সূচি (তারিখ) 2022

dpe.teletalk.com.bd admit card download 2022 (Primary Teacher)

তথ্যসূত্র:

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর

Share This:

24 মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।