২০২২ সালের কলেজ ছুটির তালিকা (সরকারি-বেসরকারি কলেজ)

কলেজ ছুটির তালিকা ২০২২: সরকারি-বেসরকারি কলেজের বাৎসরিক ছুটি নির্ধারণ ও শিক্ষাপঞ্জি প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।

২০২২ সালের সরকারি-বেসরকারি কলেজ ছুটির তালিকা ও একাডেমিক শিক্ষাপঞ্জি (PDF)

শিক্ষা মন্ত্রণালয়ের অধীন সরকারি-বেসরকারি কলেজের বাৎসরিক ছুটির তালিকা ও একাডেমিক শিক্ষাপঞ্জি প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এর উপসচিব মোহাম্মদ আবু নাসের বেগ, মহামান্য রাষ্ট্রপতির আদেশক্রমে ২০২২ সালের কলেজ ছুটির প্রজ্ঞাপন প্রকাশ করেন।

মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ওয়েবসাইটে, ২৮ ডিসেম্বর ২০২২ খ্রি. তারিখে কলেজের বাৎসরিক ছুটির তালিকা প্রকাশ করা হয়।

ছুটির তালিকার পাশাপাশি ২০২২ শিক্ষাবর্ষে কলেজের একাডেমিক কার্যক্রমের সময়সূচি সম্বলিত বর্ষপঞ্জি প্রকাশ করা হয়েছে।

সরকারি-বেসরকারি কলেজ সমূহে ২০২২ সালে (১৪২৮-১৪২৯ বঙ্গাব্দে) মোট ৮৫ দিনের ছুটি নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে প্রতিষ্ঠান প্রধানের হাতে সংরক্ষিত ছুটি থাকবে ৩ দিন।

আরো জানুন:

প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২২ (পরীক্ষার সময়সূচি ও শিক্ষাপঞ্জি)

স্কুল ছুটির তালিকা ২০২২: সরকারি-বেসরকারি মাধ্যমিক স্কুলের শিক্ষাপঞ্জি

মাদ্রাসার ছুটির তালিকা ২০২২ (সরকারি ও বেসরকারি মাদ্রাসা)

২০২২ খ্রিষ্টাব্দের কলেজের ছুটির তালিকায় থাকা উল্লেখযোগ্য ছুটি সমূহ এক নজরে

২০২২ খ্রিষ্টাব্দের কলেজের ছুটির তালিকায় থাকা ছুটি সমূহ, সরকারি ছুটির তালিকার প্রজ্ঞাপন অনুসরণ করে নির্ধারণ করা হয়েছে।

সরকারি ছুটির পাশাপাশি বিভিন্ন ধর্মের ধর্মীয় ছুটি একত্রিত করে, কলেজের ছুটির তালিকা প্রণয়ন করা হয়েছে। কলেজের ছুটির তালিকার কিছু ছুটির কারণে একটানা দীর্ঘ দিন কলেজ বন্ধ থাকবে।

একটানা ছুটির কারণে যে সব সময় কলেজ বন্ধ থাকবে-

পবিত্র রমজান, বৈশাবি, বাংলা নববর্ষ, পূন্য শুক্রবার, ইস্টার সানডে, শব-ই-কদর, জুমাতুল বিদা, মে দিবস, ঈদ-উল-ফিতর ও গ্রীষ্মকালীন অবকাশ উপলক্ষে একটানা ২৯ দিন কলেজে ছুটি থাকবে। এই সময় কলেজ বন্ধ থাকবে ৩ এপ্রিল থেকে ৫ মে ২০২২ খ্রি. তারিখ পর্যন্ত।

শ্রী শ্রী দূর্গাপূজা, ঈদ-ই-মিলাদুন্নবী, শ্রী শ্রী লক্ষ্মীপূজা ও প্রবারণা পূর্ণিমা উপলক্ষে কলেজে ৯ দিন ছুটি থাকবে। এই ছুটিজনিত কারণে কলেজ বন্ধ থাকবে ১ অক্টোবর থেকে ১০ অক্টোবর ২০২২ খ্রি. তারিখ পর্যন্ত।

বিজয় দিবস, যীশু খ্রিস্টের জন্মদিন ও শীতকালীন অবকাশ জনিত ছুটিতে কলেজে ছুটি থাকবে ১৪ দিন। এ ছুটি চলবে ১৫ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর ২০২২ খ্রি. তারিখ পর্যন্ত।

একটানা ছুটি ছাড়াও বাংলাদেশের জাতীয় দিবস সমূহ ও বিভিন্ন ধর্মের ধর্মীয় দিবসের কারণে, প্রতিষ্ঠানে নির্ধারিত দিন-তারিখে ১ দিন করে ছুটি থাকবে।

বিঃ দ্রঃ- ছুটির তালিকায় থাকা তারকা চিহ্নিত ছুটিগুলো চাঁদ দেখার উপর নির্ভরশীল। চাঁদ দেখা সাপেক্ষে ছুটির দিনগুলো পরিবর্তন হতে পারে।

এবিষয়ে বিস্তারিত জানুন নিচের অনুচ্ছেদে যুক্ত ছুটির তালিকা থেকে।

কলেজ ছুটির তালিকা ২০২২ (সরকারি-বেসরকারি কলেজ)

২০২২ খ্রিষ্টাব্দের কলেজের ছুটির তালিকা

আরো পড়ুন:

সরকারি ছুটির তালিকা ২০২২: জনপ্রশাসন মন্ত্রণালয়ের ছুটির প্রজ্ঞাপন

২০২২ সালের ব্যাংক ছুটির তালিকা (সরকারি-বেসরকারি বাণিজ্যিক ব্যাংক)

২০২২ সালের কলেজের একাডেমিক কার্যক্রমের সময়সূচি (শিক্ষাপঞ্জি)

২০২১-২০২২ শিক্ষাবর্ষে কলেজের একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম ৫ জানুয়ারি থেকে শুরু হয়েছে। একাদশের অনলাইনে ভর্তি আবেদন গ্রহণ করা হবে ০৮ জানুয়ারি ২০২২ খ্রি. তারিখ হতে।

একাদশের ভর্তির সকল প্রক্রিয়া সম্পন্ন করা হবে ২৪ ফেব্রুয়ারি ২০২২ খ্রি. তারিখের মধ্যে। একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে ২ মার্চ ২০২২ খ্রি. তারিখে।

ছুটির তালিকায় বাৎসরিক ছুটি নির্ধারণের পাশাপাশি প্রতিষ্ঠান প্রধানদের কিছু নির্দেশনা দেওয়া হয়েছে। কোন পরিদশর্ক বা সরকারি কর্মকর্তার আগমনের কারণে, কলেজ ছুটি দেওয়া যাবে না বলে নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

কোন ব্যক্তিকে সংবর্ধনা দিতে গিয়ে বা কোন সরকারি কর্মকর্তার জন্য, শিক্ষার্থীদের রাস্তায় দাঁড় করানো যাবে না বলে নির্দেশনা রয়েছে।

এছাড়া বিভিন্ন জাতীয় দিবসে ক্লাস বন্ধ রেখে সংশ্লিষ্ট দিবস পালনের জন্য বিশেষভাবে নির্দেশনা দিয়েছে মন্ত্রণালয়।

২০২২ সালের ছুটির তালিকা সম্পর্কে কোন বিষয় জানার থাকলে, আমাদের কাছে লিখে জানাতে পারেন। তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

স্কুল-কলেজ ক্লাস রুটিন ২০২২ (৬ষ্ঠ থেকে এসএসসি-এইচএসসি পরীক্ষার্থী)

শিক্ষা মন্ত্রণালয় অনুদান ২০২২ (শিক্ষক-শিক্ষার্থী ও প্রতিষ্ঠানের আর্থিক অনুদান)

HSC XI Class Online Admission 2022: একাদশ শ্রেণির ভর্তি ২০২২

College Admission 2022 (HSC XI Class): এইচএসসি ভর্তি ২০২২

তথ্যসূত্র:

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর

Share This:

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।